কম্পিউটার

স্টপ র‍্যানসমওয়্যার কী এবং ভবিষ্যতের আক্রমণগুলি কীভাবে প্রতিরোধ করা যায়?

শুধু এই দৃশ্যকল্প কল্পনা. আপনি আপনার ডিভাইসে কাজ করছেন, এবং তারপর হঠাৎ এটি ধীর হয়ে গেছে বলে মনে হচ্ছে। অথবা সম্ভবত আপনি সমালোচনামূলক ফাইলগুলি অ্যাক্সেস করতে পারবেন না যা আগে উপলব্ধ ছিল; আপনি কিছু ত্রুটি বার্তা পেতে পারেন যা আপনাকে জানায় যে উইন্ডোজ একটি ফাইল খুলতে পারে না বা ফাইলের ধরনটি অজানা। যাই হোক না কেন, এই সমস্ত অভিজ্ঞতা হতাশাজনক। এটি আরও খারাপ যখন সমস্যার কারণ র্যানসমওয়্যার আক্রমণ। এই পোস্টে, আমরা আলোচনা করব কিভাবে এই বিপদ বন্ধ করা যায়, বিশেষ করে STOP ransomware।

STOP ভাইরাস হল সাম্প্রতিক এবং সবচেয়ে বিস্তৃত ক্রিপ্টো-ম্যালওয়্যার ভেরিয়েন্টগুলির মধ্যে একটি। এটি প্রথম 2017 সালে আবিষ্কৃত হয়েছিল, কিন্তু তারপর থেকে নতুন বৈকল্পিক আবির্ভূত হয়েছে। আসলে, র‍্যানসমওয়্যারের নতুন সংস্করণ প্রায় প্রতি মাসেই উঠে আসছে। ব্যবহারকারীরা অদ্ভুত এক্সটেনশন সহ ফাইলগুলি দেখেছেন, যেমন .keypass, .shadow, .todar, .lapoi, .daris, .tocue, .gusau, .docdoc, .madek, .novasof, .djvuu, এবং অন্যান্য অনেক এক্সটেনশন৷ তবে সবচেয়ে সক্রিয় হল Djvu ransomware এবং Keypass ransomware।

স্টপ ভাইরাস ওভারভিউ

ভাইরাসটি ডেটা এনক্রিপ্ট করতে RSA এবং AES অ্যালগরিদমের সংমিশ্রণ ব্যবহার করে, তারপর .STOP ফাইল এক্সটেনশন যোগ করে, এইভাবে এই ডেটা খোলা বা ব্যবহার করা অসম্ভব করে তোলে। এটি ভিডিও, ছবি, নথি, সঙ্গীত এবং অন্যান্য ফাইল লক আপ করতে পারে। চাঁদাবাজরা চায় এই ফাইলগুলো পুনরুদ্ধার করার জন্য আপনি মুক্তিপণ দিতে চান।

সম্প্রতি, নিরাপত্তা গবেষকরা অনুমান করেছেন যে ভাইরাসটি বিশ্বব্যাপী অর্ধ মিলিয়নেরও বেশি শিকারকে প্রভাবিত করেছে। গড়ে, ভাইরাসটি ডেটা ডিক্রিপ্ট করার জন্য $300 - $600 এর মুক্তিপণ দাবি করছে। এই ক্ষতিকারক পেলোড সাধারণত সফ্টওয়্যার ক্র্যাক, কীজেন, ইমেল সংযুক্তি এবং KMSPico-এর মতো সরঞ্জামগুলির মাধ্যমে বিতরণ করা হয়৷

বিপজ্জনক STOP ভাইরাসের সংক্রমণ গুরুতর নিরাপত্তা সমস্যার কারণ হতে পারে। সৌভাগ্যক্রমে, এই STOP ভাইরাস অপসারণ গাইডে, আমরা কিছু সরঞ্জাম অন্তর্ভুক্ত করব যা আপনি ransomware আক্রমণ প্রতিরোধ করতে ব্যবহার করতে পারেন। কিছু ভুক্তভোগী Djvu STOP Ransomware Decryptor এবং Removal ব্যবহার করে তাদের ফাইল পুনরুদ্ধার করেছে। এটি এমসিসফ্ট এবং মাইকেল গিলেস্পি দ্বারা তৈরি একটি টুল যা 100 টিরও বেশি ভাইরাস ভেরিয়েন্ট ডিক্রিপ্ট করতে সক্ষম৷

হুমকির সারাংশ

নাম: র্যানসমওয়্যার বন্ধ করুন

বিভাগ: ক্রিপ্টোভাইরাস

এনক্রিপশন প্রযুক্তি: AES এবং RSA-1024

ভেরিয়েন্ট: .স্টপ, .ওয়েটিং, .সাসপেন্ডেড, .কন্টাক্টাস, .কিপাস, .পসা, .ডেটাস্টপ, .ডেটাওয়াইট, .কেন, .ইনফোওয়াইট, .সেভ ফাইলগুলি, .পুমা, .ছায়া, .djvuu, .djvjvuus, .djvuuus , .uudjvu, .charck, .chech,. Kroput1, .kropun, .doples, .luceq, .luces, .proden, .daris, .tocue, .lapoi, .pulsar1, .docdoc, .gusau, .todar, .ntuseg, এবং .madek, অন্যদের মধ্যে।

মুক্তির বার্তা :!!! YourDataRestore!!! txt, !!RestoreProcess!!!.txt, !!!DATA_RESTORE!!!.txt, !!!WHY_MY_FILES_NOT_OPEN!!!.txt, !!!!RESTORE_FILES!!!.txt, !!SAVE_FILES_INFO!!!.txt . সাধারণত, ফাইল এনক্রিপশন সম্পূর্ণ হওয়ার পরে এই ফাইলগুলি আপনার ডেস্কটপে উপস্থিত হয়৷

মুক্তিপণ: এটি $300 থেকে $600 পর্যন্ত। কখনও কখনও, প্রতারকরা 50% ছাড় দিতে পারে যারা 72 ঘন্টার মধ্যে তাদের কল শোনেন।

যোগাযোগ ইমেল ঠিকানা: admin@wsxdn.com; admin@wsxdn.com; admin@wsxdn.com; admin@wsxdn.com; admin@wsxdn.com; admin@wsxdn.com; admin@wsxdn.com; admin@wsxdn.com; admin@wsxdn.com; admin@wsxdn.com; এবং admin@wsxdn.com

বন্টন পদ্ধতি: হ্যাক করা ওয়েবসাইট, দুর্বৃত্ত ইমেল সংযুক্তি, ব্রুট-ফোর্স অ্যাটাক, ক্র্যাক, শোষণ এবং কীজেন।

সিস্টেম পরিবর্তন :ভাইরাসটি উইন্ডোজ রেজিস্ট্রি পরিবর্তন করতে পারে, ছায়া ভলিউম কপি মুছে ফেলতে পারে, নির্ধারিত কাজ তৈরি করতে পারে এবং অন্যান্য পরিবর্তনের মধ্যে কিছু প্রক্রিয়া শুরু/বন্ধ করতে পারে।

অপসারণ: এই ভাইরাস থেকে পরিত্রাণ পেতে, একটি শক্তিশালী অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম ব্যবহার করে একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান চালান। এর উপরে, আপনাকে একটি নির্ভরযোগ্য ডিক্রিপ্টর ব্যবহার করে আপনার ফাইলগুলি আনলক করতে হবে৷ বেশিরভাগ সংস্করণই ডিক্রিপ্টযোগ্য৷

র্যানসমওয়্যার ভেরিয়েন্ট বন্ধ করুন

আগে যেমন স্পর্শ করা হয়েছে, হুমকির নতুন রূপগুলি সময়ের সাথে সাথে পুনরায় আবির্ভূত হতে থাকে। এর সাধারণ সংস্করণগুলির মধ্যে একটি হল Djvu ransomware, যা .djvu, .udjvu, .djvus, .uudjvu, .djvur এবং .djvuq সহ বিভিন্ন এক্সটেনশন দ্বারা চিহ্নিত করা যেতে পারে। Djvu ransomware ছাড়াও, অন্যান্য নতুন এবং জনপ্রিয় ম্যালওয়্যার ভেরিয়েন্টের মধ্যে রয়েছে:

  • কন্টাক্টাস র্যানসমওয়্যার
  • SaveFiles ransomware
  • কীপাস র্যানসমওয়্যার
  • Puma ransomware
  • সাসপেন্ডেড ransomware
  • শ্যাডো র্যানসমওয়্যার

2019 সালের ডিসেম্বরে, দৃশ্যটিতে বেশ কয়েকটি নতুন রূপ আনা হয়েছিল। এর মধ্যে রয়েছে .nawk, .kodg, .toec, .coot, .mosk, .derp, .lokf, .mbed, .peet, .meka, .rote, .righ, .zobm, .grod, .merl, .mkos, .msop, এবং .nbes. জানুয়ারী 2020 পর্যন্ত, কয়েকটি অতিরিক্ত রূপও সনাক্ত করা হয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য হল:.kodc, .alka, .topi, .npsg, .reha, .repp, এবং .nosu.

কিভাবে STOP ভাইরাস আপনার কম্পিউটারে প্রবেশ করতে পারে

ভাইরাসটি সাধারণত স্প্যাম ইমেলের মাধ্যমে ছড়িয়ে পড়ে যাতে দূষিত সংযুক্তি থাকে। সোশ্যাল ইঞ্জিনিয়ারিংয়ের সাহায্যে, হ্যাকাররা ব্যবহারকারীদের দূষিত সংযুক্তি খোলার জন্য প্রতারণা করতে পারে, তাই তাদের সিস্টেমে ম্যালওয়্যারকে অনুমতি দেয়। তবুও, আপনি এই চিহ্নগুলি সন্ধান করে সহজেই এই ইমেলগুলি সনাক্ত করতে পারেন:

  • আপনি এমন একটি ইমেল পাওয়ার আশা করেননি৷ উদাহরণস্বরূপ, আপনি আমাজন থেকে একটি ইমেল পেতে পারেন, তবুও আপনি দোকান থেকে কিছুই অর্ডার করেননি৷
  • একটি ইমেল অদ্ভুত-গঠিত বাক্য বা ভুল দ্বারা পূর্ণ।
  • ইমেলটিতে কোম্পানির লোগো বা স্বাক্ষরের মতো শংসাপত্রের অভাব রয়েছে৷
  • ইমেলের কোন বিষয় শিরোনাম বা বডি নেই। এটি শুধুমাত্র একটি সংযুক্তি অন্তর্ভুক্ত. কখনও কখনও, ইমেল আপনাকে সংযুক্ত নথিতে তথ্য পরীক্ষা করার জন্য অনুরোধ করতে পারে।
  • প্রেরকের ইমেল ঠিকানাটি সন্দেহজনক বলে মনে হচ্ছে।

স্প্যাম ইমেল ছাড়াও, যদি আপনি একটি দূষিত প্রোগ্রাম বা এর আপডেট ডাউনলোড করেন, দূষিত বিজ্ঞাপনে ক্লিক করেন বা অন্যান্য অনুরূপ কৌশলগুলি ডাউনলোড করেন তবে ভাইরাসটি আপনার সিস্টেমে লুকিয়ে থাকতে পারে। তাই, ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য ওয়েবে লুকিয়ে থাকা সম্ভাব্য বিপদগুলি কীভাবে শনাক্ত করতে হয় তা শেখা গুরুত্বপূর্ণ৷

র্যানসমওয়্যার আক্রমণ কিভাবে বন্ধ করবেন?

STOP ভাইরাস দ্বারা সৃষ্ট সমস্যা সমাধানের জন্য অনুরোধকৃত মুক্তিপণ ফি প্রদান করা সবচেয়ে কার্যকর উপায় নয়। প্রকৃতপক্ষে, আপনি যদি মুক্তিপণ প্রদান করেন তবেই আপনি আক্রমণকারীদের ক্রিপ্টোভাইরাস ছড়ানো চালিয়ে যেতে উত্সাহিত করছেন। তাই, মুক্তিপণ ফি দেওয়ার পরিবর্তে, অবিলম্বে ভাইরাস থেকে পরিত্রাণ পাওয়ার পরিকল্পনা করুন, তারপরে আপনার ডেটা পুনরুদ্ধার করার অন্যান্য কার্যকর উপায় খুঁজুন।

বিকল্প 1:স্টপ ভাইরাস ম্যানুয়ালি সরান

ধাপ 1:আপনার কম্পিউটারকে নিরাপদ মোডে বুট করুন

সেফ মোডে আপনার কম্পিউটার শুরু করা আপনাকে ransomware দ্বারা হস্তক্ষেপ করা সমস্ত ফাইলকে আলাদা করতে সক্ষম করবে যাতে সেগুলি নিরাপদে সরানো যায়। STOP ভাইরাস আপনার নিরাপত্তা সফ্টওয়্যার অ্যাক্সেস ব্লক করতে পারে, যা ভাইরাস পরিত্রাণ পেতে প্রয়োজন. এই পরিস্থিতিতে, আপনি শুধুমাত্র নেটওয়ার্কিং এর সাথে নিরাপদ মোডে বুট করার মাধ্যমে আপনার ভাইরাস পুনরায় সক্রিয় করতে পারেন। আপনার কম্পিউটারকে নিরাপদ মোডে বুট করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে একসাথে কীগুলি উইন্ডো।
  2. উইন্ডোটি উপস্থিত হলে, msconfig টাইপ করুন এটিতে, এবং তারপর এন্টার টিপুন .
  3. কনফিগারেশন এর জন্য অপেক্ষা করুন প্রদর্শিত উইন্ডো, তারপর বুট-এ নেভিগেট করুন ট্যাব।
  4. নিরাপদ বুট চেক করুন বিকল্প, তারপর নেটওয়ার্কের জন্য একই কাজ করুন বিকল্পও।
  5. প্রয়োগ করুন এ ক্লিক করুন , এবং তারপর ঠিক আছে সেটিংস সক্রিয় করতে।

ধাপ 2:লুকানো ফাইলগুলি প্রদর্শন করুন

প্রায়ই ক্ষেত্রে, ransomware আপনার সিস্টেমে তাদের কিছু ক্ষতিকারক ফাইল লুকিয়ে রাখতে পারে। এই কারণে, আপনি সমস্ত লুকানো ফাইল প্রদর্শন করা উচিত. এটি কীভাবে করবেন তা এখানে:

  1. আমার কম্পিউটার এ যান অথবা এই পিসি , আপনার পিসিতে এটির নামকরণের উপর নির্ভর করে।
  2. আপনি যদি Windows 7 ব্যবহার করেন, তাহলে সংগঠিত করুন-এ ক্লিক করুন বোতাম, তারপর ফোল্ডার এবং অনুসন্ধান হাইলাইট করুন বিকল্প তারপরে আপনি দেখতে নেভিগেট করতে পারেন৷ ট্যাব, তারপর লুকানো ফাইল এবং ফোল্ডার এ যান৷ বিভাগ, এবং লুকানো ফাইল এবং ফোল্ডার দেখান চেক করুন .
  3. Windows 8/10-এর জন্য, সরাসরি ভিউ-এ নেভিগেট করুন ট্যাব, তারপর লুকানো আইটেমগুলি চেক করুন৷ বক্স।
  4. এখন, প্রয়োগ করুন এ ক্লিক করুন , এবং তারপর ঠিক আছে .

ধাপ 3:ক্ষতিকারক প্রক্রিয়া বন্ধ করতে টাস্ক ম্যানেজার ব্যবহার করুন

টাস্ক ম্যানেজার খুলতে, CTRL + Shift + ESC ব্যবহার করুন কীবোর্ড শর্টকাট, তারপর এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. প্রক্রিয়া-এ নেভিগেট করুন ট্যাব।
  2. সকল সন্দেহজনক প্রক্রিয়ার জন্য অনুসন্ধান করুন, এবং তারপর তাদের প্রতিটিতে ডান ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন নির্বাচন করুন .
  3. এর পরে, টাস্ক ম্যানেজার উইন্ডোতে ফিরে যান এবং ক্ষতিকারক প্রক্রিয়াগুলি বন্ধ করুন৷ এটি করতে, একটি সন্দেহজনক প্রক্রিয়াতে ডান-ক্লিক করুন, তারপরে প্রক্রিয়া শেষ করুন নির্বাচন করুন .
  4. এটি সম্পূর্ণরূপে পরিত্রাণ পেতে, যে ফোল্ডারে সন্দেহজনক ফাইলটি রয়েছে সেখানে যান এবং সেখান থেকে ফাইলটি মুছে ফেলুন৷

ধাপ 4:উইন্ডোজ রেজিস্ট্রি মেরামত করুন

উইন্ডোজ রেজিস্ট্রিতে অবৈধ এন্ট্রি মুছে ফেলতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. কিবোর্ড শর্টকাট উইন্ডোজ ব্যবহার করুন + R চালান খুলতে উইন্ডো।
  2. regedit টাইপ করুন অনুসন্ধান বাক্সে, তারপর এন্টার টিপুন৷ .
  3. এখন, CTRL + F টিপুন শর্টকাট, তারপর ফাইলটি সনাক্ত করতে অনুসন্ধান ক্ষেত্রে ক্ষতিকারক ফাইলের নাম টাইপ করুন।
  4. যদি আপনি সেই ফাইলের নামের সাথে সম্পর্কিত কোনো রেজিস্ট্রি কী এবং মান খুঁজে পান, সেগুলি মুছুন। কিন্তু আপনার সতর্ক থাকা উচিত যাতে বৈধ কীগুলো মুছে না যায়।

ধাপ 5:এনক্রিপ্ট করা ফাইল পুনরুদ্ধার করুন

আপনি কিছু হারানো তথ্য পুনরুদ্ধার করতে পারেন যে বিভিন্ন উপায় আছে. এখানে সবচেয়ে সাধারণ।

1. বর্তমান ব্যাকআপ ব্যবহার করুন

এটি সাধারণত একটি বহিরাগত ড্রাইভ বা ক্লাউড স্টোরেজে আপনার সবচেয়ে মূল্যবান ডেটার একটি ব্যাকআপ রাখার পরামর্শ দেওয়া হয়। এইভাবে, আপনার ফাইলগুলি ধ্বংস, দূষিত বা চুরি হয়ে গেলে আপনি দ্রুত পুনরুদ্ধার করতে পারেন৷

2. সিস্টেম রিস্টোর ফিচার ব্যবহার করুন

বিকল্পভাবে, আপনি সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি ব্যবহার করতে পারেন পূর্ববর্তী কাজের পয়েন্টে ফিরে যেতে। এই বিকল্পটি শুধুমাত্র তখনই সম্ভব হবে যদি আপনি সংক্রমণের আগে পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করেন, যার অর্থ আপনি পরে চালু করা ফাইল এবং অ্যাপ্লিকেশনগুলি পুনরুদ্ধার করতে পারবেন না৷

সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি ব্যবহার করে আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ-এ আলতো চাপুন কী এবং সিস্টেম পুনরুদ্ধার টাইপ করুন অনুসন্ধান বাক্সে, এবং এন্টার চাপুন .
  2. এখন, ওপেন সিস্টেম রিস্টোর বেছে নিন , এবং তারপর পরবর্তী নির্দেশাবলী অনুসরণ করুন। আপনার যদি একটি সক্রিয় পুনরুদ্ধার পয়েন্ট থাকে তবে এই বিকল্পটি প্রদর্শিত হবে৷
3. ফাইল ইতিহাস ব্যবহার করুন

এটি কিভাবে যায় তা এখানে:

  1. যাও শুরু , এবং তারপর আপনার ফাইল পুনরুদ্ধার করুন টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে।
  2. আপনি ফাইল ইতিহাসের সাথে আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করুন দেখতে পাবেন৷ বিকল্প।
  3. এটি ক্লিক করুন, এবং তারপর অনুসন্ধান বারে ফাইলের নাম টাইপ করুন বা শুধুমাত্র একটি ফোল্ডার নির্বাচন করুন৷
  4. পুনরুদ্ধার-এ ক্লিক করুন বোতাম।
4. প্রফেশনাল রিকভারি টুলস ব্যবহার করুন

বিশেষজ্ঞ পুনরুদ্ধার সফ্টওয়্যার আক্রমণের সময় অদৃশ্য হয়ে যাওয়া ডেটা, পার্টিশন, ফটো, নথি এবং 300 টিরও বেশি ফাইলের ধরন পুনরুদ্ধার করতে পারে। সবচেয়ে কার্যকরী পুনরুদ্ধারের সমাধান হল Djvu STOP Ransomware ডিক্রিপ্টর এবং রিমুভাল টুল।

এমসিসফ্টের মতে, টুলটি সমস্ত শিকারের 70% এর বেশি ডেটা পুনরুদ্ধার করতে পারে। দুর্ভাগ্যবশত, ভাইরাসের নতুন রূপগুলি আবির্ভূত হতে থাকে, তাই টুলটি শুধুমাত্র অফলাইন কী দ্বারা লক করা ফাইলগুলিকে ডিক্রিপ্ট করতে পারে৷ বেশিরভাগ ক্ষেত্রে, অফলাইন কীগুলি বের করতে কিছু সময় নেয়৷

অফলাইন বা অনলাইন কী এনক্রিপশনে ব্যবহার করা হয়েছে কিনা তা কীভাবে জানবেন?

যদি STOP ভাইরাসটি আগস্ট 2019 এর পরে আপনার কম্পিউটারকে সংক্রামিত করে, তাহলে আপনাকে খুঁজে বের করতে হবে যে হ্যাকাররা আপনার ফাইলগুলি এনক্রিপ্ট করতে অনলাইন বা অফলাইন কীগুলি ব্যবহার করেছে।

র্যানসমওয়্যারের সর্বশেষ সংস্করণটি সাধারণত অনলাইন কীগুলির মাধ্যমে ফাইলগুলিকে এনক্রিপ্ট করে যদি আক্রমণের সময় এটি তার কমান্ড ও কন্ট্রোল সার্ভারের সাথে সংযোগ করতে পারে। কিন্তু যদি তা সম্ভব না হয়, তাহলে এটি একটি অফলাইন কী ব্যবহার করবে। একটি নির্দিষ্ট র‍্যানসমওয়্যার ভেরিয়েন্টের সকল শিকারের জন্য চাবিটি সাধারণত একই।

যদি র্যানসমওয়্যার একটি অফলাইন কী ব্যবহার করে ফাইলগুলিকে এনক্রিপ্ট করে, তাহলে আপনার সমস্ত ডেটা অবিলম্বে পুনরুদ্ধার করার সম্ভাবনা বেশি থাকে৷ দুর্ভাগ্যবশত, অনলাইন কী সম্পর্কে একই কথা বলা যাবে না। র্যানসমওয়্যার কোন কীগুলি আপনার ফাইলগুলিকে এনক্রিপ্ট করতে ব্যবহার করে তা খুঁজে বের করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. C:disk-এ নেভিগেট করুন , এবং তারপর SystemID খুলুন ফোল্ডার।
  2. সেখানে একবার, PersonalID.txt চালু করুন ফাইল, এবং তারপরে তালিকাভুক্ত সমস্ত কী চেক করুন।
  3. যদি কোনো কী t1 দিয়ে শেষ হয় , কিছু ডেটা পুনরুদ্ধার করা সম্ভব।

বিকল্প 2:STOP ভাইরাস স্বয়ংক্রিয়ভাবে সরান

সাধারণত, STOP ভাইরাসের ম্যানুয়াল অপসারণের জন্য আপনাকে রেজিস্ট্রি এবং সিস্টেম ফাইলগুলির সাথে পরিচিত হতে হবে। এই সাইবার হুমকি আপনার রেজিস্ট্রি পরিবর্তন করতে পারে, নতুন কী তৈরি করতে পারে, বৈধ প্রক্রিয়ায় হস্তক্ষেপ করতে পারে, বা এমনকি দূষিত ফাইল ইনস্টল করতে পারে। অতএব, ম্যানুয়ালি অপসারণ ক্ষতিকে ফিরিয়ে আনার এবং এই ভাইরাসের সমস্ত চিহ্ন থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে কার্যকর উপায় নাও হতে পারে৷

সাইবার হুমকির মধ্যে বেশ কিছু ফাইল এবং উপাদান রয়েছে যা বৈধ সিস্টেম প্রক্রিয়ার অনুরূপ। সুতরাং, কিছু এন্ট্রি সনাক্ত করা এবং মুছে ফেলার ফলে আপনার কম্পিউটারের ক্ষতি হতে পারে, পরিস্থিতি আরও খারাপ হতে পারে। এজন্য STOP ভাইরাস অপসারণ করতে আপনার পেশাদার নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করা উচিত। আউটবাইট অ্যান্টি-ম্যালওয়্যার এর মতো একটি নির্ভরযোগ্য টুল ডাউনলোড করুন ভাইরাসের জন্য আপনার সিস্টেম স্ক্যান করতে এবং এটি অপসারণ করতে।

যদি ভাইরাসটি আপনার নিরাপত্তা সমাধানগুলিতে অ্যাক্সেস অক্ষম বা ব্লক করে, তাহলে আপনার কম্পিউটারকে সেফ মোডে বুট করার চেষ্টা করুন এবং তারপরে ভাইরাস সনাক্ত করতে এবং অপসারণ করতে আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি চালান। একবার আপনি STOP ভাইরাস থেকে পরিত্রাণ পেয়ে গেলে, তারপরে আপনি একটি ক্লাউড স্টোরেজ থেকে প্রয়োজনীয় ফাইলগুলি রপ্তানি করতে পারেন বা ব্যাকআপ ফাইলগুলির সাথে আপনার বাহ্যিক স্টোরেজ ডিস্কে প্লাগ করতে পারেন৷

র্যানসমওয়্যার আক্রমণ কিভাবে প্রতিরোধ করবেন?

বেশিরভাগ হ্যাকার দ্রুত এবং সহজ পেলোডের দ্বারা প্রলুব্ধ হয় যা র্যানসমওয়্যার অফার করে। এই আক্রমণগুলির সমস্যা হল যে তারা আপনার অর্থ চুরির বাইরে চলে যায়। তারা আপনার মূল্যবান তথ্য, যেমন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড, ব্যক্তিগত আইডি নম্বর এবং ব্যাঙ্কের বিশদ বিবরণ দিয়ে দূরে সরে যেতে পারে, যা আপনাকে আরও ঝুঁকির মুখোমুখি করে। এবং যদি আপনি একটি নেটওয়ার্কে থাকেন, তাহলে সেই নেটওয়ার্কের প্রতিটি ডিভাইসই ঝুঁকির মধ্যে রয়েছে৷

Ransomware আপনার কম্পিউটার, ট্যাবলেট, এমনকি স্মার্টফোনেও অনুপ্রবেশ করতে পারে। সুতরাং, আপনি যদি ভাবছেন আপনার iOS ডিভাইসটি র্যানসমওয়্যার থেকে নিরাপদ, আপনার সচেতন হওয়া উচিত। সাধারণত, সমস্ত ডিভাইস র্যানসমওয়্যার আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ, শুধুমাত্র কিছু অন্যদের তুলনায় বেশি ঝুঁকিপূর্ণ।

আইওএস ব্যবহারকারীরা অন্যান্য ডিভাইস ব্যবহারকারীদের তুলনায় নিরাপদ হতে থাকে, তবে আপনি যদি আপনার ডিভাইসটি জেলব্রোক করে থাকেন তবে আপনি এখনও র্যানসমওয়্যারের সম্মুখীন হতে পারেন। র‍্যানসমওয়্যার আক্রমণ চালানোর জন্য দুর্বৃত্তরা যে কৌশলগুলি ব্যবহার করে তার মধ্যে একটি হল iOS ব্যবহারকারীদের জন্য iCloud শংসাপত্র প্রাপ্ত করা, তাদের ডিভাইসগুলি লক করা, তারপর ডিভাইসগুলিকে একটি মুক্তিপণ বার্তা দেখাতে বাধ্য করা৷

সুতরাং, আপনার সিস্টেমে স্টপ ভাইরাস আসার জন্য অপেক্ষা করবেন না। এই ধরনের আক্রমণ বৃদ্ধির সাথে সাথে, আপনাকে প্রতিরোধকে অগ্রাধিকার দিতে হবে। র‍্যানসমওয়্যার আক্রমণের বিরুদ্ধে নিজেকে রক্ষা করার সাধারণ উপায় এখানে রয়েছে:

1. আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলির একটি ব্যাকআপ তৈরি করুন

ডেটা হারানোর ঘটনা কমাতে নিয়মিত আপনার কম্পিউটার ব্যাক আপ করুন। আপনি এই ফাইলগুলিকে স্থানীয়ভাবে একটি অফলাইন সিস্টেম বা ক্লাউডে সংরক্ষণ করতে পারেন৷ এই পরিমাপের মাধ্যমে, আপনার তথ্য হ্যাকারদের থেকে মুক্ত একটি নিরাপদ স্থানে ব্যাক আপ করা হবে। উপরন্তু, আপনি সহজেই আপনার ফাইল পুনরুদ্ধার করতে পারেন, এমনকি যদি আপনার ডিভাইস র্যানসমওয়্যার দ্বারা সংক্রমিত হয়।

2. পপ-আপ ইনস্টলেশন প্রয়োজনীয়তা এড়িয়ে চলুন

আপনার সর্বদা পপ-আপগুলিকে আপনার শত্রু হিসাবে বিবেচনা করা উচিত, বিশেষ করে যদি আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকাকালীন সেগুলি গ্রহণ করেন৷ আপনি যদি একটি পপ-আপ পান যা আপনাকে একটি প্লাগইন ডাউনলোড বা আপডেট করার অনুরোধ করে, অবিলম্বে এটি বন্ধ করুন। এটি একটি দূষিত উত্স হতে পারে যা আপনার ডিভাইসে ransomware দিয়ে অনুপ্রবেশ করার চেষ্টা করছে৷

3. আপনার অ্যান্টিভাইরাস আপডেট করুন

নিরলস র্যানসমওয়্যারের বিরুদ্ধে নিজেকে রক্ষা করতে, একটি উচ্চ-মানের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ইনস্টল করুন। প্রতি মাসে নতুন ransomware ভেরিয়েন্ট প্রকাশ করা হচ্ছে, তাই আপনাকে আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম আপ টু ডেট রাখতে হবে।

4. লিঙ্কে ক্লিক করার সময় সতর্ক থাকুন

আপনি ইতিমধ্যে জানেন যে, ফিশিং স্ক্যামগুলি এখনও প্রধান উপায় যা হ্যাকাররা STOP ভাইরাস বিতরণ করতে ব্যবহার করে। তাই, সেই ইমেলের মধ্যে যেকোন লিঙ্ক বা সংযুক্তিতে ক্লিক করার আগে আপনার ইমেল উত্সগুলি পরীক্ষা করা উচিত, এমনকি যদি সেগুলি ক্ষতিকারক বলে মনে হয়।

5. পাইরেটেড অ্যাপ্লিকেশন এড়িয়ে চলুন

যদিও পিসি সফ্টওয়্যারের জন্য বেশ কয়েকটি বৈধ মার্কেটপ্লেস রয়েছে, তৃতীয় পক্ষের অ্যাপ স্টোরগুলি হ্যাকারদের হটস্পট হিসাবে খ্যাতি অর্জন করেছে। সুতরাং, আপনি যখন অ্যাপ ইনস্টল করছেন, তখন অ্যাপল অ্যাপ স্টোর, মাইক্রোসফ্ট স্টোর বা গুগল প্লে স্টোরের মতো বিশ্বস্ত উত্সগুলির সাথে লেগে থাকা ভাল৷

6. আপনার অ্যাপস এবং আপনার অপারেটিং সিস্টেম আপডেট রাখুন

Ransomware প্রায়শই আপনার সিস্টেমে নিরাপত্তা দুর্বলতাকে কাজে লাগায়, তাই আপনার কম্পিউটার আপ টু ডেট রাখা কতটা গুরুত্বপূর্ণ তা আমরা চাপ দেওয়া বন্ধ করতে পারি না। নিয়মিত প্যাচ এবং নিরাপত্তা আপডেটের সাথে এটি সুরক্ষিত রাখতে ভুলবেন না।

7. পুনরুদ্ধার এবং পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন

আপনি যদি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন তবে সিস্টেম রিস্টোর কার্যকারিতা ব্যবহার করে পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন। ভাইরাসটি আপনার কিছু ফাইল এনক্রিপ্ট করলে, আপনি আগের কাজের পয়েন্টে ফিরে যেতে পারেন।

8. একটি শক্তিশালী পাসওয়ার্ড নিরাপত্তা প্রয়োগ করুন

পরিসংখ্যান দেখায় যে একজন নিয়মিত কম্পিউটার ব্যবহারকারী একাধিক সাইটের জন্য একই লগইন শংসাপত্র ব্যবহার করে। আরও উদ্বেগের বিষয় হল যে তাদের এক তৃতীয়াংশ উল্লেখযোগ্যভাবে দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করে, যা হ্যাকারদের অনুপ্রবেশ করা আরও সহজ করে তোলে। অবশ্যই, বিভিন্ন অ্যাকাউন্টের জন্য অনেকগুলি পাসওয়ার্ড মনে রাখা সবসময় সহজ নয়, তবে আপনি একটি পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে এই সমস্যার সমাধান করতে পারেন৷

9. আপনার সার্ভারে সন্দেহজনক ইমেল ঠিকানা ব্লক করুন

আপনি এক্সিকিউটেবল অ্যাটাচমেন্ট সহ সমস্ত মেল প্রত্যাখ্যান করে সন্দেহজনক ইমেলগুলি ফিল্টার করতে পারেন। আপনি পরিচিত স্প্যামারদের থেকে ঠিকানা প্রত্যাখ্যান করার জন্য আপনার মেল সার্ভার সেট করে এটিতে উন্নতি করতে পারেন। এমনকি যদি আপনার ইন-হাউস কোনো মেল সার্ভার না থাকে, আপনার নিরাপত্তা পরিষেবা সম্ভবত আপনাকে ইনকামিং মেলগুলি ফিল্টার করার অনুমতি দেবে৷

এমনকি আপনি মেল সার্ভার স্তরে ভাইরাস নিয়ন্ত্রণ যোগ করে ইমেল নিরাপত্তা উন্নত করতে পারেন। একটি সুরক্ষা হিসাবে কাজ করার জন্য আপনার ইমেল সার্ভারে একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ইনস্টল করুন৷

10. দুর্বল প্লাগ-ইন ব্লক করুন

সাইবার অপরাধীরা আপনার কম্পিউটারে প্রবেশ করতে বিভিন্ন প্লাগ-ইন ব্যবহার করতে পারে। সবচেয়ে সাধারণ হল ফ্ল্যাশ এবং জাভা কারণ এগুলি আক্রমণ করা সহজ এবং বেশিরভাগ সাইটে মানসম্মত। এই কারণে, তাদের নিয়মিত আপডেট করার চেষ্টা করুন। বিকল্পভাবে, আপনি তাদের সম্পূর্ণভাবে ব্লক করতে পারেন।

চূড়ান্ত চিন্তা

Hopefully, our STOP Virus removal guide has helped you to restore your stolen files. Even after restoring your system, we recommend that you scan your system with a powerful anti-malware program. In most cases, you will not find malware leftovers, but it won’t hurt to double-check.

Additionally, we highly recommend that you prevent the ransomware from getting into your computer. So, remember to practice safe surfing, stay up to date, back up your files often, keep your antivirus active and up to date, and install applications from reliable sources.


  1. DNS লিক কী এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায়?

  2. রিপ্লে অ্যাটাক কী এবং আপনি কীভাবে এটি প্রতিরোধ করবেন?

  3. ব্ল্যাকবাইট র‍্যানসমওয়্যার কী এবং এর বিরুদ্ধে কীভাবে সুরক্ষা দেওয়া যায়?

  4. ব্যাকডোর কি এবং কিভাবে 2022 সালে ব্যাকডোর অ্যাটাক প্রতিরোধ করা যায়