কম্পিউটার

Wininet.dll ত্রুটি – Wininet.dll ত্রুটিটি কীভাবে সমাধান করবেন

Wininet.dll ত্রুটি একটি সাধারণ এবং বিরক্তিকর DLL ত্রুটি যা উইন্ডোজ পিসিতে ক্রমাগত প্রদর্শিত হয়। এই ত্রুটিটি প্রায়শই ইন্টারনেট ব্যবহার করে এমন কম্পিউটারগুলির ক্ষেত্রে অত্যন্ত সাধারণ, এবং আপনি যদি এই সহজ পদ্ধতিটি ব্যবহার করেন তবে বেশ সহজেই ঠিক করা যেতে পারে৷ এখানে আপনাকে যা করতে হবে…

Wininet.dll ত্রুটি কি?

Wininet.dll ত্রুটির কারণে ফাইল “wininet.dll” দূষিত এবং ক্ষতিগ্রস্ত হচ্ছে. এই ফাইলটিতে একাধিক ফাংশন এবং বৈশিষ্ট্য রয়েছে যা অনেক উইন্ডোজ প্রোগ্রাম ইন্টারনেটের সাথে সংযোগ করতে নির্ভর করে। আপনি এই মুহূর্তে যে ত্রুটিটি দেখতে পাচ্ছেন তার কারণ হল এই ফাইলটি ক্রমাগত ক্ষতিগ্রস্ত এবং দূষিত হচ্ছে, যার ফলে উইন্ডোজ এটি পড়তে অক্ষম হচ্ছে।

Wininet.dll ফাইলের কারণে সাধারণ ত্রুটির বার্তাগুলি নিম্নরূপ:

ত্রুটির বার্তা 1

যখন আপনি Internet Explorer-এর ঠিকানা বাক্সে একটি URL টাইপ করেন, তখন আপনি নিম্নলিখিত wininet.dll ত্রুটির সম্মুখীন হতে পারেন:

"IEXPLORE Wininet.dll মডিউলে একটি অবৈধ পৃষ্ঠা ত্রুটির কারণ"

ত্রুটির বার্তা 2

যখন আপনি রান ডায়ালগ বক্সে কিছু টাইপ করেন, আপনি নিম্নলিখিত wininet.dll ত্রুটির সম্মুখীন হতে পারেন:

“EXPLORER Wininet.dll মডিউলে একটি অবৈধ পৃষ্ঠা ত্রুটি সৃষ্টি করেছে”

Wininet.dll ত্রুটির কারণ

মজার ব্যাপার হল, Wininet.dll ত্রুটির কারণটি খুব সহজ যখন ইন্টারনেট এক্সপ্লোরার, ফায়ারফক্স, ক্রোম বা অন্য একটি নেতৃস্থানীয় ব্রাউজার ব্রাউজারের ভিতরে ক্ষতিগ্রস্থ ঐতিহাসিক ডেটা সহ "অটোকমপ্লিট" বৈশিষ্ট্যটি ব্যবহার করার চেষ্টা করে। এটি আপনার সিস্টেমকে আপনি যে ত্রুটিটি দেখছেন সেটি পোস্ট করার জন্য, আপনাকে সতর্ক করার জন্য যে এটি আপনার পছন্দসই কাজটি সম্পাদন করতে পারে না।

এটি একটি বড় সমস্যা যা আপনাকে ইন্টারনেট ব্যবহার করা থেকে বিরত রাখতে পারে। ভাগ্যক্রমে, এটি ঠিক করার একটি সহজ উপায় রয়েছে যা এমনকি সবচেয়ে বড় শিক্ষানবিসরাও করতে পারেন:

Wininet.dll ত্রুটি কিভাবে ঠিক করবেন

ধাপ 1 – ইন্টারনেট এক্সপ্লোরার সেটিংস ঠিক করুন

  1. ইন্টারনেট এক্সপ্লোরার-এ ডাবল-ক্লিক করুন এর সংশ্লিষ্ট উইন্ডো খুলতে আইকন।
  2. সরঞ্জাম নির্বাচন করুন মেনু এবং তারপর ইন্টারনেট বিকল্প ক্লিক করুন .
  3. এরপর, ইন্টারনেট বিকল্প উইন্ডোতে, উন্নত-এ ক্লিক করুন ট্যাব।
  4. এরপর, ওয়েব ঠিকানাগুলির জন্য ইনলাইন স্বয়ংসম্পূর্ণ ব্যবহার করুন এর আগে চেক বক্সগুলি সাফ করুন এবং Windows Explorer-এর জন্য ইনলাইন স্বয়ংসম্পূর্ণ ব্যবহার করুন বিকল্প।
  5. প্রয়োগ করুন এ ক্লিক করুন এবং তারপর আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ও ডায়ালগ বক্স থেকে প্রস্থান করতে ওকে বোতামে ক্লিক করুন।
  6. আপনার পিসি রিস্টার্ট করুন এবং স্টার্টআপ মেনুতে প্রবেশ করতে আপনার সিস্টেম বুট করার সময় F8 কী টিপুন।
  7. এরপর, শুধুমাত্র কমান্ড প্রম্পট নির্বাচন করুন বিকল্প এবং এন্টার কী টিপুন।
  8. কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন এবং সেগুলি চালানোর জন্য প্রতিটি কমান্ডের পরে এন্টার টিপুন:
    • cd \windows
    • deltree downlo~1
    • ডেলট্রি টেম্পোর~1
    • ডেলট্রি ইতিহাস
    • ডেলট্রি কুকিজ
      নোট :অনুরোধ করা হলে, মুছে ফেলা নিশ্চিত করতে Y কী টিপুন।
  9. আপনার পিসিকে স্বাভাবিক এ রিস্টার্ট করুন মোড।
  10. ইন্টারনেট এক্সপ্লোরার -এ ডাবল-ক্লিক করুন আইকন।
  11. Tools-এ যান মেনু এবং ইন্টারনেট বিকল্প নির্বাচন করুন
  12. এরপর, ইন্টারনেট বিকল্প উইন্ডোতে, উন্নত নির্বাচন করুন .
  13. এরপর, ওয়েব ঠিকানাগুলির জন্য ইনলাইন স্বয়ংসম্পূর্ণ ব্যবহার করুন আগে চেক বক্সগুলি নির্বাচন করুন এবং Windows Explorer-এর জন্য ইনলাইন স্বয়ংসম্পূর্ণ ব্যবহার করুন
  14. অবশেষে, প্রয়োগ করুন ক্লিক করুন বোতাম এবং তারপর ঠিক আছে ক্লিক করুন

আপনি যদি ইন্টারনেট এক্সপ্লোরারে এটি দেখতে থাকেন তবে এই সমাধানটি ত্রুটিটি নিরাময় করবে। যাইহোক, যদি আপনি একটি ভাইরাল সংক্রমণের কারণে বা একটি দূষিত ফাইল থেকে ত্রুটি পেয়ে থাকেন, তাহলে আপনাকে আরও কিছু পদক্ষেপ অনুসরণ করতে হবে:

ধাপ 2 – ফাইল প্রতিস্থাপন করুন

– এখানে Wininet.dll ডাউনলোড করুন

যদি ধাপ 1 আপনার জন্য কাজ না করে, তাহলে আপনার বিদ্যমান ফাইলটিকে নতুন একটি দিয়ে প্রতিস্থাপন করার চেষ্টা করা উচিত৷ এটি করার জন্য, আপনাকে প্রথমে এই লিঙ্ক থেকে Wininet.dll ফাইলের একটি নতুন সংস্করণ ডাউনলোড করতে হবে৷

আপনি দেখতে পাবেন এটি একটি .zip ফাইল, যা আপনাকে খুলতে হবে এবং তারপর এটি থেকে .dll বের করতে হবে। আপনার পিসিতে একটি ফোল্ডারে ফাইলটি থাকার পরে, আপনাকে c:\windows\system32\ খুলতে হবে এবং তারপরে বর্তমান wininet.dll ফাইলটির নাম পরিবর্তন করে wininet.dll.old করা উচিত। এটি একটি ব্যাকআপ হিসাবে কাজ করবে এবং তারপরে আপনাকে নতুন Wininet.dll ফাইলটি নিয়ে সেই ফোল্ডারে রাখতে হবে৷

আপনি এটি করার পরে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং ত্রুটিটি চলে গেছে কিনা তা দেখুন৷ যদি তা না থাকে তাহলে আপনাকে ধাপ 3…

এ এগিয়ে যেতে হবে

ধাপ 3 – ভাইরাসের জন্য স্ক্যান করুন

যেহেতু Wininet.dll ফাইলটি সরাসরি আপনার কম্পিউটারের ইন্টারনেটের সাথে যুক্ত, এটি ক্রমাগত ভাইরাস এবং অন্যান্য ক্ষতিকারক সংক্রমণ দ্বারা আক্রান্ত হচ্ছে৷ আপনার পিসিতে থাকা ফাইলটি 100% নিরাপদ এবং নির্ভরযোগ্য তা নিশ্চিত করতে, আপনাকে একটি অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম ডাউনলোড করতে হবে যেমন XoftSpySE এবং তারপর এটিকে আপনার সিস্টেম স্ক্যান করতে দিন। যদি আপনার Wininet.dll ফাইলের ভিতরে কোনো সংক্রমণ থাকে, তাহলে সফ্টওয়্যারটি আপনার সিস্টেম থেকে সেগুলিকে টার্গেট করে সরিয়ে দেবে৷

ধাপ 4 – রেজিস্ট্রি পরিষ্কার করুন

রেজিস্ট্রি ক্লিনারগুলি হল সফ্টওয়্যার টুল যা উইন্ডোজের "রেজিস্ট্রি" ডাটাবেসের সমস্ত ক্ষতিগ্রস্ত সেটিং এবং ফাইলগুলি পরিষ্কার করে৷ রেজিস্ট্রি আপনার সিস্টেমের জন্য একটি কেন্দ্রীয় স্টোরেজ সুবিধা এবং যেখানে DLL ফাইলের অনেক রেফারেন্স সংরক্ষণ করা হয়। এটি প্রায়শই ঘটে থাকে যে অনেক রেজিস্ট্রি ফাইল উইন্ডোজের অভ্যন্তরে দূষিত এবং ক্ষতিগ্রস্ত হয়, যার ফলে আপনার পিসি পূর্ণ হয়ে যায় বা Wininet.dll ত্রুটির মতো ত্রুটি দেখা দেয়। এটি ঠিক করতে, আপনি একটি রেজিস্ট্রি ক্লিনার টুল ডাউনলোড করতে পারেন এবং তারপর রেজিস্ট্রির সমস্ত ক্ষতিগ্রস্থ অংশগুলি ঠিক করতে এটি ব্যবহার করতে পারেন, আপনার সিস্টেমকে দ্রুত এবং এই ত্রুটিগুলি ছাড়াই চালানোর অনুমতি দেয়৷ আপনি নীচে আমাদের প্রস্তাবিত রেজিস্ট্রি ক্লিনার ডাউনলোড করতে পারেন:


  1. Nv4_disp.dll ত্রুটি সমাধানের পদক্ষেপ

  2. কিভাবে Unicows.dll ত্রুটি ঠিক করবেন

  3. Vb6stkit.dll ত্রুটি সমাধানের পদক্ষেপ

  4. Winmm.dll ত্রুটি কীভাবে ঠিক করবেন