কম্পিউটার

0x80072F8F উইন্ডোজ আপডেট ত্রুটি মেরামত করার পদক্ষেপ

আপনি যদি নিয়মিত উইন্ডোজ আপডেট ব্যবহার করেন, তাহলে আপনি হয়তো 0x80072F8F ত্রুটি. এই ত্রুটি দেখায় যখন Windows আপডেট এটির ব্যবহারের জন্য প্রয়োজনীয় SSL ফাইলগুলিকে যাচাই করতে পারে না৷ এটি আপনার সময় এবং তারিখ সিঙ্কের বাইরে থাকার কারণে বা DLL ফাইলগুলি সঠিকভাবে নিবন্ধিত না হওয়ার কারণে হতে পারে। এই ত্রুটি মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে, যা Windows 2000-এর আগের। সিস্টেমের ধারাবাহিকতার জন্য উইন্ডোজ আপডেট অত্যাবশ্যক এবং এটি ব্যবহার না করা আপনার পিসিকে ক্ষতিগ্রস্ত করতে পারে কারণ এটি আর সর্বশেষ নিরাপত্তা আপডেটের সাথে আপডেট করা হবে না।

0x80072F8F ত্রুটির কারণ কী?

আপনি যখন উইন্ডোজ আপডেট ওয়েবসাইট দেখার চেষ্টা করেন বা অন্তর্নির্মিত উইন্ডোজ আপডেট অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, তখন এটি এর সাথে একটি ত্রুটি বার্তা প্রদর্শন করবে:

“0x80072F8F” (Windows Vista-এ 80072f8f)। এটি ব্যবহারের জন্য প্রয়োজনীয় SSL ফাইলগুলিকে যাচাই করতে আপনার সিস্টেমের অক্ষমতার কারণে ত্রুটিটি ঘটেছে৷"

SSL ফাইলগুলি হল নিরাপত্তা ফাইল যা ইন্টারনেট জুড়ে পাঠানোর আগে এনক্রিপ্ট করা হয়। তারা হ্যাকারদের মতো বাইরের হুমকির বিরুদ্ধে অপারেটিং সিস্টেমের অখণ্ডতা বজায় রাখে। তাই এটা গুরুত্বপূর্ণ যে আপনি এই ত্রুটি উপেক্ষা করবেন না. ত্রুটিটি নিজেই সহজেই সংশোধন করা যেতে পারে কারণ এটি সাধারণত আপনার পিসিতে আপনার তারিখ এবং সময় সিঙ্কের বাইরে থাকার কারণে বা উইন্ডোজ আপডেট ব্যবহার করে এমন DLL ফাইলগুলি পুনরায় নিবন্ধনের প্রয়োজন হয়। নিচের ধাপগুলো অনুসরণ করেই এর সমাধান করা যেতে পারে।

0x80072F8F ত্রুটি কীভাবে ঠিক করবেন

ধাপ 1 - আপনার পিসিতে তারিখ এবং সময় ঠিক করুন

যেহেতু 0x80072F8F ত্রুটি Windows 7/Vista বা পূর্ববর্তী অপারেটিং সিস্টেমে ঘটতে পারে, অনুগ্রহ করে আপনার সিস্টেমের সাথে সম্পর্কিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

Windows 7 এবং Vista ব্যবহারকারীরা

  1. স্টার্ট> কন্ট্রোল প্যানেল> ঘড়ি, ভাষা এবং অঞ্চল> তারিখ এবং সময় ক্লিক করুন। এটি তারিখ এবং সময় বৈশিষ্ট্য বাক্স খুলবে
  2. যদি এই বাক্সে তারিখ এবং/অথবা সময় ভুল হয়, "তারিখ এবং সময় পরিবর্তন করুন" এ ক্লিক করুন (যদি প্রশাসক পাসওয়ার্ড লিখতে অনুরোধ করা হয়)
  3. সঠিক সময় এবং/অথবা তারিখে সেটিংস পরিবর্তন করুন
  4. যদি এমন হয় যে আপনি ডেলাইট সেভিং টাইমে আছেন, "তারিখ এবং সময়"> সময় অঞ্চল পরিবর্তন করুন ক্লিক করুন। এই অপশনে "ডেলাইট সেভিং টাইমের জন্য স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করুন" এর জন্য একটি চেক বক্স থাকা উচিত৷
  5. শেষ করতে ঠিক আছে টিপুন

Windows 2000/server 2003/ XP

  1. টাস্কবারের ডানদিকের কোণায়, ঘড়িতে ডাবল ক্লিক করুন
  2. সেটিংস ভুল হলে, "তারিখ এবং সময় বৈশিষ্ট্য" এ যান। সঠিক সময়ে সময় পরিবর্তন করুন

আপনি যদি ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকেন, তাহলে ইন্টারনেট ঘড়ির সাথে সিঙ্ক করার জন্য ঘড়ি সেট করা সার্থক হতে পারে। এইভাবে আপনি জানেন যে এটি মাইক্রোসফ্ট ওয়েবসাইটের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে। আপনি এটি এর মাধ্যমে করতে পারেন:

  • "তারিখ এবং সময়" ডায়ালগ বক্সে ইন্টারনেট সময় খোলা।
  • "সেটিংস পরিবর্তন করুন" এ ক্লিক করুন (প্রোমিত হলে নিজেকে প্রশাসক বিশেষাধিকারের অনুমতি দিন)
  • "ইন্টারনেট টাইম সার্ভারের সাথে স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক্রোনাইজ" নির্বাচন করুন
  • আপনি যে সার্ভারের সাথে সিঙ্ক করতে চান তার ঠিকানা প্রদান করুন
  • শেষ করতে ঠিক আছে ক্লিক করুন

এই পদক্ষেপগুলি অনুসরণ করে আপনাকে সমাধান প্রদান করা উচিত যদি এই সমস্যাটি ছিল। যদি তা না হয়, তাহলে পরবর্তী ধাপে যান৷

ধাপ 2 - উইন্ডোজ আপডেটের জন্য প্রয়োজনীয় DLL ফাইলগুলি পুনরায় নিবন্ধন করুন

এটি এমন যে কখনও কখনও উইন্ডোজ আপডেটের জন্য প্রয়োজনীয় DLL ফাইলগুলি সিস্টেমের মধ্যে সঠিকভাবে নিবন্ধিত হয় না। এটি মোকাবেলা করতে:

  1. Start> Run এ ক্লিক করুন
  2. "regsvr32 ফাইলের নাম ব্যবহার করুন "" ফাইলের নাম "কে পৃথকভাবে এই নামগুলির সাথে প্রতিস্থাপন করা হচ্ছে
  • Wintrust.dll
  • Initpki.dll
  • Mssip32.dll

এই DLL ফাইলগুলি সঠিকভাবে কাজ করার জন্য উইন্ডোজ আপডেট পদ্ধতির দ্বারা প্রয়োজনীয়। সেগুলিকে পুনঃনিবন্ধন করা হলে তারা যেখানে অবস্থিত সেখানে একটি পথ সহ Windows আপডেট প্রদান করবে এবং 0x80072F8F ত্রুটি প্রতিরোধ করতে পারে৷ যদি এই ধাপটি কাজ না করে, তাহলে পরবর্তী ধাপে এগিয়ে যান।

ধাপ 3 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

  • এই রেজিস্ট্রি ক্লিনারটি ডাউনলোড করুন

0x80072F8F ত্রুটি দেখানোর সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল আপনার কম্পিউটার চালানোর জন্য ক্রমাগত "রেজিস্ট্রি" ব্যবহার করার উপায়। রেজিস্ট্রি আপনার কম্পিউটারের জন্য গুরুত্বপূর্ণ সেটিংস সঞ্চয় করে এবং যেখানে অনেকগুলি Windows আপডেট ফাইল রাখা হয়। দুর্ভাগ্যবশত, রেজিস্ট্রি ক্ষতিগ্রস্থ এবং দূষিত হওয়ার প্রবণতা, 0x80072F8F-এর মতো অগ্রগণ্য ত্রুটি দেখাতে পারে। এটি একটি সমস্যা নয় তা নিশ্চিত করতে, এটি অত্যন্ত বাঞ্ছনীয় যে আপনি একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করেন বিভিন্ন ক্ষতিগ্রস্ত রেজিস্ট্রি সেটিংস ঠিক করতে যা এই সমস্যাটি ঘটতে পারে৷


  1. উইন্ডোজ ত্রুটি 3 সমাধানের পদক্ষেপ

  2. 0X80040609 ত্রুটি মেরামত করার পদক্ষেপ – Windows Live Essentials

  3. Windows 7 এ 80080005 ত্রুটি কীভাবে মেরামত করবেন

  4. Windows আপডেট 0x80244022 বা 0x80072ee2 ত্রুটি ঠিক করুন।