কম্পিউটার

কিভাবে একটি উইন্ডোজ সিস্টেমে xinput1_3.dll ত্রুটিগুলি ঠিক করবেন

কিভাবে একটি উইন্ডোজ সিস্টেমে xinput1_3.dll ত্রুটিগুলি ঠিক করবেন

Xinput1_3.dll সাধারণত মাইক্রোসফ্ট কমন কন্ট্রোলার API এর সাথে যুক্ত একটি ডায়নামিক লিঙ্ক লাইব্রেরি উপাদান, যা আপনার পিসিতে ইনস্টল করা বিভিন্ন গেম কন্ট্রোলারের সাথে সংযোগ করতে উইন্ডোজ ব্যবহার করে। আপনি যখন আপনার কম্পিউটারে একটি Xbox কন্ট্রোলার বা অন্য কোন গেম কন্ট্রোলার সংযোগ করার চেষ্টা করেন এবং dll ফাইলটি ডিভাইসের সাথে যোগাযোগ করার চেষ্টায় ব্যর্থ হয় তখন ত্রুটি বার্তাগুলি আপনার স্ক্রিনে প্রদর্শিত হয়৷ আপনার গেম কন্ট্রোলার ব্যবহার করার জন্য আপনাকে ফাইলের আশেপাশের সমস্যাগুলি সমাধান করতে হবে। এই টিউটোরিয়ালটি আপনাকে xinput1_3.dll ত্রুটিগুলি দ্রুত ঠিক করতে সক্ষম করবে৷

XInput1_3.dll ত্রুটির কারণ কী?

xinput1_3.dll ফাইল দ্বারা সৃষ্ট ত্রুটিগুলি সাধারণত এই ফরম্যাটে প্রদর্শিত হয়:

  • “xinput1_3.dll পাওয়া যাবে না”
  • “এই অ্যাপ্লিকেশনটি শুরু হতে ব্যর্থ হয়েছে কারণ ieframe.dll খুঁজে পাওয়া যায়নি৷ অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করলে এই সমস্যার সমাধান হতে পারে”
  • “xinput1_3.dll অনুপস্থিত”
  • “xinput1_3.dll দুর্নীতিগ্রস্ত”

বিভিন্ন xinput1_3.dll ত্রুটিগুলি প্রাথমিকভাবে উইন্ডোজ ফাইলটিকে সঠিকভাবে প্রক্রিয়া করতে না পারার কারণে হয়, সাধারণত এটি ক্ষতিগ্রস্ত বা অনুপস্থিত হওয়ার কারণে। সমস্যাটি ত্রুটিপূর্ণ প্রোগ্রামগুলির কারণেও হতে পারে যা ফাইলটি ব্যবহার করে, বা এমনকি রেজিস্ট্রির ভিতরে কিছু সমস্যার কারণেও হতে পারে। ত্রুটিটি মেরামত করার জন্য আপনাকে সঠিকভাবে সমস্যার উত্স সনাক্ত করতে হবে - যা নীচের পদক্ষেপগুলি ব্যবহার করে সম্পাদন করা যেতে পারে:

আপনার পিসিতে XInpit1_3.dll ত্রুটি কীভাবে ঠিক করবেন

ধাপ 1 - ত্রুটির কারণ যে কোনো প্রোগ্রাম পুনরায় ইনস্টল করুন

সমস্যাটি সমাধান করার চেষ্টা করার সময় আপনাকে প্রথমে যা করতে হবে তা হল ত্রুটির বার্তা তৈরি করে এমন কোনও অ্যাপ্লিকেশন পুনরায় ইনস্টল করা, কারণ সম্ভবত অ্যাপ্লিকেশনটি দায়ী। আপনি এটি পুনরায় ইনস্টল করার আগে আপনাকে প্রথমে প্রোগ্রামটি আনইনস্টল করতে হবে। প্রোগ্রামটি সরাতে, শুরু করুন ক্লিক করুন৷> চালান , এবং টাইপ করুন “appwiz.cpl " প্রদর্শিত বাক্সে এবং তারপর ঠিক আছে ক্লিক করুন৷ অথবা ENTER টিপুন . অ্যাপ্লিকেশনগুলির তালিকা থেকে প্রোগ্রামটি নির্বাচন করুন এবং “সরান ক্লিক করুন৷ ” (XP) বা “আনইনস্টল করুন ” (Vista বা Win7) বোতাম এবং আনইনস্টল সম্পূর্ণ হলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। প্রোগ্রামটি সরানো প্রায়ই ত্রুটি বার্তা পরিত্রাণ পায়।

CD/DVD ইনস্টলার সন্নিবেশ করে প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করুন, ইনস্টলেশন কমান্ড চালান এবং ইনস্টলেশন উইজার্ড অনুসরণ করুন।

ধাপ 2 - আপনার পিসিতে XInput1_3.dll ফাইলটি ম্যানুয়ালি প্রতিস্থাপন করুন

আপনার পিসিতে xinput1_3.dll ফাইলটি ম্যানুয়ালি প্রতিস্থাপন করা সম্ভবত সমস্যা সমাধানের সেরা উপায়। dll ফাইলটি প্রতিস্থাপন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ইন্টারনেট থেকে xinput1_3.zip ডাউনলোড করুন
  2. আনজিপ করুনxinput1_3.dll আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভে ফাইল করুন
  3. c:\Windows\System32-এ ব্রাউজ করুন
  4. বর্তমানটি সনাক্ত করুন xinput1_3.dll আপনার সিস্টেমে
  5. বর্তমান xinput1_3.dll নাম পরিবর্তন করুন “xinput1_3BACKUP.dll-এ
  6. নতুন xinput1_3 কপি করে পেস্ট করুন .dll C:\Windows\System32-এ
  7. শুরু> চালান-এ ক্লিক করুন (অথবা "রান" অনুসন্ধান করুন৷ Vista এবং Win7)-এ
  8. টাইপ করুন “cmd” প্রদর্শিত বাক্সে
  9. টাইপ করুন “regsvr32 xinput1_3.dll ” কালো পর্দায়
  10. এন্টার টিপুন

এই প্রক্রিয়াটি dll ফাইলের একটি পরিষ্কার অনুলিপি সরবরাহ করবে এবং ত্রুটি বার্তাটি আপনার স্ক্রিনে উপস্থিত হওয়া থেকে বিরত করবে। যাইহোক, যদি সমস্যাটি এখনও বিদ্যমান থাকে, তাহলে এটি অবশ্যই একটি রেজিস্ট্রি সমস্যার কারণে হতে হবে এবং তাই আপনাকে পরবর্তী ধাপে যেতে হবে৷

ধাপ 3 - উইন্ডোজের রেজিস্ট্রি পরিষ্কার করুন

রেজিস্ট্রি একটি জটিল কেন্দ্রীয় ডাটাবেস যা সমস্ত ফাইল এবং প্রোগ্রাম সেটিংস সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। এটি xinput1_3.dll ত্রুটির ক্ষেত্রেও অনেক সমস্যার সৃষ্টি করে। উইন্ডোজ একই সময়ে একাধিক রেজিস্ট্রি কী লোড করে, এবং এটি বিভ্রান্তির সৃষ্টি করে এবং অপারেটিং সিস্টেমকে ভুলভাবে সংরক্ষণ করতে পারে, যা রেজিস্ট্রির অংশগুলিকে দূষিত করে। এই জিনিসগুলি ঘটছে এড়ানো প্রায় অসম্ভব, এবং তাই আপনি ক্রমাগত আপনার কম্পিউটার ব্যবহার করার সময় রেজিস্ট্রিতে ত্রুটিগুলি জমা হয়৷ আপনাকে একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করে রেজিস্ট্রির ভিতরের ত্রুটিগুলি পরিষ্কার করতে হবে, একটি বিশেষ ইউটিলিটি যা একটি পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্যান করতে পারে এবং দক্ষতার সাথে ত্রুটিগুলি মেরামত করতে পারে৷

আমরা অত্যন্ত সুপারিশ করছি যে আপনি এই টুলটি ব্যবহার করুন যা আপনার সিস্টেমের 99% ত্রুটি এবং ত্রুটিগুলি অপসারণ করতে প্রমাণিত হয়েছে এবং এমনকি ভাইরাসগুলিকে আপনার সিস্টেমকে সংক্রামিত করা থেকে নিরপেক্ষ করতে পারে যা আপনাকে দ্রুত আপনার পিসির স্বাস্থ্য পুনরুদ্ধার করতে সক্ষম করে।


  1. উইন্ডোজ 10 এ ফাইল সিস্টেমের ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ অনুপস্থিত MSVCP140.dll কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ DLL ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 11-এ অনুপস্থিত DLL ফাইলগুলি কীভাবে ঠিক করবেন? DLL ত্রুটি?