কম্পিউটার

কীভাবে র্যানসমওয়্যার প্রতিরোধ করবেন:অনট্র্যাকের সর্বশেষ সমীক্ষা

কীভাবে র্যানসমওয়্যার প্রতিরোধ করবেন:অনট্র্যাকের সর্বশেষ সমীক্ষা

গত কয়েক বছরে র্যানসমওয়্যার শিরোনাম চুরি দেখেছে। সারা বিশ্ব থেকে সংস্থাগুলি নিজেদেরকে সাইবার অপরাধীদের বিষয় খুঁজে পেয়েছে, তাদের সংবেদনশীল ডেটা লঙ্ঘনের জন্য উন্মুক্ত করে দিয়েছে। কোনও ব্যবসা নিরাপদ না থাকায়, সংস্থাগুলির বড় বাজেট এবং র্যানসমওয়্যার এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায় সে সম্পর্কে একটি বিস্তৃত বোঝার প্রয়োজন।

র্যানসমওয়্যার সমীক্ষা

আমরা সম্প্রতি 541টি বিশ্বব্যাপী সংস্থাকে র‍্যানসমওয়্যারের বর্তমান অবস্থা সম্পর্কে বেশ কয়েকটি প্রশ্ন জিজ্ঞাসা করেছি। নীচে কিছু মূল বিষয় রয়েছে যা আমরা মনে করি আমাদের হাইলাইট করা উচিত:

র্যানসমওয়্যার আক্রমণ প্রতিরোধে আপনাকে সাহায্য করার জন্য শীর্ষ টিপস

1. আপনার অপারেটিং সিস্টেম (OS) আপ টু ডেট আছে তা নিশ্চিত করুন

আপনার OS আপ-টু-ডেট রাখা নিশ্চিত করে যে হ্যাকাররা আপনার সিস্টেমে প্রবেশ করতে পারবে না এমন দুর্বলতার মাধ্যমে যা পুরানো সফ্টওয়্যারের কারণে ঘটতে পারে।

2. আপ-টু-ডেট নিরাপত্তা প্রোগ্রাম ডাউনলোড করুন

আপনার কম্পিউটারে সর্বশেষ অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার রয়েছে তা নিশ্চিত করা আপনাকে সম্ভাব্য হুমকি থেকে রক্ষা করবে। প্রচুর বাজার রয়েছে, তাই যদি আপনার কম্পিউটার এটির সাথে প্যাকেজ না আসে, তবে নিশ্চিত করুন যে আপনি একটি ভাল সংস্করণের জন্য বাজারকে স্কাউট করছেন। আপনাকে সাহায্য করার জন্য, এখানে একটি নির্দেশিকা রয়েছে৷ বাজারে শীর্ষ 10 সেরা ফ্রি অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার।

3. নিশ্চিত করুন যে আপনার সমস্ত ডিভাইসে পাসওয়ার্ড সুরক্ষা আছে

আপনার ডিভাইসে একটি পাসওয়ার্ড থাকা এটি সুরক্ষিত করার সবচেয়ে সহজ উপায়। এটি একটি সাধারণ টিপের মতো শোনাতে পারে, তবে এটি আশ্চর্যজনক যে কত লোক সেগুলি সেট আপ করেনি!

4. কঠিন পাসওয়ার্ড তৈরি করুন

আপনি যখন আপনার ডিভাইসে পাসওয়ার্ড সেট আপ করছেন, তখন নিশ্চিত করুন যে সেগুলি জটিল এবং একাধিক ডিভাইসের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করবেন না। আপনি যদি আপনার পাসওয়ার্ড মনে রাখতে কষ্ট করেন, তাহলে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন। দুই-পদক্ষেপ প্রমাণীকরণ সেট আপ করার বিকল্প এটিও একটি বিকল্প৷

5. ফিশিং ইমেল থেকে সতর্ক থাকুন

হ্যাঁ, এগুলো এখনও একটা জিনিস! অনেক দিন চলে গেছে যখন একজন রাজকুমারীকে বিদেশ থেকে বাঁচাতে হবে; হ্যাকাররা এর চেয়ে অনেক বেশি স্মার্ট! আপনি যদি এমন একটি ইমেল পান যে সম্পর্কে আপনি অনিশ্চিত, ইমেল ঠিকানাটি সত্যই যে ব্যক্তির কাছ থেকে বলে দাবি করা হয়েছে তা পরীক্ষা করে দেখুন, যেমন যদি এটি বলে যে এটি Apple থেকে এসেছে এবং ইমেল ঠিকানাটি হল XXX@789.com এটা না!

6. আপনার কাছে একটি আপ টু ডেট ব্যাকআপ আছে তা নিশ্চিত করুন

নিজেকে রক্ষা করার অর্থ হল আপনার ডেটার ব্যাকআপ রাখা; এর অর্থ হল আপনি যদি ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হন, আপনি আপনার সিস্টেমকে দ্রুত এবং ঝামেলামুক্ত করতে সক্ষম হবেন। নিশ্চিত করুন যে আপনার ব্যাকআপ সিস্টেমটি আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত নয় (বা শুধুমাত্র সেই সময়ের জন্য যখন এটি প্রয়োজন), এটি আপনার ব্যাকআপকে ম্যালওয়্যার দ্বারা প্রভাবিত হওয়ার সম্ভাবনাও বন্ধ করবে৷

7. ব্যাকআপ সিস্টেম হিসেবে টেপ ব্যবহার করার কথা বিবেচনা করুন

টেপগুলি৷ স্টোরেজ পরিপ্রেক্ষিতে আপনার ডেটার জন্য সবচেয়ে নিরাপত্তা প্রদান. একবার আপনার ব্যাকআপ একটি টেপে, টেপটি সরানো হয় এবং নেটওয়ার্কের সাথে আর সংযুক্ত থাকে না, এটি নিশ্চিত করে যে এটি কখনই একটি ম্যালওয়্যার আক্রমণ দ্বারা প্রভাবিত হতে পারে না৷


  1. ওয়ানড্রাইভে স্যামসাং ব্যাকআপ কিভাবে?

  2. আমি কীভাবে আমার ডেটা ব্যাকআপ করতে পারি?

  3. Windows XP এ কিভাবে ফাইল ব্যাকআপ করবেন

  4. কীভাবে স্টিম গেমস ব্যাকআপ করবেন