কম্পিউটার

কিভাবে ম্যাকওএস মোজাভেতে সান ফ্রান্সিসকো থেকে লুসিডা গ্র্যান্ডে সিস্টেম ফন্ট পরিবর্তন করবেন

15 বছরেরও বেশি সময় ধরে, লুসিডা গ্র্যান্ডে ম্যাকোসের মুখ ছিলেন। 2014 সালে ওএস এক্স ইয়োসেমাইট রিলিজ না হওয়া পর্যন্ত এটি ম্যাকোস ইন্টারফেসের জন্য অন্তর্নির্মিত টাইপফেস ছিল। যখন ইয়োসেমাইট চালু করা হয়েছিল, তখন লুসিডা গ্র্যান্ডে হেলভেটিকা ​​নিউ দিয়ে প্রতিস্থাপিত হয়েছিল। এক বছরেরও বেশি সময় পর, OS X El Capitan মুক্তি পায় এবং সান ফ্রান্সিসকো ফন্ট ব্যবহার করে একটি নতুন ইন্টারফেস নিয়ে আসে।

সেই আবেগপ্রবণ ব্যক্তিদের জন্য যারা পুরানো ম্যাকের চেহারা ফিরিয়ে আনতে চান বা যারা সিস্টেম ফন্ট ব্যবহার করতে চান যার সাথে তারা পরিচিত হয়েছে, আমাদের কাছে কিছু ভাল খবর আছে:আপনি আসলে একটি নিফটি সামান্য ব্যবহার করে ম্যাকস-এর লুসিডা গ্র্যান্ডে ফন্টে ফিরে যেতে পারেন। macOSLucidaGrande নামক টুল।

এই টুলটি লুমিং ইয়িন নামের একজন ডেভেলপার দ্বারা তৈরি করা হয়েছে এবং ম্যাকওএস মোজাভে সিস্টেম ফন্টটিকে সান ফ্রান্সিসকো থেকে লুসিডা গ্র্যান্ডে পরিবর্তন করার সহজ ফাংশন রয়েছে, যা বহু বছর ধরে ম্যাকোসের জন্য ডিফল্ট সিস্টেম ফন্ট ছিল। এটি macOS Mojave এর ডার্ক মোড থিমের সাথেও কাজ করে, তাই আপনাকে এই পুরানো ফন্টের সাথে নতুন বৈশিষ্ট্যটি ব্যবহার করতে না পারা নিয়ে চিন্তা করতে হবে না৷

MacOSLucidaGrande টুল, যা Github থেকে ডাউনলোড করা যেতে পারে, সিস্টেম ফাইলগুলিতে কোনো পরিবর্তন না করেই ম্যাকের সিস্টেম ফন্ট পরিবর্তন করতে পারে। যাইহোক, পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনাকে নতুন ফন্ট ইনস্টল করার পরে আপনার Mac পুনরায় চালু করতে হবে৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

অ্যাপটি নিখুঁত নয়, তাই আপনি কিছু অ্যাপে এবং ম্যাকওএস জুড়ে কিছু ত্রুটি বা কয়েকটি ফন্টের কুইর্কের সম্মুখীন হওয়ার আশা করতে পারেন।

এবং এখানে একটি সতর্কতা রয়েছে:এই সরঞ্জামটি অবশ্যই সবার জন্য নয়। আপনি যদি একজন নতুন ম্যাক ব্যবহারকারী হন তবে আপনি লুসিডা গ্র্যান্ডে ফন্টের আবেগপূর্ণ মূল্যের প্রশংসা করতে পারবেন না কারণ আপনি এটিকে প্রথম স্থানে সান ফ্রান্সিসকো বা অন্যান্য ফন্ট থেকে আলাদা করতে পারবেন না। কিন্তু যারা লুসিডা গ্র্যান্ডের সাথে বেড়ে উঠেছেন তাদের জন্য এই বিনামূল্যের টুলটি একটি বিশাল পার্থক্য তৈরি করে।

কিভাবে MacOS Mojave সিস্টেম ফন্ট পরিবর্তন করবেন

অনুগ্রহ করে মনে রাখবেন যে এই টুলটি শুধুমাত্র সান ফ্রান্সিসকো বা হেলভেটিকা ​​নিউ থেকে লুসিডা গ্র্যান্ডে সিস্টেম ফন্টটি স্যুইচ করে, তাই আপনি অন্য কোন ফন্ট ব্যবহার করতে পারবেন না যা আপনি চান। এই টুলটি macOS Mojave (10.14), High Sierra (10.13), Sierra (10.12), OS X El Capitan (10.11) এবং Yosemite (10.10) এ ব্যবহার করা যেতে পারে

ইনস্টলেশনের সময় কোনো সমস্যা এড়াতে, ম্যাক রিপেয়ার অ্যাপ-এর মতো অ্যাপ ব্যবহার করে প্রথমে আপনার কম্পিউটারের সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলুন। জাঙ্ক ফাইলগুলি কখনও কখনও ইনস্টলেশন প্রক্রিয়াগুলিতে হস্তক্ষেপ করতে পারে এবং ব্যর্থতা বা দুর্নীতির কারণ হতে পারে। একবার আপনি সমস্ত ট্র্যাশ মুছে ফেললে, আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে macOSLucidaGrande অ্যাপের ইনস্টলেশনের সাথে এগিয়ে যেতে পারেন:

  1. প্রথম ধাপ হল macOSLucidaGrande ডাউনলোড করা Luming Yin's Github পৃষ্ঠা থেকে অ্যাপ

  1. ডাউনলোড করা ফাইলটি খুলুন এবং এটিকে অ্যাপ্লিকেশানগুলিতে টেনে আনুন৷

  1. অ্যাপটি চালু করুন এবং Lucida Grande এ ক্লিক করুন সান ফ্রান্সিসকো ট্যাবের পাশে ট্যাব।
  2. আপনার Mac এ সিস্টেম ফন্ট ইনস্টল করতে, উইন্ডোর নীচে ডানদিকে সবুজ চেকমার্ক বোতামে ক্লিক করুন।
  3. পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

পুনঃসূচনা করার পরে, আপনি উইন্ডোজ বার, শিরোনাম বার, মেনু এবং আপনার macOS সিস্টেম জুড়ে নতুন সিস্টেম ফন্ট হিসাবে লুসিডা গ্র্যান্ডকে দেখতে পাবেন৷

ডিফল্ট MacOS Mojave সিস্টেম ফন্টে কিভাবে পরিবর্তন করবেন

আপনি যদি কখনও আপনার মন পরিবর্তন করেন এবং আপনি আপনার ম্যাকের ডিফল্ট সিস্টেম ফন্টে ফিরে যেতে চান (সান ফ্রান্সিসকো বা হেলভেটিকা ​​নিউ), আপনি একই টুল ব্যবহার করে সহজেই দুটি ফন্টের মধ্যে স্যুইচ করতে পারেন।

আপনার পুরানো ফন্টে ফিরে যেতে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. macOSLucidaGrande চালু করুন
  2. সান ফ্রান্সিসকো-এ ক্লিক করুন এই সময় ট্যাব।

  1. আপনার সিস্টেম ফন্ট রিসেট করতে স্ক্রিনের নীচে ডানদিকে সবুজ চেকমার্ক বোতামে ক্লিক করুন৷
  2. আপনার Mac রিবুট করুন।

পুনঃসূচনা করার পরে, আপনি দেখতে সক্ষম হবেন যে সিস্টেম ফন্টটি আপনার macOS-এর ডিফল্ট ফন্টে পরিবর্তিত হয়েছে৷

সান ফ্রান্সিসকো বনাম লুসিদা গ্র্যান্ডে

দুটি ফন্টের মধ্যে আসলে খুব বেশি পার্থক্য নেই এবং অনেক ব্যবহারকারী এই টুলটি ব্যবহার করার সময় কোনো পরিবর্তন লক্ষ্য করতে ব্যর্থ হতে পারে। কিন্তু আপনি যদি আগে লুসিডা গ্র্যান্ডে সিস্টেম ফন্ট সহ একটি পুরানো ম্যাক ব্যবহার করে থাকেন তবে আপনি দুটি ফন্টের মধ্যে সূক্ষ্ম পার্থক্য দেখতে পাবেন।

সান ফ্রান্সিসকো হল প্রথম ইন-হাউস ফন্ট কিউপারটিনো 20 বছরেরও বেশি সময় ধরে তৈরি হয়েছে এবং এটি সর্বাধিক স্পষ্টতার জন্য ডিজাইন করা হয়েছিল। এটি সূক্ষ্ম গোলাকারতা, পরিষ্কার এবং কম্প্যাক্ট আকারের পাশাপাশি অক্ষরের মধ্যে পর্যাপ্ত স্থান বৈশিষ্ট্যযুক্ত। অন্যদিকে, লুসিডা গ্র্যান্ডে, বিস্তৃত ব্যবধান বা কার্নিং রয়েছে এবং এতে আরও বিস্তৃত অক্ষর রয়েছে।

দুটি ফন্ট আসলে প্রায় একই দেখায়, তবে কিছু ব্যবহারকারী যুক্তি দেন যে সান ফ্রান্সিসকো রেটিনা স্ক্রীনে লুসিডা গ্র্যান্ডের তুলনায় আরও ভাল দেখায়। এই অ্যাপটির সবচেয়ে বড় বিষয় হল যে আপনি অনায়াসে আপনার পছন্দের ফন্টে বারবার সুইচ করতে পারবেন।

জানা সমস্যাগুলি

macOSLucidaGrande ইউটিলিটি টুলটি মাত্র দুই মাস আগে প্রকাশিত হয়েছিল এবং এখনও বিকাশের পর্যায়ে রয়েছে। ব্যবহারকারীদের সম্ভাব্য সমস্যার বিষয়ে সতর্ক করতে অ্যাপ ব্যবহার করার সময় লুমিং ইয়িন দুটি পরিচিত সমস্যা চিহ্নিত করেছে।

প্রথম সমস্যাটি সাফারি এবং ফায়ারফক্সের মতো ওয়েব ব্রাউজারগুলিতে ছাঁটাই করা পাঠ্য ওভারল্যাপিং জড়িত। ব্যবহারকারীরা লক্ষ্য করতে পারে যে কিছু অক্ষর, বিশেষ করে পাতলা, এই ব্রাউজারগুলিতে সঠিকভাবে প্রদর্শিত নাও হতে পারে। এই সমস্যাটি শুধুমাত্র macOS মোজাভে নয়, হাই সিয়েরা, সিয়েরা এবং এল ক্যাপিটানেও লক্ষ্য করা যায়৷

দ্বিতীয় সমস্যাটি পাসওয়ার্ড ইনপুট ক্ষেত্র জড়িত। আগে, আপনি আপনার পাসওয়ার্ড টাইপ করার সময় * অক্ষর দেখতে পাবেন। কিন্তু আপনি যখন ফন্টগুলি স্যুইচ করতে অ্যাপটি ব্যবহার করেন, আপনি শুধুমাত্র একটি ফাঁকা ক্ষেত্র দেখতে পাবেন এমনকি যখন আপনি আপনার পাসওয়ার্ড লিখবেন, যা আপনাকে মনে করে যে আপনি কিছুতেই প্রবেশ করেননি। চিন্তা করবেন না কারণ আপনার পাসওয়ার্ড এখনও সম্পূর্ণরূপে টাইপ করা আছে এবং সিস্টেম দ্বারা গৃহীত হবে।

এই দ্বিতীয় সমস্যাটি তখনই একটি সমস্যা হয়ে দাঁড়ায় যখন আপনি আপনার পাসওয়ার্ড টাইপ করার মাঝখানে হারিয়ে যান এবং আপনি কতগুলি অক্ষর টাইপ করেছেন তা মনে রাখতে পারেন না৷ যদি এটি হয় তবে আপনি যে সমস্ত অক্ষর টাইপ করেছেন এবং টাইপ করেছেন তা সম্পূর্ণরূপে মুছুন৷ আবার আপনার পাসওয়ার্ড।

সারাংশ

সান ফ্রান্সিসকো একটি পরিষ্কার এবং কমপ্যাক্ট ফন্ট যা সর্বাধিক পাঠযোগ্যতার জন্য ডিজাইন করা হয়েছে, তবে যারা লুসিডা গ্র্যান্ডে অভ্যস্ত তারা অবশ্যই এই অ্যাপটির প্রশংসা করবে। এটি ইনস্টল করা সহজ এবং ব্যবহারকারীদের সহজেই Lucida Grande এবং macOS এর ডিফল্ট সিস্টেম ফন্টের মধ্যে পরিবর্তন করতে দেয়৷


  1. কীভাবে একটি চিত্র থেকে একটি ফন্ট সনাক্ত করতে হয়

  2. আউটলুকে ফন্টগুলি কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10 বা Windows 11-এ ডিফল্ট ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

  4. কিভাবে ম্যাকওএস মোজাভে সমস্যাগুলি সমাধান করবেন