কম্পিউটার

উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

গত বছর কোভিড-১৯ মহামারী ঘোষণার পর থেকে, লোকেরা তাদের ঘরে আটকে আছে, কাজ করছে এবং দূর থেকে শিখছে। হঠাৎ বাড়ি থেকে কাজের প্রবণতা লোকেদের উন্নত উত্পাদনশীলতার জন্য একটি পিসির সুবিধাগুলি উপলব্ধি করে। আশ্চর্যের কিছু নেই, গত এক বছরে পিসি, ল্যাপটপ, মনিটর এবং অন্যান্য কম্পিউটার আনুষাঙ্গিক এবং উপাদানগুলির বিক্রয় উল্লেখযোগ্যভাবে বেড়েছে। আপনি যদি সেই ব্যক্তিদের মধ্যে থাকেন যারা পিসি হয়ে থাকেন বা নতুন একটিতে আপগ্রেড করতে চান, তাহলে আমাদের কাছে একটি গাইড রয়েছে যা আপনাকে একটি পিসি তৈরি করতে সাহায্য করতে পারে যা আপনার উত্পাদনশীলতা বাড়ায়৷

আমরা ইতিমধ্যেই একটি নিবন্ধ প্রকাশ করেছি যা ব্যাখ্যা করে যে কীভাবে ₹70,000-এর কম মূল্যে একটি দুর্দান্ত গেমিং পিসি তৈরি করা যায়। এই নিবন্ধটি আপনাকে দেখায় কিভাবে উত্পাদনশীলতা এবং কাজের জন্য একটি পিসি তৈরি করতে হয়।

2021 সালের জন্য সেরা উত্পাদনশীলতা পিসি বিল্ড

একটি উত্পাদনশীলতা-কেন্দ্রিক পিসির জন্য, একটি দ্রুত প্রসেসর থাকা গুরুত্বপূর্ণ যাতে উচ্চ একক-কোর এবং মাল্টি-কোর উভয়ই পারফরম্যান্স থাকে। একটি ভাল GPU থাকাও গুরুত্বপূর্ণ যাতে আপনি পেশাদার ইমেজ এবং ভিডিও সম্পাদনা, 3D মডেল রেন্ডারিং, সিমুলেশন, ক্রিপ্টোকারেন্সি মাইনিং, মেশিন লার্নিং, গেম ডেভেলপমেন্ট, উচ্চ-রেজোলিউশন ফাইল খেলা, ভারী ওয়েবপেজ ব্রাউজিং এবং শক্তির মতো কাজের মাধ্যমে পেশী পেতে পারেন। একটি মাল্টি-মনিটর কাজের পিসি সেটআপ। একটি উত্পাদনশীলতা পিসিতে পর্যাপ্ত RAM থাকা উচিত যাতে সমস্ত অ্যাপ সমান্তরালভাবে মেমরিতে থাকতে পারে। অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি মনে রাখতে হবে একটি ভাল, উচ্চ-রেজোলিউশন মনিটর, দ্রুত তারযুক্ত এবং বেতার সংযোগ এবং এরগোনমিক এবং স্পর্শকাতর কীবোর্ড এবং মাউস।

প্রসেসর:সাম্প্রতিক আর্কিটেকচার সহ কমপক্ষে 6-কোর CPU

উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

    একটি উত্পাদনশীলতা পিসির জন্য, আপনার একটি অপেক্ষাকৃত আধুনিক আর্কিটেকচার, মাল্টিথ্রেডিং সহ কমপক্ষে চারটি সিপিইউ কোর এবং উচ্চ ঘড়ির গতিসম্পন্ন একটি প্রসেসর বেছে নেওয়া উচিত। আমরা একটি ছয়-কোর CPU রাখার সুপারিশ করি, যদিও, আগামী কয়েক বছরের জন্য আপনার কম্পিউটারকে ভবিষ্যৎ-প্রুফ করার জন্য। আমরা ইতিমধ্যে আমাদের সাম্প্রতিক নিবন্ধে 2021 সালে কেনার জন্য সেরা প্রসেসর তালিকাভুক্ত করেছি। একটি Intel Core i5-10400F প্রায় ₹10,500 থেকে 6 কোর এবং 12টি থ্রেড এবং দ্রুত কর্মক্ষমতা সহ একটি দুর্দান্ত শুরু৷ যাইহোক, আমরা একটি AMD Ryzen 5 3600X CPU (প্রায় ₹21,000) পাওয়ার পরামর্শ দিই যাতে 6 কোর এবং 12টি থ্রেডও রয়েছে, তবে এটির একটি নতুন আর্কিটেকচার রয়েছে এবং এটি একটি 7nm প্রক্রিয়ার উপর নির্মিত। রেন্ডারিং, কোড কম্পাইলেশন, ওয়েব ডেভেলপমেন্ট, মেশিন লার্নিং, গেম ডেভেলপমেন্ট এবং ভারী মাইক্রোসফট অফিস ফাইল খোলা ও সম্পাদনা করার মতো প্রোডাক্টিভিটি টাস্ক এবং অ্যাপ্লিকেশনে কোর i5-10400F-এর তুলনায় এটিতে দ্রুত একক-কোর এবং মাল্টি-কোর কর্মক্ষমতা রয়েছে। এমনকি আপনি ভার্চুয়াল মেশিন বা সার্ভার সেট আপ করতে চাইলেও, Ryzen 5 3600X এর মূল্য বিভাগে একটি দুর্দান্ত CPU৷

    উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

    আপনি যদি আরও বেশি খরচ করতে পারেন, তাহলে আমরা একটি উচ্চ TDP সহ একটি 8-কোর বা 12-কোর CPU এবং ওভারক্লকিংয়ের জন্য রুম পাওয়ার পরামর্শ দিই। আমরা সুপারিশ করতে পারি এমন কিছু CPU হল Intel Core i5-10600K, Ryzen 5 5600X, Intel Core i7-10700K, AMD Ryzen 7 5800X, AMD Ryzen 9 3950X, AMD Ryzen 9 5900X, এবং AMD9 R500X। AMD-এর Ryzen 5xxx সিরিজের CPUs PCIe 4.0 সামঞ্জস্যের অফার করে, যার অর্থ দ্রুততর SSDs (এবং ভবিষ্যতে দ্রুত GPUs)। আমরা Intel থেকে 9th Gen বা পুরোনো CPU-এর সাথে যাওয়ার পরামর্শ দিই না।

    GPU:একটি 2018 বা নতুন মিড-রেঞ্জ বা হাই-এন্ড GPU

    উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

    আপনি আপনার উত্পাদনশীলতা বা কাজের পিসিতে কিছু গেমিং করতে না চাইলে আপনাকে যেতে এবং একটি উচ্চ-সম্পদ GPU কিনতে হবে না। একটি শালীন নিম্ন মধ্য-রেঞ্জ বা মিড-রেঞ্জ জিপিইউ বেশিরভাগ ভিডিও সম্পাদনা এবং রেন্ডারিং কাজের জন্য যথেষ্ট। একটি Nvidia GeForce GTX 1660 Super বা GTX 1660 Ti শুধুমাত্র সম্পাদনা, রেন্ডারিং এবং মেশিন লার্নিংয়ের জন্যই নয় বরং 60fps এ ফুল এইচডি রেজোলিউশনে AAA গেমিং শিরোনাম খেলার জন্যও দুর্দান্ত। আপনি প্রায় ₹20,000-এ GTX 1660 Super পেতে পারেন।

    চরম বিশ্বব্যাপী চিপের ঘাটতির কারণে একটি গ্রাফিক্স কার্ড কেনার জন্য এটি সত্যিই একটি খারাপ সময়, এবং গত কয়েক মাসে GPU দাম অনেক বেড়েছে। যাইহোক, আপনি যদি পূর্ব-ঘোষিত বিক্রয়ের সময় যেকোনও নতুন কার্ডে হাত পেতে পারেন, তাহলে আপনার Nvidia GeForce RTX 3060 বা RTX 3060 Ti পাওয়া উচিত। আপনি যদি বেশি খরচ করতে পারেন, এবং যদি আপনি প্রায় MSRP দামে একটি নতুন গ্রাফিক্স কার্ড কিনতে পারেন, তাহলে আপনি AMD Radeon 6700XT, Nvidia GeForce RTX 3070, বা Nvidia GeForce RTX 3080-এর দিকেও নজর দিতে পারেন৷ এই কার্ডগুলি উচ্চ উত্পাদনশীলতা এবং অনেক দ্রুত অফার করে৷ গেমিং পারফরম্যান্স।

    RAM:16GB বা উচ্চতর DDR4 RAM

    উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

    যদিও প্রতিদিনের কাজের জন্য 8GB RAM যথেষ্ট, এটি উত্পাদনশীলতার কাজের জন্য দুর্দান্ত নয়। কিছু অ্যাপ্লিকেশানের ভাল পারফরমেন্সের জন্য উচ্চতর RAM প্রয়োজন। ছবি এবং ভিডিও সম্পাদনা, 3D মডেলিং এবং সিমুলেশনের মতো সম্পদ-নিবিড় কাজগুলির জন্য, আমরা 16GB বা উচ্চতর RAM থাকার পরামর্শ দিই। এই মুহুর্তে, 16GB হল মিষ্টি স্পট, কিন্তু চাহিদা সম্পন্ন ব্যবহারকারীদের জন্য যারা একাধিক প্রোডাক্টিভিটি অ্যাপ এবং ওয়েব ব্রাউজিং একই সাথে চালানোর পরিকল্পনা করে, 32GB প্রয়োজন হতে পারে। আপনার 3000MHz বা উচ্চতর ফ্রিকোয়েন্সি সহ 16 বা উচ্চতর DDR4 RAM পাওয়া উচিত।

    আপনি আপনার পিসিতে যে অ্যাপগুলি চালানোর পরিকল্পনা করছেন তার জন্য কতটা RAM সুপারিশ করা হয়েছে তা আপনার পড়া উচিত, আপনার সিপিইউ এবং মাদারবোর্ড দ্বারা সমর্থিত সর্বোচ্চ RAM ক্ষমতা এবং ফ্রিকোয়েন্সি পরীক্ষা করুন এবং তারপরে পৃথক পর্যালোচনাগুলি দেখুন৷ নিশ্চিত করুন যে আপনি দুটি বা চারটি RAM স্টিক কিনেছেন এবং তাদের সম্পূর্ণ সুবিধা নিতে ডুয়াল-চ্যানেল মোডে ইনস্টল করেছেন৷ আমাদের কাছ থেকে কিছু RAM সুপারিশের মধ্যে রয়েছে Corsair Vengeance LED, Corsair Vengeance RGB, G.Skill Trident Z RGB, Corsair Dominator Platinum RGB, এবং HyperX Fury RGB। আপনি যদি বাজেটে কিছু চান তবে আপনি কিংস্টন হাইপারএক্স ফিউরির সাথে ভুল করতে পারবেন না।

    স্টোরেজ:512GB বা উচ্চতর PCIe NVMe SSD

    উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

    একটি দ্রুত পিসি দ্রুত স্টোরেজ প্রয়োজন। আর কোনো কিছুই আপনার পিসির গতি বাড়াতে পারে না যেমন একটি ঐতিহ্যগত স্পিনিং হার্ড ডিস্ক ড্রাইভ থেকে NVMe PCIe SSD-তে আপগ্রেড করা। দেরীতে, PCIe NVMe SSDগুলি এত সস্তা হয়ে গেছে যে একটি SATA SSD কেনার কোনও অর্থ নেই। আপনি 1TB PCIe NVMe SSD পেতে পারেন কম ₹8,000-এ। Adata XPG, Sabrent, Gigabyte, Samsung, Team Group, এবং WD-এর মতো ব্র্যান্ডের যেকোনো সাম্প্রতিক SSD একটি ভাল কেনাকাটা হতে পারে৷

    আপনার এমন একটি SSD সন্ধান করা উচিত যার 2,000Mbps বা উচ্চতর অনুক্রমিক পড়ার গতি এবং 1,500Mbps বা উচ্চতর অনুক্রমিক লেখার গতি রয়েছে। আপনি যদি বেশি খরচ করতে পারেন, তাহলে আপনার একটি PCIe 4.0 SSD বেছে নেওয়া উচিত যা PCIe 3.0 SSD-এর তুলনায় পড়ার এবং লেখার গতি দ্বিগুণ করতে পারে, যদি আপনার কাছে একটি PCIe 4.0 সামঞ্জস্যপূর্ণ CPU এবং মাদারবোর্ড থাকে। এই মুহূর্তে বাজারে কিছু দুর্দান্ত হাই-এন্ড PCIe 4.0 SSD হল Samsung 980 Pro, WD Black SN850, Sabrent Rocket 4 Plus, Adata XPG Gammix S50 Lite, এবং Gigabyte Aorus। কিছু মিড-রেঞ্জ SSD হল SK Hynix Gold P31, Samsung 970 EVO Plus, Sabrent Rocket Q, এবং Team Group T-Force Cardea Zero Z340। WD Blue SN550 একটি দুর্দান্ত এন্ট্রি-লেভেল PCIe NVMe SSD। আপনি আপনার প্রয়োজন এবং বাজেটের উপর নির্ভর করে তাদের মধ্যে যেকোনো একটি বেছে নিতে পারেন।

    উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

    আপনার যদি পর্যাপ্ত বাজেট না থাকে কিন্তু আপনি বাল্ক স্টোরেজ হারাতে না চান, তাহলে আপনি প্রায় ₹3,500 (এই নিবন্ধটি লেখার সময়) এবং প্রায় ₹3,000-এর জন্য একটি 256GB SSD-এর সংমিশ্রণ নিয়ে যেতে পারেন। 1TB 7200 RPM হার্ড ডিস্ক ড্রাইভ। আপনি পরবর্তী পর্যায়ে 1TB বা 2TB PCIe NVMe SSD-তে আপগ্রেড করতে পারেন।

    মাদারবোর্ড:কমপক্ষে একটি টাইপ-সি পোর্ট, 4টি RAM স্লট, 2 M.2 SSD স্লট, 2 PCIe x16 স্লট থাকতে হবে

    উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

    আপনি যদি একটি AMD CPU বেছে নিতে যাচ্ছেন, তাহলে আপনাকে একটি B550 চিপসেট মাদারবোর্ডের সাথে যেতে হবে। আপনি যদি একটি PCIe 4.0 স্লটও চান তবে X570 চিপসেট মাদারবোর্ডের সাথে যান। আপনি যদি একটি ইন্টেল সিপিইউ বেছে নেন, তাহলে আপনাকে Z590, B560, বা H510 মাদারবোর্ডের সাথে যেতে হবে।

    আপনি যে মাদারবোর্ডটি বেছে নিন না কেন, নিশ্চিত করুন যে এতে কমপক্ষে 64GB RAM (4 RAM স্লট সহ), দুটি M.2 SSD স্লট, গ্রাফিক্স কার্ডের জন্য দুটি PCIe x16 স্লট এবং দুটি PCIe x4 স্লট রয়েছে৷ এটিতে কমপক্ষে চারটি SATA পোর্ট, অপটিক্যাল অডিও আউট, পিছনে একটি USB 3.2 Gen 2 Type-C পোর্ট, একটি USB 3.2 Gen 2 Type-C ফ্রন্ট পোর্ট হেডার, কমপক্ষে চারটি USB 3.2 Type-A পোর্ট থাকতে হবে। পিছনে, এবং কমপক্ষে দুটি ইউএসবি টাইপ-এ ফ্রন্ট হেডারের জন্য সমর্থন৷

    উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

    মাদারবোর্ডের অন্যান্য ভালো গুণাবলীর মধ্যে রয়েছে বাল্কিয়ার গ্রাফিক্স কার্ড সমর্থন করার জন্য শক্তিশালী PCIe স্লট, SSD স্লটের জন্য হিট সিঙ্ক, চিপসেট ঠান্ডা করার জন্য হিট সিঙ্ক বা ফ্যান, পিছনের পোর্টগুলির জন্য সহজ মাউন্ট করা এবং CMOS পরিষ্কার করার জন্য একটি ডেডিকেটেড বোতাম। একটি CLR CMOS বোতাম BIOS সেটিংস রিসেট করা সহজ করে, যা আপনি যখন CPU, RAM, বা গ্রাফিক্স কার্ড ওভারক্লক করছেন তখন সত্যিই কাজে আসে৷

    টিপ: আপনি যদি আপনার PCIe 4.0-সামঞ্জস্যপূর্ণ মাদারবোর্ডে GPU উল্লম্বভাবে মাউন্ট করেন এবং একটি AMD CPU থাকে, তাহলে নিশ্চিত করুন যে হয় একটি PCIe 4.0 রাইজার কেবল কিনুন বা মাদারবোর্ডের BIOS সেটিংসে PCIe সেটিংস PCIe 3.0 সামঞ্জস্যপূর্ণ মোডে সেট করুন।

    কেস এবং কুলিং:প্রচুর রুম এবং বায়ুপ্রবাহ

    উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

    আপনার পছন্দ অনুযায়ী একটি কেস নির্বাচন করা বেশ সহজ। প্রথম এবং সর্বাগ্রে, মিনি ITX বা মাইক্রো ATX এর মতো ছোট আকারের কেসগুলির সাথে যাবেন না৷ আপনার মিড-টাওয়ার বা ফুল-টাওয়ার ATX কেস নিয়ে যাওয়া উচিত কারণ এই ধরনের কেসগুলি বড় আকারের মাদারবোর্ড, বাল্কিয়ার গ্রাফিক্স কার্ডের জন্য পর্যাপ্ত জায়গা দেয় এবং তাদের বায়ুপ্রবাহ ভালো থাকে। পিসি নিজেই তৈরি করার সময় তারা আপনার হাতের জন্য পর্যাপ্ত জায়গা অফার করে। আপনার বাড়িতে মিড-টাওয়ার কেসের জন্য জায়গা না থাকলে, একটি ছোট ফর্ম ফ্যাক্টর পিসি তৈরি করার দরকার নেই।

    একটি কেসের একটি ভাল বায়ুপ্রবাহের নকশা এবং অগ্রভাগে, উপরে এবং নীচে একটি জাল থাকা উচিত যাতে বায়ু অবাধে প্রবাহিত হতে পারে। একটি মৌলিক নকশা যা আপনি ভুল করতে পারবেন না এমন একটি কেস যা সামনের দিক থেকে শীতল বাতাস গ্রহণ করে এবং উপরের এবং পিছনের গরম বাতাসকে নিঃশেষ করে দেয়। কার্যকরী শীতল করার জন্য, আপনাকে ঠান্ডা বাতাস টানার জন্য সামনে 2-3 120 মিমি ফ্যান এবং ক্লান্তিকর গরম বাতাসের জন্য 2-3 ফ্যান (উপরে 2 এবং পিছনে 1টি) যুক্ত করতে হবে। 280 মিমি বা 360 মিমি রেডিয়েটর মিটমাট করার জন্য এটির সামনে এবং শীর্ষে পর্যাপ্ত জায়গা থাকা উচিত। অভ্যন্তরীণ উপাদানগুলিকে শীতল করার ক্ষেত্রে কেস যত ভাল, পিসি তত ভাল পারফর্ম করতে পারে। এটি ওভারক্লকিংয়ের জন্যও দুর্দান্ত৷

    উন্নত ব্যবহারের সুবিধার জন্য একটি মাদারবোর্ড পছন্দ করা হয় যাতে কমপক্ষে একটি USB Type-A পোর্ট, একটি USB Type-C পোর্ট এবং সামনে একটি হেডফোন জ্যাক থাকে যাতে আপনাকে আপনার পিছনের দিকে পৌঁছাতে না হয়। পিসি প্রতিবার যখন আপনি একটি পেনড্রাইভ, একটি বহিরাগত স্টোরেজ ডিস্ক, একটি হেডফোন, বা আপনার স্মার্টফোন সংযোগ করতে চান। Corsair, Lian Li, Phanteks, এবং Thermaltake সাধারণত ভালো PC কেস তৈরি করে।

    CPU কুলিং:এয়ার কুলার বা AiO লিকুইড কুলার

    উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

    আপনি যদি মিড-রেঞ্জ বা হাই-এন্ড প্রসেসর কিনছেন, তাহলে এটি একটি স্টক ফ্যান/কুলারের সাথে নাও আসতে পারে। সেই ক্ষেত্রে, আপনাকে একটি তৃতীয় পক্ষের এয়ার কুলার বা লিকুইড কুলার কিনতে হবে। আমি এই পিসি বিল্ডের জন্য একটি DIY লিকুইড কুলারের সাথে যাওয়ার পরামর্শ দিই না কারণ এটির রক্ষণাবেক্ষণের জন্য (কুল্যান্ট নিষ্কাশন করা, পাইপগুলি বিচ্ছিন্ন করা এবং নতুন কুল্যান্ট তরল পূরণ করা) বছরে একবার বা তার বেশি সময় প্রয়োজন। সেক্ষেত্রে, আপনার সর্বোত্তম বাজি হল একটি উচ্চ-মানের এয়ার কুলার (Noctua এবং Cooler Master-এর মতো ব্র্যান্ড থেকে) অথবা Corsair, Lian Li, NZT, বা DeepCool-এর একটি AiO তরল কুলার।

    উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

    ব্র্যান্ড এবং কুলিং পারফরম্যান্সের উপর নির্ভর করে এয়ার কুলারের দাম ₹1,000 থেকে ₹10,000-এর মধ্যে। রেডিয়েটর, ব্র্যান্ড এবং RGB আলোর আকারের উপর নির্ভর করে AiO লিকুইড কুলারের দাম ₹3,000 থেকে ₹25,000-এর মধ্যে হতে পারে। যাইহোক, আমরা AiO লিকুইড কুলারের জন্য 15,000 এর বেশি কিছু খরচ করার পরামর্শ দিই না। একটি উচ্চ-মানের সিপিইউ কুলারের সাথে, আপনি নতুন কার্যক্ষমতার সম্ভাবনায় পৌঁছানোর জন্য পিসিকে ওভারক্লক করার জন্য বেছে নিতে পারেন৷

    কীবোর্ড:এরগনোমিক ডিজাইন সহ একটি যান্ত্রিক কীবোর্ড

    উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

    একটি ভাল উত্পাদনশীল পিসির জন্য একটি ভাল কীবোর্ড অপরিহার্য। আমরা স্পর্শকাতর এবং ব্যাকলিট কী এবং একটি ergonomic নকশা সহ একটি যান্ত্রিক কীবোর্ড নিয়ে যাওয়ার পরামর্শ দিই। যান্ত্রিক কীবোর্ডগুলি কী এবং কীভাবে আপনি সেগুলি ব্যবহার করে আপনার উত্পাদনশীলতা উন্নত করতে পারেন তা জানতে আপনার আমাদের অত্যন্ত বিস্তারিত যান্ত্রিক কীবোর্ড কেনার নির্দেশিকা পড়া উচিত৷

    আপনার ভালো বিল্ড কোয়ালিটি আছে এমন একটি কীবোর্ড বেছে নেওয়া উচিত কারণ এই ধরনের কীবোর্ড এক দশক ধরে চলতে পারে। আপনি যদি এমন কেউ হন যিনি প্রচুর সংখ্যা নিয়ে কাজ করেন, আপনি একটি ডেডিকেটেড নম্বর প্যাড সহ একটি কীবোর্ড পছন্দ করতে পারেন। ব্যাকলিট কীগুলি কী দৃশ্যমানতা উন্নত করে এমনকি যখন আপনার ঘরটি ম্লান থাকে এবং আপনি যখন আপনার পরিবার ঘুমিয়ে থাকে তখনও আপনি কাজ করতে পারেন৷ আপনি যদি ক্লিকি কীবোর্ড পছন্দ না করেন বা বাড়ির অন্যদের বিরক্ত করতে না চান, তাহলে আপনার উচিত নীরব কী সুইচ যেমন চেরি এমএক্স রেড বা চেরি এমএক্স ব্রাউন (বা তাদের সমতুল্য)। অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির মধ্যে মাউস বা একটি পেনড্রাইভ, ডেডিকেটেড মিডিয়া কী এবং ম্যাক্রো কীগুলি সংযুক্ত করার জন্য কীবোর্ডে একটি অতিরিক্ত USB পোর্ট অন্তর্ভুক্ত রয়েছে৷

    কীবোর্ডের ergonomics এ আসছে, সব কীবোর্ড একইভাবে নির্মিত হয় না। তাদের মধ্যে কিছু আপনাকে ঘন্টার জন্য আরাম দেয়, অন্যরা কয়েক ঘন্টা পরে আপনার কব্জি এবং আঙ্গুলগুলিকে ক্লান্ত করতে পারে। আপনি হয় একটি সিলিকন/রাবারের কব্জি বিশ্রাম সহ একটি কীবোর্ড কিনতে পারেন অথবা একটি আফটার-মার্কেট রিস্ট রেস্ট কিনতে পারেন। কিছু ergonomic কীবোর্ড আপনার হাতের অবস্থান অনুসারে তৈরি করা হয়েছে। কিছু ergonomic কীবোর্ড এমনকি একটি বিভক্ত ফর্ম ফ্যাক্টরে আসে যাতে আপনি যেটা আরামদায়ক মনে করেন সেই অনুযায়ী আপনি দুটি অর্ধেক রাখতে পারেন।

    উচ্চ উত্পাদনশীলতার জন্য, কী সমন্বয় বা অ্যাপগুলির জন্য ম্যাক্রো সেট করতে ভুলবেন না যা আপনি প্রায়শই আপনার কর্মপ্রবাহে ব্যবহার করেন। আপনি আমাদের নিবন্ধে ভারতের সেরা তারযুক্ত এবং বেতার কীবোর্ডগুলির তালিকা দেখতে পারেন৷

    মাউস:অতিরিক্ত বোতাম সহ বড় আকারের মাউস

    উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

    যদিও কিছু লোক কমপ্যাক্ট ইঁদুর বেছে নেয়, আপনি যদি একটি পিসির সামনে দীর্ঘ সময় ধরে কাজ করার পরিকল্পনা করেন তবে আপনার একটি বড় আকারের মাউস পাওয়া উচিত যা আপনার হাতের তালু আরামদায়ক হতে পারে। সর্বোপরি, একটি চাটুকার নকশা আছে এমন ইঁদুরগুলিকেও এড়িয়ে চলুন। দ্রুত কর্মপ্রবাহ এবং উন্নত উত্পাদনশীলতার জন্য, একটি মাউস চয়ন করুন যাতে অতিরিক্ত কী এবং সহচর সফ্টওয়্যার রয়েছে যা আপনি এর নিয়ন্ত্রণ, গতি এবং আচরণ কাস্টমাইজ করতে ব্যবহার করতে পারেন। Logitech, Microsoft, Razer, এবং SteelSeries চমৎকার ইঁদুর তৈরি করে। মাইক্রোসফ্ট এবং লজিটেকের বিশেষ মডেল রয়েছে যেগুলি দুর্দান্ত এরগনোমিক্স এবং ইন-পাম আরাম দেওয়ার জন্য ভাস্কর্য করা হয়েছে। কিছু ব্র্যান্ড যেমন Logitech এমনকি উল্লম্ব ইঁদুর তৈরি করে যা প্রচলিত ইঁদুরের চেয়ে যুক্তিযুক্তভাবে ভাল। মাউস যত আরামদায়ক, তত বেশি সময় আপনি ক্লান্ত না হয়ে কাজ করতে পারবেন।

    কাস্টমাইজেশনের পরিপ্রেক্ষিতে, একটি মাউসের জন্য সহচর অ্যাপস/সফ্টওয়্যার কাস্টমাইজ করতে পারে যখন আপনি একটি নির্দিষ্ট বোতাম, ট্র্যাকিং গতি, অন্য পিসির সাথে পেয়ারিং এবং অন্যান্য কিছু টিপলে কী ঘটে। উদাহরণস্বরূপ, আমি একটি Logitech MX Master 2S ব্যবহার করি এবং আমার Windows 10 PC-এ টাস্ক ভিউ খুলতে আমি স্ক্রোল হুইল বোতামটি কাস্টমাইজ করেছি। আমি স্বাভাবিক স্ক্রলিং এবং মসৃণ স্ক্রলিং এর মধ্যে স্যুইচ করতে স্ক্রোল হুইলের নীচের বোতামটিও কাস্টমাইজ করেছি৷

    এই মুহূর্তে উপলব্ধ কিছু সেরা অর্গোনমিক এবং উত্পাদনশীলতা ইঁদুরগুলি হল Logitech MX Master 2S, Logitech MX Master 3, Logitech MX Vertical, Microsoft Classic IntelliMouse, Microsoft Bluetooth Ergonomic Mouse, এবং Razer Viper Ultimate৷ আপনি আমাদের উত্সর্গীকৃত নিবন্ধে ভারতের সেরা তারযুক্ত এবং বেতার ইঁদুর দেখতে পারেন৷

    উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

    মনিটর:1080p বা 1440p রেজোলিউশন সহ 24-ইঞ্চি বা বড় মনিটর

    উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)

    একটি উত্পাদনশীলতা পিসির জন্য, আপনার লক্ষ্য হওয়া উচিত কমপক্ষে একটি 24-ইঞ্চি ফুল এইচডি (1,920×1,080 পিক্সেল) মনিটর পাওয়ার। এটি আপনাকে পর্যাপ্ত পর্দার আকার এবং রেজোলিউশন দেয় যাতে পাঠ্য অস্পষ্ট না হয়ে বা জানালাগুলি খুব সরু না হয়ে পাশাপাশি দুটি উইন্ডো খুলতে সক্ষম হয়। যাইহোক, আমরা QHD (2,560×1,440 পিক্সেল) রেজোলিউশন সহ একটি 27-ইঞ্চি মনিটর সুপারিশ করব, যার ফলে আরও তীক্ষ্ণ পাঠ্য হবে এবং এক নজরে আরও বেশি সামগ্রীতে ফিট হবে৷ এটি আপনার কর্মপ্রবাহকে ত্বরান্বিত করবে৷

    ছবির মানের পরিপ্রেক্ষিতে, এমন একটি মনিটরের জন্য লক্ষ্য করুন যা কমপক্ষে 300 নিট উজ্জ্বলতা, একটি 1000:1 বৈসাদৃশ্য অনুপাত এবং 5ms ধূসর-থেকে-ধূসর প্রতিক্রিয়া সময় দিতে পারে। আইপিএস এলসিডি মনিটরগুলি বিস্তৃত দেখার কোণগুলি অফার করে তবে তাদের বৈসাদৃশ্য অনুপাত তুলনামূলকভাবে কম। VA LCD মনিটরগুলির IPS LCD মনিটরের তুলনায় একটি ভাল বৈসাদৃশ্য অনুপাত রয়েছে, তবে তাদের দেখার কোণগুলি ক্ষতিগ্রস্থ হয়৷

    আপনি যদি ফটো বা ভিডিও সম্পাদনা পেশায় থাকেন তবে মনিটর কেনার সময় রঙের নির্ভুলতা একটি গুরুত্বপূর্ণ মেট্রিক হওয়া উচিত। Adobe RGB (90% এর বেশি) এবং DCI-P3 (90% এর বেশি) কালার গ্যামুটে রঙের ভলিউম কভারেজের জন্য দেখুন। শুধু তাই নয়, মনিটরগুলির রঙ কতটা সঠিক তা পরীক্ষা করার জন্য আপনাকে তাদের পৃথক পর্যালোচনাগুলি পড়তে হবে। আপনার 2-3টি ভিডিও ইনপুট পোর্ট এবং একটি হেডফোন জ্যাক আছে এমন একটি মনিটরও পছন্দ করা উচিত। আমরা ইতিমধ্যেই ₹10,000-এর কম মূল্যের সেরা বাজেট মনিটরগুলিকে বাড়ি থেকে কাজ এবং উত্পাদনশীলতা পিসি সেটআপের জন্য তালিকাভুক্ত করেছি৷

    ওয়াই-ফাই ডংগল + ব্লুটুথ:কম তার, আরও সুন্দর ডেস্কটপ দেখায়

    এই দিন এবং যুগে, যেখানে ওয়্যারলেস সংযোগের নিয়ম, আপনার উত্পাদনশীলতা পিসিতে Wi-Fi এবং ব্লুটুথ উভয় বৈশিষ্ট্য থাকা উচিত। বিভিন্ন ব্র্যান্ড রয়েছে যা পিসির জন্য USB এবং PCIe Wi-Fi অ্যাডাপ্টার অফার করে। আমরা অন্তত Wi-Fi 5 (Wi-Fi b/g/n/ac নামেও পরিচিত) কানেক্টিভিটি স্ট্যান্ডার্ড সহ একটি কেনার পরামর্শ দিই। আপনি যদি ওয়্যারলেস সংযোগের ক্ষেত্রে আপনার পিসিকে ভবিষ্যত-প্রমাণ করতে চান, তাহলে Wi-Fi 6E USB ডঙ্গল বাজারে আসার জন্য অপেক্ষা করুন। ব্লুটুথ ওয়্যারলেস ইয়ারফোন সংযোগের জন্য, আপনার পিসিকে ব্লুটুথ 5.0 ডঙ্গল (বা PCIe অ্যাডাপ্টার) দিয়ে সজ্জিত করা উচিত। একটি উত্পাদনশীল কম্পিউটার যা ব্লুটুথ এবং ওয়াই-ফাই উভয় বৈশিষ্ট্যযুক্ত অন্যান্য আনুষাঙ্গিক সংযোগ করার জন্য কম তারের এবং আরও বিনামূল্যের USB পোর্টের মুখোমুখি হয়। আপনি Wi-Fi এবং ব্লুটুথ অ্যাডাপ্টারের জন্য ₹1,500 থেকে ₹5,000 পর্যন্ত খরচ করতে পারেন।


    1. Windows 11 এর জন্য TPM 2.0 কিভাবে সক্ষম করবেন

    2. অটোলেআউট সহ iOS এর জন্য প্রোগ্রাম্যাটিকভাবে একটি স্পটিফাই ক্লোন কীভাবে তৈরি করবেন

    3. কিভাবে ভারত বনাম পাকিস্তান টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের ম্যাচটি বিনামূল্যে দেখুন

    4. আপনার উত্পাদনশীলতার সুবিধার জন্য Outlook এর সাথে OneNote 2016 কীভাবে ব্যবহার করবেন