কম্পিউটার

এই ডিভাইসটি বর্তমানে অন্য ডিভাইসে অপেক্ষা করছে (কোড 51)

উইন্ডোজ সাধারণত সাধারণ Windows 10/11 সমস্যার উপযুক্ত সমাধান প্রদান করে। যাইহোক, "এই ডিভাইসটি বর্তমানে অন্য ডিভাইসে (কোড 51)" ত্রুটির জন্য একটি স্থায়ী সমাধান আছে বলে মনে হচ্ছে না। এই বার্তাটি বিরক্তিকর হতে পারে কারণ এটি আপনাকে আপনার কম্পিউটার ব্যবহার করে একটি জরুরী বিষয়ে উপস্থিত হতে বাধা দিতে পারে৷ ভাগ্যক্রমে, আপনি সহজেই এই সমস্যাটি সমাধান করতে পারেন৷

আজকের গাইডে, আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 10/11-এ “এই ডিভাইসটি বর্তমানে অন্য ডিভাইসে (কোড 51) অপেক্ষা করছে” ত্রুটিটি ঠিক করতে হয়।

"এই ডিভাইসটি বর্তমানে অন্য একটি ডিভাইসে অপেক্ষা করছে (কোড 51)" কি?

"এই ডিভাইসটি বর্তমানে অন্য ডিভাইসে অপেক্ষা করছে (কোড 51)" বার্তাটি এমন একটি ত্রুটি যা প্রদর্শিত হয় যখন আপনার সিস্টেমের অন্যান্য চলমান ডিভাইসগুলি তাদের ক্রিয়াকলাপ সম্পূর্ণ করার জন্য আপনাকে অপেক্ষা করতে হবে। এটি আপনাকে অন্য প্রক্রিয়া চালু করতে বাধা দেয়। এই বার্তাটি উপেক্ষা করা যেতে পারে কারণ এটি খুব কমই একটি গুরুতর সমস্যার লক্ষণ, তবে এটি আপনার সময় নষ্ট করতে পারে। সবচেয়ে সহজ সমাধান হল কয়েক মিনিট অপেক্ষা করা, তারপর সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে আপনার ডিভাইসটি চালানোর চেষ্টা করুন। আপনি যদি কয়েক মিনিট অপেক্ষা করে থাকেন এবং তারপরও কোড 51 ত্রুটি অনুভব করেন, তাহলে নীচের হ্যাকগুলি চেষ্টা করুন৷

কিভাবে ঠিক করবেন "এই ডিভাইসটি বর্তমানে অন্য ডিভাইসে অপেক্ষা করছে (কোড 51)"

ধাপ 1:হার্ডওয়্যার আনপ্লাগ করুন

আপনার হার্ডওয়্যার কখনও কখনও আপনার Windows 10/11 পিসিতে "এই ডিভাইসটি বর্তমানে অন্য ডিভাইসে (কোড 51) অপেক্ষা করছে" ত্রুটির কারণ হতে পারে। কিছু ব্যবহারকারী বলেছেন যে হার্ডওয়্যারটিকে আনপ্লাগ করা এবং তারপরে পুনরায় প্লাগ করা সমস্যাটি সমাধান করতে সহায়তা করে। যদি এটি করার ফলে সমস্যার সমাধান না হয়, তাহলে নীচের পরবর্তী হ্যাকটি চেষ্টা করুন৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

ধাপ 2:আপনার পিসি রিবুট করুন

আপনার মেশিন পুনরায় চালু করা সবসময় কিছু সাধারণ Windows 10/11 ত্রুটিগুলি সমাধান করার একটি দ্রুত উপায়। আপনার কম্পিউটার রিবুট করতে, এই সহজ নির্দেশিকাটি ব্যবহার করুন:

  1. আপনার কীবোর্ডে Windows কী টিপুন।
  2. পাওয়ার বোতামে ক্লিক করুন, এবং তারপর রিস্টার্ট নির্বাচন করুন।

পিসি রিবুট করার পরে, "এই ডিভাইসটি বর্তমানে অন্য ডিভাইসে অপেক্ষা করছে (কোড 51)" ত্রুটি বার্তা প্রদর্শিত হবে কিনা তা পরীক্ষা করুন৷

ধাপ 3:হার্ডওয়্যার ট্রাবলশুটার ব্যবহার করুন

আপনি কোড 51 ত্রুটি দূর করতে আপনার Windows 10/11 কম্পিউটারে অন্তর্নির্মিত হার্ডওয়্যার সমস্যা সমাধানকারীও ব্যবহার করতে পারেন। এটি করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. সার্চ বক্স খুলতে Windows + S কীবোর্ড শর্টকাট টিপুন।
  2. "রান" টাইপ করুন (কোনও উদ্ধৃতি নেই) এবং তারপর ডান ফলকে রান নির্বাচন করুন৷
  3. যখন রান বক্স খোলে, এই কমান্ডটি পেস্ট করুন “msdt.exe -id DeviceDiagnostic” (কোট ছাড়া), এবং তারপর ওকে ক্লিক করুন।
  4. কোড 51 ত্রুটি সমাধানের জন্য সমস্যা সমাধানকারীর জন্য অপেক্ষা করুন।

উপরের সমাধানগুলি চেষ্টা করার পরেও আপনি কি এখনও "এই ডিভাইসটি বর্তমানে অন্য ডিভাইসে অপেক্ষা করছে (কোড 51)" বার্তা পাচ্ছেন? যদি হ্যাঁ, তাহলে পরবর্তী পদ্ধতিটি আপনার জন্য কাজ করবে৷

ধাপ 4:আপনার ড্রাইভার আপডেট করুন

পুরানো, ক্ষতিগ্রস্ত, বা দূষিত ড্রাইভার সবসময় কিছু Windows 10/11 ত্রুটির একটি প্রাথমিক কারণ। আপনার ড্রাইভার আপডেট করা আপনাকে সমস্যার সম্মুখীন হওয়ার যন্ত্রণা থেকে বাঁচায় যেমন "এই ডিভাইসটি বর্তমানে অন্য ডিভাইসে অপেক্ষা করছে (কোড 51)" ত্রুটি। দায়ী ড্রাইভার আপডেট করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. দ্রুত লিঙ্ক মেনু খুলতে Windows + X শর্টকাট ব্যবহার করুন।
  2. তালিকা থেকে ডিভাইস ম্যানেজার বেছে নিন।
  3. দুর্ব্যবহারকারী ডিভাইসটি সন্ধান করুন এবং এটিতে ডান ক্লিক করুন৷ আপনি যে সঠিক ড্রাইভারটি খুঁজছেন তা দ্রুত খুঁজে পেতে আপনি বিভিন্ন বিভাগ প্রসারিত করতে পারেন।
  4. এখন আপডেট ড্রাইভার নির্বাচন করুন, এবং তারপরে "ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন" নির্বাচন করুন৷
  5. উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপডেট হওয়া ড্রাইভার ইনস্টল করার জন্য অপেক্ষা করুন এবং তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

আপনার মেশিনে পুরানো এবং ক্ষতিগ্রস্থ ড্রাইভারগুলি স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করার জন্য আপনার যদি কোনও পেশাদার সরঞ্জামের প্রয়োজন হয়, তবে আমরা Auslogics ড্রাইভার আপডেটারের সুপারিশ করি। এই টুলটি আপনার কম্পিউটারে দূষিত, ক্ষতিগ্রস্ত এবং পুরানো ড্রাইভারগুলির জন্য স্ক্যান করে এবং আপনার উত্পাদনশীলতাকে বাধাগ্রস্ত করতে পারে এমন ত্রুটিগুলি এড়াতে সেগুলিকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করে। আরও কি, ড্রাইভার আপডেটার আপনার Windows 10/11 পিসিতে শুধুমাত্র সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার ইনস্টল করে যাতে কোনো সামঞ্জস্য-সম্পর্কিত সমস্যা প্রতিরোধ করা যায়।

উপরের হ্যাকগুলি আপনাকে দেখায় যে Windows 10/11-এ “এই ডিভাইসটি বর্তমানে অন্য ডিভাইসে (কোড 51) অপেক্ষা করছে” ত্রুটি সম্পর্কে কী করতে হবে। সুতরাং, আমরা আশা করি এই নিবন্ধে আলোচিত পদ্ধতিগুলি আপনাকে আপনার পিসি থেকে কোড 51 ত্রুটি সফলভাবে মুছে ফেলতে সক্ষম করেছে। আপনার যদি অন্য পরামর্শ থাকে তবে দয়া করে নীচের মন্তব্য বিভাগে আমাদের সাথে সেগুলি ভাগ করুন। ভবিষ্যতে আপনি যে কোনো Windows 10/11 ত্রুটি মোকাবেলা করতে সাহায্য করার জন্য চমৎকার হ্যাক দিয়ে নিজেকে সজ্জিত করতে আমাদের ব্লগটিও দেখতে পারেন।


  1. [স্থির] এই ডিভাইসটি উইন্ডোজে নেই (কোড 24)

  2. উইন্ডোজে কোড 19 ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  3. এই ডিভাইসটি সঠিকভাবে কনফিগার করা হয়নি (কোড 1) [স্থির]

  4. ডিভাইস ম্যানেজারে উইন্ডোজ 10 ত্রুটি কোড 45 [ফিক্সড]