কম্পিউটার

কিভাবে ফায়ারফক্স 63 এ তৃতীয় পক্ষের কুকিজ ব্লক করবেন

গত আগস্টে, Mozilla ঘোষণা করেছে যে তারা Firefox 63 দিয়ে শুরু করে ওয়েবে ট্র্যাকিং করার জন্য তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করছে। এই নতুন-উন্নত ব্রাউজারটি চালু করার সাথে সাথে, একটি পরীক্ষামূলক কুকি নীতি যোগ করা হবে যার লক্ষ্য কুকি এবং অন্যান্য সাইট ব্লক করা। তৃতীয় পক্ষের ট্র্যাকিং সফ্টওয়্যার থেকে তথ্য। এটি ক্রস-সাইট ট্র্যাকিংয়ের বিরুদ্ধে ব্যবহারকারীদের সুরক্ষা প্রদানের প্রয়াসে চালু করা হয়েছে, পাশাপাশি প্রচলিত কুকি ব্লকিং দ্বারা সৃষ্ট সাইটের ক্ষতির প্রভাবও হ্রাস করে৷

এই নতুন নীতিটি আসলে Mozilla-এর নতুন বৈশিষ্ট্যের একটি অংশ:উন্নত ট্র্যাকিং সুরক্ষা৷ আমরা নীচে এটি সম্পর্কে আরও জানব।

নতুন নীতি কি বাধা দেয়

আপনি হয়তো জিজ্ঞাসা করছেন, এই নতুন নীতি কি ব্লক করে? প্রযুক্তিগতভাবে, এটি ট্র্যাকার হিসাবে ট্যাগ করা ডোমেনের স্টোরেজ অ্যাক্সেসকে ব্লক করে। একটি ডোমেনকে একটি ট্র্যাকার হিসাবে শ্রেণীবদ্ধ করার জন্য, Firefox 63 তার ট্র্যাকিং সুরক্ষা তালিকার উপর নির্ভর করে, যেটি বর্তমানে Disconnect দ্বারা রক্ষণাবেক্ষণ করা হচ্ছে, একটি কোম্পানি যেটি লোকেদের তাদের ব্যক্তিগত তথ্যের উপর স্বচ্ছতা এবং নিয়ন্ত্রণ প্রদান করে ইন্টারনেটকে আরও ভালো করার জন্য কাজ করে। পি>

যে ডোমেনগুলিকে ট্র্যাকার হিসাবে ট্যাগ করা হয়েছে সেগুলিকে ব্লক করা হয়েছে যাতে তারা কুকিজ, স্থানীয় স্টোরেজ, এবং কিছু সাইট ডেটা একবার তৃতীয় পক্ষের প্রেক্ষাপটে লোড করার পরে অ্যাক্সেস করতে পারে না৷ উপরন্তু, তারা APIs অ্যাক্সেস করা থেকে অবরুদ্ধ করা হয়েছে যা তাদের ক্রস-ওয়েবসাইট যোগাযোগের অ্যাক্সেস দেয়।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Mozilla দ্বারা প্রয়োগ করা এই প্রতিরোধমূলক ব্যবস্থাগুলির কারণে, হ্যাকাররা বিভিন্ন ওয়েবসাইট জুড়ে ব্রাউজিং কার্যক্রম লিঙ্ক করতে Firefox-এ সংরক্ষিত ক্রস-ওয়েবসাইট শনাক্তকারী ব্যবহার করতে অক্ষম৷

এই নতুন নীতি কি একটি ওয়েবসাইটকে প্রভাবিত করে?

হ্যাঁ, থার্ড-পার্টি কুকি ব্লকিং সম্ভাব্যভাবে একটি ওয়েবসাইট ভেঙে ফেলতে পারে, বিশেষ করে যেগুলি ওয়েব পৃষ্ঠাগুলিতে একত্রিত তৃতীয়-পক্ষের সামগ্রী রয়েছে৷ সেই কারণে, Mozilla স্বয়ংক্রিয়ভাবে সময়-সীমাবদ্ধ স্টোরেজ অ্যাক্সেস দেওয়ার জন্য Firefox 63-এ হিউরিস্টিক যোগ করার সিদ্ধান্ত নিয়েছে। অবশ্যই, এটি কিছু শর্ত দ্বারা আবদ্ধ হবে।

Mozilla ক্রস-অরিজিন কন্টেন্ট এম্বেড করার আরও কাঠামোগত উপায় তৈরি করতেও কাজ করছে। বেশিরভাগ ক্ষেত্রে, তারা ফায়ারফক্সকে সাইট-বাই-সাইটের ভিত্তিতে অ্যাক্সেস দেওয়ার জন্য এবং এম্বেড করা সামগ্রী যা ব্যবহারকারীদের প্রচুর ইন্টারঅ্যাকশন পায়।

তৃতীয় পক্ষের কুকিজ ব্লক করার জন্য উন্নত ট্র্যাকিং সুরক্ষা কীভাবে সক্ষম করবেন

উন্নত ট্র্যাকিং সুরক্ষা বৈশিষ্ট্যটি সক্ষম করা খুব সহজ। শুধু নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. আপনার ডিভাইসে Firefox 63 ডাউনলোড এবং ইনস্টল করুন।
  2. ইন্সটল হয়ে গেলে, ফায়ারফক্স ৬৩ চালু করুন।
  3. বিকল্প -এ নেভিগেট করুন মেনু এবং গোপনীয়তা ও নিরাপত্তা ক্লিক করুন
  4. কন্টেন্ট ব্লকিং -এ স্ক্রোল করুন এখানে আপনি উন্নত ট্র্যাকিং সুরক্ষা বৈশিষ্ট্য সক্ষম করতে পারেন৷ তৃতীয়-পক্ষ কুকি এর পাশে চেকবক্সে ক্লিক করুন

আপনি সফলভাবে বৈশিষ্ট্যটি সক্ষম করার পরে, Mozilla দ্বারা ট্র্যাকার হিসাবে চিহ্নিত কুকিগুলি স্বয়ংক্রিয়ভাবে ব্লক হয়ে যাবে। ব্যবহারকারীদের কাছে তাদের কাছে আসা সমস্ত তৃতীয় পক্ষের কুকিগুলিকে ব্লক করার বিকল্প রয়েছে, তবে তাদের জানতে হবে যে এটি করার ফলে অন্যান্য ওয়েবসাইট কার্যকারিতাগুলি কাজ না করতে পারে৷

ইভেন্টে যখন কুকিজ ব্লক করা কোনো অপ্রত্যাশিত আচরণের কারণ হবে, ব্যবহারকারীরা সর্বদা সাইট-টু-সাইট ভিত্তিতে বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারেন। প্রথমে, তাদের একটি নির্দিষ্ট মেনু অ্যাক্সেস করতে হবে যা সার্চ বারে শিল্ড আইকনে ক্লিক করার পরে পপ আপ হয় এবং তারপর এই সাইটের জন্য ব্লক করা অক্ষম করুন ক্লিক করুন। বিকল্প।

মোজিলা এবং প্রোটনভিপিএন

যদিও এই নতুন বৈশিষ্ট্যটি Firefox 63-এ ঐচ্ছিক, Mozilla এখনও এটিকে উন্নত করতে আরও পরীক্ষা করতে চায়। কোম্পানি 2019 সালের প্রথম দিকে একটি নতুন আপডেট প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।

যারা গোপনীয়তা নিয়ে বেশি উদ্বিগ্ন তাদের জন্য, Mozilla একটি ঘোষণা প্রকাশ করেছে যে তারা ProtonVPN-এর সাথে অংশীদারিত্ব করছে যাতে প্রতি মাসে $10-এর কম মূল্যে আরও ভিপিএন পরিষেবা সাবস্ক্রিপশন অফার করা যায়। যাইহোক, এই পরিষেবাটি শুধুমাত্র US-ভিত্তিক ফায়ারফক্স 63 ব্যবহারকারীদের একটি ছোট গ্রুপের জন্য উপলব্ধ হবে৷

ফায়ারফক্স 63-এ কীভাবে ভিপিএন সক্ষম করবেন

আপনি যদি Firefox 63-এ ProtonVPN-এর পরিষেবা সক্রিয় করতে আগ্রহী হন, তাহলে আপনাকে সেই বিজ্ঞাপনগুলিতে মনোযোগ দিতে হবে যেগুলি আপনি পরিদর্শন করা ওয়েবসাইটগুলিতে দেখানো হবে। US-ভিত্তিক Firefox 63 ব্যবহারকারীরা মাসিক VPN সাবস্ক্রিপশন পেতে একটি বিজ্ঞাপন দেখতে পারেন।

বিজ্ঞাপনটি প্রতি মাসে মাত্র 10 ডলারে ProtonVPN-এর পরিষেবা অফার করবে, Mozilla Firefox 63 ব্যবহারকারীদের কাছ থেকে বেশিরভাগ রাজস্ব পাবে যারা সদস্যতা নিয়েছে। প্রোটনভিপিএনকে তাদের পরিষেবার খরচ অফসেট করতে আয়ের শুধুমাত্র একটি অংশ দেওয়া হবে।

অন্যান্য বৈশিষ্ট্যগুলি Firefox 63-এ অন্তর্ভুক্ত

Mozilla-এর উন্নত ট্র্যাকিং সুরক্ষা বৈশিষ্ট্য চালু করার সাথে, Firefox 63 এখন Chrome এবং Opera-এর মতো জনপ্রিয় ব্রাউজারগুলির মধ্যে তালিকাভুক্ত করা হয়েছে যা বিজ্ঞাপন এবং অনলাইন ট্র্যাকারগুলিকে ব্লক করার জন্য ডিফল্ট সেটিংসের সাথে আসে। যাইহোক, এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র Firefox 63-কে বড়াই করতে হবে এমন নয়। এটিতে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলিও রয়েছে:

  • Windows ডিভাইসে Firefox 63 এর বিল্ড ইনফ্রাস্ট্রাকচার ক্ল্যাং টুলচেইনে স্থানান্তরিত করা হয়েছে, যা অনেক কর্মক্ষমতা সুবিধা এবং লাভ নিয়ে আসে।
  • এই ব্রাউজারের নতুন থিম এখন Windows 10/11 OS-এর ডার্ক এবং লাইট মোডের সাথে মেলে।
  • ওয়েব এক্সটেনশনগুলি এখন লিনাক্সে তাদের নিজস্ব প্রক্রিয়া চালাতে পারে৷
  • এই ব্রাউজারটি অ্যানিমেশন কমাতে অপারেটিং সিস্টেমের অ্যাক্সেসিবিলিটি সেটিংসকে স্বীকৃতি দেয়।
  • এটি অ্যামাজন এবং গুগলের মতো শীর্ষ ওয়েবসাইটগুলির জন্য একটি নতুন অনুসন্ধান শর্টকাট সহ আসে৷ এই শীর্ষ ওয়েবসাইটগুলি Firefox 63-এর হোম পেজে টাইলস হিসাবে প্রদর্শিত হবে। ক্লিক করা টাইলের উপর নির্ভর করে, অনুসন্ধান শুরু করা হয়। কিন্তু মনে রাখবেন যে এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র US-ভিত্তিক ব্যবহারকারীদের জন্য উপলব্ধ৷

ইতিমধ্যে, যখন Mozilla Firefox 63-এর বৈশিষ্ট্যগুলিকে উন্নত করার জন্য কাজ করছে, তখন আপনার কম্পিউটারকে সর্বদা ভাল পারফরম্যান্সের জন্য অপ্টিমাইজ করা ভাল। এটি করার জন্য, আপনি উইন্ডোজ কম্পিউটার ব্যবহারকারীদের জন্য আউটবাইট পিসি মেরামত এবং ম্যাক কম্পিউটার ব্যবহারকারীদের জন্য আউটবাইট ম্যাক মেরামত ইনস্টল করতে পারেন।


  1. Windows ফায়ারওয়াল (Windows 10) এ কিভাবে একটি প্রোগ্রাম ব্লক করবেন।

  2. Windows 10 এ কিভাবে ওয়েবসাইট ব্লক করবেন।

  3. Firefox-এ আপনাকে ট্র্যাক করা থেকে কিভাবে Facebook ব্লক করবেন

  4. কিভাবে YouTube-এ বিজ্ঞাপন ব্লক করবেন (Chrome, Firefox, and Edge)