কম্পিউটার

msncon32.dll ত্রুটি সমাধানের পদক্ষেপ

msncon32.dll ফাইলটি Microsoft Office Outlook Connector-এর অন্তর্গত প্লাগইন এবং এটি সঠিকভাবে ইনস্টল করা না হলে একটি ত্রুটি সৃষ্টি করে। মাইক্রোসফ্ট আউটলুক ব্যবহার করার সময় msncon2.dll ত্রুটির সাধারণ ঘটনা ঘটবে, এবং যদি আপনি এই পৃষ্ঠায় বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করে মেরামত করতে সক্ষম হন তবে এটি ঠিক করা খুব সহজ।

msncon32.dll ত্রুটির কারণ কী?

msn2con.dll ত্রুটি সাধারণত এই বিন্যাসে দেখাবে:

The Add-in ‘Outlook Connector Extensions’ (msncon32.dll) cannot be loaded and has been disabled by Outlook."

এই ত্রুটির দুটি সাধারণ কারণ রয়েছে - হয় Outlook Connector প্লাগইনটি আপনার সিস্টেমে সঠিকভাবে (বা একেবারেই) ইনস্টল করা হয়নি, অথবা এই প্লাগইনটি চালানোর জন্য প্রয়োজনীয় ফাইল/প্রসেসগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে৷ এই ত্রুটিটি পুনরাবৃত্ত হওয়া বন্ধ করার জন্য, আপনাকে সমস্যাটি ঠিক করতে হবে যা প্রায়শই msncon32.dll ত্রুটি প্রথম স্থানে দেখায়:

কিভাবে msncon32.dll ত্রুটিগুলি ঠিক করবেন

ধাপ 1 - আপনার পিসিতে "আউটলুক সংযোগকারী" ইনস্টল করুন

– আপনি এখানে "আউটলুক সংযোগকারী" ডাউনলোড করতে পারেন

যদি আপনার সিস্টেমে এই প্লাগইনটি না থাকে, বা এটি ইনস্টল করা থাকে এবং ক্ষতিগ্রস্ত হয়, তাহলে উইন্ডোজ সম্ভবত আপনি যে ত্রুটিটি দেখছেন তা দেখাবে কারণ এটি চালানোর জন্য প্রয়োজনীয় ফাইল / উপাদানগুলি পড়তে পারে না। বেশিরভাগ ক্ষেত্রে, ত্রুটিটি ঠিক করার একটি দ্রুত উপায় হল আপনার সিস্টেমে Outlook সংযোগকারীর সর্বশেষ সংস্করণটি ইনস্টল করা। উপরের লিঙ্কে ক্লিক করে আপনি এটি সহজেই করতে পারেন।

ধাপ 2 - আপনার আউটলুক ইনস্টলেশন মেরামত করুন

আপনি যদি দেখেন যে Outlook Connector প্লাগইন আপডেট/ইনস্টল করা আপনার পিসি ঠিক করতে কাজ করে না, তাহলে আপনি আপনার সিস্টেমে Outlook এর ইনস্টলেশন মেরামত করতে চাইতে পারেন যাতে এটি চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত ফাইল প্রক্রিয়া করতে সক্ষম হয়। এটি করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ক্লিক করুন শুরু কন্ট্রোল প্যানেল
  2. প্রোগ্রাম যোগ বা সরান নির্বাচন করুন
  3. উপলভ্য তালিকা থেকে Microsoft Office নির্বাচন করুন এবং পরিবর্তন ক্লিক করুন
  4. Microsoft Office সেটআপে উইন্ডোতে, পুনঃইনস্টল বা মেরামত নির্বাচন করুন বোতাম এবং তারপর পরবর্তী ক্লিক করুন
  5. নির্বাচন করুন আমার অফিস ইনস্টলেশনে ত্রুটি সনাক্ত করুন এবং মেরামত করুন এবং ইনস্টল করুন ক্লিক করুন .

এটি আপনার পিসির মাধ্যমে অফিস ইনস্টলার পাঠাবে, আউটলুক প্রোগ্রাম ফাইলের মধ্যে বিদ্যমান বিভিন্ন সমস্যা সমাধান করে। অনেক লোকের জন্য, এই পদক্ষেপটি msncon32.dll ত্রুটি সম্পূর্ণরূপে সমাধান করবে।

ধাপ 3 – Extend.dat ফাইল রিসেট করুন

এই ধাপটি অনুসরণ করতে হবে শুধুমাত্র যদি আপনি ক্রমাগত ত্রুটি দেখতে পান এবং পূর্ববর্তী পদক্ষেপগুলি সফল না হয়। Extend.dat হল মাইক্রোসফ্ট আউটলুকের বিভিন্ন "প্লাগইন" নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত একটি ফাইল। বিবেচনা করে যে "আউটলুক সংযোগকারী" মাইক্রোসফ্ট আউটলুকের জন্য একটি প্লাগইন, Extend.dat রিসেট করা মূলত আপনার সিস্টেম থেকে Outlook সংযোগকারীকে সরিয়ে দেবে, যা ত্রুটিটি বন্ধ করবে৷ Extend.dat পুনরায় সেট করতে, আপনাকে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

  1. শুরু এ ক্লিক করুন , আমার কম্পিউটার নির্বাচন করুন .
  2. নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    C:\Documents and Settings\%username%\Local Settings\Application Data\Microsoft\Outlook\ (XP)
    C:\Users\%username%\ AppData\Local\Microsoft\Outlook\ (Vista &7)
  3. একবার আপনি এটি খুঁজে পেয়ে গেলে এক্সটেন্ড.ড্যাটে ডান ক্লিক করুন ফাইল করুন এবং নাম পরিবর্তন করুন ক্লিক করুন .
  4. extand.dat.old টাইপ করুন এবং এন্টার টিপুন ফাইলের নাম পরিবর্তন করতে।
  5. আউটলুক পুনরায় চালু করুন .

পদক্ষেপ 4 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

  • এই রেজিস্ট্রি ক্লিনারটি ডাউনলোড করুন

msncon32.dll ত্রুটির আরেকটি বড় কারণ হল উইন্ডোজের রেজিস্ট্রি ডাটাবেস। "রেজিস্ট্রি" হল একটি কেন্দ্রীয় ডাটাবেস যা আপনার কম্পিউটারের জন্য সমস্ত সেটিংস, তথ্য এবং বিকল্পগুলি সংরক্ষণ করে এবং যেখানে উইন্ডোজ অনেকগুলি গুরুত্বপূর্ণ সেটিংস রাখে যা এটি চালানোর জন্য প্রয়োজন৷ এটি প্রায়শই এমন হয় যে অনেকগুলি রেজিস্ট্রি সেটিংস ক্ষতিগ্রস্ত এবং দূষিত হয়ে যায়, যার ফলে আপনার পিসি ডাটাবেস থেকে প্রয়োজনীয় অনেক ফাইল পড়তে অক্ষম হয়ে পড়ে, যার ফলে বিভিন্ন ত্রুটি ঘটে। অনেকের কাছে অজানা, "রেজিস্ট্রি" আসলে আপনার পিসিতে ".dll" ত্রুটির সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি, কারণ এই ডাটাবেসটি আপনার সিস্টেমের সমস্ত .dll ফাইলগুলির একটি তালিকা সংরক্ষণ করে৷ প্রায়শই এমন হয় যে এই তালিকাটি ক্ষতিগ্রস্ত হয়, যার ফলে Windows বিভিন্ন DLL ত্রুটি দেখায়।

এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনার পিসি স্ক্যান করার জন্য একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করা উচিত এবং এর ভিতরে থাকা কোনও ক্ষতিগ্রস্থ বা দূষিত সেটিংস ঠিক করা উচিত। আপনি নীচে আমাদের প্রস্তাবিত রেজিস্ট্রি ক্লিনার দেখতে পারেন:


  1. একটি উইন্ডোজ পিসিতে WMVCore.dll ত্রুটিগুলি ঠিক করে৷

  2. Nv4_disp.dll ত্রুটি সমাধানের পদক্ষেপ

  3. Vb6stkit.dll ত্রুটি সমাধানের পদক্ষেপ

  4. আউটলুক Mspst.dll ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন