কম্পিউটার

ডেল এরর কোড 0141 কিভাবে সমাধান করবেন

ডেল এরর কোড 0141 হল একটি হার্ডওয়্যার সম্পর্কিত ত্রুটি যা আপনি প্রথম আপনার ডেল কম্পিউটার লোড করার সময় উপস্থিত হয়। যে ত্রুটিটি সাধারণত প্রদর্শিত হয় তার ত্রুটি কোড "2000-0141" থাকবে এবং এটি আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভ উপাদানগুলির সাথে সম্পর্কিত হবে৷ এই ত্রুটিটি সাধারণত দেখায় যদিও আপনার পিসিতে কিছু ভুল নাও হতে পারে। এই সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে যা করতে হবে তা এখানে:

0141 ত্রুটি কি?

0141 ত্রুটি হল একটি সমস্যা যা আপনার পিসির হার্ড ড্রাইভ এবং আপনার অপারেটিং সিস্টেমের মধ্যে সমস্যা/অমিলের কারণে সৃষ্ট। ত্রুটিটি সাধারণত একটি অভ্যন্তরীণ হার্ড ড্রাইভের অভাব সম্পর্কে আপনাকে সতর্ক করার জন্য দেখানো হয়, কিন্তু যদি আপনার সিস্টেমে একটি থাকে তবে এটি পরামর্শ দেয় যে এই সমস্যাটি উইন্ডোজ সিস্টেমের অভ্যন্তরে অমিলের কারণে হয়েছে। এই ত্রুটির সাধারণ কারণগুলি নিম্নরূপ:

  • দুষ্ট বা ক্ষতিগ্রস্ত Windows প্রক্রিয়া
  • আপনার সিস্টেমে ক্ষতিগ্রস্ত রেজিস্ট্রি সেটিংস
  • ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত একটি কম্পিউটার

ডেল ত্রুটি কোড 0141 ত্রুটি কিভাবে ঠিক করবেন

ধাপ 1 - "ডেল হার্ড ড্রাইভ স্ব-পরীক্ষা" সুবিধা ব্যবহার করুন

"সেলফ হার্ড ড্রাইভ টেস্ট" হল ডেল কম্পিউটারের একটি বৈশিষ্ট্য যা আপনাকে আপনার সিস্টেমে আপনার হার্ড ড্রাইভ(গুলি) এর অখণ্ডতা এবং নির্ভরযোগ্যতা পরীক্ষা করতে দেয়৷ এই টুলটি আপনার হার্ড ড্রাইভ কতটা ভাল চলছে তা পরিমাপ করতে সাহায্য করার জন্য ব্যবহার করা হয় এবং এটি আপনাকে আপনার ডেল পিসিতে 0141 ত্রুটির সঠিক কারণ চিহ্নিত করতে দেয়৷

ডেল রিসোর্স সিডি থেকে স্ব-পরীক্ষা ইউটিলিটি ব্যবহার করা

দ্রষ্টব্য:আপনার পিসিতে Dell রিসোর্স সিডি ইনস্টল না থাকলে, অনুগ্রহ করে এটি ইনস্টল করতে এই পদ্ধতির নিচের ধাপগুলি ব্যবহার করুন।

DST হার্ড ড্রাইভ ডায়াগনস্টিক পরীক্ষা চালানোর জন্য, অনুগ্রহ করে এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার পিসি রিস্টার্ট করুন এবং উইন্ডোজ রিস্টার্ট হওয়ার পরে, সিডি বা ডিভিডি ড্রাইভে রিসোর্সসিডি পুনরায় ঢোকান৷ আসল ইনস্টল করার পরে, ঢোকানো হলে রিসোর্সসিডি স্বয়ংক্রিয়ভাবে চলে৷
  2. Welcome Dell System Owner-এ উইন্ডো, পরবর্তী ক্লিক করুন মাপদণ্ড প্রদর্শন করতে পৃষ্ঠা।
  3. সিস্টেম মানদণ্ডের অধীনে কলাম, সমস্ত বেছে নিন সিস্টেম মডেলের জন্য, সমস্ত অপারেটিং সিস্টেমের জন্য, সমস্ত ডিভাইসের প্রকারের জন্য, এবং ডায়াগনস্টিকস বিষয় এর অধীনে .
  4. সিস্টেম এর অধীনে ,ডেল ডিএসটি ডায়াগনস্টিক ইউটিলিটি-এ ক্লিক করুন .
  5. DST ডায়াগনস্টিক ইউটিলিটি চালান।
  6. যদি ডায়াগনস্টিক পরীক্ষায় কোনো ত্রুটি দেখা যায়, তাহলে ডেল ট্রাবলশুটিং উইজার্ড দেখুন

কীভাবে ডেল রিসোর্স সিডি ইনস্টল করবেন

  1. সিডি অটো-চালিত এবং ইনস্টলেশন স্ক্রীন প্রদর্শন করতে সিডি বা ডিভিডি ড্রাইভে সিডি ঢোকান।
  2. ঠিক আছে -এ ক্লিক করুন ইনস্টলেশন শুরু করতে এবং InstallShield প্রদর্শন করতে উইন্ডো।
  3. পরবর্তী এ ক্লিক করুন চালিয়ে যেতে এবং ফাইলগুলিকে হার্ড ড্রাইভে অনুলিপি করার অনুমতি দিন৷
  4. যখন InstallShield সম্পূর্ণ স্ক্রীন উইন্ডোটি প্রদর্শিত হবে, হ্যাঁ, আমি এখনই আমার কম্পিউটার পুনরায় চালু করতে চাই ক্লিক করুন৷ .
  5. সমাপ্ত এ ক্লিক করুন .
  6. সিডি বা ডিভিডি ড্রাইভ থেকে রিসোর্সসিডি বের করুন।

এই স্ব-পরীক্ষাটি আপনাকে আপনার কম্পিউটারে কী ঘটছে তা দেখাবে, এবং আপনার হার্ড ড্রাইভে কোনো প্রকার বিরতিহীন সমস্যা আছে কি না বা এর কোনো ক্ষতিগ্রস্থ অংশ আছে কিনা তা দেখার অনুমতি দেবে। এটি আপনাকে সমস্যাটি সম্পর্কে আরও ভালভাবে বুঝতে দেবে এবং আপনি যদি সমস্যাটি সম্পর্কে ডেল সহায়তার সাথে যোগাযোগ করতে চান তবে আপনাকে সাহায্য করবে৷

ধাপ 2 – ভাইরাসের জন্য স্ক্যান করুন

ডেল 0141 ত্রুটি দেখানোর জন্য ভাইরাসগুলিও একটি প্রধান কারণ। ভাইরাসগুলি মূলত ছোট সফ্টওয়্যার প্রোগ্রাম যা আপনার পিসিতে আটকে থাকে এবং উইন্ডোজ চালানোর জন্য প্রয়োজনীয় অনেক প্রোগ্রাম এবং ফাইলকে দূষিত করে। আপনার সিস্টেম যতটা সম্ভব মসৃণ এবং কার্যকরীভাবে চলতে সক্ষম তা নিশ্চিত করার জন্য (0141 ত্রুটি ছাড়া), আপনার পিসিতে সম্ভাব্য সংক্রমণগুলিকে অপসারণ করতে আপনার একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করা উচিত।

ধাপ 3 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

রেজিস্ট্রি অনেক ডেল সিস্টেমে সমস্যার একটি বড় কারণ, এবং এটি 0141 ত্রুটির একটি বড় কারণ। এটি আপনার কম্পিউটারের একটি অংশ যা সেটিংস এবং তথ্য সঞ্চয় করে, যা আপনার পিসিকে আপনার সিস্টেমের জন্য বিভিন্ন ফাইল এবং সেটিংস "মনে রাখতে" অনুমতি দেয়। দুর্ভাগ্যবশত, রেজিস্ট্রি আপনার পিসিতে ক্রমাগত সমস্যা সৃষ্টি করছে কারণ এটি উইন্ডোজকে চালানোর জন্য প্রয়োজনীয় ফাইল এবং সেটিংস পড়তে অক্ষম করে, কারণ এটি চিরতরে দূষিত এবং ক্ষতিগ্রস্ত হচ্ছে। এটি প্রায়শই হয় যে এই ডাটাবেসটি একটি সেটিং বা ফাইল সংরক্ষণ করবে যা উইন্ডোজ পড়তে অক্ষম হবে, যার ফলে উইন্ডোজ মনে করে যে এটি আপনার সিস্টেমে উপস্থিত নেই, যা 0141 ত্রুটির কারণ হবে। এই সমস্যাটি সমাধান করার জন্য আপনি একটি "রেজিস্ট্রি ক্লিনার" ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। আপনি নীচে আমাদের প্রস্তাবিত রেজিস্ট্রি ক্লিনার ডাউনলোড করতে পারেন:


  1. হুলু ত্রুটি কোড 95 কীভাবে ঠিক করবেন

  2. ম্যাক ত্রুটি কোড 43 কিভাবে ঠিক করবেন

  3. আইটিউনস ত্রুটি কোড 12 কিভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ ত্রুটি কোড 0x8007007b কিভাবে ঠিক করবেন