কম্পিউটার

সক্রিয় ডিরেক্টরি ডোমেন পরিষেবা অনুপলব্ধ" ত্রুটি সংশোধন (প্রিন্টার ব্যবহার করার সময়)

সক্রিয় ডিরেক্টরি ডোমেন পরিষেবা অনুপলব্ধ  ত্রুটি সংশোধন (প্রিন্টার ব্যবহার করার সময়)

সক্রিয় ডিরেক্টরি ডোমেন পরিষেবা অনুপলব্ধ৷ এটি একটি ত্রুটি যা ঘটে যখন আপনি একটি বেতার প্রিন্টারে মুদ্রণ করার চেষ্টা করেন, কিন্তু দেখুন যে কমান্ডটি প্রক্রিয়া করার জন্য প্রয়োজনীয় প্রোটোকল এবং ফাংশনগুলি সঠিকভাবে কাজ করতে সক্ষম নয়৷ আমরা এই সমস্যার সবচেয়ে বড় কারণ খুঁজে পেয়েছি উইন্ডোজ দূষিত বা ক্ষতিগ্রস্থ হওয়া এবং মাইক্রোসফ্ট অফিসের ফাইল এবং সেটিংসে ত্রুটি রয়েছে। এটি সমাধান করার জন্য, আমরা নীচের নিবন্ধে বর্ণিত পদক্ষেপগুলি ব্যবহার করার পরামর্শ দিই:

সক্রিয় ডিরেক্টরি ডোমেন পরিষেবা প্রিন্টার ত্রুটির কারণ কী

আপনার কম্পিউটার এবং প্রিন্টারের মধ্যে সংযোগ সমস্যার কারণে ত্রুটিটি হতে পারে, কারণ দুটি সঠিকভাবে যোগাযোগ করতে পারে না, এর ফলে তথ্য সঠিকভাবে পাঠানো হয় না। এর সবচেয়ে বড় কারণ হল অফিসে প্রিন্টারকে প্রয়োজনীয় কাজ করতে সাহায্য করার জন্য সঠিক সেটিংস ইনস্টল করা নেই। এটি ঠিক করতে, আপনাকে নীচে বর্ণিত ধাপগুলি অনুসরণ করতে হবে:

ক্যানন প্রিন্টার ত্রুটি কিভাবে ঠিক করবেন

ধাপ 1 - আপনার পিসিতে প্রিন্টার যোগ করুন (MS অফিসের বাইরে)

আপনার প্রথমে যা করা উচিত তা হল আপনার প্রিন্টারটিকে নেটওয়ার্কের সাথে সংযুক্ত করা, এইভাবে আপনার কম্পিউটার এবং প্রিন্টার একে অপরের সাথে সফলভাবে যোগাযোগ করতে পারে। এটি করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  • শুরুতে ক্লিক করুন
  • কন্ট্রোল প্যানেল
  • প্রিন্টার
  • নতুন প্রিন্টার যোগ করুন এ ক্লিক করুন
  • নেটওয়ার্ক প্রিন্টারে ক্লিক করুন
  • তারপর Browse for Printer এ ক্লিক করুন

ধাপ 2 - আপনি যে কোনো অ্যাপ্লিকেশন থেকে প্রিন্ট করার চেষ্টা করছেন তা পুনরায় শুরু করুন এবং পুনরায় ইনস্টল করুন

আপনি এটি করার পরে এটি সুপারিশ করা হয় যে আপনি যেকোন অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করুন যেটি থেকে আপনি প্রিন্ট করার চেষ্টা করছেন৷ এটিও ত্রুটির একটি কারণ, আপনার প্রিন্টার এবং অ্যাপ্লিকেশনটি নেটওয়ার্কে সফলভাবে যোগাযোগ করতে অক্ষম৷ অ্যাপ্লিকেশন/গুলি পুনরায় ইনস্টল করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  • শুরুতে ক্লিক করুন
  • কন্ট্রোল প্যানেল
  • প্রোগ্রাম যোগ/সরান
  • প্রয়োজনীয় প্রোগ্রাম নির্বাচন করুন এবং আনইনস্টল ক্লিক করুন
  • উইজার্ড অনুসরণ করুন
  • আপনার কম্পিউটার পুনরায় চালু করুন
  • প্রোগ্রামগুলি পুনরায় ইনস্টল করুন

ধাপ 3 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

প্রিন্টার ত্রুটির একটি বড় কারণ হল আপনার কম্পিউটারের "রেজিস্ট্রি" ডাটাবেসের মাধ্যমে। এটি একটি বড় ডাটাবেস যা আপনার পিসির জন্য অত্যাবশ্যক তথ্য ও সেটিংস সঞ্চয় করে এবং এটি চালানোর জন্য প্রয়োজনীয় ফাইল, সেটিংস এবং বিকল্পগুলি পড়তে উইন্ডোজকে সাহায্য করার জন্য ক্রমাগত ব্যবহার করা হয়। যদিও রেজিস্ট্রি প্রতিটি উইন্ডোজ সিস্টেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি, এটি ক্রমাগতভাবে প্রচুর সমস্যা সৃষ্টি করছে কারণ এটি প্রায়শই দূষিত এবং অপঠনযোগ্য হয়ে উঠবে। এটি অনেক প্রিন্টার ত্রুটির পিছনে কারণ, এবং একটি নির্ভরযোগ্য "রেজিস্ট্রি ক্লিনার" অ্যাপ্লিকেশন ব্যবহার করে সমাধান করা প্রয়োজন৷

এই ধাপটি RegAce সিস্টেম স্যুট ডাউনলোড করে সম্পূর্ণ করা হয় , এবং আপনার সিস্টেমের অভ্যন্তরে যে কোন সমস্যা থাকতে পারে তা পরিষ্কার করতে দেয়৷


  1. সক্রিয় ডিরেক্টরি ডোমেন কন্ট্রোলারের সাথে যোগাযোগ করা যায়নি

  2. সক্রিয় ডিরেক্টরি ডোমেন পরিষেবাগুলি বর্তমানে অনুপলব্ধ ঠিক করুন৷

  3. FIX:ফাইল রেপ্লিকেশন সার্ভিস (FRS) অ্যাক্টিভ ডিরেক্টরি 2012 বা 2016 (সমাধান) এ মাইগ্রেশনের পরে অবহেলিত হয়েছে

  4. ফিক্স:Windows 10/8/7 OS-এ প্রিন্ট করার চেষ্টা করার সময় সক্রিয় ডিরেক্টরি ডোমেন পরিষেবাগুলি বর্তমানে অনুপলব্ধ৷