কম্পিউটার

এলোমেলোভাবে লগইন স্ক্রীনে ফিরে যাওয়া ম্যাকবুক প্রোকে কীভাবে ঠিক করবেন

কয়েক মাস আগে, ম্যাকস মোজাভে অনেক ম্যাক ব্যবহারকারীদের আনন্দের জন্য চালু করেছে। এটি একটি ইন্টারফেস ওভারহোলের সাথে আসে যা জনপ্রিয় ডার্ক মোড জড়িত ব্যবহারকারীর দ্বারা শুরু করা প্রয়োজন। নতুন বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ডেস্কটপ স্ট্যাকস, পুনঃউদ্ভাবিত ফাইন্ডার এবং নতুন গ্যালারি ভিউ, কয়েকটি নাম।

যতদূর সমস্যা যায়, যাইহোক, একটি Mojave আপগ্রেড সত্যিই ম্যাক ত্রুটি থেকে অনাক্রম্য নয়। একটি সমস্যা যা অনেক ব্যবহারকারীকে বিরক্ত করে রাখে যখন তাদের MacBook Pro এলোমেলোভাবে লগইন স্ক্রিনে ফিরে যায়। এখানে একটি নির্দিষ্ট কেস যা এই সমস্যাটি প্রদর্শন করে।

একজন ব্যবহারকারী তার MacBook Pro আগের দিন Mojave-এ আপডেট করে। ইনস্টলেশন প্রক্রিয়ার পরে, তিনি একজন ব্যবহারকারীর উপর ক্লিক করেন এবং লগ ইন করার চেষ্টা করেন। মাত্র 30 সেকেন্ডের মধ্যে, স্ক্রীনটি ফ্লিক করে, তাকে আবার লগইন স্ক্রিনে নিয়ে যায়।

তার মেশিনে সমস্ত অ্যাকাউন্টের জন্য ত্রুটি ঘটে। তিনি ডিস্ক মেরামত করার পাশাপাশি অন্যান্য সমস্ত মেরামতের প্রক্রিয়াগুলিকে ক্লান্ত করার চেষ্টা করেছেন। কিন্তু ত্রুটিটি তার ল্যাপটপে টিকে থাকতে পারে, যেটি স্বীকার করা হয় পুরানো কিন্তু এখনও মোটামুটি ভাল কাজ করা উচিত।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

অন্যান্য ক্ষেত্রে, ম্যাক দিনে একাধিকবার স্লিপ বা লগইন স্ক্রীনে যেতে থাকে যদিও ব্যবহারকারী এটিতে কাজ করছে এবং হয় ব্রাউজ করছে বা টাইপ করছে। ঢাকনা খোলা রাখা হয় এবং যখন সিস্টেমটি লগইন স্ক্রিনে ফিরে যায় তখন কম্পিউটারে কার্যকলাপ দেখা যায়, যা আপনি কমান্ড + শিফট + পাওয়ার বোতাম টিপলে অনেকটা একই রকম।

এটি প্রায়শই ব্যবহারকারীর কয়েক মিনিটের জন্য লগ ইন করার পরেই ঘটে। উদাহরণস্বরূপ, ব্যবহারকারী কাজ শুরু করতে সকালে লগ ইন করে এবং কয়েক সেকেন্ড পরে, স্ক্রিনটি লক হয়ে যায়। ব্যবহারকারী যখন আবার লগ ইন করার চেষ্টা করে, তখন কয়েক সেকেন্ড পর আবার লক আউট হয়ে যায়।

কিছু ক্ষেত্রে, স্ক্রিনসেভার এলোমেলোভাবে কোনো নোটিশ ছাড়াই চালু হয়। টাচ আইডি ট্যাপ করলে সাধারণত স্ক্রিনসেভার এবং লগইন স্ক্রিনের মধ্যে টগল হয়, কিন্তু তা করলে কম্পিউটার আনলক হয় না। পাসওয়ার্ডটি টাইপ করা থাকলেও, কম্পিউটারটি লগইন স্ক্রীন থেকে স্ক্রিনসেভারে ফিরে যাবে। এটি প্রভাবিত ব্যবহারকারীদের সীমাহীন হতাশার কারণ হয়েছে এবং অনলাইনে এই সমস্যাটির খুব কম রেফারেন্স রয়েছে৷

আসুন এই দ্রুত নিবন্ধটি দিয়ে বিষয়গুলির নীচে যাই৷

কেন আমার ম্যাক লক স্ক্রিনে যাচ্ছে?

আপনার ম্যাক স্বয়ংক্রিয়ভাবে স্ক্রীন লক করার একটি সম্ভাব্য কারণ হল আপনি একটি হট কর্নার সেট আপ করেছেন যা আপনি আপনার কম্পিউটার ছেড়ে যাওয়ার সময় দ্রুত স্ক্রিন সেভার সক্রিয় করে। এটি এমন কিনা তা পরীক্ষা করতে, সিস্টেম পছন্দগুলি ক্লিক করুন৷ Apple থেকে মেনু, তারপর ডেস্কটপ এবং স্ক্রিন সেভার এ যান . স্ক্রিন সেভার-এ ক্লিক করুন , এবং তারপর হট কর্নার বেছে নিন .

স্ক্রিনের কোণে পাশের তালিকায় ক্লিক করুন যে কোন কোণগুলি "ঘুমানোর জন্য প্রদর্শন করুন" সেট করা আছে কিনা তা দেখতে। যদি তা হয়, ত্রুটিটি ঠিক করতে হট কর্নার তালিকা থেকে এটিকে সরিয়ে দিন।

আরেকটি সম্ভাব্য কারণ হল আপনার ম্যাকের এনার্জি সেভার বৈশিষ্ট্যটি সঠিকভাবে কনফিগার করা হয়নি। যদি আপনার এনার্জি সেভার বৈশিষ্ট্যটি সঠিকভাবে সেট আপ না করা হয় তবে এটি আপনার ম্যাককে এলোমেলোভাবে ঘুমাতে যেতে পারে। চেক করতে, অ্যাপল মেনু> সিস্টেম পছন্দগুলি ক্লিক করুন, তারপর এনার্জি সেভার নির্বাচন করুন৷

আপনার Mac ঘুমাতে গেলে নিচের এক বা একাধিক সেটিংস সামঞ্জস্য করুন। মনে রাখবেন যে এই নিয়ন্ত্রণগুলির মধ্যে কিছু আপনার Mac এ উপলব্ধ নাও হতে পারে৷

  • “পরে প্রদর্শন বন্ধ করুন”
  • “ডিসপ্লে স্লিপ”
  • "কম্পিউটার ঘুম"

যদি একটি স্লাইডার কখনই না সেট করা থাকে , সেই বৈশিষ্ট্যটির জন্য ঘুম অক্ষম করা হয়েছে৷

এছাড়াও আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ম্যাকের কাছে কোনো চুম্বক নেই কারণ চুম্বক আপনার অপারেটিং সিস্টেমে হস্তক্ষেপ করতে পারে এবং এটিকে ঘুমাতে পারে৷

ম্যাকবুক প্রো এলোমেলোভাবে লগইন স্ক্রিনে ফিরে যায়

এখানে অসুবিধা হল যে খারাপ আচরণের জন্য কোনও স্পষ্ট প্যাটার্ন বা ট্রিগার নেই বলে মনে হচ্ছে৷ কম্পিউটারটি এলোমেলোভাবে লগইন স্ক্রিনে ফিরে আসছে বলে মনে হচ্ছে এবং এটি করার কোনো সঠিক কারণ ছাড়াই, এটি মোজাভে আপডেটের পরে ঘটে।

আমরা আমাদের অভ্যন্তরীণ বিশেষজ্ঞদের সাথে সংযোগ করেছি এবং এই পোস্ট-মোজাভে আপডেট সমস্যাটির কার্যকর সমাধানের জন্য ওয়েব স্ক্র্যাপ করেছি। যদিও এই ফিক্সগুলি সম্পাদন করার আগে, আপনার হার্ডওয়্যার সংযোগ থেকে শুরু করে আপনার সিস্টেমের স্থায়িত্বের জন্য একটি ম্যাক মেরামতের সরঞ্জাম চালানোর মাধ্যমে যা আপনি বিশ্বাস করেন তা পরীক্ষা করার চেষ্টা করুন। কখনও কখনও, সময়ের সাথে জমে থাকা জাঙ্ক ফাইলগুলি স্বাভাবিক সিস্টেম এবং প্রক্রিয়াগুলিতে হস্তক্ষেপ করতে পারে, ফলস্বরূপ আপনার ম্যাকের কর্মক্ষমতা নষ্ট করতে পারে৷

যদি আপনার MacBook এখনও এলোমেলোভাবে লগইন স্ক্রিনে ফিরে যায়, তাহলে এই সমাধানগুলি চেষ্টা করুন:

আপনার MacBook এ মৌলিক চেক করা

আপনি iStat Pro ডাউনলোড করার চেষ্টা করতে পারেন এবং আপনার প্রকৃত RAM ব্যবহার পরীক্ষা করতে পারেন। আপনার হার্ড ড্রাইভ কতটা পূর্ণ তা পরীক্ষা করার পরামর্শ দেওয়া হচ্ছে, কারণ আপনি ইতিমধ্যেই আপনার RAM ব্যবহার করছেন। ফলস্বরূপ, আপনার হার্ড ড্রাইভে যথেষ্ট ভার্চুয়াল মেমরি তৈরি করার জন্য অপর্যাপ্ত স্থান থাকতে পারে।

আপনার ল্যাপটপ যেন অতিরিক্ত গরম না হয় তাও নিশ্চিত করুন। আপনি ভিডিও, গেমিং বা দীর্ঘ সময়ের জন্য নিবিড় প্রক্রিয়াগুলিতে কাজ করার সময় এটি ঘটতে পারে। কেন আপনার ল্যাপটপ ক্র্যাশ হচ্ছে এবং এলোমেলোভাবে লগইন স্ক্রিনে ফিরে আসছে এই কারণটি বাতিল করুন৷

নিরাপদ মোডে বুট করুন

আপনি অন্য কিছু চেষ্টা করার আগে, আপনাকে তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের সাথে দ্বন্দ্বের কারণে সমস্যাটি সৃষ্ট কিনা তা খুঁজে বের করতে হবে। এবং আপনি একটি নিরাপদ মোড পরিবেশে বুট করে এটি করতে পারেন। আপনি যখন নিরাপদ মোডে বুট করতে পুনরায় আরম্ভ করবেন তখন শুধু Shift কী টিপুন। আপনি যখন এটি করবেন, সমস্ত নন-অ্যাপল উপাদানগুলি লোড হবে যাতে আপনি পরীক্ষা করতে পারেন যে ত্রুটিটি বাহ্যিক কারণগুলির দ্বারা ট্রিগার হয়েছে কিনা৷

একবার আপনি সেফ মোডে বুট হয়ে গেলে, আপনার ম্যাকবুক প্রোটি এখনও এলোমেলোভাবে ঘুমাতে যাচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করুন। যদি এটি হয়ে থাকে, পরবর্তী ধাপে যান৷

একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করা

যদি মনে হয় যে সমস্যাটি আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টের কারণে ঘটছে, তাহলে আপনি একটি নতুন তৈরি করার কথা বিবেচনা করতে পারেন। আপনার বিদ্যমান ব্যবহারকারী প্রোফাইল থেকে লগ আউট করুন এবং তারপরে সমস্যাটি শেষ পর্যন্ত সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করে নতুনটির সাথে আবার লগ ইন করুন৷

এই পদক্ষেপগুলি অনুসরণ করে একজন ব্যবহারকারী যোগ করুন:

  1. আপনার Mac এ, Apple মেনু> সিস্টেম পছন্দ ক্লিক করুন . এরপরে, ব্যবহারকারী ও গোষ্ঠীতে এগিয়ে যান .
  2. আনলক করতে লক আইকনে ক্লিক করুন। একটি প্রশাসকের নাম ও পাসওয়ার্ড লিখুন৷
  3. পরে, যোগ করুন ক্লিক করুন ব্যবহারকারীদের তালিকার নিচে অবস্থিত বোতাম।
  4. নতুন অ্যাকাউন্টে ক্লিক করুন পপ - আপ মেনু. এখান থেকে ব্যবহারকারীর ধরন নির্বাচন করুন। একজন প্রশাসক অন্যান্য ব্যবহারকারীদের যোগ করতে এবং পরিচালনা করতে, অ্যাপ ইনস্টল করতে এবং সেটিংস পরিবর্তন করতে পারেন। একজন প্রশাসক দ্বারা একটি স্ট্যান্ডার্ড ব্যবহারকারী সেট আপ করা হয়, যখন প্যারেন্টাল কন্ট্রোল টাইপের সাথে পরিচালিত ব্যবহারকারীরা শুধুমাত্র প্রশাসকের দ্বারা নির্দিষ্ট করা সামগ্রী অ্যাক্সেস করতে পারে৷ শেয়ারিং শুধুমাত্র ব্যবহারকারীরা, অন্য দিকে, শেয়ার করা ফাইলগুলি দূরবর্তীভাবে অ্যাক্সেস করতে পারে, কিন্তু তারা লগ ইন করতে বা সেটিংস পরিবর্তন করতে পারে না৷
  5. নতুন ব্যবহারকারীর জন্য একটি সম্পূর্ণ নাম ইনপুট করুন। তারপরে, একটি অ্যাকাউন্টের নাম স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়। এখন এটি প্রবেশ করে একটি ভিন্ন অ্যাকাউন্ট নাম ব্যবহার করুন. মনে রাখবেন যে আপনি পরে এটি পরিবর্তন করতে পারবেন না।
  6. ব্যবহারকারীর জন্য একটি পাসওয়ার্ড লিখুন। যাচাই করতে এটি পুনরায় প্রবেশ করুন৷ পাশাপাশি একটি পাসওয়ার্ড ইঙ্গিত দিন৷
  7. ব্যবহারকারী তৈরি করুন টিপুন .
  8. আপনার তৈরি করা ব্যবহারকারীর প্রকারের উপর নির্ভর করে, আপনি বিভিন্ন পদক্ষেপ সম্পাদন করতে পারেন। একজন প্রশাসকের জন্য, ব্যবহারকারীকে এই কম্পিউটার পরিচালনা করার অনুমতি দিন চয়ন করুন৷ . একজন পরিচালিত ব্যবহারকারীর জন্য, অভিভাবকীয় নিয়ন্ত্রণ সক্ষম করুন চয়ন করুন৷ .

একটি SMS এবং PRAM/NVRAM রিসেট সম্পাদন করা

সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (এসএমসি) ইন্টেল-ভিত্তিক ম্যাক ডিভাইসগুলিতে এমবেড করা একটি চিপ। এটি কীবোর্ড এবং পেরিফেরাল সহ বেশিরভাগ ম্যাকের অংশগুলির কাজের জন্য দায়ী। এটি আপনার হার্ড ড্রাইভ এবং পাওয়ার সাপ্লাই পরিচালনার ক্ষেত্রেও পরিসংখ্যান দেয়। এই ধাপগুলি সহ আপনার MacBook এর SMC রিসেট করুন:

Apple T2 নিরাপত্তা চিপ সহ ম্যাকবুক:

  1. আপনার ল্যাপটপ বন্ধ করুন।
  2. পাওয়ার টিপুন এবং ধরে রাখুন কিছু 10 সেকেন্ডের জন্য বোতাম। পরে রিস্টার্ট করুন। আপনার যদি স্টার্টআপে সমস্যা হয় তবে আপনার মেশিনটি আবার বন্ধ করুন।
  3. টিপুন এবং ধরে রাখুন পাওয়ার + শিফট + বাম নিয়ন্ত্রণ + বাম বিকল্প কয়েক সেকেন্ডের জন্য কী।
  4. সব কী ছেড়ে দিন এবং আরও কয়েক সেকেন্ড অপেক্ষা করুন।
  5. আপনার MacBook রিবুট করুন।

অ অপসারণযোগ্য ব্যাটারি সহ ম্যাকবুক:

  1. আপনার ল্যাপটপ বন্ধ করুন।
  2. বাম দিকে টিপুন এবং ধরে রাখুন বিকল্প + নিয়ন্ত্রণ + শিফট আপনি যখন পাওয়ার টিপবেন তখন কী প্রায় 10 সেকেন্ডের জন্য বোতাম।
  3. একবারে সমস্ত কী ছেড়ে দিন এবং কয়েক সেকেন্ডের জন্য অপেক্ষা করুন।
  4. আপনার MacBook চালু করুন।

2015 এর আগে প্রকাশিত ম্যাকবুক:

  1. আপনার ল্যাপটপ বন্ধ করুন।
  2. ব্যাটারি সরান।
  3. টিপুন এবং ধরে রাখুন পাওয়ার 15 থেকে 20 সেকেন্ডের জন্য
  4. ব্যাটারি আবার লাগান।
  5. আপনার MacBook চালু করুন।

পুরানো ম্যাক মডেলগুলিতে প্যারামিটার র্যান্ডম অ্যাক্সেস মেমরি (PRAM) রয়েছে, যেখানে আধুনিক ইন্টেল-ভিত্তিকগুলির মধ্যে রয়েছে অ-উদ্বায়ী র্যান্ডম অ্যাক্সেস মেমরি (NVRAM)। সফ্টওয়্যার-সম্পর্কিত সমস্যা থাকলে, কম্পিউটার নির্দিষ্ট সেটিংস ভুলে গেলে বা সংযোগের সমস্যা থাকলে আপনি আপনার PRAM বা NVRAM রিসেট করতে পারেন।

PRAM বা NVRAM রিসেট করতে এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. আপনার MacBook বন্ধ করুন।
  2. পাওয়ার টিপুন .
  3. ধূসর স্ক্রিনে পৌঁছানোর আগে, R + P + Command + Option টিপুন একযোগে সব চাবি. কম্পিউটার রিস্টার্ট না হওয়া পর্যন্ত এবং আপনি স্টার্টআপ শব্দ শুনতে না পাওয়া পর্যন্ত এগুলিকে ধরে রাখুন৷
  4. চাবিগুলো একসাথে ছেড়ে দিন।

টার্মিনাল ব্যবহার করা

এই পদ্ধতিটি সরাসরি অ্যাপল সমর্থন থেকে আসে, তাদের প্রকৌশলীদের কাছ থেকে নির্দেশনা সহ। এখানে নিবিড়ভাবে অনুসরণ করার পদক্ষেপগুলি রয়েছে:

  1. পুনরুদ্ধার এ বুট করুন . কমান্ড + R ধরে রেখে এটি করুন চাবি নিচে এবং আপনার কম্পিউটার চালু.
  2. ডিস্ক ইউটিলিটি খুলুন . এরপরে, স্টার্টআপ ভলিউম বেছে নিন।
  3. ভলিউমের নাম নোট করুন, যা সাধারণত ম্যাকিনটোশ এইচডি . নামটি ম্লান হলে, মাউন্ট টিপুন বোতাম ডিস্ক আনলক করতে পারে এমন একজন ব্যবহারকারীর পাসওয়ার্ড লিখুন।
  4. উপলব্ধ এর পাশে দেখানো নম্বরটি নোট করুন .
  5. এটি ডিস্ক ইউটিলিটি ছেড়ে দেওয়ার সময়৷
  6. এরপর, ইউটিলিটিস> টার্মিনাল বেছে নিন . বোল্ড করা হার্ড ড্রাইভের নামটি আপনার ড্রাইভের নাম দিয়ে প্রতিস্থাপন করুন। এই কমান্ডটি লিখুন:cd “/Volumes/ ম্যাকিনটোশ HD /লাইব্রেরি/অডিও/প্লাগ-ইনস/HAL”
  7. যদি এই কমান্ডটি গৃহীত হয়, তাহলে পরবর্তী লাইনে এটি ইনপুট করুন:mv *.plugin ..
  8. এটি সিস্টেম কমান্ড নেয়, টার্মিনাল থেকে প্রস্থান করুন।
  9. আপনার কম্পিউটারকে স্বাভাবিক মোডে রিবুট করুন এবং যথারীতি লগ ইন করুন।

.Plist ফাইলগুলির নাম পরিবর্তন করুন

কখনও কখনও পছন্দের ফাইলগুলি দূষিত হয়ে যায় এবং আপনার ম্যাককে এলোমেলোভাবে ঘুমাতে দেয় বা আপনাকে লগইন স্ক্রিনে ফিরিয়ে দেয়। আপনি plist ফাইলগুলি পুনরায় সেট করার জন্য পুনঃনামকরণ করে সহজেই এটি ঠিক করতে পারেন৷ মনে রাখবেন যে আপনাকে অবশ্যই আপনার ডিভাইসটিকে সেফ মোডে বুট করতে হবে এবং এটি ঠিক করতে আপনার অ্যাডমিন অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করতে হবে৷

নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. খুলুন ফাইন্ডার এবং যাও এ ক্লিক করুন মেনু বারে।
  2. বিকল্প টিপুন লাইব্রেরি মেনু প্রকাশ করার জন্য কী।
  3. ফোল্ডারটি খুলতে লাইব্রেরিতে ক্লিক করুন।
  4. লঞ্চ করুন টার্মিনাল .
  5. sudo mv টাইপ করুন এবং লাইব্রেরি ফোল্ডার থেকে পছন্দের ফোল্ডারটিকে সরাসরি খোলা টার্মিনাল উইন্ডোতে টেনে আনুন।
  6. পছন্দ ফোল্ডারের নাম পরিবর্তন করুন। উদাহরণস্বরূপ:sudo mv /Users/yourname/Library/Preferences to /Users/yourname/Documents/Preferences-Old
  7. আপনার Mac রিবুট করুন।

আপনার ম্যাককে macOS রিকভারি মোডে বুট করুন

macOS পুনরুদ্ধার মোড আপনার Mac এর অন্তর্নির্মিত পুনরুদ্ধার সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ অংশ। আপনি macOS পুনরুদ্ধার থেকে বুট করতে পারেন এবং নির্দিষ্ট সফ্টওয়্যার সমস্যাগুলি থেকে পুনরুদ্ধার করতে বা আপনার Mac এ অন্যান্য ক্রিয়াকলাপগুলি সম্পাদন করতে এর ইউটিলিটিগুলির সুবিধা নিতে পারেন৷ macOS রিকভারি মোডে বুট করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ম্যাক বন্ধ না হওয়া পর্যন্ত পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন।
  2. আপনার Mac রিবুট করুন এবং অবিলম্বে Command + R ধরে রাখুন কী।
  3. লোডিং বার দেখলে উভয় কী ছেড়ে দিন।
  4. macOS ইউটিলিটি স্ক্রীন পপ আপ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

আপনার ম্যাক এলোমেলোভাবে লগইন স্ক্রিনে ফিরে গেলে আপনি macOS রিকভারি মোডে করতে পারেন এমন অনেকগুলি অপারেশন আছে৷ আপনার লগইন সমস্যা আপনার হার্ড ড্রাইভের সাথে সম্পর্কিত হলে, আপনি যা করতে পারেন তার মধ্যে একটি হল দূষিত স্টার্টআপ ডিস্কটি মেরামত করা৷

এটা সম্ভব যে আপনি সবসময় লগ আউট হন এবং ডিস্ক দুর্নীতির কারণে লগইন স্ক্রিনে ফিরিয়ে আনা হয়। একবার আপনার স্টার্টআপ ডিস্ক ক্ষতিগ্রস্ত হলে, কিছু ফাংশন স্বাভাবিকভাবে লোড হবে না। ক্ষতিগ্রস্ত ড্রাইভ ঠিক করতে, আপনাকে ম্যাকস ইউটিলিটি উইন্ডোতে, ডিস্ক ইউটিলিটিতে ম্যাকের অন্তর্নির্মিত সাহায্যকারী ব্যবহার করতে হবে। OS X এবং mac OS-এ চেহারা ভিন্ন হতে পারে, কিন্তু ফাংশন একই। আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন তা এখানে:

  1. ডিস্ক ইউটিলিটি বেছে নিন macOS ইউটিলিটি উইন্ডো থেকে, তারপর চালিয়ে যান ক্লিক করুন৷ .
  2. দেখুন এ ক্লিক করুন এবং সব ডিভাইস দেখান নির্বাচন করুন সনাক্ত করা সমস্ত ড্রাইভ এবং ভলিউম তালিকাভুক্ত করতে।
  3. ম্যাকিনটোশ HD নির্বাচন করুন , যা বাম সাইডবারে স্টার্টআপ ডিস্ক।
  4. ডিস্ক ইউটিলিটির উপরের মেনুতে ফার্স্ট এইড ক্লিক করুন।
  5. চালান এ ক্লিক করুন এই ড্রাইভে ত্রুটিগুলি পরীক্ষা এবং মেরামত করতে৷
  6. ড্রাইভ ঠিক হয়ে গেলে, আপনি যেতে পারবেন।

দূষিত ডিস্ক ঠিক করা ছাড়াও, ম্যাককে লগইন স্ক্রিনে ফিরে যাওয়া ঠিক করতে আপনি ম্যাকওএস রিকভারি ইউটিলিটির মধ্যে অন্য কিছু করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি পাসওয়ার্ড রিসেট করতে পারেন, লঞ্চ পরিষেবা ডাটাবেস রিসেট করতে পারেন, ব্যবহারকারীর পছন্দ সেটিংস চেক এবং ঠিক করতে পারেন, এমনকি আপনার কম্পিউটারকে আবার কাজ করার জন্য ম্যাক ওএস পুনরায় ইনস্টল করতে পারেন৷

রেজার প্লাগইন নিষ্ক্রিয় করুন

কিছু ম্যাক ব্যবহারকারী খুঁজে পেয়েছেন যে রেজার প্লাগইন নিষ্ক্রিয় করা ত্রুটিটি দেখানো থেকে রোধ করতে সহায়তা করেছে। সুতরাং, এটি অবশ্যই এমন কিছু যা আপনিও বিবেচনা করতে পারেন।

এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার Mac পুনরুদ্ধার মোডে বুট করার সময় একই সাথে Command + R বোতাম টিপুন।
  2. তারপর ইউটিলিটিসে যান এবং টার্মিনাল নির্বাচন করুন।
  3. ভলিউম বিভাগে নেভিগেট করুন এবং Macintosh HD নির্বাচন করুন।

  1. এর পরে, এই অবস্থানে যান:/লাইব্রেরি/অডিও/প্লাগ-ইনস/HAL/।
  2. অবশেষে, রেজার প্লাগইনটি সরান এবং ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

লগইন পর্যায়ে "Shift" বোতামটি ব্যবহার করুন

এই ফিক্সের লক্ষ্য হল আপনার প্রোফাইলের যেকোনো লগইন আইটেমকে বাইপাস করা যা সমস্যার সৃষ্টি করতে পারে এবং আপনাকে এলোমেলোভাবে লগইন স্ক্রিনে নিয়ে আসতে পারে। এখানে কিভাবে:

  1. আপনার ম্যাকবুক চালু করুন যেভাবে আপনি সাধারণত করেন।
  2. লগইন স্ক্রিনে, আপনার ম্যাক অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিন। কিন্তু এখনো লগইন বোতামে প্রবেশ করবেন না।

  1. লগইন বোতাম টিপে আপনার কীবোর্ডে Shift কী টিপুন এবং ধরে রাখুন৷
  2. দেখুন এটি আপনার ম্যাকের সমস্যার সমাধান করেছে কিনা৷

একক ব্যবহারকারী মোডে একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন

আপনার কি অন্য ম্যাক অ্যাডমিন অ্যাকাউন্ট আছে? তারপর আপনি আপনার ম্যাক সমস্যা সমাধান করতে এটি ব্যবহার করতে পারেন. কিন্তু আপনার যদি কোনো অতিরিক্ত অ্যাডমিন অ্যাকাউন্ট না থাকে, তাহলে আপনি লক আউট থাকা অবস্থায়ও কীভাবে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পারেন তা এখানে:

  1. পাওয়ার বোতাম টিপে আপনার ম্যাক ডিভাইসটি বন্ধ করুন।
  2. শুরু করার সময়, একক ব্যবহারকারী মোডে প্রবেশ করতে কমান্ড + এস বোতাম টিপুন এবং ধরে রাখুন।
  3. এই মুহুর্তে, কোডের একটি ক্রম দেখাতে শুরু করে। তারপর একটি কমান্ড প্রম্পট লাইন সহ প্রদর্শিত হবে:/root#।
  4. এরপর, এই কমান্ডটি টাইপ করে আপনার ফাইলগুলিতে অ্যাক্সেস পান:/sbin/mount -uw /
  5. এন্টার কী টিপুন।
  6. কমান্ডটি তারপরে আপনার ম্যাকের একটি নির্দিষ্ট ফাইল মুছে ফেলবে, আপনার সিস্টেমকে বিশ্বাস করবে যে আপনি প্রথমবার লগ ইন করেছেন।
  7. তারপর নিচের এই লাইনটি লিখুন:rm /var/db/.applesetupdone/
  8. এন্টার বোতাম টিপুন।
  9. তারপর রিবুট টাইপ করুন এবং এন্টার টিপুন।
  10. আপনি এখন একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং আপনার ফাইল এবং সিস্টেম অ্যাক্সেস করতে এটি ব্যবহার করতে পারেন।

macOS পুনরায় ইনস্টল করুন

অন্য সব ব্যর্থ হলে, আপনার ডিভাইসে macOS পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন। এটি একটি সমস্যাযুক্ত অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে হতে পারে যা আপনাকে লগইন স্ক্রিনে বারবার যেতে বাধ্য করছে৷

যাইহোক, আপনি আপনার macOS পুনরায় ইনস্টল করার আগে, নিশ্চিত হয়ে নিন যে আপনি কী করবেন তা জানেন। আপনি সমস্যাটিকে আরও খারাপ করে তুলেছেন তা খুঁজে বের করার জন্য আপনি নিজে থেকে কিছু করতে চান না। আপনি যে পদক্ষেপগুলি নিচ্ছেন সে সম্পর্কে আপনি যদি অনিশ্চিত হন, তাহলে সঠিকভাবে macOS পুনরায় ইনস্টল করার বিষয়ে Mac বিশেষজ্ঞদের সাহায্য নিতে দ্বিধা করবেন না৷

এবং যদি আপনি চিন্তিত হন, আপনার macOS পুনরায় ইনস্টল করা আসলে আপনার ডেটা মুছে ফেলবে না। সুতরাং, আপনি সতর্কতার সাথে এগিয়ে যেতে পারেন।

macOS পুনরায় ইনস্টল করতে, এখানে যা করতে হবে:

  1. ইউটিলিটিতে যান এবং macOS পুনরুদ্ধার নির্বাচন করুন।
  2. চালিয়ে যান নির্বাচন করুন এবং অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  3. পুনরায় ইনস্টলেশন সফল হলে আপনাকে জানানো উচিত।

পুনরায় ইনস্টল করার সময় সমস্যা এড়াতে অনুগ্রহ করে নিম্নলিখিতগুলি নোট করুন:

  • আপনাকে আপনার ডিস্ক আনলক করতে বলা হলে, আপনার প্রশাসকের পাসওয়ার্ড ইনপুট করুন।
  • যদি ইনস্টলার আপনার ডিস্ক সনাক্ত করতে না পারে, তাহলে আপনাকে প্রথমে আপনার ডিস্ক মুছে ফেলতে হতে পারে৷
  • যদি ইনস্টলার আপনাকে Macintosh HD বা Macintosh HD – ডেটার মধ্যে বেছে নিতে দেয়, তাহলে Macintosh HD নির্বাচন করুন৷
  • এটি বন্ধ করার আগে বা এটির ঢাকনা বন্ধ করার আগে ইনস্টলেশন প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে দেওয়া নিশ্চিত করুন৷
  • প্রক্রিয়া চলাকালীন, আপনার ডিভাইসটি প্রতিবার পুনরায় চালু হবে। তাই, আরাম করুন।

চূড়ান্ত নোট

মোজাভে আপডেটের পরে এলোমেলোভাবে লগইন স্ক্রিনে ফিরে আসা আপনার MacBook Pro-এর জন্য অবিশ্বাস্যভাবে বিঘ্নিত হতে পারে। যেহেতু এই সমস্যাটি কতক্ষণ স্থায়ী হবে এবং এটি আসলে কী ঘটছে তা নির্ধারণ করা কঠিন, তাই উপরের সমাধানগুলি চেষ্টা করার মতো। সমস্যাটি অব্যাহত থাকলে Apple সমর্থন থেকে সাহায্য পাওয়ার বিষয়ে দুবার ভাববেন না!


  1. Windows 11 এ কোন লগইন স্ক্রীন সমস্যা কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে ম্যাকবুক এয়ার এম1 এলোমেলোভাবে শাট ডাউন সমস্যা ঠিক করবেন

  3. ম্যাকবুক এয়ার/প্রোতে নীল স্ক্রীন, কেন এবং কীভাবে ঠিক করবেন - 2022

  4. কিভাবে ঠিক করবেন:Mac, iMac, MacBook লোডিং স্ক্রিনে আটকে গেছে