কম্পিউটার

রানটাইম ত্রুটি 11 ঠিক করুন - "শূন্য দ্বারা বিভাজন" ত্রুটি

রানটাইম ত্রুটি 11 ঠিক করুন -  শূন্য দ্বারা বিভাজন  ত্রুটি

রানটাইম ত্রুটি 11 একটি কম্পিউটার ত্রুটি যা সাধারণত একটি বার্তা বাক্সের মাধ্যমে পর্দায় প্রদর্শিত হয় যা নির্দেশ করে যে সিস্টেমে কী ধরনের ত্রুটি ঘটছে। এই ত্রুটিটি ঘটলে, আপনি আশা করতে পারেন যে সিস্টেমটি বন্ধ করতে সমস্যা হতে পারে, নীল পর্দার ত্রুটি দেখাতে পারে বা এমনকি ডেটা ক্ষতির সম্মুখীন হতে পারে৷ অবশ্যই, সিস্টেমের জটিলতার পরিসর অনুসারে প্রভাবগুলি পরিবর্তিত হবে। মূলত, এই ত্রুটিটি আপনাকে জানাচ্ছে যে Windows কিছু প্রয়োজনীয় ফাইল এবং সেটিংস অ্যাক্সেস করতে পারে না। সিস্টেমে এই ধরনের ভুল যোগাযোগের ফলে রানটাইম এরর 11 সহ সব ধরনের ত্রুটি হতে পারে।

এই ত্রুটির কারণ কি?

এই ত্রুটি দেখানোর প্রধান কারণ হল উইন্ডোজ কিছু গুরুত্বপূর্ণ সেটিংস অ্যাক্সেস করতে অক্ষম যা এটি প্রোগ্রাম চালানোর জন্য প্রয়োজন। সেটিংস এবং ফাইলগুলির সাথে এই অসঙ্গতি প্রায়শই টার্মিনেট এবং স্টে রেসিডেন্ট প্রোগ্রামগুলির মধ্যে সমস্যার কারণে হয়৷ আরেকটি সম্ভাব্য কারণ হল যে কম্পিউটারে কিছু অ্যাপ্লিকেশন ক্ষতিগ্রস্ত, অপঠনযোগ্য বা দূষিত হতে পারে। সবশেষে, রেজিস্ট্রি ডাটাবেস এতে থাকা ডেটা নিয়ে সমস্যার সম্মুখীন হতে পারে, যা ভাইরাস সংক্রমণ বা অন্যান্য সমস্যার ফলাফল হতে পারে। এটি এই সমস্যাগুলির সংমিশ্রণও হতে পারে যা এই ত্রুটিটি ঘটাচ্ছে৷ এই সমস্যাগুলি সমাধান করতে এবং কার্যকরভাবে সিস্টেম সমস্যাগুলি সমাধান করতে নীচের পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করুন৷

কিভাবে রানটাইম ত্রুটি 11 ঠিক করবেন

ধাপ 1 – সমস্যা সৃষ্টিকারী যেকোন সফ্টওয়্যার পুনরায় ইনস্টল করুন

রানটাইম ত্রুটি 11 আপনার সিস্টেমে ত্রুটিপূর্ণ অ্যাপ্লিকেশনের কারণে হতে পারে। যদি এটি হয় তবে আপনি সমস্যাযুক্ত প্রোগ্রামগুলি সহজেই চিহ্নিত করতে পারেন কারণ আপনি যখনই সেগুলি ব্যবহার করার চেষ্টা করবেন তখন ত্রুটিটি পুনরাবৃত্তি হতে থাকবে। একবার আপনি সনাক্ত করেছেন যে কোন অ্যাপ্লিকেশনগুলি সমস্যা সৃষ্টি করছে, আপনাকে সেগুলি সিস্টেম থেকে সরাতে হবে। আপনি যদি এখনও সেগুলি ব্যবহার করতে চান তবে আপনি সেগুলি পরে পুনরায় ইনস্টল করতে পারেন৷ অ্যাপ্লিকেশনগুলি সরাতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • প্রথমে, START এ যান এবং কন্ট্রোল প্যানেল খুলুন .
  • কন্ট্রোল প্যানেল উইন্ডোতে, প্রোগ্রাম যোগ/সরান নির্বাচন করুন বিকল্প।
  • আপনার কম্পিউটারে ইনস্টল করা সফ্টওয়্যার নামের একটি তালিকা প্রদর্শিত হবে৷
  • ক্লিক করুন সরান অথবা আনইনস্টল করুন আপনি যে অ্যাপ্লিকেশনগুলি সনাক্ত করেছেন যেগুলি ত্রুটি দেখা দেয়৷
  • আনইন্সটলেশন উইজার্ড অনুসরণ করুন।
  • Windows পুনরায় চালু করুন শেষ করার পরে এবং ইনস্টলার সিডি ঢোকান বা প্রয়োজনে আবার অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন।

ধাপ 2 - আপনার পিসি থেকে ভাইরাসগুলি পরিষ্কার করুন

ভাইরাস বা ম্যালওয়্যার থেকে সংক্রমণ সফ্টওয়্যার বা রেজিস্ট্রির ক্ষতি করতে পারে। একটি শক্তিশালী অ্যান্টিভাইরাস/ম্যালওয়্যার টুল দিয়ে সম্ভাব্য সংক্রমণের চিকিৎসা করুন। XoftSpy এর মত একটি নির্ভরযোগ্য টুল ডাউনলোড করুন যা 99% সংক্রমণ শনাক্ত করতে পারে এবং স্বয়ংক্রিয়ভাবে তাদের অপসারণ করতে পারে।

ধাপ 3 - উইন্ডোজের রেজিস্ট্রি পরিষ্কার করুন

উপরের পদক্ষেপগুলি সম্পাদন করার পরেও যদি আপনি ত্রুটিটি অনুভব করেন তবে সমস্যাগুলি অবশ্যই রেজিস্ট্রিতে থাকবে। সম্ভবত রানটাইম ত্রুটি 11 রেজিস্ট্রিতে দূষিত বা ক্ষতিগ্রস্থ সেটিংসের কারণে প্রদর্শিত হবে, যা আপনার প্রোগ্রাম এবং ফাইলগুলিকে সঠিকভাবে পরিচালনা করার জন্য উইন্ডোজের দ্বারা প্রয়োজনীয়। এই রেজিস্ট্রি দুর্ভাগ্যবশত এই ধরনের ক্ষতির জন্য বরং ঝুঁকিপূর্ণ, এবং তাই রানটাইম ত্রুটি প্রতিরোধ করার জন্য এটি ক্রমাগত রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন। রেজিস্ট্রি ক্লিনার নামক একটি বিশেষ টুল ব্যবহার করে আপনি নিয়মিতভাবে রেজিস্ট্রি পরিষ্কার করে তা করতে পারেন, যা এই সেক্টরের 99.9% ত্রুটি দূর করার আগে দক্ষতার সাথে স্ক্যান করতে এবং সনাক্ত করতে সক্ষম।


  1. রানটাইম ত্রুটি 1012 ফিক্স টিউটোরিয়াল

  2. কিভাবে রানটাইম ত্রুটি 101 ঠিক করবেন

  3. 0x8007045D ত্রুটির সমাধান

  4. 0x8007045D ত্রুটির সমাধান