কম্পিউটার

কিভাবে একটি ম্যাকবুক প্রো ঠিক করবেন যা তার স্টার্টআপ ডিস্ক মাউন্ট করতে পারে না

Macintosh HD, বা MacBook অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ, মূলত বেশিরভাগ অ্যাপল কম্পিউটারের স্টার্টআপ ড্রাইভ। এর মানে যদি আপনার ম্যাক বা ম্যাকবুক প্রো তার স্টার্টআপ ডিস্ক মাউন্ট করতে না পারে, তাহলে সম্ভবত আপনি সমস্যার সম্মুখীন হবেন, যেমন আপনার কম্পিউটার লগইন স্ক্রিনে আটকে যায় বা এটি একেবারে বুট হয় না। এই ধরনের পরিস্থিতি খুব বিরক্তিকর হতে পারে, বিশেষ করে যদি আপনার "আনমাউন্টযোগ্য" হার্ড ড্রাইভে সঞ্চিত গুরুত্বপূর্ণ এবং গুরুত্বপূর্ণ ফাইল থাকে।

বিরক্ত হবেন না, কারণ আপনার MacBook Pro এর স্টার্টআপ ডিস্ক মাউন্ট না করলে আমরা আপনাকে কী করতে হবে তা শিখিয়ে দেব। কিন্তু আমরা তা করার আগে, আপনার সমস্ত ডেটার ব্যাকআপ রাখা ভাল৷

ব্যাকআপ, ব্যাকআপ, ব্যাকআপ!

আপনি সমস্যা সমাধানের সাথে এগিয়ে যাওয়ার আগে, প্রথমে আপনার সমস্ত ডেটা ব্যাক আপ করা ভাল। এইভাবে, কিছু ভুল হয়ে গেলে আপনি সহজেই আপনার গুরুত্বপূর্ণ নথি এবং ফাইলগুলি পুনরুদ্ধার বা পুনরুদ্ধার করতে পারেন৷

এখন, আপনি ভাবছেন যে আপনার ডেটার একটি ব্যাকআপ তৈরি করা সম্ভব কিনা, বিশেষ করে আপনার ম্যাক বুট হচ্ছে না। আপনার যা জানা উচিত তা এখানে:আপনার ম্যাকে একটি বিল্ট-ইন ডিস্ক ইউটিলিটি, রয়েছে যা শুরুর আগে অ্যাক্সেস করা যেতে পারে। এটি ব্যবহার করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  1. একটি বাহ্যিক হার্ড ড্রাইভ পান এবং এটিকে আপনার ম্যাকের সাথে সংযুক্ত করুন৷
  2. আপনার Mac বন্ধ করুন। পাঁচ সেকেন্ড পরে, এটি আবার চালু করুন।
  3. স্টার্টআপ শব্দ শোনার পর, CMD টিপুন এবং R কী Apple পর্যন্ত তাদের ধরে রাখুন লোগো প্রদর্শিত হয়।
  4. macOS ইউটিলিটিগুলি উইন্ডো এখন প্রদর্শিত হবে।
  5. ডিস্ক ইউটিলিটি বেছে নিন এবং চালিয়ে যান টিপুন এগিয়ে যেতে।
  6. আপনি এখন এক্সটার্নাল ড্রাইভ ব্যবহার করে আপনার ডেটা ব্যাক আপ করা শুরু করতে পারেন৷ একবার আপনি আপনার সমস্ত ডেটা ব্যাক আপ করে নিলে, আপনি আপনার "আনমাউন্টযোগ্য" হার্ড ড্রাইভ সমস্যার কয়েকটি সমাধান চেষ্টা করতে পারেন৷

একটি MacBook প্রো-এর 4টি ফিক্স যা এর স্টার্টআপ ডিস্ক মাউন্ট করতে পারে না

বেশিরভাগ ক্ষেত্রে, মাউন্টিং একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়া যা হার্ড ড্রাইভটি ম্যাক বা ম্যাকবুক প্রো-এর সাথে সংযুক্ত হওয়ার সাথে সাথেই ঘটে। তারপর আবার, ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে ম্যানুয়ালি ড্রাইভ মাউন্ট করা যেতে পারে আপনার মেশিনের। এটি নীচে আরও আলোচনা করা হবে৷

এগিয়ে গিয়ে, ধরে নিই যে আপনার কাছে ইতিমধ্যে আপনার গুরুত্বপূর্ণ ফাইল এবং ডেটার একটি ব্যাকআপ আছে, আসুন সমস্যাটি সমাধানের সাথে এগিয়ে যাই। নীচে একটি ম্যাকবুক প্রো ঠিক করার কয়েকটি উপায় রয়েছে যা এটির স্টার্টআপ ডিস্ক মাউন্ট করতে পারে না:

1. আপনার হার্ড ড্রাইভ ঠিক করুন।

কখনও কখনও, আপনার ম্যাক পুনরায় চালু করা সমস্যা সমাধানের জন্য যথেষ্ট। যাইহোক, যদি এটি কাজ না করে, তাহলে আপনি কোণটি দেখতে চাইতে পারেন যে আপনার হার্ড ড্রাইভে কিছু ভুল হতে পারে। যদি তা হয়, তাহলে আপনাকে আপনার MacBook Pro বুট করতে হবে রিকভারি মোডে ডিস্ক ইউটিলিটি এর মাধ্যমে

আশা করি আপনার হার্ড ড্রাইভ ঠিক করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার MacBook Pro বন্ধ করুন।
  2. পাওয়ার টিপে এটিকে আবার চালু করুন বোতাম কিন্তু এটি করার সময়, CMD টিপুন এবং R সেইসাথে অ্যাপল পর্যন্ত কী লোগো প্রদর্শিত হয়।
  3. macOS ইউটিলিটিগুলি উইন্ডো খুলবে। সেখান থেকে, ডিস্ক ইউটিলিটি নির্বাচন করুন
  4. বাম ফলক থেকে, আপনার MacBook Pro হার্ড ড্রাইভ চয়ন করুন৷
  5. প্রাথমিক চিকিৎসা -এ নেভিগেট করুন ট্যাব।
  6. আপনার ড্রাইভ ঠিক করা শুরু করতে ফার্স্ট এইড বোতামে ক্লিক করুন।
  7. আপনার মেশিন পুনরায় চালু করার আগে প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন।

2. নিরাপদ মোডে আপনার MacBook Pro চালান৷

যখন নিরাপদ মোডে, বুট করা হয় আপনার MacBook Pro শুধুমাত্র প্রয়োজনীয় ন্যূনতম প্রয়োজনীয়তা এবং ইউটিলিটিগুলির সাথে শুরু হবে৷ অপ্রয়োজনীয় অন্যান্য সমস্ত প্রোগ্রাম এবং অ্যাপ কখনই লোড হবে না। তাই, যদি আপনার স্টার্টআপ ডিস্কটি মাউন্ট করা না যাওয়ার কারণটি একটি ত্রুটিপূর্ণ অ্যাপ বা প্রোগ্রাম হয়, তাহলে আপনার MacBook প্রোকে সেফ মোডে বুট করলে আপনার সমস্যার সমাধান হতে পারে৷

নিরাপদ মোডে আপনার MacBook Pro চালাতে, এইগুলি করুন:

  1. আপনার MacBook Pro পুনরায় চালু করুন।
  2. আপনি স্টার্টআপ শব্দ শোনার পরে, SHIFT টিপুন অবিলম্বে কী অ্যাপল লোগো প্রদর্শিত না হওয়া পর্যন্ত এটি ধরে রাখুন৷
  3. যদি আপনার MacBook Pro সঠিকভাবে বুট হয়, তাহলে আপনার সন্দেহ হয় যে কোনো প্রোগ্রাম বা অ্যাপ আনইন্সটল করুন যেটি সমস্যা সৃষ্টি করছে।
  4. আপনার মেশিন রিস্টার্ট করুন।

3. সমস্ত বাহ্যিক পেরিফেরাল সংযোগ বিচ্ছিন্ন করুন৷

এটা সম্ভব যে আপনার MacBook Pro এর সাথে সংযুক্ত একটি ত্রুটিপূর্ণ পেরিফেরাল আপনার স্টার্টআপ ডিস্কের সমস্যার কারণ হতে পারে। এটি যাচাই করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার মেশিন বন্ধ করুন।
  2. প্রিন্টার, বাহ্যিক হার্ড ড্রাইভ, ইউএসবি এবং স্ক্যানার সহ আপনার MacBook Pro এর সাথে সংযুক্ত সমস্ত বাহ্যিক পেরিফেরাল সংযোগ বিচ্ছিন্ন করুন৷ আপনি এর মধ্যে কিবোর্ড এবং মাউস সংযুক্ত রেখে যেতে পারেন।
  3. আপনার Mac চালু করুন। যদি এটি সঠিকভাবে বুট হয়, তাহলে পেরিফেরালগুলির মধ্যে একটি সমস্যা সৃষ্টি করছে।
  4. প্রতিটি পেরিফেরাল একে একে সংযোগ করে সমস্যার সঠিক কারণ চিহ্নিত করুন। প্রতিবার যখন আপনি একটি পেরিফেরাল সংযোগ করেন তখন আপনার MacBook Pro রিবুট করুন৷

4. SMC এবং PRAM রিসেট করুন।

এটি একটি প্রযুক্তিগত সমাধানের মত শোনাতে পারে, কিন্তু তা নয়। আসলে, SMC এবং PRAM রিসেট করতে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগে।

PRAM এবং SMC রিসেট করতে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. আপনার MacBook Pro রিবুট করুন।
  2. আপনি স্টার্টআপ শব্দ শোনার পরে, বিকল্প, CMD, P, টিপুন এবং R কী যতক্ষণ না আপনি দ্বিতীয় স্টার্টআপ টোন শুনতে পাচ্ছেন ততক্ষণ তাদের ধরে রাখুন।
  3. কীগুলি ছেড়ে দিন। আপনার PRAM তারপর পুনরায় সেট করা হবে৷
  4. আপনার MacBook Pro পুনরায় চালু করুন এবং সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন।
  5. যদি PRAM রিসেট করে সমস্যার সমাধান না হয়, SMC রিসেট করার চেষ্টা করুন। আপনার MacBook Pro বন্ধ করে শুরু করুন৷
  6. আপনার মেশিনকে একটি ওয়াল আউটলেটে প্লাগ করুন।
  7. এরপর, CTRL, SHIFT, Option, টিপুন এবং শক্তি 10 সেকেন্ডের জন্য কী এবং সেগুলি একসাথে ছেড়ে দিন৷
  8. আপনার MacBook Pro পুনরায় চালু করুন এবং দেখুন এটি কাজ করে কিনা।

ম্যাকবুক প্রোতে একটি স্টার্টআপ ডিস্ক কিভাবে মাউন্ট করবেন

এই মুহুর্তে, আপনি সম্ভবত ভবিষ্যতে সমস্যা এড়াতে আপনার MacBook Pro এ একটি স্টার্টআপ ডিস্ক কীভাবে সঠিকভাবে মাউন্ট করবেন তা জানতে চান। ঠিক আছে, একটি স্টার্টআপ ডিস্ক মাউন্ট করা আক্ষরিকভাবে সমস্ত তারের সাথে শারীরিকভাবে সেট আপ করার পরামর্শ দেয় না। এর সহজ অর্থ হল আপনার সিস্টেমের জন্য বিভিন্ন পঠন ও লেখার ক্রিয়াকলাপ সম্পাদনের জন্য স্টার্টআপ ডিস্ক উপলব্ধ করা।

স্টার্টআপ ড্রাইভ ভালো অবস্থায় থাকলে, আপনার সিস্টেম ডিস্ক ইউটিলিটি এটা দেখতে হবে ডিস্ক ইউটিলিটি এর অধীনে উইন্ডো, আপনার পছন্দের স্টার্টআপ ডিস্ক নির্বাচন করুন। মাউন্ট করতে এটিতে ক্লিক করুন। এখন পর্যন্ত, আপনার নতুন স্টার্টআপ ডিস্ক আপনার অপারেটিং সিস্টেম দ্বারা অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত।

এরপর কি?

এখন যেহেতু আপনি আপনার "আনমাউন্টযোগ্য" স্টার্টআপ ডিস্ক সমস্যা মোকাবেলা করতে জানেন, এখন সময় এসেছে যখন আপনি ম্যাক রিপেয়ার অ্যাপ এর মতো একটি নির্ভরযোগ্য টুল ডাউনলোড এবং ইনস্টল করে আপনার MacBook Pro দ্রুত এবং মসৃণভাবে চালান। . এই টুলটি আপনাকে সুবিধাজনকভাবে খুঁজে পেতে এবং গতি এবং স্থিতিশীলতার সমস্যাগুলি সমাধান করার অনুমতি দেবে না, এটি আপনার গোপনীয়তাও রক্ষা করবে। এরকম শক্তিশালী টুল থেকে আপনি আর কি চাইতে পারেন?

আপনি যদি একটি MacBook Pro ঠিক করার অন্যান্য উপায় জানেন যা এর স্টার্টআপ ডিস্ক মাউন্ট করতে পারে না, তাহলে অনুগ্রহ করে নিচে আমাদের সাথে শেয়ার করুন। আমরা আপনার কাছ থেকে শোনার জন্য উন্মুখ।


  1. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  2. ম্যাকবুক প্রো বাহ্যিক ডিসপ্লে সনাক্ত করছে না তা কীভাবে ঠিক করবেন

  3. ম্যাকবুক প্রো ফ্রোজেন?

  4. আপনার ম্যাকবুক প্রো চার্জ হচ্ছে না? এখানে কিভাবে ঠিক করা যায়!