কম্পিউটার

কিভাবে ম্যাক থেকে SearchExploreDaemon থেকে মুক্তি পাবেন

অনেক অ্যাডওয়্যার এবং অন্যান্য ধরণের ম্যালওয়্যার দীর্ঘদিন ধরে Macs-এ অনাবিষ্কৃত হয়। এর কারণ হল এই ধরনের ম্যালওয়্যারগুলি সাধারণত প্রাথমিক পর্যায়ে লক্ষণীয় লক্ষণগুলি প্রদর্শন করে না এবং আপনার ম্যাকের অন্যান্য সমস্যার সাথে কিছু লক্ষণ যুক্ত করা সহজ। আপনি হয়তো বুঝতে পারবেন না যে আপনার ডেটা ইতিমধ্যে কয়েকবার সংগ্রহ করা হয়েছে বা আপনার কার্যকলাপ 24/7 পর্যবেক্ষণ করা হচ্ছে। একবার আপনি লক্ষ্য করবেন যে সেখানে অদ্ভুত কিছু ঘটছে, তখন অনেক দেরি হয়ে যাবে।

সৌভাগ্যবশত, ম্যাকগুলি বিভিন্ন স্তরের নিরাপত্তা বৈশিষ্ট্য দিয়ে সজ্জিত যা সিস্টেমকে দূষিত সফ্টওয়্যার থেকে রক্ষা করে৷ অন্তর্নির্মিত অ্যান্টি-ম্যালওয়্যার সিস্টেম ছাড়াও, ম্যাকওএস সম্ভাব্য বিপজ্জনক অ্যাপ্লিকেশনগুলির জন্য ডিভাইসটিকে স্ক্যান করে যা পটভূমিতে চলতে পারে। উদাহরণস্বরূপ, বেশ কিছু ব্যবহারকারী সম্প্রতি “SearchExploreDaemon”-এর সম্মুখীন হওয়ার বিষয়ে রিপোর্ট করেছেন আপনার কম্পিউটারকে ক্ষতিগ্রস্ত করবে ভুল বার্তা. ব্যবহারকারীরা অবাক হয়েছিলেন কারণ তারা প্রথমে কোনো SearchExplore সফ্টওয়্যার ইনস্টল করেননি৷

যেটি এই অ্যাপ্লিকেশনটিকে আরও বিপজ্জনক করে তোলে তা হল এটি একটি ডেমন ফাইল, যার অর্থ হল তারা ব্যাকগ্রাউন্ডে চলে এবং অন্যান্য অ্যাপ বা প্রোগ্রাম থেকে স্বাধীন। ডেমন অ্যাপের কম্পিউটার ব্যবহারকারীর সাথে সরাসরি কোনো যোগাযোগ নেই এবং তাদের কোনো দৃশ্যমান ইন্টারফেস নেই, যার ফলে তাদের উপস্থিতি শনাক্ত করা প্রায় অসম্ভব।

তাই যখন আপনার Mac ত্রুটি পাচ্ছে“SearchExploreDaemon” আপনার কম্পিউটারের ক্ষতি করবে , এর মানে কী? যেহেতু macOS আপনাকে সতর্ক করছে যে SearchExploreDaemon আপনার Mac এর ক্ষতি করতে পারে, তাহলে এটা স্পষ্ট যে আপনার ডিভাইসে ম্যালওয়্যার আছে। এই নির্দেশিকা আলোচনা করবে SearchExplore কি, এটি কোন ধরনের ম্যালওয়্যার বিভাগের অন্তর্গত, কীভাবে এটি আপনার কম্পিউটারকে সংক্রমিত করেছে, কীভাবে এটি সম্পূর্ণরূপে অপসারণ করা যায় এবং কীভাবে আপনার Macকে ভবিষ্যতে সংক্রমণ থেকে রক্ষা করা যায়।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

কি "SearchExploreDaemon" আপনার কম্পিউটারের ক্ষতি করবে ?

এই ত্রুটি বার্তাটি SearchExploreDaemon-এর বিরুদ্ধে একটি সতর্কতা, একটি সম্ভাব্য অবাঞ্ছিত অ্যাপ্লিকেশন যা আপনার macOS-এ অ্যাডওয়্যার সরবরাহ করে। সম্পূর্ণ ত্রুটি বার্তাটি সাধারণত পড়ে:

“SearchExploreDaemon” আপনার কম্পিউটারের ক্ষতি করবে৷

এই ফাইলটি একটি অজানা তারিখে ডাউনলোড করা হয়েছিল৷

অন্যান্য ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে অ্যাপলে ম্যালওয়্যার রিপোর্ট করুন।

ব্যবহারকারীর কাছে বেছে নেওয়ার জন্য দুটি বোতাম রয়েছে:ফোল্ডারে দেখান ৷ এবং ঠিক আছে . যাইহোক, আপনি কোন বোতামে ক্লিক করুন না কেন, ত্রুটি বার্তাটি বন্ধ হবে না। ফোল্ডারে দেখান ক্লিক করা হচ্ছে৷ বোতামটি দূষিত অ্যাপের ফাইলের অবস্থান খুলবে না এবং ঠিক আছে ক্লিক করবে বোতাম উইন্ডোটি বন্ধ করবে না। আপনি যখন দুটি বোতামে ক্লিক করেন তখন ত্রুটি বার্তাটি পপ আপ হতে থাকে। এটি বেশ কয়েকজন ব্যবহারকারীকে হতাশ করেছে, এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে কী করতে হবে তা না জেনে৷

SearchExploreDaemon হল একটি ক্ষতিকারক অ্যাপ যা আপনার কম্পিউটারে SearchExplore ম্যালওয়্যার সরবরাহ করে। এটি ব্রাউজার পুনঃনির্দেশ, অত্যধিক পপ-আপ বিজ্ঞাপন, অ্যাপ ক্র্যাশ এবং অন্যান্য কর্মক্ষমতা সমস্যা সৃষ্টি করে। এটি হঠাৎ আপনার ম্যাকে উপস্থিত হয়, পটভূমিতে শান্তভাবে চলে এবং আনইনস্টল হতে অস্বীকার করে। SearchExplore Macs-এ লুকোনোর জন্য প্রতারণামূলক কৌশল প্রয়োগ করে যাতে শিকারীরা তাড়াতাড়ি বুঝতে না পারে যে তাদের ডিভাইসগুলি সংক্রামিত হয়েছে। এবং যখন তারা এটি অপসারণ করার চেষ্টা করে, সার্চএক্সপ্লোরের অধ্যবসায়ের কারণে অপসারণ প্রক্রিয়া সাধারণত ব্যর্থ হয়। SearchExplore, তবে, মুছে ফেলা যেতে পারে. এটা ঠিক যে প্রক্রিয়াটি একটু জটিল এবং এর জন্য বেশ কয়েকটি ধাপ প্রয়োজন।

SearchExploreDemon কি করে?

অন্যান্য অ্যাডওয়্যারের মতো, সার্চএক্সপ্লোর প্রধানত আপনার ওয়েব ব্রাউজারগুলিকে প্রভাবিত করে৷ এবং যেহেতু Safari হল macOS-এর জন্য ডিফল্ট ব্রাউজার, তাই Chrome, Firefox এবং অন্যান্য ওয়েব ব্রাউজারের তুলনায় এটি সবচেয়ে বেশি প্রভাবিত। এটি ডিফল্ট হোম এবং নতুন ট্যাব পৃষ্ঠাগুলি, ডিফল্ট অনুসন্ধান সেটিংস পরিবর্তন করে এবং আপনার পরিদর্শন করা সমস্ত ওয়েবসাইটের ডেটা ট্র্যাক করে৷ SearchExploreDaemon সংক্রমণের প্রধান লক্ষণ হল আপনার ব্রাউজার safefinder.com-এ পুনঃনির্দেশিত করার জন্য সেট করা আছে। এর মানে হল:

সার্চএক্সপ্লোর আপনি কীভাবে ওয়েবে সার্চ করেন, কী সার্চের ফলাফল পান, আপনি কোন ইউআরএল খোলেন এবং আপনার স্ক্রিনে কোন বিজ্ঞাপনগুলি প্রদর্শিত হয় তা নিয়ন্ত্রণ করতে পারে৷

এর উপরে, SearchExplore আপনার ইমেল ঠিকানা, পাসওয়ার্ড, অনুসন্ধানের প্রশ্ন, ব্যবহারকারীর নাম এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য সহ আপনার ডেটা পড়তে সক্ষম৷

এটি আপনার অনলাইন গোপনীয়তা এবং পরিচয় গোপন রাখার জন্য বিপজ্জনক। এই অ্যাডওয়্যারটি কিছু ওয়েবসাইট এবং অ্যাপের সাথেও হস্তক্ষেপ করতে পারে, যার ফলে সেগুলি ক্র্যাশ বা হিমায়িত হতে পারে৷

কিন্তু যা SearchExplore কে আরও সমস্যাযুক্ত করে তোলে তা হল এটি আপনার macOS এর ভিতরেও নিজেকে গুটিয়ে রাখে যাতে এটি অপসারণ করা বেশ কঠিন। এটি অবাঞ্ছিত প্রক্রিয়া চালানোর সময় নতুন ফাইল এবং স্ক্রিপ্ট তৈরি করে। এমনকি আপনি যখন SearchExplore আনইনস্টল করার চেষ্টা করেন, এটি বারবার ফিরে আসে।

SearchExplore অন্যান্য অ্যাডওয়্যারের মতো একইভাবে কাজ করে, যেমন Norassie, TechnologyCustom, Search85642244-a.akamaihd.net, EngineDiscovery, BoostSelect, TechFunctionSearch এবং অন্যান্য অ্যাডওয়্যার অ্যাপ। তারা সকলেই Anysearchmanager ব্রাউজার হাইজ্যাকার এবং সম্ভবত কয়েক মাস আগে জনপ্রিয় হওয়া Shlayer ট্রোজানের সাথে সম্পর্কিত৷

SearchExploreDemon কিভাবে বিতরণ করা হয়?

রিডাইরেক্ট অ্যাডওয়্যার, যেমন SearchExploreDaemon, সাধারণত বিনামূল্যে সফ্টওয়্যার প্যাকেজের মাধ্যমে বিতরণ করা হয়। বান্ডলিং, , সংক্রামিত ইনস্টলার এবং জাল সফ্টওয়্যার অ্যাডওয়্যার বিতরণের সাধারণ পদ্ধতি। ব্রাউজার এক্সটেনশন অফারের ছদ্মবেশে, একটি বিনামূল্যের অ্যাপের সাথে SearchExplore অন্তর্ভুক্ত করা হতে পারে। এই বান্ডিল প্রোগ্রামগুলি সাধারণত বৈধ প্রোগ্রামের সাথে একসাথে ইনস্টল করা হয়৷

SearchExplore জাল ফ্ল্যাশ আপডেট এবং অন্যান্য বিভ্রান্তিকর বিজ্ঞাপন থেকে আসতে পারে যা আপনি ভুলবশত বা ইচ্ছাকৃতভাবে ক্লিক করেন। প্রতারণামূলক সাইটগুলি প্রায়ই মিথ্যা ইতিবাচক বা সতর্কতা বার্তা প্রদর্শন করে ব্যবহারকারীদের দূষিত অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করতে বোঝানোর চেষ্টা করে।

কিভাবে Mac থেকে SearchExploreDaemon সরাতে হয়

আপনার Mac থেকে SearchExploreDaemon বা SearchExplore সরানোর সবচেয়ে সহজ উপায় হল একটি অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ ব্যবহার করা, কিন্তু এটি গ্যারান্টি দেয় না যে ম্যালওয়্যারের সমস্ত উপাদান মুছে ফেলা হবে। তাই এই দূষিত সফ্টওয়্যারটি মুছে ফেলার সর্বোত্তম পদ্ধতি হ'ল ম্যানুয়াল অপসারণ পদ্ধতির সাথে অ্যাপটিকে একত্রিত করা। SearchExploreDaemon থেকে সম্পূর্ণরূপে পরিত্রাণ পেতে আপনাকে এই ধাপগুলি অনুসরণ করতে হবে:

ধাপ 1:নিরাপদ মোডে বুট করুন।

নিরাপদ মোডে বুট করার ফলে আপনি কোনো ত্রুটি ছাড়াই SearchExploreDaemon-এর উপাদানগুলিকে নিরাপদে সরিয়ে ফেলতে পারবেন। শুধু Shift টিপুন আপনি যখন আপনার Mac পুনরায় চালু করুন তখন কী, এবং নিরাপদ বুট লেবেলটি আপনার স্ক্রিনের উপরের-ডান কোণায় উপস্থিত হওয়া উচিত। এটি ক্রমাগত অ্যাপ এবং ম্যালওয়্যার মুছে ফেলতে অনেক সাহায্য করে।

ধাপ 2:SearchExploreDaemon উপাদান মুছুন।

পরবর্তী ধাপ হল আপনার কম্পিউটার থেকে SearchExploreDaemon সম্পর্কিত সমস্ত ফাইল মুছে ফেলা হয়েছে তা নিশ্চিত করা। এখানে আপনার যে ফোল্ডারগুলি চেক করতে হবে:

  • /লাইব্রেরি/লঞ্চ এজেন্টস
  • /লাইব্রেরি/লঞ্চডেমনস
  • ~/লাইব্রেরি/লঞ্চ এজেন্টস

এই ফোল্ডারগুলির মধ্যে যে কোনও জায়গায় SearchExplore খুঁজুন এবং সেগুলিকে ট্র্যাশে সরান৷ . পরে আপনার ট্র্যাশ খালি করতে ভুলবেন না।

ধাপ 3:অবশিষ্ট ফাইলগুলি মুছে ফেলতে আপনার নিরাপত্তা সফ্টওয়্যার ব্যবহার করুন৷

SearchExploreDaemon এলোমেলো ফাইল তৈরি করে যা ম্যানুয়ালি মুছে ফেলা কঠিন হতে পারে। এই ধরনের ফাইলগুলির জন্য, সেগুলি মুছে ফেলার জন্য আপনাকে আপনার অ্যান্টি-ম্যালওয়্যার বা অ্যান্টিভাইরাস অ্যাপ ব্যবহার করতে হবে। সহজে SearchExploreDaemon এর মত ম্যালওয়্যার সংক্রমণ নিয়ন্ত্রণ করতে আপনার সিস্টেমকে নিয়মিত স্ক্যান করার অভ্যাস করুন।

পদক্ষেপ 4:লগইন আইটেম এবং প্রোফাইল সরান।

ক্ষতিকারক প্রোফাইলগুলি সরাতে, সিস্টেম পছন্দগুলি-এ যান৷ এবং প্রোফাইল ক্লিক করুন . SearchExploreDaemon অ্যাডওয়্যারের দ্বারা তৈরি করা প্রোফাইলগুলি মুছুন৷ এর পরে, আপনাকে SearchExploreDaemon দ্বারা তৈরি লগইন এন্ট্রিগুলি সরাতে হবে। সিস্টেম পছন্দ> ব্যবহারকারী ও গোষ্ঠী> লগইন আইটেম-এ যান , তারপর তালিকা থেকে SearchExploreDaemon মুছে দিন।

ধাপ 5:SearchExploreDaemon অ্যাপ আনইনস্টল করুন।

একবার আপনি SearchExploreDaemon-এর সক্রিয় উপাদানগুলি সরিয়ে ফেললে, আপনি এখন নিরাপদে দূষিত অ্যাপটি সরাতে পারেন। শুধু ফাইন্ডার> যান> অ্যাপ্লিকেশন -এ যান এবং SearchExploreDaemon আইকন খুঁজুন। আইকনটিকে ট্র্যাশে টেনে আনুন এবং এটি খালি করুন। এটি macOS থেকে SearchExploreDaemon অ্যাডওয়্যারের সম্পূর্ণরূপে অপসারণ করবে৷

ধাপ 6:SearchExploreDaemon এক্সটেনশন আনইনস্টল করুন।

আপনি SearchExploreDaemon আনইনস্টল করার পরে, আপনি এখন আপনার ব্রাউজারে পরিবর্তন করতে সক্ষম হবেন। আপনাকে SearchExploreDaemon দ্বারা যোগ করা এক্সটেনশন মুছে ফেলতে হবে এবং আপনার ব্রাউজারের সেটিংস রিসেট করতে হবে।

সাফারির জন্য:

  1. ক্লিক করুন সাফারি> পছন্দ> এক্সটেনশন Safari মেনু থেকে, তারপর SearchExploreDaemon এবং অন্যান্য সন্দেহজনক এক্সটেনশন আনইনস্টল করুন।
  2. সাফারি> পছন্দ> সাধারণ, এ যান তারপর হোমপৃষ্ঠা পরিবর্তন করুন URL।
  3. এছাড়াও আপনি Safari> Safari রিসেট ক্লিক করে সাফারি রিসেট করতে পারেন৷

ক্রোমের জন্য:

  1. chrome://extensions-এ যান আপনার ব্রাউজারে এবং SearchExploreDaemon এক্সটেনশন খুঁজুন, তারপর সরান ক্লিক করুন অথবা ট্র্যাশ আইকন।
  2. Chrome এ ক্লিক করুন উপরের মেনু থেকে, তারপর পছন্দগুলি> অনুসন্ধান> অনুসন্ধান ইঞ্জিনগুলি পরিচালনা করুন চয়ন করুন৷ আপনার ডিফল্ট সার্চ ইঞ্জিন সেট করতে।
  3. টিক বন্ধ করুন হোম বোতাম দেখান এবং আপনার পছন্দের হোমপেজে টাইপ করুন।
  4. এছাড়াও আপনি Chrome> পছন্দগুলি> রিসেট সেটিংস> রিসেট এ গিয়ে Chrome রিসেট করতে পারেন৷

ফায়ারফক্সের জন্য:

  1. Firefox মেনু থেকে, Ad-ons বেছে নিন এবং SearchExploreDaemon অ্যাডওয়্যারের সাথে সম্পর্কিত এক্সটেনশনটি সরিয়ে দিন।
  2. about:preferences-এ যান আপনার ব্রাউজারে, তারপর অনুসন্ধান ক্লিক করুন ট্যাব।
  3. ডিফল্ট সার্চ ইঞ্জিন এ ক্লিক করুন এবং আপনার পছন্দের সার্চ ইঞ্জিন বেছে নিন।
  4. হোমপেজ পরিবর্তন করতে, পছন্দ> সাধারণ f ক্লিক করুন ফায়ারফক্স মেনু থেকে। হোম পেজে আপনার পছন্দের URL টাইপ করুন৷ ক্ষেত্র।
  5. আপনি সহায়তা ক্লিক করে Firefox পুনরায় সেট করতেও বেছে নিতে পারেন ফায়ারফক্স মেনু থেকে। সমস্যা সমাধানের তথ্য> Firefox রিফ্রেশ করুন ক্লিক করুন

সারাংশ

SearchExploreDaemon থেকে পরিত্রাণ পাওয়া কঠিন হতে পারে যদি আপনি অপসারণ করতে হবে এমন সমস্ত উপাদান জানেন না। আপনার Mac থেকে SearchExploreDaemon সম্পূর্ণরূপে মুছে ফেলতে, উপরের ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করুন যাতে আপনি এমন কিছু মিস না করেন যা পুনরায় সংক্রমণের দিকে পরিচালিত করে।


  1. কিভাবে ম্যাক স্টার্টআপ আইটেমগুলি থেকে মুক্তি পাবেন

  2. কিভাবে ম্যাকে জাঙ্ক ফাইল পরিষ্কার করবেন- জাঙ্ক ফাইলগুলি থেকে মুক্তি পান

  3. কিভাবে আপনার macOS থেকে SearchMine থেকে মুক্তি পাবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 থেকে শর্টকাট ভাইরাস থেকে মুক্তি পাবেন