কম্পিউটার

আমাকে কি নিরাপদে আমার USB কী বের করতে হবে?

আপনারা যারা বছরের পর বছর ধরে ইউএসবি কী ব্যবহার করেছেন তাদের জন্য, আমি নিশ্চিত যে আপনি আপনার স্মৃতিতে নিমগ্ন হয়েছেন যে আপনি নিরাপদভাবে বের করা নিশ্চিত করা কতটা গুরুত্বপূর্ণ। আপনার কম্পিউটার থেকে এটি সরানোর আগে আপনার USB কী।

কিন্তু ইউএসবি কী এখন প্রায় 20 বছর ধরে চলে এসেছে, এটি কি এখনও প্রয়োজনীয়? আপনি কি এখনও আপনার কম্পিউটার থেকে নিরাপদে আপনার USB কী বের করতে হবে? নিরাপদে আপনার USB কী বের করার মানে কি? এবং আপনি যদি নিরাপদে আপনার ইউএসবি কী অপসারণ না করেন তবে কী হবে? এই ব্লগের লক্ষ্য সেই প্রশ্নগুলোর উত্তর দেওয়া।

ইউএসবি কী কী?

থাম্ব ড্রাইভ, পেনড্রাইভ, ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ এবং ইউএসবি স্টিক সহ বিভিন্ন নামে পরিচিত; USB কী সব আকার এবং আকারে আসে এবং এর ক্ষমতা 2GB থেকে 1TB পর্যন্ত থাকে!

ইউএসবি কীগুলিতে অ-উদ্বায়ী স্মৃতি রয়েছে, যার অর্থ ডেটা সঞ্চয় করার জন্য কোনও পাওয়ার সাপ্লাই প্রয়োজন হয় না। নো পাওয়ার মানে কোনো চলন্ত যন্ত্রাংশ নেই, যার মানে এটি হার্ড ড্রাইভের মতো শারীরিক ক্ষতির জন্য ততটা সংবেদনশীল নয়। একটি USB কী-তে সংরক্ষিত যে কোনো ডেটা মুছে ফেলা বা ফরম্যাট না হওয়া পর্যন্ত সেখানেই থাকে।

একটি USB কী বিভিন্ন উপাদানের সমন্বয়ে গঠিত:

  • হোস্টের ইন্টারফেস হিসাবে কাজ করার জন্য একটি USB প্লাগ
  • আপনার ডিভাইসকে হোস্টের সিস্টেমে অ্যাক্সেসযোগ্য করার জন্য একটি স্টোরেজ কন্ট্রোলার
  • তথ্যের প্রবাহ নিয়ন্ত্রণের জন্য একটি ক্রিস্টাল অসিলেটর
  • ডেটা সংরক্ষণের জন্য NAND ফ্ল্যাশ মেমরি চিপ
  • একটি কভার যা USB কী-এর প্রধান অংশগুলিকে রক্ষা করে

একটি USB ড্রাইভ কিভাবে কাজ করে?

ড্রাইভটি প্লাগ ইন করার সাথে সাথে, একটি পাঠের অনুরোধ সম্পাদন করার জন্য একটি কমান্ড পাঠানো হয়। ইউএসবি পোর্ট দিয়ে সজ্জিত বেশিরভাগ কম্পিউটার সন্নিবেশিত ফ্ল্যাশ ড্রাইভ সনাক্ত করে এবং ডেটা পাঠযোগ্য করার জন্য প্রয়োজনীয় ড্রাইভার ইনস্টল করে। একবার অপারেটিং সিস্টেম (OS) USB পোর্টে একটি সংযোগ সনাক্ত করলে, ব্যবহারকারীরা ডেটা সংরক্ষণ এবং পুনরুদ্ধার করতে পারে। কোনো কম্পিউটার ব্যবহারকারী USB কী-তে সংরক্ষণ করতে চান এমন যেকোনো ফাইল একটি বাইনারি ফর্ম্যাটে রূপান্তরিত হবে এবং ড্রাইভের NAND চিপে ফরওয়ার্ড করার জন্য USB পোর্টে পাঠানো হবে।

ফ্ল্যাশ ড্রাইভের আগে

ফ্ল্যাশ ড্রাইভের আগে, ফাইলগুলি পড়ার বা লেখার সময়, একটি OS একটি ডিস্ককে একটি অবজেক্ট হিসাবে বিবেচনা করবে - যেটি মিড-রিড বা মিড-রাইট অদৃশ্য হওয়ার কোন সুযোগ ছিল না। কিছু মিডিয়ার এমনকি যান্ত্রিক ইন্টারলক ছিল যা সফ্টওয়্যারটি লকটি প্রকাশ না করা পর্যন্ত তাদের বের হওয়া থেকে বাধা দেয় এইভাবে কোনও হারানো ডেটা বা দূষিত সিস্টেম প্রতিরোধ করে৷

যখন USB সংযুক্ত স্টোরেজ ডিভাইস উদ্ভাবিত হয়েছিল তখন এই সমস্ত পরিবর্তন হয়েছিল। কোনো যান্ত্রিক লক ছাড়াই, ব্যবহারকারীরা যে কোনো সময় OS থেকে USB সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিতে পারে, যেটি USB ব্যবহার করা হলে এতে সংরক্ষিত ডেটা নষ্ট হয়ে যেতে পারে।

নিরাপদ অপসারণ কি করে?

সুতরাং, আপনার অপসারণযোগ্য স্টোরেজ ডিভাইসটি বের করতে আপনি যে ছোট্ট বোতামটি ক্লিক করেন তা ঠিক কী করে?

নিরাপদ অপসারণ নিশ্চিত করে:

  • সেই সক্রিয় লেখাগুলো ড্রাইভে ফ্লাশ করা হয়েছে।
  • সকল প্রোগ্রামকে সতর্ক করা হয়েছে যে ড্রাইভটি নিয়ে যাওয়া হচ্ছে।
  • কোনও প্রোগ্রাম পদক্ষেপ নিতে ব্যর্থ হলে এবং ফাইলগুলি খোলা থাকলে এটি ব্যবহারকারীকে সতর্ক করে৷
  • মূলত, এটি নিশ্চিত করে যে আপনার ডেটা নিরাপদ!

আমি নিরাপদে আমার USB ফ্ল্যাশ ড্রাইভ না সরিয়ে ফেললে কি হবে?

আপনি যখন আপনার কম্পিউটারে একটি USB ড্রাইভ সন্নিবেশ করেন, তখন আপনার OS রাইট ক্যাশিং নামে একটি প্রক্রিয়া ব্যবহার করতে শুরু করে। এই যেখানে হোস্ট ডিভাইস অবিলম্বে USB স্টোরেজ ডিভাইসে তথ্য লেখা সম্পূর্ণ করে না; পরিবর্তে, এটি পরে সম্পূর্ণ করার জন্য এটির কিছু অংশ ক্যাশ করে। রাইট ক্যাশিং ডিস্কে ডেটা লেখা-অনুরোধ লেখার জন্য অপেক্ষা না করেই অ্যাপ্লিকেশনগুলিকে দ্রুত চলার অনুমতি দেয়৷

এই সব মহান শোনাচ্ছে কিন্তু বাস্তবে, ক্যাশে লিখুন ডেটা ক্ষতির সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। আপনি যদি ক্যাশ করা তথ্য লেখার আগে বা এটি লেখার আগে আপনার USB মুছে ফেলেন, তাহলে আপনার একটি দূষিত ফাইলের সাথে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। নিরাপদে USB অপসারণ ক্যাশে এবং অবশিষ্ট ডেটা সাফ করে; ব্যাকগ্রাউন্ডে চলমান কোনো প্রক্রিয়া বন্ধ করা।

আপনি কি কখনও আপনার USB ড্রাইভ বের করার চেষ্টা করেছেন এবং 'ফাইল ইন ইউজ' ত্রুটি পেয়েছেন? এটি কখনও কখনও ঘটে কারণ ব্যাকগ্রাউন্ডে এমন কিছু ঘটছে যা আপনি জানেন না, বা প্রোগ্রামটি এখনও USB ড্রাইভে লক করছে যদিও আপনি এটি আর ব্যবহার করছেন না। আপনার কাছে এই ত্রুটির বার্তা থাকাকালীন USB স্টিকটি সরানোর ফলে ডেটা ক্ষতি হতে পারে। এই ক্ষেত্রে, বার্তাটিকে উপেক্ষা না করা এবং প্রশ্নে থাকা প্রোগ্রামটি বন্ধ করা ভাল৷

Windows OS থেকে একটি USB ড্রাইভ বের করা

উপরে বর্ণিত হিসাবে, ক্যাশিং লিখুন আপনার নিরাপদে আপনার USB স্টিক সরিয়ে ফেলার প্রধান কারণ। কিন্তু যাদের Microsoft OS আছে তারা হয়তো শুনেছেন যে এটিতে আসলে একটি ফাংশন রয়েছে যা অপসারণযোগ্য ফ্ল্যাশ ড্রাইভে রাইট ক্যাশিং অক্ষম করে এইভাবে ডেটা দুর্নীতি/ক্ষতির সম্ভাবনা হ্রাস করে৷

Windows 10 এর একটি বৈশিষ্ট্য যাকে বলা হয় 'দ্রুত অপসারণ'। এটি আপনাকে যেকোনো সময় আপনার USB ফ্ল্যাশ ড্রাইভ সরাতে দেয়। আপনি যদি সক্রিয়ভাবে ড্রাইভে ফাইল লিখছেন তবে এটি সুপারিশ করা হয় না। এই 'দ্রুত অপসারণ' বৈশিষ্ট্যটি উইন্ডোজকে ক্রমাগত USB ড্রাইভে লেখার চেষ্টা করা থেকে বিরত রাখে - দ্রুত অপসারণের ক্ষেত্রে আপনাকে সাহায্য করে৷

যদিও একটি বিষয় লক্ষণীয় যে উইন্ডোজ তার সিস্টেম ট্রে থেকে 'নিরাপদভাবে হার্ডওয়্যার সরান এবং বের করে দিন' বৈশিষ্ট্যটি থেকে মুক্তি পায়নি, তাই এটি স্পষ্টতই এখনও গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে - যদি এটি একটি মিশ্র বার্তা না হয় তবে আমি জানি না কী !

উপসংহার

আপনি যদি একজন উইন্ডোজ ব্যবহারকারী না হন, তাহলে আপনার কম্পিউটারে পাওয়া 'নিরাপদভাবে হার্ডওয়্যার এবং ইজেক্ট' বৈশিষ্ট্যটি ব্যবহার করা চালিয়ে যাওয়ার কোনও প্রশ্ন নেই। এটি নিশ্চিত করে যে আপনার ডেটা সম্পূর্ণ নিরাপদ এবং ডেটা দুর্নীতি বা ক্ষতির কোনও ঝুঁকি নেই৷

Windows এর মতে, যাইহোক, আপনার যদি Windows 10 থাকে তাহলে এমন কোনো কারণ নেই যে আপনি আপনার USB স্টিকটিকে প্রথমে নিরাপদে বের না করে সরিয়ে ফেলতে পারবেন না।

কিন্তু, এটা কি সত্যিই আপনার ডেটা ঝুঁকির মূল্য? বিশেষ করে যখন উইন্ডোর নিজস্ব ফোরামে পরস্পরবিরোধী বার্তা থাকে! এবং যদি আপনি এটি সম্পর্কে চিন্তা করেন, আপনার ইউএসবি স্টিকটি নিরাপদে সরাতে আপনার কতক্ষণ সময় লাগে? এটা খুব কমই সময় সাপেক্ষ!


  1. ডেটা ব্যাহত হওয়া এড়াতে কীভাবে নিরাপদে ম্যাক থেকে ইউএসবি বের করবেন

  2. কিভাবে ম্যাকে USB ফর্ম্যাট করবেন?

  3. কিভাবে একটি USB ফ্ল্যাশ ড্রাইভ এনক্রিপ্ট করবেন?

  4. Windows 11 এ USB ড্রাইভ বের করতে অক্ষম? এই হল সমাধান!