কম্পিউটার

আপনার ম্যাক বা আইফোনে ইমেল সমস্যা সমাধানের 5টি সহজ পদক্ষেপ

আপনার ম্যাক বা আইফোনে ইমেল সমস্যার সমস্যা সমাধান করা একটি কঠিন এবং কঠিন প্রক্রিয়া বলে মনে হতে পারে। কিন্তু সত্য হল, অ্যাপল ইতিমধ্যেই অন্তর্নির্মিত সমস্যা সমাধানের সরঞ্জামগুলি রয়েছে যা খুব সাধারণ ম্যাক ইমেল সমস্যাগুলিকে অল্প সময়ের মধ্যে সমাধান করতে সহায়তা করতে পারে। তারপরে আবার, এমনকি যদি এই টুলগুলি সবচেয়ে বেশি আইফোন, ম্যাক, বা ম্যাকবুক প্রো ইমেল সমস্যাগুলির যত্ন নিতে পারে যা আপনি সম্মুখীন হতে পারেন, মনে রাখবেন যে অন্যান্য সমস্যা রয়েছে যা তারা ঠিক করতে এবং নির্ণয় করতে সক্ষম হবে না৷

চিন্তা করবেন না, যদিও. অ্যাপল মেল, অ্যাপল মেল সার্ভার সমস্যা বা অন্যান্য সম্পর্কিত সমস্যা নিয়ে যারা কঠিন সময় পার করছেন তাদের জন্য আমরা এই নির্দেশিকা তৈরি করেছি।

সবচেয়ে সাধারণ ইমেল সমস্যা

আপনি সম্ভবত এই নিবন্ধে পৌঁছেছেন কারণ আপনি নীচের যেকোনও অ্যাপল মেল সমস্যার সমাধান খুঁজছেন:

  • আপনি আপনার iPhone এ ইমেল পেতে পারবেন না।
  • আপনার Apple মেইল ​​আপনার iPhone এ কাজ করছে না।
  • আপনি ইমেল পাঠাতে পারেন, কিন্তু গ্রহণ করতে পারবেন না।
  • আপনি ইমেল পেতে পারেন, কিন্তু পাঠাতে পারবেন না।
  • আপনি আপনার iPhone এ ইমেল পেতে পারেন কিন্তু পাঠাতে পারবেন না।
  • আপনি আপনার iPad থেকে ইমেল পাঠাতে পারবেন না৷
  • আপনি আপনার iPhone ব্যবহার করে ইমেল পাঠাতে অক্ষম৷
  • আপনি আপনার iPhone ব্যবহার করে ইমেল পাঠাতে পারবেন না কারণ এটি বলছে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ভুল৷
  • আপনি আর আপনার iPhone থেকে ইমেল পাঠাতে পারবেন না৷

যদি আপনার সমস্যাটি উপরে তালিকাভুক্ত সমস্যাগুলির মধ্যে একটি হয়, আমরা আপনাকে নীচে একটি সমাধান খুঁজে পেতে সাহায্য করব৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

ইমেল সমস্যা কেন দেখা দেয়

ইমেল গ্রহণ বা পাঠাতে সক্ষম না হওয়া খুব অসুবিধাজনক হতে পারে, বিশেষ করে যদি আপনার ব্যবসা বা কাজ ইমেলের উপর নির্ভর করে। কিন্তু ভাল খবর হল যে বেশিরভাগ ইমেল-সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করা সহজ, বিশেষ করে যদি সেগুলি নিম্নলিখিতগুলির কারণে হয়:

  • মেয়াদ শেষ বা ভুল পাসওয়ার্ড
  • ভুল অ্যাকাউন্ট সেটিংস (প্রটোকল, পোর্ট নম্বর, সার্ভার ঠিকানা)
  • একটি দুর্ব্যবহারকারী ইমেল ক্লায়েন্ট

সাধারণ অ্যাপল মেল সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আপনি যদি আপনার ম্যাক বা আইফোনে ইমেল পাঠাতে বা গ্রহণ করতে না পারেন তবে একটি গভীর শ্বাস নিন। আমরা আপনার ফিরে পেয়েছি. শুধু নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন, এবং আপনি এখনই আপনার ইমেল-সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করতে সক্ষম হবেন:

  1. আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড যাচাই করুন।

আপনি আতঙ্কিত হয়ে পদক্ষেপ নেওয়ার আগে, আপনি সঠিক পাসওয়ার্ডটি প্রবেশ করেছেন কিনা তা দুবার চেক করুন। নিশ্চিত করুন যে এটি মেয়াদোত্তীর্ণ হয় না। এটি করতে, আপনার ওয়েবমেইল ক্লায়েন্ট প্রদানকারী ব্যবহার করে আপনার ইমেল অ্যাকাউন্টে লগ ইন করুন।

উদাহরণস্বরূপ, আপনি যদি Gmail ব্যবহার করেন তবে gmail.com এ যান৷ এবং আপনার অ্যাকাউন্টের শংসাপত্র ব্যবহার করে লগ ইন করুন। আপনি যদি লগ ইন করতে না পারেন, আপনি সম্ভবত একটি ভুল পাসওয়ার্ড বা ব্যবহারকারীর নাম ব্যবহার করছেন। প্রায়শই, আপনি ভুল ব্যবহারকারীর নাম বা পাসওয়ার্ড লিখলে আপনাকে জানানো হবে।

যদি আপনি আপনার পাসওয়ার্ড ভুলে গেছেন, আপনি এটি পুনরায় সেট করতে পারেন। এর পরে, আপনি এটি আপনার পছন্দের পাসওয়ার্ড ম্যানেজারে সংরক্ষণ করতে ভুলবেন না, যেমন LastPass। এইভাবে, আপনি এটি আর ভুলে যাবেন না।

এখন, যদি আপনি ইতিমধ্যেই আপনার ওয়েবমেইলে সফলভাবে লগ ইন করতে পারেন, কিন্তু আপনি এখনও ইমেল গ্রহণ বা পাঠাতে অক্ষম হন, তাহলে পরবর্তী ধাপে যান৷

  1. অ্যাকাউন্টের ধরন শনাক্ত করুন।

সবচেয়ে জনপ্রিয় ইমেল প্রদানকারী, যেমন Yahoo, Apple, এবং Google, ইমেলগুলি পাওয়ার জন্য একটি IMAP প্রোটোকল বৈচিত্র ব্যবহার করে। অন্যান্য ইমেল প্রদানকারীরা Exchange বা POP3 ব্যবহার করে। আপনি কোন ধরনের অ্যাকাউন্ট ব্যবহার করছেন তা জানতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

macOS এর জন্য:

  1. মেইলে যান এবং মেইল -> পছন্দগুলিতে নেভিগেট করুন। এটি আরও সুবিধাজনক হলে, আপনি কমান্ড + শর্টকাট কীও ব্যবহার করতে পারেন
  2. অ্যাকাউন্টস -এ যান এবং অ্যাকাউন্টের ধরন সনাক্ত করুন। আপনার অ্যাকাউন্টের ধরন আপনার অ্যাকাউন্ট নামের নিচে উল্লেখ করা আছে।

iOS এর জন্য:

  1. আপনার ডিভাইসের সেটিংসে নেভিগেট করুন
  2. অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড আলতো চাপুন
  3. আপনি যে অ্যাকাউন্টটি যাচাই করতে চান সেটি নির্বাচন করুন৷
  4. আপনি আপনার স্ক্রিনের উপরের অংশে অ্যাকাউন্টের ধরন দেখতে পাবেন।
  1. ইউজারনেম এবং পাসওয়ার্ড যাচাই করুন।

একটি অ্যাকাউন্ট তৈরি করার সময়, আপনি সাধারণত আপনার ইমেল ঠিকানা বা একটি অনন্য অক্ষর সমন্বয় ব্যবহার করেন, কিন্তু কিছু ইমেল পরিষেবা প্রদানকারীর জন্য, আপনাকে একটি ব্যবহারকারীর নাম ব্যবহার করতে হবে যা কিছু প্রয়োজনীয়তা মেনে চলতে হবে৷

তবুও, যদি এটি আপনার প্রথমবার একটি নতুন ডিভাইসে একটি ইমেল অ্যাকাউন্ট সেট আপ করা হয়, (উদাহরণস্বরূপ, আপনি নিজের জন্য একটি নতুন আইফোন পেয়েছেন) নিশ্চিত করুন যে আপনি সঠিক ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখছেন৷ এটি করতে, ধাপ 1 দেখুন।

  1. আপনার সংযোগ সেটিংস পরীক্ষা করুন।

একবার আপনি চেক করেছেন যে আপনি সঠিক ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রবেশ করেছেন, পরবর্তী কাজটি আপনাকে করতে হবে আপনার ইনকামিং সার্ভার সেটিংস পরীক্ষা করা৷ এটি বিশেষভাবে সত্য যদি আপনি ইমেলগুলি গ্রহণ করতে না পারেন তবে সেগুলি পাঠাতে পারেন৷

আপনার ইনকামিং মেল সার্ভার সেটিংস চেক করতে, আপনাকে আগত মেল সার্ভার (IMAP) -এ যেতে হবে এবং আনচেক করুন স্বয়ংক্রিয়ভাবে সংযোগ সেটিংস পরিচালনা করুন। এর পরে, আরও সংযোগ সেটিংস দেখাবে, সহ:

  • প্রমাণিকরণ
  • বন্দর
  • TLS/SSL ব্যবহার করুন

আপনি যদি একটি iOS ডিভাইস ব্যবহার করেন, তাহলে আপনি কীভাবে আপনার সংযোগ সেটিংস যাচাই করবেন তা এখানে রয়েছে:

  1. সেটিংস খুলুন
  2. আপনি যে অ্যাকাউন্টটি যাচাই করতে চান সেটি নির্বাচন করুন৷
  3. অ্যাকাউন্ট আলতো চাপুন
  4. নীচে স্ক্রোল করুন এবং নির্বাচন করুন
  5. আগত সেটিংস নির্বাচন করুন৷
  6. আপনি SSL ব্যবহার করুন চেক করেছেন তা নিশ্চিত করুন৷
  7. প্রমাণিকরণ কিনা পরীক্ষা করুন এছাড়াও সেট করা হয়েছে
  8. সার্ভার পোর্টে নিচে স্ক্রোল করুন। SSL সক্রিয় থাকলে, আপনার পোর্ট হওয়া উচিত

এখন, যদি আপনার সমস্যা ইমেল পাঠাতে হয়, তাহলে আপনার বহির্গামী মেল সার্ভারের সমস্যাগুলি সমাধান করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনি সঠিক ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করছেন কিনা তা প্রথমে পরীক্ষা করুন। আপনার পোর্ট এবং হোস্টনামের সাথে একই কাজ করুন।
  2. উল্লেখ্য যে ব্যবহারকারীরা ইমেল পাঠাতে অক্ষম হওয়ার সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল একটি ভুল পোর্ট নম্বর। আপনি যদি স্ট্যান্ডার্ড পোর্ট ব্যবহার করেন যা SMTP, তাহলে আপনার স্ট্যান্ডার্ড পোর্ট 25 হওয়া উচিত। SMTPS-এর জন্য, ডিফল্ট পোর্টটি 587 হওয়া উচিত।
  3. আপনার সঠিক অ্যাকাউন্ট আছে কিনা পরীক্ষা করুন আউটগোয়িং মেল সার্ভারের অধীনে চেক করা হয়েছে।

আপনি যদি আপনার iOS ডিভাইসে ইমেল পাঠাতে না পারেন, কিন্তু আপনি সেগুলি গ্রহণ করতে সক্ষম হন, সম্ভাবনা রয়েছে, আপনার বহির্গামী মেল সার্ভার সংযোগে সমস্যা রয়েছে৷ এটি ঠিক করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ডিভাইসের সেটিংস খুলুন
  2. আপনি যে অ্যাকাউন্টটি যাচাই করতে চান সেটি নির্বাচন করুন৷
  3. অ্যাকাউন্ট আলতো চাপুন
  4. নেভিগেট করুন আউটগোয়িং মেল সার্ভার -> SMTP৷
  5. প্রাথমিক সার্ভার বেছে নিন।
  6. সার্ভারটি ইতিমধ্যে সক্ষম কিনা তা যাচাই করুন৷ একই সাথে সমস্ত সেটিংস সঠিক কিনা তা পরীক্ষা করুন৷
  7. নিশ্চিত করুন যে SSL ব্যবহার করুন এছাড়াও চেক করা হয়।
  1. একটি দুর্ব্যবহারকারী ইমেল ক্লায়েন্টের সমাধান করুন।

কখনও কখনও, আপনার ইমেল ক্লায়েন্ট সমস্যার সম্মুখীন হয়. এমন কিছু ঘটনা আছে যখন এটি আপনার ডিফল্ট সংযোগ সেটিংস ভুলে যায়৷ অন্য সময়, এটি একটি মেয়াদ উত্তীর্ণ পাসওয়ার্ড ব্যবহার করবে যা ইতিমধ্যেই ক্যাশে করা হয়েছে। এই যেকোন ক্ষেত্রে, আপনার ইমেল ক্লায়েন্টকে পুনরায় চালু করাই সর্বোত্তম সমাধান।

macOS-এ আপনার ইমেল ক্লায়েন্ট পুনরায় চালু করতে, ইমেল ক্লায়েন্ট অ্যাপে ডান-ক্লিক করুন এবং প্রস্থান করুন ক্লিক করুন। যদি এটি প্রস্থান না করে, বিকল্প ধরে রাখুন কী এবং ডান-ক্লিক করুন। জোর করে প্রস্থান করুন নির্বাচন করুন৷ বিকল্প।

উপসংহারে

পরের বার যখন আপনি আপনার ম্যাক বা আইফোনে ইমেল সমস্যার সম্মুখীন হবেন, তখন আপনাকে কী করতে হবে তা ইতিমধ্যেই জানা উচিত। এই পোস্টে যান এবং 1 থেকে 5 ধাপগুলি সম্পাদন করুন৷ যতক্ষণ না আপনি কোনও পদক্ষেপ মিস করবেন না, ততক্ষণ আপনার যেতে হবে৷

এই পোস্টটি শেষ করার আগে আমরা আপনাকে একটি সহজ টিপ দিতে চাই। আউটবাইট ম্যাক মেরামত ইনস্টল করাও সাহায্য করতে পারে! যদিও এটি সত্যিই ইমেল-সম্পর্কিত সমস্যাগুলির সমাধান করে না, এটি আপনার ম্যাকে থাকা আপনাকে আস্থা দেবে যে আপনার ম্যাক জাঙ্ক এবং অপ্রয়োজনীয় ফাইলগুলি থেকে পরিষ্কার এবং সেরা পারফরম্যান্সের জন্য অপ্টিমাইজ করা হয়েছে৷


  1. আপনার ম্যাক থেকে এনক্রিপ্ট করা ইমেলগুলি কীভাবে পাঠাবেন

  2. কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

  3. আপনার iPhone এ iOS 12 থেকে 11.4 ডাউনগ্রেড করার পদক্ষেপ

  4. আপনার ম্যাককে উইন্ডোজে পরিণত করার ৬টি সহজ পদক্ষেপ