কম্পিউটার

Imagehlp.dll ত্রুটির সমাধান

imagehlp.dll একটি “ডাইনামিক লিঙ্ক লাইব্রেরি মাইক্রোসফ্ট উইন্ডোজ অপারেটিং সিস্টেম প্রোগ্রামের অন্তর্গত ফাইল। imagehlp.dll হল একটি মডিউল যাতে উইন্ডোজ ডিবাগ হেল্প লাইব্রেরি থাকে যা উইন্ডোজ এনটি অপারেটিং সিস্টেম এবং পরবর্তীতে ডিবাগিং এবং ত্রুটি পরিচালনার জন্য ব্যবহৃত হয়। প্রায়শই এই ফাইলটি ক্ষতিগ্রস্থ বা দূষিত হয়ে যায়, যার ফলে এটি বেশ কয়েকটি ত্রুটি দেখায়।

Imagehlp.dll "না পাওয়া" ত্রুটি

যদি আপনার Imagehlp.dll ফাইলে ত্রুটি দেখায় যেমন “Imagehlp.dll পাওয়া যায়নি “, “Imagehlp.dll অনুপস্থিত৷ ” অথবা “Imagehlp.dll শুরু করা যাবে না৷ আপনার অ্যাপ্লিকেশন পুনরায় ইনস্টল করলে এই সমস্যাটি সমাধান হতে পারে” imagehlp.dll ফাইলের সাথে সম্পর্কিত সাধারণ ত্রুটি। এই ত্রুটিগুলি অনেকগুলি সাধারণ সমস্যার কারণে ঘটে, যার মধ্যে রয়েছে imagehlp.dll ফাইলটি পুরানো সংস্করণের সাথে ওভাররাইট করা, imagehlp.dll ফাইলটি আপনার সিস্টেমের দ্বারা ক্ষতিগ্রস্ত হওয়া বা ফাইলটি ভাইরাস দ্বারা দূষিত হওয়া।

Imagehlp.dll ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

ধাপ 1 - অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করুন যা ত্রুটিগুলি ঘটাচ্ছে

আপনি যদি একটি নির্দিষ্ট প্রোগ্রাম, যেমন Adobe Dreamweaver বা অন্য রিসোর্স-ইনটেনসিভ প্রোগ্রাম ব্যবহার করার সময় এই ত্রুটিটি দেখতে পান, তাহলে আপনার কম্পিউটারে imagehlp.dll এর একটি পুরানো সংস্করণ থাকতে পারে, যা অ্যাপ্লিকেশনটিকে প্রয়োজনীয় ফাইলটি ব্যবহার করতে বাধা দেয়৷ এটি ঠিক করার জন্য, আপনাকে প্রথমে সেই অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করা উচিত যা ত্রুটি সৃষ্টি করছে:

1) স্টার্ট> কন্ট্রোল প্যানেলে ক্লিক করুন> প্রোগ্রাম যোগ/সরান

2) যে উইন্ডোটি লোড হয় সেখানে, ব্রাউজ করুন৷ ত্রুটি সৃষ্টিকারী প্রোগ্রামে

3) “আনইন্সটল টিপুন ” সেই প্রোগ্রামে

4) প্রোগ্রামটি আনইনস্টল এবং পুনরায় চালু করার জন্য অপেক্ষা করুন৷

5) এখন ইনস্টল করুন৷ প্রোগ্রাম আবার

6) ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে প্রোগ্রামটি আবার চেষ্টা করুন

এটি আপনার কম্পিউটারে বর্তমান imegehlp.dll এবং প্রোগ্রামটি চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত প্রোগ্রাম ফাইল প্রতিস্থাপন করবে। অনেক ক্ষেত্রে, এটি এই বিশেষ প্রোগ্রাম থেকে আপনি যে ত্রুটিগুলি দেখছেন তা বন্ধ করবে কারণ এটি আপনার পিসিতে imagehlp.dll ফাইলের একটি সামঞ্জস্যপূর্ণ সংস্করণ পোস্ট করবে। যাইহোক, এটি সবসময় কাজ করে না। যদি এটি কাজ না করে, তাহলে আপনার পদ্ধতি #2:

চেষ্টা করা উচিত

ধাপ 2 - আপনার পিসিতে imagehlp.dll ম্যানুয়ালি প্রতিস্থাপন করুন

এটা প্রায়ই হয় যে imagehlp.dll ফাইলটি বিভিন্ন কারণে আপনার সিস্টেমে ক্ষতিগ্রস্ত হবে। আপনি যা করতে পারেন তা হল এই ফাইলটিকে অন্য একটি ফাইলের সাথে প্রতিস্থাপন করা যা একটি নির্ভরযোগ্য ইন্টারনেট ডিপোজিটরি থেকে ডাউনলোড করা হয়েছে। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

1) আমাদের সার্ভার থেকে imagehlp.zip ডাউনলোড করুন

2) আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভে imagehlp.dll ফাইলটি আনজিপ করুন

3) c:\Windows\System32

এ ব্রাউজ করুন

4) আপনার সিস্টেমে বর্তমান imagehlp.dll সনাক্ত করুন

5) বর্তমান imagehlp.dll এর নাম পরিবর্তন করে imagehlpBACKUP.dll

করুন

6) C:\Windows\System32

-এ নতুন devcon32.dll কপি করে পেস্ট করুন

7) শুরু> চালান ক্লিক করুন (অথবা Vista এবং Win7 এ "রান" অনুসন্ধান করুন)

8) প্রদর্শিত বক্সে "cmd" টাইপ করুন

9) “regsvr32 imagehlp.dll” টাইপ করুন কালো পর্দায়

10) এন্টার টিপুন

11) আপনার প্রোগ্রামগুলি আবার চেষ্টা করুন

এটি আপনার পিসিতে বর্তমান imagehlp.dll ফাইলটিকে প্রতিস্থাপন করবে এবং এর জায়গায় একটি নতুন ফাইল রাখবে। এটি আপনার সিস্টেমকে ফাইলটি পড়তে আরও ভাল করে তুলবে, যেমন অনেক ক্ষেত্রে, এটি imagehlp.dll এর একটি দূষিত বা ক্ষতিগ্রস্ত সংস্করণ যা এটিকে সঠিকভাবে পড়তে অক্ষম করে তুলবে৷ এই পদ্ধতিটি অনেক লোকের জন্য কাজ করা উচিত কিন্তু যদি এটি আপনার জন্য না হয়, তাহলে আপনি নীচের #3 পদ্ধতিটি ব্যবহার করতে পারেন:

ধাপ 3 – ভাইরাসগুলি পরিষ্কার করুন

– এই ভাইরাস স্ক্যানারটি ডাউনলোড করুন

অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি হল সফ্টওয়্যার সরঞ্জাম যা আপনার পিসির মাধ্যমে স্ক্যান করে এবং আপনার সিস্টেমে থাকা ভাইরাস বা ম্যালওয়্যার সংক্রমণগুলিকে সরিয়ে দেয়। এটি প্রায়শই এমন হয় যে ভাইরাসগুলি আপনার কম্পিউটারে বিভিন্ন DLL ফাইলকে সংক্রামিত করবে এবং তারপরে সেগুলিকে আপনার পিসিতে অপঠনযোগ্য করে তুলবে। এটি আপনার কম্পিউটারে ঘটছে না তা নিশ্চিত করার জন্য, আপনার সিস্টেমের মাধ্যমে স্ক্যান করার জন্য একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করার চেষ্টা করা উচিত এবং এই সমস্ত ত্রুটির কারণ হওয়া সংক্রমণগুলিকে সরিয়ে ফেলা উচিত। আপনি উপরের লিঙ্ক থেকে আমাদের প্রস্তাবিত অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ডাউনলোড করতে পারেন, কিন্তু সেখানে বিভিন্ন ধরনের প্রোগ্রাম উপলব্ধ রয়েছে৷

ধাপ 4 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

– 

'রেজিস্ট্রি' হল উইন্ডোজের ভিতরে একটি বড় ডাটাবেস যা আপনার সিস্টেমে DLL ফাইলগুলির জন্য রেফারেন্সের একটি বড় তালিকা রাখে। এই কেন্দ্রীয় ডাটাবেসটি যেখানে Windows আপনার কম্পিউটারের জন্য DLL ফাইলের অবস্থানের একটি তালিকা রাখে এবং যেখানে প্রতিবার আপনার সিস্টেম dll ফাইল যেমন imagehlp.dll ব্যবহার করতে চায় সেখানে দেখায়। দুর্ভাগ্যবশত, এটি ক্ষতিগ্রস্থ এবং দূষিত হওয়ার প্রবণতা রয়েছে এবং এটি যে ফাইলগুলি চায় সেগুলি খোলার জন্য প্রয়োজনীয় ফাইল এবং রেফারেন্সগুলি পড়তে অক্ষম হচ্ছে৷ এটি একটি প্রধান সমস্যা যা আপনার সিস্টেমের বিভিন্ন অংশের অনেক ক্ষতি করে। একটি রেজিস্ট্রি স্ক্যান চালানো রেজিস্ট্রির ভিতরের সমস্ত ক্ষতিগ্রস্থ রেফারেন্স মুছে ফেলবে, এটিকে যত তাড়াতাড়ি সম্ভব এবং মসৃণভাবে চালানোর অনুমতি দেবে৷


  1. কিভাবে adobe_air.dll ত্রুটিগুলি ঠিক করবেন

  2. DDraw.dll ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  3. PSIKey.dll ত্রুটিগুলি কীভাবে মেরামত করবেন

  4. কিভাবে utildll.dll ত্রুটিগুলি ঠিক করবেন