কম্পিউটার

উইন্ডোজে Shell32.dll ত্রুটিগুলি কীভাবে মেরামত করবেন

S hell32.dll একটি উইন্ডোজ লাইব্রেরি ফাইল যা উইন্ডোজ শেল এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) ফাংশন নিয়ে গঠিত যা সিস্টেমে ওয়েব পেজ ও ফাইল খুলতে প্রয়োজন। এই ত্রুটি বার্তাটি ঘটতে পারে যখন একজন ব্যবহারকারী উইন্ডোজ (Plugin.exe) এর জন্য প্লাগ-ইন এর একটি সংস্করণ চালাচ্ছেন যা সংস্করণ 2.5 এর আগের। উইন্ডোজের জন্য প্লাগ-ইন সংস্করণ 2.5 এর আগের সংস্করণগুলি সামঞ্জস্যপূর্ণ নয় এবং প্রায়শই অনেকগুলি ত্রুটির কারণ হয়৷ এই বিশেষ সমস্যাটি সমাধান করতে, আপনাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

Shell32.dll ত্রুটির কারণ কি?

দুটি সবচেয়ে সাধারণ shell32.dll ত্রুটি হল:

  • "এই প্রোগ্রামটি একটি অবৈধ অপারেশন করেছে এবং বন্ধ করা হবে"

যাইহোক, যখন আপনি বার্তাটির বন্ধ বোতাম টিপুন, অন্য একটি ত্রুটি বার্তা এই মত প্রদর্শিত হবে।

  • "একটি অভ্যন্তরীণ ত্রুটি ছিল এবং আপনি যে উইন্ডোগুলি ব্যবহার করছেন তার একটি বন্ধ হয়ে যাবে

এই ত্রুটি বার্তাটি সাধারণত রেজিস্ট্রিতে একটি অসম্পূর্ণ অনুসন্ধান বারের মান থাকার কারণে আনা হয়। এই সমস্যার সমাধান করতে এই ধাপগুলি অনুসরণ করুন:

শেল32.dll ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

ধাপ 1- ক্ষতিগ্রস্ত রেজিস্ট্রি কীগুলি মেরামত করুন

প্রথম কাজটি হল বিভিন্ন রেজিস্ট্রি কী পরিবর্তন করা যা আপনার পিসির জন্য সমস্যা সৃষ্টি করছে। বিশেষত, ইন্টারনেট এক্সপ্লোরার-এ যে কীগুলি "সার্চ বার"-এর দিকে নির্দেশ করে সেগুলিই বেশিরভাগ shell32.dll ত্রুটির কারণ হয়, এবং নীচের পদক্ষেপগুলি ব্যবহার করে ঠিক করা উচিত:

  1. স্টার্ট> রান টিপুন
  2. রান বক্সে, টাইপ করুন 'regedit ' (উদ্ধৃতি চিহ্ন ছাড়া), এটি রেজিস্ট্রি সম্পাদক খুলবে৷ .
  3. এই রেজিস্ট্রি কী খুঁজুন: 
  4. HKEY_CURRENT_USER\Software\Microsoft\Internet Explorer\Main
  5. তারপর আপনাকে অবশ্যই এই কীটির একটি ব্যাকআপ তৈরি করতে হবে, এটি প্রধান সাবকি নির্বাচন করে করা যেতে পারে , তারপর ফাইল মেনু খুলুন , এবং রপ্তানি নির্বাচন করুন আদেশ।
  6. আপনি যেখানে চাবিটি রপ্তানি করতে চান সেই অবস্থানটি সন্ধান করুন, নিশ্চিত করুন যে সঠিক পথটি নির্বাচিত থেকে পাঠ্য বাক্সে তালিকাভুক্ত রয়েছে৷
  7. ফাইল নেম বক্সে এক্সপোর্ট ফাইলের জন্য একটি নাম দিন।
  8. এটি হয়ে গেলে, অনুসন্ধান বারের মান মুছুন প্রধান কী থেকে।

এটি shell32.dll ত্রুটির সবচেয়ে বড় কারণটি অপসারণ করবে - যেখানে আপনার কম্পিউটার ক্রমাগত সমস্যা এবং ত্রুটি সৃষ্টি করে। এটি আপনি যে ত্রুটিটি দেখছেন তা ঠিক করা উচিত, কিন্তু যদি এটি না হয়, তাহলে আপনাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

ধাপ 2 - ভাইরাস পরিষ্কার করুন

– এই ভাইরাস স্ক্যানারটি ডাউনলোড করুন

অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি হল সফ্টওয়্যার সরঞ্জাম যা আপনার পিসির মাধ্যমে স্ক্যান করে এবং আপনার সিস্টেমে থাকা ভাইরাস বা ম্যালওয়্যার সংক্রমণগুলিকে সরিয়ে দেয়। এটি প্রায়শই এমন হয় যে ভাইরাসগুলি আপনার কম্পিউটারে বিভিন্ন DLL ফাইলকে সংক্রামিত করবে এবং তারপরে সেগুলিকে আপনার পিসিতে অপঠনযোগ্য করে তুলবে। এটি আপনার কম্পিউটারে ঘটছে না তা নিশ্চিত করার জন্য, আপনার সিস্টেমের মাধ্যমে স্ক্যান করার জন্য একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করার চেষ্টা করা উচিত এবং এই সমস্ত ত্রুটির কারণ হওয়া সংক্রমণগুলিকে সরিয়ে ফেলা উচিত। আপনি উপরের লিঙ্ক থেকে আমাদের প্রস্তাবিত অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ডাউনলোড করতে পারেন, কিন্তু সেখানে বিভিন্ন ধরনের প্রোগ্রাম উপলব্ধ রয়েছে৷

ধাপ 3 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

– 

প্রায়শই এমন হয় যে রেজিস্ট্রি ত্রুটির কারণে shell32.dll ত্রুটি দেখা দেয়। "রেজিস্ট্রি" হল একটি কেন্দ্রীয় ডাটাবেস যা আপনার কম্পিউটারের জন্য সমস্ত সেটিংস, তথ্য এবং বিকল্পগুলি সংরক্ষণ করে এবং যেখানে উইন্ডোজ অনেকগুলি গুরুত্বপূর্ণ সেটিংস রাখে যা এটি চালানোর জন্য প্রয়োজন৷ এটি প্রায়শই এমন হয় যে প্রচুর রেজিস্ট্রি সেটিংস ক্ষতিগ্রস্থ এবং দূষিত হয়ে যায়, যার ফলে আপনার পিসি চালানোর জন্য বেশি সময় নেয়, এটি ধীর গতিতে এবং অনেক ত্রুটির সাথে চলে। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনার পিসি স্ক্যান করার জন্য একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করা উচিত এবং এর ভিতরে থাকা কোনও ক্ষতিগ্রস্থ বা দূষিত সেটিংস ঠিক করা উচিত। আপনি নীচে আমাদের প্রস্তাবিত রেজিস্ট্রি ক্লিনার দেখতে পারেন:


  1. Windows 7 এ 80080005 ত্রুটি কীভাবে মেরামত করবেন

  2. Windows 10 এ DLL ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  3. Windows 10, 8,7 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 11-এ অনুপস্থিত DLL ফাইলগুলি কীভাবে ঠিক করবেন? DLL ত্রুটি?