কম্পিউটার

কিভাবে mfc71.dll ত্রুটিগুলি সমাধান করবেন

Mfc71.dll উইন্ডোজ সিস্টেমে ত্রুটি বার্তা অত্যন্ত বিরক্তিকর এবং সাধারণ। এই ত্রুটিগুলি একাধিক সমস্যার কারণে হয় যা হয় দূষিত করে বা mfc71.dll ফাইলটিকে ক্ষতিগ্রস্থ/ভুল করে দেয়। সৌভাগ্যবশত, এই ত্রুটিগুলি সমাধান করা আসলে বেশ সহজ এবং এই টিউটোরিয়ালটি আপনাকে ঠিক কী করতে হবে তা দেখাবে৷

Mfc71.dll কি?

Mfc71.dll একটি "ডাইনামিক লিংক লাইব্রেরি" ফাইল যা মাইক্রোসফট ফাউন্ডেশন ক্লাস (MFC) ফাংশন সংরক্ষণ করে। যখনই কোনো প্রোগ্রাম মাইক্রোসফট ভিজ্যুয়াল স্টুডিওতে কোড করা স্ট্যান্ডার্ড "MFC" ফাংশন ব্যবহার করে তখন এটি ব্যবহার করা হয়।

দুর্ভাগ্যবশত, এই ফাইলটি এত বেশি ব্যবহার করা হয় যে এটি বিভিন্ন ত্রুটির প্রবণতা এবং অনেক Windows PC-কে বিভিন্ন ধরনের বার্তা দেখায় যা আপনাকে প্রোগ্রাম এবং Windows বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে বাধা দেয়। এখানে কিছু ত্রুটি বার্তা রয়েছে যা আপনি সম্ভবত এই ফাইল থেকে দেখতে পাচ্ছেন:

  • mfc71.dll অনুপস্থিত
  • mfc71.dll পাওয়া যায়নি
  • অ্যাপ্লিকেশনটি শুরু করতে ব্যর্থ হয়েছে কারণ mfc71.dll অনুপস্থিত বা অপঠনযোগ্য

এই ত্রুটিটি ঠিক করার জন্য, বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া দরকার।

Mfc71.dll ত্রুটির কারণ

mfc71.dll ত্রুটিগুলি বেশিরভাগই দুর্নীতি, ভুল স্থান পরিবর্তন বা আপনার সিস্টেম থেকে এই ফাইলটি অপসারণের কারণে ঘটে। এই ত্রুটির সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে একটি দূষিত রেজিস্ট্রি, পুরানো উইন্ডোজ ফাইল, ভাইরাস সংক্রমণ এবং ফাইলটি আপনার সিস্টেমে ভুলভাবে স্থানান্তর করা।

কিভাবে Mfc71.dll ত্রুটি ঠিক করবেন

ধাপ 1 – আপনার পিসিতে Mfc71.dll এর একটি নতুন সংস্করণ রাখুন

1) mfc71.dll-এর এই সংস্করণটি ডাউনলোড করুন

2) ফাইলটি আনজিপ করুন এবং এটিকে “C:\Windows\System32” ফোল্ডারে রাখুন

3) Start> Run এ ক্লিক করুন> রান বক্সে "cmd" টাইপ করুন

4) কালো cmd স্ক্রিনে, টাইপ করুন “regsvr mfc71.dll”

5) এন্টার টিপুন

6) সফল হলে, CMD স্ক্রীন থেকে প্রস্থান করুন এবং Windows পুনরায় চালু করুন

এটি মূলত অনুপস্থিত DLL ফাইলটিকে আপনার সিস্টেমে রাখবে এবং এটিকে আপনার সিস্টেমের ভিতরে ব্যবহারের জন্য নিবন্ধন করবে৷ বেশিরভাগ লোকের জন্য, আপনি যে ত্রুটিটি দেখছেন সেটি ঠিক করতে এটি কাজ করবে। যাইহোক, যদি ত্রুটিটি অদৃশ্য না হয়, তাহলে আপনাকে পদক্ষেপ 2 এ যাওয়ার চেষ্টা করা উচিত।

ধাপ 2 – ত্রুটি দেখানো অ্যাপ্লিকেশনগুলি পুনরায় ইনস্টল করুন

আপনি যদি কিছু নির্দিষ্ট অ্যাপ্লিকেশন লোড করার সময় ত্রুটিটি পেয়ে থাকেন তবে এটি পরামর্শ দেয় যে আপনার কাছে একাধিক ক্ষতিগ্রস্ত প্রোগ্রাম ফাইল/সেটিংস থাকতে পারে যা প্রোগ্রামটিকে এই বিশেষটি দেখানোর জন্য দায়ী করছে। ত্রুটি. এটি ঠিক করতে, আপনাকে প্রথমে প্রভাবিত প্রোগ্রাম(গুলি) আনইনস্টল করতে হবে এবং তারপরে ক্ষতিগ্রস্থ হতে পারে এমন সমস্ত পুরানো ফাইল এবং সেটিংস প্রতিস্থাপন করতে প্রোগ্রামটির একটি নতুন অনুলিপি ইনস্টল করতে হবে। এটি করার জন্য, স্টার্ট> কন্ট্রোল প্যানেল> অ্যাড/রিমুভ প্রোগ্রামে ক্লিক করুন এবং তারপরে সমস্যা সৃষ্টিকারী প্রোগ্রামটি খুঁজুন। এটির পাশে "আনইনস্টল" বোতামটি ক্লিক করুন, যা আপনার পিসি থেকে প্রোগ্রামটি আনইনস্টল করবে। এর পরে, এটি হতে পারে এমন সমস্ত ক্ষতিগ্রস্থ ফাইলগুলিকে প্রতিস্থাপন করার জন্য সিডি বা ইন্টারনেট থেকে প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করার ক্ষেত্রে।

যদি এটি ত্রুটির সমাধান না করে, তাহলে আপনাকে ধাপ 3 এ যেতে হবে…

ধাপ 3 - উইন্ডোজ আপডেট করুন

Microsoft নিয়মিত তাদের পণ্য আপডেট করছে এবং আপনি যদি একটি নির্দিষ্ট ফাইলের সাথে একটি ত্রুটি পান, তাহলে এটি Windows এর পুরানো হয়ে যেতে পারে৷ এটি ঠিক করতে, আপনাকে স্টার্ট> কন্ট্রোল প্যানেল> উইন্ডোজ আপডেটে ক্লিক করতে হবে। এটি আপডেট কনসোলটি লোড করবে যা আপনাকে দেখাবে কোন আপডেটগুলি আপনার পিসিতে ইনস্টল করার জন্য প্রস্তুত। আপনার কম্পিউটার যাতে সব লেটেস্ট ফাইল পায় তা নিশ্চিত করার জন্য আপনার যতটা সম্ভব আপডেট পাওয়ার চেষ্টা করা উচিত।

ধাপ 4 – অ্যান্টিভাইরাস স্ক্যান চালান

এই অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি ডাউনলোড করুন

অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি হল সফ্টওয়্যার টুল যা আপনার পিসির মাধ্যমে স্ক্যান করে এবং আপনার সিস্টেমে থাকা ভাইরাস বা ম্যালওয়্যার সংক্রমণগুলিকে সরিয়ে দেয়৷ এটি প্রায়শই এমন হয় যে ভাইরাসগুলি আপনার কম্পিউটারে বিভিন্ন DLL ফাইলকে সংক্রামিত করবে এবং তারপরে সেগুলিকে আপনার পিসিতে অপঠনযোগ্য করে তুলবে। এটি আপনার কম্পিউটারে ঘটছে না তা নিশ্চিত করার জন্য, আপনার সিস্টেমের মাধ্যমে স্ক্যান করার জন্য একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করার চেষ্টা করা উচিত এবং এই সমস্ত ত্রুটির কারণ হওয়া সংক্রমণগুলিকে সরিয়ে ফেলা উচিত। আপনি উপরের লিঙ্ক থেকে আমাদের প্রস্তাবিত অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ডাউনলোড করতে পারেন, কিন্তু সেখানে বিভিন্ন ধরনের প্রোগ্রাম উপলব্ধ রয়েছে৷

ধাপ 5 – রেজিস্ট্রি পরিষ্কার করুন

এই রেজিস্ট্রি ক্লিনারটি ডাউনলোড করুন

'রেজিস্ট্রি' হল উইন্ডোজের মধ্যে একটি বড় ডাটাবেস যা আপনার সিস্টেমে DLL ফাইলগুলির জন্য রেফারেন্সের একটি বড় তালিকা রাখে৷ এই কেন্দ্রীয় ডাটাবেসটি যেখানে Windows আপনার কম্পিউটারের জন্য DLL ফাইলের অবস্থানের একটি তালিকা রাখে এবং যেখানে আপনার সিস্টেম প্রতিবার mfc71.dll-এর মতো dll ফাইল ব্যবহার করতে চাইলে তা দেখায়। দুর্ভাগ্যবশত, এটি ক্ষতিগ্রস্থ এবং দূষিত হওয়ার প্রবণতা রয়েছে এবং এটি যে ফাইলগুলি চায় সেগুলি খোলার জন্য প্রয়োজনীয় ফাইল এবং রেফারেন্সগুলি পড়তে অক্ষম হচ্ছে৷ এটি একটি প্রধান সমস্যা যা আপনার সিস্টেমের বিভিন্ন অংশের অনেক ক্ষতি করে। একটি রেজিস্ট্রি স্ক্যান চালানো রেজিস্ট্রির ভিতরের সমস্ত ক্ষতিগ্রস্থ রেফারেন্স মুছে ফেলবে, এটিকে যত তাড়াতাড়ি সম্ভব এবং মসৃণভাবে চালানোর অনুমতি দেবে৷


  1. কিভাবে adobe_air.dll ত্রুটিগুলি ঠিক করবেন

  2. DDraw.dll ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  3. PSIKey.dll ত্রুটিগুলি কীভাবে মেরামত করবেন

  4. কিভাবে utildll.dll ত্রুটিগুলি ঠিক করবেন