কম্পিউটার

আপনি যখন ম্যাকে স্পিনিং হুইল দেখতে পান তখন কী করবেন?

সূচিপত্র:

  • 1. চরকাটির একটি ব্যাখ্যা
  • 2. কেন স্পিনিং হুইল ম্যাকে প্রদর্শিত হয়?
  • 3. কিভাবে Mac এ স্পিনিং হুইল বন্ধ করবেন?
  • 4. উপসংহার

প্রত্যেকেই চায় তার ম্যাক একটি দ্রুত এবং মসৃণ অভিজ্ঞতা প্রদান করুক। কিন্তু কখনও কখনও, আপনার ম্যাক আপনাকে হতাশ করে। বিরক্তিকর সমস্যাগুলির মধ্যে একটি হল ম্যাকের স্পিনিং হুইল। আপনি যখন অ্যাপ্লিকেশনগুলির মধ্যে স্যুইচ করেন, প্রোগ্রামগুলি লোড করার জন্য ম্যাকের জন্য অপেক্ষা করেন, ইত্যাদি

দুর্ভাগ্যক্রমে, আপনি সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে পারেন যে আপনার ম্যাক স্পিনিং হুইলে আটকে আছে এবং আপনাকে স্বাভাবিকভাবে ম্যাক ব্যবহার করার অনুমতি দেয় না। যে কোনো ক্ষেত্রে, আপনি এই পোস্টে আচ্ছাদিত করা হয়. আমরা আপনাকে কিভাবে Mac এ স্পিনিং হুইল বন্ধ করতে হয় সে বিষয়ে গাইড করব বিস্তারিত এবং সম্পূর্ণ সংশোধন সহ।

চক্রের একটি ব্যাখ্যা

বেশিরভাগ ম্যাক ব্যবহারকারীরা স্পিনিং হুইলকে খারাপ জিনিস হিসাবে বিবেচনা করে। সংজ্ঞা অনুসারে, এটি macOS-এর পয়েন্টারগুলির একটি শৈলী মাত্র। বেশিরভাগ সময়, আপনি যখন আপনার মাউস বা ট্র্যাকপ্যাড ব্যবহার করেন তখন পয়েন্টারটি একটি তীর হিসাবে দেখায়। এবং পয়েন্টারটি স্ক্রিনে স্পিনিং হুইলে পরিণত হয় যখন আইটেমগুলি লোড হয় বা কয়েক সেকেন্ডের বেশি বিলম্ব হয়৷

তথাকথিত স্পিনিং হুইল অফ ডেথ, স্পিনিং পিজা অফ ডেথ, স্পিনিং বিচ বল অফ ডেথ, স্পিনিং ওয়েট কার্সার, ইত্যাদি একই জিনিসকে নির্দেশ করে - ম্যাকের স্পিনিং হুইল। লোকেরা এটিকে যা বলে তা নির্দেশ করে যে চরকাটি একটি অবাঞ্ছিত আইকন এবং কেউ এটি দেখতে চায় না।

সাধারণত, স্পিনিং হুইলটি কয়েক সেকেন্ডের জন্য প্রদর্শিত হয় এবং ম্যাক যখন এটি বের করে তখন একটি তীরের দিকে ফিরে যায়। যাইহোক, যদি স্পিনিং হুইল কয়েক মিনিট স্থায়ী হয়, ঘন ঘন পপ আপ হতে থাকে, বা ম্যাককে হিমায়িত করে তোলে, আপনার ম্যাকে কিছু ত্রুটি রয়েছে। স্পিনিং হুইল থেকে মুক্তি পেতে এটি ঠিক করার সময়।

ম্যাকে স্পিনিং হুইল কেন প্রদর্শিত হয়?

কিছু মাত্রায়, স্পিনিং হুইল কিছু অ্যাপ্লিকেশন বা এমনকি পুরো ম্যাকের ত্রুটির একটি সংকেত। এটি বোঝায় যে অ্যাপ বা ম্যাক এই মুহূর্তে মনোনীত কাজটি পরিচালনা করতে পারে না। এই ধরনের সমস্যা হতে পারে:

  • অপ্রতিক্রিয়াশীল বা ত্রুটিপূর্ণ অ্যাপ্লিকেশন
  • CPU নিবিড় প্রোগ্রাম চালানো হচ্ছে
  • অপ্রতুল RAM
  • ডিস্কে স্থানের অভাব
  • স্টার্টআপ ডিস্কের ত্রুটি
  • হার্ডওয়্যার সমস্যা

কিভাবে ম্যাকে স্পিনিং হুইল বন্ধ করবেন?

স্পিনিং হুইল আপনাকে স্বাভাবিক হিসাবে আপনার ম্যাক ব্যবহার করতে বাধা দেয়। এমনকি এটি ম্যাককে হিমায়িত হতে ট্রিগার করে। অতএব, কয়েক মিনিট অপেক্ষা করার পরেও স্পিনিং হুইলটি সেখানেই থেকে যায়, অবিরাম অপেক্ষার পরিবর্তে আপনার ম্যাকের স্পিনিং হুইলটি বন্ধ করার জন্য কিছু ব্যবস্থা নেওয়া উচিত।

প্রদত্ত যে আপনি আপনার ক্ষেত্রের নির্দিষ্ট কারণ সনাক্ত করতে পারবেন না, আপনি আপনার ম্যাকের স্পিনিং হুইল থেকে পরিত্রাণ না পাওয়া পর্যন্ত আপনি নিম্নলিখিত সংশোধনগুলি এক এক করে স্পিনিং হুইলটির সমস্যা সমাধান করতে পারেন৷ চলুন বিস্তারিত জেনে নিই।

অপ্রতিক্রিয়াশীল অ্যাপগুলি থেকে জোর করে প্রস্থান করুন

এটি সবচেয়ে সাধারণ পরিস্থিতি যখন একজন ম্যাক ব্যবহারকারী স্পিনিং হুইল দ্বারা বিরক্ত হয়। আপনি চলমান অ্যাপটি ট্যাপ করেন কিন্তু এটি কাজটি করতে অস্বীকার করে এবং একটি স্পিনিং হুইল সহ স্ক্রিনে আটকে থাকে। এটি ম্যাকের অন্যান্য ক্রিয়াকলাপকে প্রভাবিত করে না। কিন্তু দীর্ঘ সময়ের অপেক্ষার পরও তা বিলীন হবে না।

  1. তারপর, আপনার Mac-এ অ্যাপটি বন্ধ করতে বাধ্য করা উচিত:
  2. স্ক্রীনের উপরের বাম কোণে অ্যাপল মেনুতে ক্লিক করুন।
  3. মেনুতে ফোর্স প্রস্থান চয়ন করুন, এবং ফোর্স কুইট অ্যাপ্লিকেশনস নামে একটি নতুন উইন্ডো পপ আপ হবে৷
  4. অপ্রতিক্রিয়াশীল অ্যাপটি খুঁজুন এবং নির্বাচন করুন, তারপর ফোর্স কুইট বোতামে ক্লিক করুন এবং আবার জোর করে প্রস্থান করুন ক্লিক করুন।

আপনি যখন ম্যাকে স্পিনিং হুইল দেখতে পান তখন কী করবেন?

ত্রুটিপূর্ণ অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন

কিছু লোক রিপোর্ট করেছে যে তারা অপব্যবহারকারী অ্যাপটি ছেড়ে দিয়েছে এবং এটি পুনরায় চালু করেছে, তারপর স্পিনিং হুইল আবার উপস্থিত হয়েছে। তারপরে, এই ত্রুটিপূর্ণ অ্যাপ্লিকেশনটি সম্ভবত আপনার ম্যাকের স্পিনিং হুইলের অপরাধী। অ্যাপের কনফিগারেশন ফাইল ক্ষতিগ্রস্ত হতে পারে। এইভাবে, আপনি স্পিনিং হুইল থেকে মুক্তি পেতে অ্যাপটি আনইনস্টল করে পুনরায় ইনস্টল করতে পারেন।

অ্যাক্টিভিটি মনিটরের মাধ্যমে সন্দেহজনক প্রক্রিয়া চেক করুন

সম্ভবত, আপনার চেতনা ছাড়াই ব্যাকগ্রাউন্ডে অনেকগুলি প্রোগ্রাম চলছে। এবং তাদের মধ্যে কিছু সিপিইউ-নিবিড় প্রোগ্রাম হতে পারে, যা ম্যাককে ভারী-লোড করে তোলে, যা এই মুহূর্তে নতুন টাস্কে সাড়া দিতে না পারলে ঘূর্ণায়মান চাকা ঘটতে পারে।

macOS ইউটিলিটি অ্যাক্টিভিটি মনিটর আপনাকে পরীক্ষা করতে সক্ষম করে যে কোন প্রোগ্রামগুলি CPU ব্যবহারকে খাচ্ছে। তারপরে আপনি আপনার ম্যাকের কার্যকারিতার গ্যারান্টি দিতে অব্যবহৃত এবং সিপিইউ-নিবিড় প্রোগ্রামটি বন্ধ করতে পারেন।

  1. আপনার Mac এ ফাইন্ডার খুলুন।
  2. অ্যাপ্লিকেশন বেছে নিন এবং ইউটিলিটি খুলুন।
  3. অ্যাক্টিভিটি মনিটর অ্যাপ খুঁজুন, তারপর এটি চালু করতে ডাবল-ক্লিক করুন।
  4. অ্যাক্টিভিটি মনিটর উইন্ডোতে, CPU ট্যাবে ক্লিক করুন।
  5. %CPU আলতো চাপুন CPU ব্যবহার অনুপাতের উপর ভিত্তি করে প্রসেস র‍্যাঙ্ক করতে।
  6. সন্দেহজনক প্রক্রিয়াটিতে ডাবল ক্লিক করুন এবং এটিকে শেষ করতে বেশ বেছে নিন।

আপনি যখন ম্যাকে স্পিনিং হুইল দেখতে পান তখন কী করবেন?

RAM ছেড়ে দিন বা আরও RAM যোগ করুন

RAM আপনার Mac এ ভালো পারফরম্যান্স প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি দ্রুত গতিতে কাজ সম্পাদন করতে সাহায্য করার জন্য ডেটা সঞ্চয় করে। আপনার ম্যাকে RAM এর মোট পরিমাণ ম্যাক একসাথে কতগুলি কাজ পরিচালনা করতে পারে তা সীমাবদ্ধ করে। এইভাবে, যখন প্রয়োজনীয় RAM আপনার ম্যাক সরবরাহ করতে পারে তার পরিমাণ অতিক্রম করে, আপনার সিস্টেমের অ্যাপ্লিকেশন মেমরি শেষ হয়ে গেছে এবং স্পিনিং হুইল ঘটতে পারে।

আপনি অ্যাক্টিভিটি মনিটর দিয়ে RAM ব্যবহার পরীক্ষা করতে পারেন। যখন আপনার Mac এ অপর্যাপ্ত RAM থাকে, তখন আপনি অব্যবহৃত অ্যাপ এবং ব্রাউজার উইন্ডো বন্ধ করে আরও RAM রিলিজ করতে পারেন, অথবা, আপনি আরও মেমরি পেতে আপনার Mac-এ RAM আপগ্রেড করতে পারেন।

আপনার ম্যাক রিস্টার্ট করুন

ম্যাক রিস্টার্ট করলে কিছু ছোটখাটো সমস্যা দ্রুত সমাধান করা যায়, যার মধ্যে রয়েছে ম্যাক লোডিং স্ক্রিনে আটকে থাকা, ম্যাক ধীরে চলে, ম্যাক স্পিনিং হুইলে আটকে থাকা ইত্যাদি। একটি পুনঃসূচনা করা আপনার ম্যাকের সমস্ত চলমান প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশনগুলিকে বন্ধ করে দিতে পারে এবং এটিকে একটি নতুন স্টার্টআপ দিতে পারে৷

আপনি যখন ম্যাকে স্পিনিং হুইল দেখতে পান তখন কী করবেন?

ডিস্কের ত্রুটিগুলি পরীক্ষা করুন এবং মেরামত করুন

দুর্ভাগ্যবশত, উপরের ফিক্সগুলি আপনার ম্যাকের স্পিনিং হুইল থেকে মুক্তি পেতে ব্যর্থ হয়েছে। তারপর, আপনার স্টার্টআপ ডিস্কে কিছু ত্রুটি থাকতে পারে যা সিস্টেমটিকে ডেটা পড়তে এবং লোড করতে বাধা দেয়, যার ফলে স্পিনিং হুইল হয়। আপনি ডিস্ক ইউটিলিটির ফার্স্ট এইড বৈশিষ্ট্যের সাহায্যে ডিস্কের ত্রুটিগুলি পরীক্ষা এবং মেরামত করতে পারেন৷

আপনি যখন ম্যাকে স্পিনিং হুইল দেখতে পান তখন কী করবেন?

উপসংহার

আপনি যখন আপনার ম্যাকে স্পিনিং হুইল পান, তখন আপনি কয়েক সেকেন্ড বা মিনিট অপেক্ষা করার পরে ম্যাক এটি কাজ করতে পারে। কিন্তু স্পিনিং হুইল যদি আপনার স্ক্রিনে দীর্ঘ সময় ধরে থাকে, তাহলে আপনি এটি থেকে মুক্তি পেতে উপরের পদ্ধতিগুলি প্রয়োগ করতে পারেন। বিরল ক্ষেত্রে, স্পিনিং হুইল সমস্যা সমাধানের জন্য এগুলি সব কাজ করে না, আপনার Mac এ কিছু হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যা থাকতে পারে। আরও সাহায্যের জন্য আপনি এটিকে স্থানীয় মেরামতের কাছে নিয়ে যেতে পারেন।


  1. আমার ম্যাকবুক চালু বা বুট আপ না হলে কী করবেন (Intel &M1)

  2. আপনার ম্যাক ক্যামেরা কাজ না করলে কী করবেন

  3. ম্যাকে কার্সার অদৃশ্য হয়ে গেলে কেন এবং কী করবেন (2022)

  4. ম্যাকে মৃত্যুর স্পিনিং হুইল কীভাবে ঠিক করবেন