কম্পিউটার

কিভাবে 20dfs Ransomware সরাতে হয়

বিভিন্ন ধরনের র‍্যানসমওয়্যার রয়েছে যা কম্পিউটার ব্যবহারকারীর ফাইল এনক্রিপ্ট করে এবং ভিকটিমকে বিটকয়েন ক্রিপ্টোকারেন্সিতে মুক্তিপণ প্রদানের দাবি করে কাজ করে। ব্যবহারকারীকে প্রতিশ্রুতি দেওয়া হয় যে একবার অর্থপ্রদান পাঠানো হলে, তিনি একটি ডিক্রিপশন কী পাবেন যা ফাইলগুলিকে আনলক করবে। ব্যবহারকারীরা বিশ্বাস করেন যে তাদের ডেটা পুনরুদ্ধার করা হবে, কিন্তু এটি সম্পূর্ণ মিথ্যা।

হ্যাকাররা প্রতিশ্রুতি অনুযায়ী ডিক্রিপশন কী পাঠাবে এমন কোনো গ্যারান্টি নেই। এই প্রোগ্রামগুলি অবিশ্বাস্য ব্যবহারকারীদের প্রতারণা করার এবং অবৈধ মুনাফা অর্জনের একটি ফাঁদ মাত্র৷

20dfs Ransomware কি?

20dfs ransomware ক্রিপ্টোভাইরাসের ফাইল-লকিং শ্রেণীর অন্তর্গত। এটি ফাইলগুলিকে সংক্রামিত করার জন্য এবং ব্যবহারকারীদের মুক্তিপণ প্রদান না করা পর্যন্ত ফাইলগুলি অ্যাক্সেস করতে বাধা দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে৷ বেশিরভাগ ক্ষেত্রে, কথিত ফাইল আনলক করার জন্য $500 পর্যন্ত একটি মোটা মুক্তিপণ দাবি করা হয়।

ছবি, ভিডিও, মিউজিক, ডকুমেন্টস এবং ডাটাবেস সহ কম্পিউটারে পাওয়া সব ধরনের ফাইল র্যানসমওয়্যার লক করে। ডিক্রিপশন কী ছাড়া, সমস্ত ফাইল সম্পূর্ণরূপে অ্যাক্সেসযোগ্য, এবং এইভাবে অকেজো৷

20dfs Ransomware কি করতে পারে?

এই র‍্যানসমওয়্যারটি কম্পিউটার ব্যবহারকারীদের সবচেয়ে খারাপ দুঃস্বপ্নের একটি। সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ে এবং উল্লেখযোগ্যভাবে আপনার কম্পিউটারের কর্মক্ষমতা প্রভাবিত করে। 20dfs ransomware নিম্নলিখিত যেকোনো একটি করতে পারে:

  • সেটিংস পরিবর্তন করুন।
  • ফাংশন যোগ করুন এবং নিষ্ক্রিয় করুন।
  • ফাইল, প্রোগ্রাম এবং সিস্টেম ফোল্ডার ইনস্টল বা মুছে দিন।

উপরন্তু, যখন 20dfs ransomware আপনার কম্পিউটারে অনুপ্রবেশ করে, তখন আপনার অজান্তেই অন্যান্য ম্যালওয়্যার যেমন পাসওয়ার্ড চুরি করা স্পাইওয়্যার এবং ট্রোজান ইনস্টল করা খুব সহজ হয়ে যায়৷

20dfs ফাইল এনক্রিপ্ট করতে শক্তিশালী এনক্রিপশন অ্যালগরিদম ব্যবহার করে। ফাইল এনক্রিপ্ট করার পাশাপাশি, এই র্যানসমওয়্যার ফাইল এক্সটেনশনগুলিকেও পরিবর্তন করে। এই চিহ্নিতকরণটি ফাইল এনক্রিপ্ট করার প্রক্রিয়ার চূড়ান্ত ধাপ। ফাইল এক্সটেনশন পরিবর্তন করা হয়েছে “.20dfs ,” যা ফাইলগুলিকে সম্পূর্ণ নিষ্ক্রিয় করে দেয়। বাজে র‍্যানসমওয়্যারটির নাম এসেছে এক্সটেনশন থেকে।

20dfs Ransomware উপসর্গ

যেহেতু এই ক্রিপ্টোভাইরাসটি মূলত ডেটা পরিবর্তনের উপর দৃষ্টি নিবদ্ধ করে, তাই বেশিরভাগ ফাইল পুনরুদ্ধার ফাংশন ইচ্ছাকৃতভাবে অক্ষম করা হয়। এটি ছাড়াও, এখানে অন্যান্য লক্ষণ রয়েছে যা আপনি লক্ষ্য করবেন:

  • আগের কার্যকরী ফাইলগুলি অ্যাক্সেস করা বন্ধ করে দেওয়া হয়েছে৷
  • সঞ্চিত ফাইলগুলির একটি আলাদা এক্সটেনশন আছে৷
  • আপনি আপনার ডেস্কটপে একটি মুক্তিপণ নোট দেখতে পাচ্ছেন৷

আপনি যদি আপনার কম্পিউটারে এই লক্ষণগুলি লক্ষ্য করেন, তাহলে আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব 20dfs ransomware থেকে পরিত্রাণ পেতে হবে।

হুমকি মোকাবেলা

মুক্তিপণের নোটটি কম্পিউটারের ডেস্কটপে সংরক্ষিত হয় এবং এটি সাইবার অপরাধীদের সাথে কীভাবে ভিকটিমদের যোগাযোগ করা উচিত সে বিষয়ে নির্দেশনা প্রদান করে। বার্তাটি বলে যে সমস্ত ফাইলগুলি কিছু নিরাপত্তা কারণে লক করা হয়েছে, এবং সেগুলি শুধুমাত্র একটি ব্যক্তিগত ডিক্রিপশন কী ব্যবহার করে খোলা যেতে পারে৷

সমস্ত যোগাযোগ জাল ইমেলের মাধ্যমে করা হয়, তাই হামলার পিছনে কে আছে তা বলা অসম্ভব। সাইবার অপরাধীরা কেন ক্রিপ্টোকারেন্সিতে অর্থপ্রদান করতে বলে তার কারণ খুঁজে পাওয়া এড়াতে।

হ্যাকাররা আপনাকে সতর্ক করে যে আপনি যদি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে ফাইলগুলিকে ডিক্রিপ্ট করার চেষ্টা করেন তবে এর ফলে স্থায়ীভাবে ডেটা হারিয়ে যাবে৷

বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে মুক্তিপণের নোটটি উপেক্ষা করা উচিত। মুক্তিপণ প্রদান করা পরিস্থিতি সামাল দেওয়ার সর্বোত্তম উপায় নয় কারণ এটি অবৈধ চাঁদাবাজি পদ্ধতির প্রচার করে। আমরা আগেও উল্লেখ করেছি যে আপনি সম্ভবত ডিক্রিপশন কী পাবেন না। আপনার কম্পিউটার থেকে র্যানসমওয়্যার সরানো আপনার প্রথম অগ্রাধিকার হওয়া উচিত।

20dfs Ransomware অপসারণ প্রক্রিয়া

আপনার কম্পিউটার আবার নিরাপদ কিনা তা নিশ্চিত করতে, আপনাকে সাধারণ 20dfs ransomware অপসারণ নির্দেশাবলী অনুসরণ করে ransomware অপসারণ করতে হবে এবং তারপর প্রভাবিত সিস্টেম ফাংশন মেরামত চালিয়ে যেতে হবে।

যখন র‍্যানসমওয়্যার কম্পিউটারগুলিকে সংক্রামিত করে, তখন এটি সিস্টেম সেটিংস পরিবর্তন করে, যা ব্যবহারকারীদের জন্য ক্ষতিকারক ফাইলগুলি মুছে ফেলা কঠিন করে তোলে। পরিবর্তনের ফলে আপনার কম্পিউটারে আংশিক বা সম্পূর্ণ লকডাউন হতে পারে। সম্ভবত 20dfs ransomware অপসারণের সবচেয়ে নিরাপদ উপায় হল আপনার সিস্টেমকে সেফ মোড এর মাধ্যমে বুট করা .

র্যানসমওয়্যার ম্যানুয়ালি অপসারণ করতে আপনি দুটি পদ্ধতি ব্যবহার করতে পারেন:

  • পদ্ধতি I:নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড
  • পদ্ধতি II:সিস্টেম পুনরুদ্ধারের সাথে নিরাপদ মোড

20dfs ransomware অপসারণের সবচেয়ে নিশ্চিত উপায় হল একটি শক্তিশালী অ্যান্টি-ম্যালওয়্যার টুল ব্যবহার করা এবং আপনার কম্পিউটারে একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান চালানো। এটি প্রয়োজনীয় কারণ যদি কোনো দূষিত ফাইল অবশিষ্ট থাকে, তাহলে সেগুলি পুনরায় সংক্রমণ প্রক্রিয়া পুনর্নবীকরণ করবে৷

কিভাবে আপনার ডেটা পুনরুদ্ধার করবেন

মনে রাখবেন যে অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রামগুলি 20dfs ransomware সরিয়ে দেয় কিন্তু আপনার এনক্রিপ্ট করা ফাইলগুলি পুনরুদ্ধার করে না। এবং দুর্ভাগ্যবশত, র‍্যানসমওয়্যারটি এই মুহূর্তে ডিক্রিপ্টযোগ্য নয়৷

যাইহোক, আপনি এনক্রিপ্ট করা ফাইলগুলি পুনরুদ্ধার করতে বিশেষ সরঞ্জামগুলি ব্যবহার করার চেষ্টা করতে পারেন৷ শুধু এই পদ্ধতি অনুসরণ করুন:

  1. ডাটা রিস্টোর প্রোগ্রাম ডাউনলোড এবং ইনস্টল করুন যেমন, স্টেলার ডেটা রিকভারি, রেকুভা, বা ডেটা রিকভারি প্রো৷
  2. প্রোগ্রাম চালান।
  3. আপনার ডেটা ধারণ করে এমন ড্রাইভ নির্বাচন করুন।
  4. আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তা চয়ন করুন৷
  5. পুনরুদ্ধার/পুনরুদ্ধার করুন ক্লিক করুন " বোতাম৷

এটি লক্ষণীয় যে সমস্ত হুমকিগুলি সরিয়ে না দিয়ে আপনার ফাইলগুলিকে আপনার কম্পিউটারে আবার যুক্ত করা এনক্রিপশনের দ্বিতীয় রাউন্ডকে ট্রিগার করতে পারে এবং এর ফলে ডেটা চুরি বা ক্ষতি হতে পারে। সুতরাং, আগে র‍্যানসমওয়্যার থেকে মুক্তি নিশ্চিত করুন।

উপসংহার

আপনি দেখতে পাচ্ছেন, 20dfs ransomware দ্বারা সৃষ্ট সমস্যাগুলি সমাধান করা বেশ কঠিন, এবং ডেটা হারানো স্থায়ী হতে পারে। আপনার কম্পিউটারে একটি নির্ভরযোগ্য অ্যান্টি-ম্যালওয়্যার টুল আছে কিনা তা নিশ্চিত করে এই ধরনের র‍্যানসমওয়্যার আক্রমণ প্রতিরোধ করার জন্য এটি অর্থ প্রদান করে। আপনি একটি বহিরাগত ড্রাইভে নিয়মিত আপনার ফাইল ব্যাক আপ করা উচিত যাতে আপনি সহজেই আপনার ডেটা পুনরুদ্ধার করতে পারেন।


  1. Windows 11 থেকে জাঙ্ক ফাইলগুলি কীভাবে সরানো যায়

  2. আইটিউনসে ডুপ্লিকেট গানগুলি কীভাবে সরানো যায়

  3. ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে মুছবেন

  4. গুগল ড্রাইভে ডুপ্লিকেট ফাইলগুলি কীভাবে সরানো যায়