কম্পিউটার

WAB.dll ত্রুটিগুলি কীভাবে সমাধান করবেন

Wab.dll (ওয়েব অ্যাড্রেস বুক) হল একটি মডিউল যা উইন্ডোজ অ্যাড্রেস বুক অ্যাপ্লিকেশন, মাইক্রোসফ্ট আউটলুক এবং মাইক্রোসফ্ট আউটলুক এক্সপ্রেস প্রোগ্রামগুলি দ্বারা ব্যবহৃত হয়। এই ফাইলটি প্রাথমিকভাবে ইমেল এবং যোগাযোগের ডেটা সঞ্চয় এবং লোড করতে ব্যবহৃত হয়, যা আপনার কম্পিউটারকে আপনার কম্পিউটারের ভিতরে সংরক্ষিত বিভিন্ন যোগাযোগের বিশদগুলিকে সঞ্চয় করতে এবং খুলতে দেয়৷

সাধারণত, wab.dll ফাইলটি আপনার সিস্টেমে এই ত্রুটিগুলি ঘটাবে:

  • wab.dll অনুপস্থিত
  • wab.dll পাওয়া যায়নি
  • অনুপস্থিত WAB.dll ফাইল
  • WAB খোলার চেষ্টা করার সময় একটি ত্রুটি ঘটেছে৷ WAB.DLL. খুঁজে পেতে অক্ষম
  • Windows Address Book DLL অনুপস্থিত৷

Wab.dll ত্রুটির কারণ কী?

Wab.dll ত্রুটিগুলি উইন্ডোজ সিস্টেমের অভ্যন্তরে বিভিন্ন সমস্যার কারণে ঘটে। এই ধরনের সমস্যার মধ্যে রয়েছে wab.dll ফাইলের দুর্নীতি, আউটলুকের সংস্করণ আপনার উইন্ডোজ সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ না হওয়া, ভাইরাস সংক্রমণ এবং দূষিত/ক্ষতিগ্রস্ত রেজিস্ট্রি সেটিংস৷

Wab.dll ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

ধাপ 1 – আউটলুক এক্সপ্রেস এবং আউটলুক পুনরায় ইনস্টল করুন

আপনার প্রথমে যা করা উচিত তা হল আপনার সিস্টেমে Outlook Express এবং Outlook পুনরায় ইনস্টল করা। এগুলি হল এমন অ্যাপ্লিকেশন যা wab.dll ফাইল ব্যবহার করে এবং সেগুলি পুনরায় ইনস্টল করার মাধ্যমে, আপনি আপনার পিসিতে একটি নতুন wab.dll ফাইল রাখতে সক্ষম হবেন৷ আপনাকে যা করতে হবে তা এখানে:

Wab32.dll পুনঃনামকরণ করুন

  1. শুরু এ ক্লিক করুন , খুঁজে নির্দেশ করুন , এবং তারপর ফাইল বা ফোল্ডার ক্লিক করুন .
  2. "Wab32.dll টাইপ করুন ” নামযুক্ত বাক্সে, এবং তারপরে এখন খুঁজুন ক্লিক করুন।
  3. মাউসের ডান বোতাম দিয়ে, Wab32.dll-এ ক্লিক করুন এবং শর্টকাট মেনুতে, Rename-এ ক্লিক করুন। Wab32.old টাইপ করুন এবং ENTER টিপুন .

আউটলুক এক্সপ্রেস পুনরায় ইনস্টল করুন

  1. শুরু এ ক্লিক করুন কন্ট্রোল প্যানেল .
  2. প্রোগ্রাম যোগ/সরান-এ ক্লিক করুন .
  3. যে উইন্ডোটি প্রদর্শিত হবে, সেখানে ক্লিক করুন উইন্ডোজ সেটআপ> উপাদান ,
  4. Microsoft Outlook Express আনচেক করুন চেকবক্স।
  5. প্রয়োগ করুন” এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  6. আউটলুক এক্সপ্রেস পুনরায় ইনস্টল করতে, Microsoft Outlook Express নির্বাচন করুন বিকল্পে ক্লিক করুন এবং প্রয়োগ করুন ক্লিক করুন .

ধাপ 2 - আউটলুক 2000 এবং ভিস্তা ত্রুটিগুলি মেরামত করুন

আপনি যদি এখনও আউটলুক 2000 ব্যবহার করেন Vista এর পছন্দের উপর অথবা Windows 7, আপনি আউটলুক এবং আপনার অপারেটিং সিস্টেমের মধ্যে একটি সামঞ্জস্যতার সমস্যার কারণে এই ত্রুটিটি দেখতে পাবেন৷ এটি ঠিক করতে, আপনার সিস্টেম ফোল্ডার থেকে আপনার system32 ফোল্ডারে wab.dll ফাইলটি কপি করা উচিত। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. C:\Windows\System-এ ব্রাউজ করুন আপনার পিসিতে
  2. wab32.dll সনাক্ত করুন এবং wab32res.dll ফাইলগুলি
  3. কপি উভয় ফাইল আপনার ক্লিপবোর্ডে
  4. পেস্ট করুন৷ উভয় ফাইল আপনার C:\Windows\System32 এ ফোল্ডার
  5. ক্লিক করুন শুরু> চালান (ভিস্তাতে "রান" অনুসন্ধান করুন)
  6. বক্সে "cmd" টাইপ করুন
  7. কালো অ্যাপ্লিকেশনে যেটি প্রদর্শিত হবে, টাইপ করুন:regsvr32 wab32.dll এবং regsvr32 wab32res.dll এবং "এন্টার"
  8. টিপুন

ধাপ 3 - ভাইরাস পরিষ্কার করুন

  • এই ভাইরাস স্ক্যানারটি ডাউনলোড করুন

অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি হল সফ্টওয়্যার সরঞ্জাম যা আপনার পিসির মাধ্যমে স্ক্যান করে এবং আপনার সিস্টেমে থাকা ভাইরাস বা ম্যালওয়্যার সংক্রমণগুলিকে সরিয়ে দেয়। এটি প্রায়শই এমন হয় যে ভাইরাসগুলি আপনার কম্পিউটারে বিভিন্ন DLL ফাইলকে সংক্রামিত করবে এবং তারপরে সেগুলিকে আপনার পিসিতে অপঠনযোগ্য করে তুলবে। এটি আপনার কম্পিউটারে ঘটছে না তা নিশ্চিত করার জন্য, আপনার সিস্টেমের মাধ্যমে স্ক্যান করার জন্য একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করার চেষ্টা করা উচিত এবং এই সমস্ত ত্রুটির কারণ হওয়া সংক্রমণগুলিকে সরিয়ে ফেলা উচিত। আপনি উপরের লিঙ্ক থেকে আমাদের প্রস্তাবিত অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ডাউনলোড করতে পারেন, কিন্তু সেখানে বিভিন্ন ধরনের প্রোগ্রাম উপলব্ধ রয়েছে৷

ধাপ 4 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

'রেজিস্ট্রি' হল উইন্ডোজের ভিতরে একটি বড় ডাটাবেস যা আপনার সিস্টেমে DLL ফাইলগুলির জন্য রেফারেন্সের একটি বড় তালিকা রাখে। এই কেন্দ্রীয় ডাটাবেসটি যেখানে Windows আপনার কম্পিউটারের জন্য DLL ফাইল অবস্থানের একটি তালিকা রাখে এবং যেখানে আপনার সিস্টেম প্রতিবার dll ফাইল যেমন wab32.dll / wab.dll ব্যবহার করতে চায় সেখানে দেখায়। দুর্ভাগ্যবশত, এটি ক্ষতিগ্রস্থ এবং দূষিত হওয়ার প্রবণতা রয়েছে এবং এটি যে ফাইলগুলি চায় সেগুলি খোলার জন্য প্রয়োজনীয় ফাইল এবং রেফারেন্সগুলি পড়তে অক্ষম হচ্ছে৷ আপনি এই সমস্যাটি সমাধান করতে একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করতে পারেন, কারণ এটি রেজিস্ট্রি ডাটাবেসের মাধ্যমে স্ক্যান করবে এবং সমস্যা সৃষ্টি করছে এমন ক্ষতিগ্রস্থ এবং দূষিত ফাইলগুলির যেকোনো একটি ঠিক করবে। আপনি নীচে আমাদের প্রস্তাবিত রেজিস্ট্রি ক্লিনার দেখতে পারেন:


  1. কিভাবে adobe_air.dll ত্রুটিগুলি ঠিক করবেন

  2. DDraw.dll ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  3. PSIKey.dll ত্রুটিগুলি কীভাবে মেরামত করবেন

  4. কিভাবে utildll.dll ত্রুটিগুলি ঠিক করবেন