কম্পিউটার

সাফারি ব্যবহার করে ম্যাকে ডাউনলোড হচ্ছে না এমন ফাইলগুলি কীভাবে ঠিক করবেন

যদিও অ্যাপল গুগল ক্রোম এবং ফায়ারফক্সের মতো তৃতীয় পক্ষের ব্রাউজারগুলি ব্যবহার করার অনুমতি দেয়, অ্যাপলের নেটিভ ব্রাউজার Safari ম্যাকের যে কোনওটির চেয়ে ভাল কাজ করে। কিন্তু অন্য যেকোন ব্রাউজারের মতোই, Safariও ত্রুটি থেকে মুক্ত নয় এবং আপনি আপনার ব্রাউজার আপডেট করার পরে অনেক ত্রুটির সম্মুখীন হতে পারেন। এই ধরনের একটি ত্রুটি হল যে লোকেরা অ্যাপলের অন্তর্নির্মিত ব্রাউজারের মাধ্যমে ছবি, পিডিএফ, ভিডিওর মতো ফাইল ডাউনলোড করার চেষ্টা করার সময় সমস্যার সম্মুখীন হয়। আপনিও যদি সেই লোকেদের মধ্যে থাকেন যারা একই সমস্যা নিয়ে লড়াই করছেন এবং Safari ব্রাউজার ব্যবহার করে মিডিয়া ফাইলগুলি Mac এ ডাউনলোড হচ্ছে না, হতাশ হবেন না৷

সাফারি ব্যবহার করে ম্যাকে ডাউনলোড হচ্ছে না এমন ফাইলগুলি কীভাবে ঠিক করবেন

এটি একটি খুব সাধারণ সমস্যা যা ম্যাক ব্যবহারকারীদের সম্মুখীন হয় এবং এটি খুব সহজেই ঠিক করা যায়। সমস্যা সমাধানে আপনাকে সাহায্য করার জন্য, এই নিবন্ধে, আমরা Safari ব্রাউজার ব্যবহার করে Mac-এ ডাউনলোড না হওয়া ফাইলগুলি ঠিক করার জন্য বেশ কয়েকটি পদ্ধতি উপস্থাপন করেছি। তো, চলুন কোনো সময় নষ্ট না করে শুরু করা যাক।

ম্যাকে আপনার ডিফল্ট ডাউনলোড ফোল্ডার চেক করুন

ডিফল্টরূপে, Safari ব্রাউজার ম্যাকের ডাউনলোড ফোল্ডারে সমস্ত ডাউনলোড করা ফাইল সংরক্ষণ করে, কিন্তু এই অবস্থানটি সর্বদা Mac ব্যবহারকারীদের দ্বারা সংশোধন করা যেতে পারে৷
সুতরাং আপনাকে ডিফল্ট অবস্থানটি পরীক্ষা করতে হবে এবং ডাউনলোড করা ফাইলটি উপস্থিত আছে কিনা তা দেখতে হবে৷ যে ফোল্ডার বা না. এছাড়াও আপনি ডাউনলোড অবস্থান পরিবর্তন করতে পারেন. চলুন দেখি কিভাবে:

সাফারি ব্যবহার করে ম্যাকে ডাউনলোড হচ্ছে না এমন ফাইলগুলি কীভাবে ঠিক করবেন

  • ম্যাকে সাফারি ব্রাউজার খুলুন এবং পছন্দগুলিতে যান
  • এখন অভিরুচিতে সাধারণ ট্যাবে যান।
  • এটি প্রসারিত করতে ফাইল ডাউনলোড অবস্থানে ক্লিক করুন।
  • এখন ফোল্ডারটি সেট করুন যেখানে আপনি ফাইলগুলি ডাউনলোড করতে চান৷

'নিরাপদ ফাইল খুলুন' বিকল্পটি সক্ষম করুন

সাফারির একটি বিকল্প রয়েছে যা ডাউনলোড হওয়ার সাথে সাথে আপনার ম্যাকের সমস্ত নিরাপদ ফাইল স্বয়ংক্রিয়ভাবে খোলে। এই বিকল্পটি নিষ্ক্রিয় করা থাকলে, এই ডাউনলোড করা ফাইলগুলি খুলবে না এবং আপনি মনে করতে পারেন যে ফাইলটি ডাউনলোড করা হয়নি৷ সাফারিতে 'ওপেন সেফ ফাইলস' বিকল্পটি ডিফল্টরূপে সক্রিয় থাকে তবে আপনি এটি অচেতনভাবে অক্ষম করেছেন কিনা তা পরীক্ষা করা ভাল। বিকল্পটি সক্ষম আছে কি না তা দেখতে, আপনাকে যা করতে হবে তা এখানে:

সাফারি ব্যবহার করে ম্যাকে ডাউনলোড হচ্ছে না এমন ফাইলগুলি কীভাবে ঠিক করবেন

  • আপনার Mac-এ Safari ব্রাউজার খুলুন এবং পছন্দগুলি নির্বাচন করুন৷
  • এখন পছন্দগুলির সাধারণ ট্যাবে যান এবং ডাউনলোড করার পরে নিরাপদ ফাইলগুলি খুলতে বিকল্পটি সক্ষম করুন৷

Mac-এ নেটওয়ার্ক সংযোগ পরীক্ষা করুন

উপরের দুটি পদ্ধতি ভাল না হলে, একটি সম্ভাবনা আছে যে আপনি একটি দুর্বল ইন্টারনেট সংযোগের কারণে ফাইল ডাউনলোড করতে অক্ষম। এই ধরনের ক্ষেত্রে, আপনার রাউটারের যতটা সম্ভব কাছাকাছি হওয়া উচিত এবং দূরে নয়; এটি ইন্টারনেটের গতিকে প্রভাবিত করে৷

এছাড়াও, আপনি আপনার রাউটারের চ্যানেল পরিবর্তন করার চেষ্টা করতে পারেন। এটি করার জন্য, আপনাকে আপনার Safari ব্রাউজারের URL বারে রাউটারের IP ঠিকানা প্রদান করতে হবে। যখন আপনি এন্টার কী টিপবেন, আপনাকে রাউটার কনফিগারেশন পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে।

সাফারি ব্যবহার করে ম্যাকে ডাউনলোড হচ্ছে না এমন ফাইলগুলি কীভাবে ঠিক করবেন
চিত্রের উৎস :PCMag

আপনি যদি অন্য কোনো নেটওয়ার্ক-নিবিড় কাজ করে থাকেন যেমন একটি অনলাইন গেম খেলা বা একটি বড় ভিডিও স্ট্রিম করা, তাহলে ফাইল ডাউনলোড সম্পূর্ণ করার জন্য আপনাকে এই কাজগুলি থামাতে হবে।

ডাউনলোডগুলি থামানো হয়েছে কিনা তা পরীক্ষা করুন

আপনি যদি কোনও ফাইল ডাউনলোড করার প্রক্রিয়া শুরু করেন এবং তারপরে আপনার ম্যাকবুকটি বন্ধ করেন তবে এটি ডাউনলোড প্রক্রিয়াটিকে বিরতি দেবে। এটি আরেকটি কারণ কেন আপনি ম্যাকের ফোল্ডারে এই ফাইলগুলি খুঁজে পাবেন না। তাই আপনাকে যা করতে হবে তা হল ফাইলগুলি আবার ডাউনলোড করা শুরু করা। এটি করতে, ম্যাকের উপরের কোণায় ডাউনলোড শো বোতামটি খুলুন ক্লিক করুন এবং বিরতি দেওয়া ডাউনলোডগুলি সন্ধান করুন। এখন এই ফাইলগুলির পাশে দেওয়া রিজুম বোতাম টিপুন৷

ডাউনলোড করা ফাইলগুলি পুনরায় লোড করার চেষ্টা করুন

ফাইলগুলি ডাউনলোড না হওয়ার আরেকটি শক্তিশালী কারণ হতে পারে যে ডাউনলোড প্রক্রিয়া চলাকালীন বড় ফাইলগুলি দূষিত হয়ে গেছে। তাই এ কারণে মাঝপথে ডাউনলোড বন্ধ রয়েছে। অতএব, আপনি 'ডাউনলোড' ফোল্ডারে ফাইলটি খুলতে অক্ষম। এই সমস্যার একমাত্র সমাধান হল ফাইলটি আবার ডাউনলোড করা শুরু করা। অস্থির সংযোগের মতো কোনও বাধা নেই তা নিশ্চিত করুন৷ এর মধ্যে ফাইলগুলি নষ্ট হওয়ার জন্য এটি একটি সম্ভাব্য কারণ হতে পারে।

সাফারি ব্যবহার করে ম্যাকে ডাউনলোড হচ্ছে না এমন ফাইলগুলি কীভাবে ঠিক করবেন

সাফারি ব্যবহার করে ম্যাকে ডাউনলোড না হওয়া ফাইলগুলি ঠিক করতে সাফারির প্লাগইনগুলি নিষ্ক্রিয় করুন

কখনও কখনও সাফারিতে ইনস্টল করা কিছু প্লাগইন সাফারি ব্রাউজারের স্বাভাবিক কাজে ইন্টারফেস করতে পারে। তাই আপনি সাফারি থেকে ফাইল ডাউনলোড করতে সমস্যার সম্মুখীন হচ্ছেন, আপনি সম্প্রতি ইনস্টল করা যেকোনো প্লাগইন নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। চলুন দেখি কি করা যায়:

  • ম্যাকের মেনু থেকে Safari ব্রাউজারটি খুলুন এবং পছন্দগুলি নির্বাচন করুন৷
  • এখন ওয়েবসাইট ট্যাবে যান এবং প্লাগ-ইন কলামে উপস্থিত প্লাগইনগুলিকে আনটিক করুন৷
  • ফাইলগুলি আবার ডাউনলোড করার চেষ্টা করুন, আশা করি, আপনি সফল হবেন।

উপসংহার

সাফারি ব্রাউজার ব্যবহার করে ম্যাক-এ ডাউনলোড না হওয়া ফাইলগুলি ঠিক করার জন্য এইগুলি চেষ্টা করা এবং পরীক্ষিত পদ্ধতি। এটি একটি খুব সাধারণ সমস্যা এবং এই পদ্ধতিগুলির একটি দ্বারা নির্মূল করা হবে৷ সাফারিতে এই ত্রুটিটি ঠিক করার অন্য কোন উপায় জানেন? নিচে মন্তব্য করুন।


  1. কিভাবে ঠিক করবেন ম্যাক ব্লুটুথ কাজ করছে না

  2. কিভাবে ঠিক করবেন ম্যাক ক্যামেরা কাজ করছে না

  3. কীভাবে মাইক্রোফোন ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

  4. কিভাবে ঠিক করবেন iMessage ম্যাকে কাজ করছে না