কম্পিউটার

একটি ম্যাক আপডেট ডাউনলোড করা শেষ না হলে আপনার কি করা উচিত?

আপনার ম্যাকে আপডেটগুলি ইনস্টল করা একটি খুব সহজবোধ্য ব্যায়াম, যা সাধারণত শুধুমাত্র কয়েকটি ক্লিক নেয়। বেশিরভাগ ক্ষেত্রে, আপডেটগুলি উপলব্ধ হলে আপনার ম্যাক আপনাকে বিজ্ঞপ্তি কেন্দ্রে একটি পপ-আপের মাধ্যমে সতর্ক করবে৷ কখনও কখনও, আপনি দেখতে পারেন যে একটি আপডেট ইতিমধ্যেই ডাউনলোড হয়ে গেছে, এবং আপনার কাজ এটি ইনস্টল করা।

সত্যই, প্রতিটি রিলিজের পর ম্যাকওএস আরও ভালো এবং স্মার্ট হয়ে উঠছে, তাই, একটি শক্তিশালী ওএস হিসাবে খ্যাতি অর্জন করছে। এই সত্ত্বেও, macOS এর নিজস্ব সমস্যা আছে; কখনও কখনও, আপডেট ইনস্টল করার সময় হেঁচকি হতে পারে।

আপডেট ইনস্টল করার সময় ম্যাক আটকে যায়

কিছু ব্যবহারকারী অভিযোগ করেছেন যে একটি macOS আপডেট ডাউনলোড শেষ হবে না। তাদের মধ্যে কিছুর জন্য, তাদের ম্যাকগুলি একটি macOS আপডেটের মাঝপথে আটকে যায়। তারা যা দেখছে তা হল একটি অগ্রগতি বার যা 50% বা অনুরূপ কিছুতে আটকে গেছে। অনুগ্রহ করে মনে রাখবেন যে এই সমস্যাটি ঘটেছে বলে রিপোর্ট করা হয়েছে, এমনকি যখন ব্যবহারকারীরা কোনো আপডেট বা আপগ্রেড শুরু করেননি।

একটি ম্যাক আপডেট ডাউনলোড করা শেষ না হলে কী করবেন

আপনি যদি কিছু কারণে Mac আপডেটগুলি ডাউনলোড করা শেষ করতে না পারেন, তাহলে আমাদের প্রস্তাবিত সমাধানগুলির জন্য আপনাকে নীচের বিভাগটি পরীক্ষা করে দেখতে হবে৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

প্রাথমিক ব্যবস্থা

কোনো সিস্টেম আপডেট করার আগে, আপনার সংবেদনশীল ডেটার একটি ব্যাকআপ তৈরি করতে ভুলবেন না। আপনার Mac ব্যাক আপ করার জন্য আপনার কাছে দুটি বিকল্প আছে:টাইম মেশিন৷ অথবা একটি তৃতীয় পক্ষের ম্যাক ব্যাকআপ টুল। টাইম মেশিন ইতিমধ্যেই macOS-এ অন্তর্নির্মিত। কিন্তু বিল্ট-ইন ব্যাকআপ টুল ব্যবহার করার সময় আপনি যদি সমস্যার সম্মুখীন হন, তবে বেশ কিছু দুর্দান্ত বিকল্প রয়েছে।

এটি ছাড়া, macOS আপডেট করার আগে আপনার কাছে কমপক্ষে 30GB খালি জায়গা আছে কিনা তা পরীক্ষা করুন। কখনও কখনও, অপর্যাপ্ত সঞ্চয়স্থান ইনস্টলেশন বাধাগ্রস্ত করতে পারে। যদি এটি সম্ভাব্য কারণ হয়, তবে নিরাপদ মোডে অপ্রয়োজনীয় ফাইলগুলি মুছে দিয়ে কিছু জায়গা তৈরি করুন। প্রথমে, আপনার ম্যাক থেকে আংশিকভাবে ডাউনলোড করা macOS ফাইলটি সরান। লঞ্চপ্যাড থেকে এর আইকনটিও সরাতে ভুলবেন না।

বিকল্পভাবে, আপনি একটি শক্তিশালী মেরামতের সরঞ্জাম ব্যবহার করতে পারেন, যেমন Outbyte macAries , প্রক্রিয়া স্বয়ংক্রিয় করতে. এই টুলটি শুধুমাত্র অপ্রয়োজনীয় অ্যাপের মতো স্পেস হগগুলিকে সরিয়ে দেবে না, কিন্তু দক্ষতা পুনরুদ্ধার করতে এটি আপনার ম্যাকের সমস্ত আবর্জনা থেকেও মুক্তি পাবে৷

যদি আপনার ম্যাক এখনও হিমায়িত থাকে, তাহলে সমস্যাটি আক্রমণ করার জন্য এখানে কিছু অন্যান্য উপায় রয়েছে এবং আশা করি, সমস্যার সমাধান করুন:

ধাপ #1:ইনস্টলেশন প্রক্রিয়া এখনও চলছে কিনা তা খুঁজে বের করুন

আপনার ম্যাক হিমায়িত হয়ে গেছে বলে উপসংহারে আসার আগে, এটিকে আরও কয়েক ঘন্টা রেখে দিন। এটি যতটা বেদনাদায়ক, এটি আপনার কথিতভাবে বাতিল করা আপডেটের সর্বোত্তম সমাধান হতে পারে। আপনাকে বুঝতে হবে যে কিছু আপডেট সম্পূর্ণ হতে 16 ঘন্টা পর্যন্ত সময় নিতে পারে। অগ্রগতি বার শুধুমাত্র সেরা অনুমান প্রদান করে। কখনও কখনও, পর্দার আড়ালে চলমান প্রক্রিয়াগুলির দ্বারা জিনিসগুলি ধীর হয়ে যায়। সুতরাং, যদি আপনার ম্যাক গত কয়েক ঘন্টা ধরে 30% এ আটকে থাকে, তাহলে এর মানে এই নয় যে এটি সফ্টওয়্যারটি ইনস্টল করছে না।

সাধারণত, যখন Apple একটি macOS আপডেট প্রকাশ করে, তখন অনেক ব্যবহারকারী এটি দখল করতে ছুটে যান, যার ফলে Apple এর সার্ভারে সমস্যা হয়। এটি বিবেচনায় নিয়ে, কোন পরিচিত সমস্যা আছে কিনা তা দেখতে আপনাকে সিস্টেম স্থিতি পৃষ্ঠাটি পরীক্ষা করতে হবে৷

আপনার সংযোগে কোনো সমস্যা আছে কিনা তাও পরীক্ষা করা উচিত। কখনও কখনও, আপনি যখন তারযুক্ত সংযোগে থাকেন তখন জিনিসগুলি দ্রুত হয়৷ এর উপরে, ডাউনলোড বাতিল করার কথা বিবেচনা করুন, তারপর আবার শুরু করুন।

ধাপ #2:আপডেট রিফ্রেশ করুন

উপরের কৌশলটি যদি সমস্যার সমাধান না করে তবে আটকে থাকা আপডেটটি জাম্পস্টার্ট করার চেষ্টা করুন। এখানে ধাপগুলি রয়েছে:

  1. পাওয়ার টিপুন এবং ধরে রাখুন প্রায় 30 সেকেন্ডের জন্য বোতাম।
  2. পাওয়ার টিপুন কম্পিউটার পুনরায় চালু করতে আবার বোতাম।
  3. রিবুট হওয়ার পর, আপডেটটি আবার ইনস্টল করার চেষ্টা করুন।
  4. macOS ইনস্টলেশন এখনও চলছে কিনা তা পরীক্ষা করতে, Command + L টিপুন কীবোর্ড সংমিশ্রণ। এই ট্রিগারটি আপডেট সম্পর্কে আরও বিশদ নিয়ে আসবে, যেমন আপডেটটি ইনস্টল করা শেষ হতে বাকি সময়।

মাঝে মাঝে, আপডেটগুলি ইনস্টল করার সময়, ম্যাক হিমায়িত হতে পারে। যদি তা হয়, তাহলে এই ধাপগুলি চালান:

  1. উপরের প্রক্রিয়াটির মাধ্যমে আপনার Mac পুনরায় চালু করুন।
  2. কিছু ​​না হলে, অ্যাপ স্টোরে যান এবং আপডেট এ ক্লিক করুন . ইনস্টলেশন প্রক্রিয়াটি যেখান থেকে ছেড়েছিল সেখান থেকে শুরু হবে৷
  3. এছাড়া, কমান্ড + L টিপে অগ্রগতি পরীক্ষা করুন আবার কম্বো।
  4. উল্লেখ্য যে অ্যাপ স্টোর ম্যাক সফ্টওয়্যার পাওয়ার একমাত্র জায়গা নয়। আপনি অ্যাপলের অফিসিয়াল সাইট থেকে একই সফ্টওয়্যার পেতে পারেন। অ্যাপলের ওয়েবসাইট থেকে সফ্টওয়্যার ডাউনলোড করার বিষয়ে ভাল জিনিস হল যে এটিতে একটি কম্বো আপডেটার রয়েছে , যা macOS আপডেট করার জন্য প্রয়োজনীয় সিস্টেম ফাইল রয়েছে।

ধাপ #3:নিরাপদ মোডে আপডেট বা macOS ইনস্টল করুন

আপনি যদি এটি প্রতিষ্ঠিত করে থাকেন, প্রকৃতপক্ষে, আপডেটটি ইনস্টল করার সময় আপনার ম্যাক আটকে গেছে, তাহলে পরবর্তী জিনিসটি আপনার চেষ্টা করা উচিত তা হল আপনার ম্যাকটিকে নিরাপদ মোডে বুট করা। এটি করতে, এই প্রক্রিয়াটি অনুসরণ করুন:

  1. আপনার Mac চালু করুন, তারপর অবিলম্বে Shift টিপুন এবং ধরে রাখুন কী।
  2. লগইন উইন্ডোটি দেখলে কীটি ছেড়ে দিন।
  3. আপনার Mac এখন সেফ মোডে বুট হবে, যেখানে আপনি আপনার সমস্যার সমাধান করতে পারবেন।

ধাপ #4:NVRAM রিসেট করুন

সমস্যাটি এখনও উপস্থিত থাকলে, NVRAM পুনরায় সেট করার চেষ্টা করুন। নন-ভোলাটাইল র্যান্ডম অ্যাক্সেস মেমরি (NVRAM) হল একটি মেমরি বিভাগ যা আপনার ম্যাক নির্দিষ্ট সেটিংস যেমন স্ক্রীন রেজোলিউশন এবং ভলিউম সেটিংস সংরক্ষণ করতে ব্যবহার করে।

NVRAM পুনরায় সেট করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, তারপর অবিলম্বে, আপনি স্টার্টআপ শব্দ শোনার পরে, কমান্ড + অপশন + P + R ধরে রাখুন কীবোর্ড শর্টকাট।
  2. যখন আপনি আবার স্টার্টআপ শব্দ শুনবেন তখন কীগুলি ছেড়ে দিন। NVRAM রিসেট হবে, এবং আপনার Mac স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হবে।
  3. আপডেট পুনরায় শুরু করা উচিত।

ধাপ #5:রিকভারি মোডে macOS পুনরায় ইনস্টল করুন

যদি অন্য কিছু কাজ না করে, তাহলে আপনার সেরা শট হল রিকভারি মোডে আপডেটগুলি পুনরায় ইনস্টল করা। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. আপনার ম্যাক বন্ধ করুন।
  2. কম্পিউটার রিস্টার্ট করুন, তারপর কমান্ড + R চেপে ধরে রাখুন পুনরুদ্ধার মোডে প্রবেশ করতে অবিলম্বে কম্বো .
  3. একবার পুনরুদ্ধার মোডে , আপনি কিছু অপশন দেখতে পাবেন। নতুন OS ইনস্টল করুন বেছে নিন macOS পুনরায় ইনস্টল করতে।
  4. প্রক্রিয়া শেষ হলে, সবকিছু ঠিকঠাক হওয়া উচিত।

ধাপ #6:এক্সটার্নাল ড্রাইভ থেকে macOS পরিষ্কার করুন

যদি macOS আপডেট এখনও ডাউনলোড করা শেষ না করে, তাহলে একটি বাহ্যিক ড্রাইভ থেকে OS পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন। macOS এর একটি পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করতে, আপনাকে একটি বুটযোগ্য USB ইনস্টলার ড্রাইভ তৈরি করতে হবে। এই ড্রাইভে কমপক্ষে 12GB স্টোরেজ স্পেস থাকতে হবে। একবার ইউএসবি প্রস্তুত হলে, জার্নাল্ড এক্সটেন্ডেড ফরম্যাট ব্যবহার করে ড্রাইভ ফরম্যাট করতে আপনার যা করা উচিত তা এখানে:

  1. অ্যাপ স্টোর থেকে macOS ডাউনলোড করুন .
  2. আপনার কম্পিউটারে USB ড্রাইভ সংযোগ করুন৷
  3. অ্যাপ্লিকেশন এ যান এবং ডিস্ক ইউটিলিটি বেছে নিন .
  4. এখন, থাম্ব ড্রাইভ> বিন্যাস নির্বাচন করুন .
  5. এর পরে, আপনার USB এর নাম শিরোনামহীন হিসাবে রাখুন৷ , এবং তারপর OS X এক্সটেন্ডেড বেছে নিন .
  6. ক্লিক করুন মুছে দিন চালিয়ে যেতে।
  7. আপনার USB এখন ফর্ম্যাট করা হয়েছে, তাই আপনি টার্মিনাল খুলতে পারেন৷ এবং আবার macOS ডাউনলোড করার চেষ্টা করুন।

র্যাপিং আপ

যদিও আপডেটগুলি ইনস্টল করার সময় খুব কমই হেঁচকি দেখা দেয়, তবে ম্যাক আপডেট ডাউনলোড করা শেষ না হলে কী করবেন তা জেনে রাখা সর্বদা ভাল। আশা করি, উপরের পদক্ষেপগুলি আপনাকে ইনস্টলেশনটি ট্র্যাকে ফিরিয়ে আনতে সহায়তা করেছে। তবে উপরের সমাধানগুলি চেষ্টা করার পরেও যদি macOS আপডেট ডাউনলোড করা শেষ না করে, তবে আতঙ্কিত হওয়ার দরকার নেই। শুধু Apple সাপোর্টের সাথে সমস্যা বাড়ান৷

সমস্যার সমাধান করার সময় আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে নিচের মন্তব্য বিভাগে আমাদের জানান।


  1. সাফারি ব্যবহার করে ম্যাকে ডাউনলোড হচ্ছে না এমন ফাইলগুলি কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 মে 2019 আপডেট:আপনার যা জানা উচিত

  3. FaceTime Mac এ কাজ করছে না? এখানে আপনাকে যা করতে হবে!

  4. আপনার পিসি নষ্ট হওয়া এড়াতে আপনার যা করা উচিত নয় তা এখানে