কম্পিউটার

আপনার ম্যাককে উইন্ডোজে পরিণত করার ৬টি সহজ পদক্ষেপ

অ্যাপলের বুট ক্যাম্প বৈশিষ্ট্যের জন্য ধন্যবাদ, আপনি আপনার ম্যাককে অনায়াসে একটি উইন্ডোজ সিস্টেমে পরিণত করতে পারেন! বেশ আক্ষরিক অর্থেই!

আপনি ম্যাকের একজন ডাই-হার্ড ফ্যান বা একজন নিয়মিত উইন্ডোজ ব্যবহারকারীই হোন না কেন, আপনার প্রয়োজন অনুসারে আপনার মাঝে মাঝে এই দুটি অপারেটিং সিস্টেমের প্রয়োজন হয়৷ প্রায়শই না, বেশিরভাগ লোক তাদের কাজের জন্য তাদের প্রয়োজন। কিছু কিছু জিনিস আছে যা Windows এবং অন্যান্য ম্যাকের সাথে ভালোভাবে করা হয়। আসুন ম্যাক এবং উইন্ডোজ অফিস স্যুটের অ্যাপ এবং গতি সম্পর্কে কথা বলি।

উভয় প্ল্যাটফর্মের সেরা বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করার জন্য, দুটি OS নিজেদেরকে একে অপরের সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলেছে৷ আজকের জন্য, আমরা কীভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করতে হয় তা নিয়ে কথা বলব। এই নির্দেশিকা আপনাকে Mac-এ Windows সেট আপ করতে এবং এর সমস্ত বৈশিষ্ট্য ব্যবহার করতে সাহায্য করবে৷

কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন?

ম্যাকে উইন্ডোজ ইনস্টল করা কঠিন কাজ নয়৷ আপনার ম্যাকে বুট ক্যাম্প বৈশিষ্ট্য সহ, আপনাকে কয়েকটি সহজ পদক্ষেপ নিতে হবে এবং আপনি সম্পন্ন করেছেন। বুট ক্যাম্প আপনাকে মেশিনে উভয় অপারেটিং সিস্টেম ইনস্টল করতে সহায়তা করে। যাইহোক, আপনি শুধুমাত্র একটি সময়ে এটি ব্যবহার করতে পারেন। আর দেরি না করে, আমরা ম্যাক-এ কিভাবে উইন্ডোজ ইন্সটল করতে হয় সে বিষয়ে আমাদের গাইড শুরু করব।

মূল প্রয়োজনীয়তা:

আপনি Mac এ Windows ইনস্টল করা শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার কাছে এগুলি আগে থেকেই আছে৷

  • একটি ইন্টেল প্রসেসর ম্যাক৷
  • Microsoft Windows এর 64-বিট সংস্করণ ধারণকারী ISO ফাইলে Microsoft Windows ইনস্টলেশন মিডিয়ার একটি অনুলিপি।
  • একটি অ্যাপল কীবোর্ড, মাউস, বা ট্র্যাকপ্যাড, বা একটি USB কীবোর্ড এবং মাউস৷
  • আপনার স্টার্টআপ ড্রাইভে কমপক্ষে 55 জিবি ফ্রি ডিস্ক স্পেস।
  • অধিকাংশ ম্যাক মডেলের জন্য, আপনার একটি ফাঁকা 16 জিবি বা বড় USB ফ্ল্যাশ ড্রাইভও প্রয়োজন৷

ম্যাকে উইন্ডোজ ইনস্টল করা:

ধাপ 1:

আপনার উইন্ডোজ সংস্করণের ডকুমেন্টেশন পরীক্ষা করে শুরু করা উচিত৷ মেমরি (RAM) সহ ডিস্কে এর প্রসেসর, হার্ড ড্রাইভের স্থানের একটি নোট নিন। একবার আপনি এটি পরীক্ষা করে নিলে, আপনার ম্যাকে এটির জন্য স্থান খুঁজে পাওয়া উচিত। আপনার যদি পর্যাপ্ত RAM না থাকে তবে আপনি হয় ডিস্ক পরিষ্কার চালাতে পারেন। এটি ছাড়াও, আপনার ম্যাক ডেটার ব্যাকআপও নেওয়া উচিত৷

ধাপ 2:

আপনার এখন একটি ISO ফাইল থেকে Windows ফাইলের প্রয়োজন হবে৷ যদি, আপনি একটি ডিভিডিতে আপনার উইন্ডোজ কপি পেয়েছেন, আপনি এটির একটি ডিস্ক চিত্র তৈরি করতে পারেন। যদি আপনার উইন্ডোজ সংস্করণ একটি USB ফ্ল্যাশ ড্রাইভে আসে, আপনি Microsoft থেকে একটি ISO ডাউনলোড করতে পারেন৷

ধাপ 3:

  • এখন আপনার ম্যাকে বুট ক্যাম্প সহায়তা খুলতে হবে। আপনি কমান্ড + স্পেস> টাইপ বুট ক্যাম্প> এন্টার টিপুন বা টিপে এটি খুলতে পারেন অ্যাপ্লিকেশন ফোল্ডার> ইউটিলিটি ফোল্ডার> বুট ক্যাম্প থেকে।
  • বুট ক্যাম্প সহায়তা এখন একটি ISO ফাইল বা ফিজিক্যাল ডিস্ক থেকে একটি USB ড্রাইভে উইন্ডোজ ইনস্টলেশন ফাইল কপি করবে। এই USB ড্রাইভের মাধ্যমে আপনার Mac এ Windows ইনস্টল করা হবে। আরও, সর্বশেষ উইন্ডোজ ড্রাইভগুলিও ডাউনলোড করা হবে এবং এই ড্রাইভে স্থাপন করা হবে এবং আপনি একবার আপনার ম্যাকে উইন্ডোজ ইনস্টল করলে সেগুলিও আপডেট হবে। বুট ক্যাম্প সহায়তা আপনাকে আপনার বিদ্যমান ডিস্ক থেকে পার্টিশন তৈরি করতে সাহায্য করবে।
  • প্রথমে, বুট ক্যাম্প সহায়তার বিকল্পের মধ্যে নির্বাচন করুন। আপনি যদি আপনার ম্যাক ডিস্কে পার্টিশন তৈরি না করে থাকেন তবে আপনার এই বিকল্পগুলিকে বেছে নেওয়া উচিত। যাইহোক, যদি আপনি ইতিমধ্যেই আপনার Mac পার্টিশন করে থাকেন বা বুট ক্যাম্প ইউএসবি ড্রাইভ থাকে, আপনি এই বিকল্পগুলি আনচেক করতে এগিয়ে যেতে পারেন। এটি আপনাকে প্রক্রিয়াটি দ্রুত করতে সহায়তা করবে৷

আপনার ম্যাককে উইন্ডোজে পরিণত করার ৬টি সহজ পদক্ষেপ

  • এর পরে, আপনার একটি USB ফ্ল্যাশ ড্রাইভ সন্নিবেশ করা উচিত, এটি নির্বাচন করুন, আপনার Mac-এ নির্ধারিত অবস্থান নির্বাচন করুন এবং 'চালিয়ে যান'-এ ক্লিক করুন। আপনি এই সব সম্পাদন করার আগে, নিশ্চিত করুন যে আপনি আপনার সমস্ত ফাইলের ব্যাকআপ তৈরি করেছেন। এই ধাপটি নির্বাচিত ড্রাইভের সম্পূর্ণ ডেটা মুছে দেয়৷

আপনার ম্যাককে উইন্ডোজে পরিণত করার ৬টি সহজ পদক্ষেপ

  • এখন আপনার ম্যাক উইন্ডোজ ইনস্টলার ড্রাইভ তৈরি করবে এবং তাই এর স্ক্রীনটি পড়বে 'উইন্ডোজ ফাইল কপি করা'। সমস্ত ফাইল সফলভাবে কপি না হওয়া পর্যন্ত অনুগ্রহ করে ধৈর্য ধরুন।

আপনার ম্যাককে উইন্ডোজে পরিণত করার ৬টি সহজ পদক্ষেপ

  • এর পরে, আপনি 'উইন্ডোজের জন্য একটি পার্টিশন তৈরি করুন' ট্যাব দেখতে পাবেন যেখানে আপনি আপনার ম্যাকের ড্রাইভটিকে দুটি পার্টিশনে ভাগ করতে পারেন। এর মধ্যে একটিতে ম্যাকের অপারেটিং সিস্টেমের তথ্য থাকবে যখন অন্যটি উইন্ডোজের জন্য। আপনার কাছে উপলব্ধ ডিস্ক স্পেস অনুযায়ী আপনি এই ড্রাইভে যেকোনো পরিমাণ ডিস্ক স্পেস বরাদ্দ করতে পারেন।

আপনার ম্যাককে উইন্ডোজে পরিণত করার ৬টি সহজ পদক্ষেপ

ধাপ 4:

এই সমস্ত পদক্ষেপগুলি সম্পন্ন হলে, আপনার Mac Windows ইনস্টলারে পুনরায় চালু হবে৷ আপনি উইন্ডোজ কোথায় ইন্সটল করতে চান তা জিজ্ঞাসা করার পরে, আপনার বুটক্যাম্প পার্টিশন নির্বাচন করা উচিত এবং ফর্ম্যাটে আঘাত করা উচিত।

এই ধাপটি তখনই প্রয়োজন যদি আপনি Windows ইনস্টল করার জন্য একটি ফ্ল্যাশ ড্রাইভ বা অপটিক্যাল ড্রাইভ ব্যবহার করেন৷ অন্য সব ক্ষেত্রে, সঠিক পার্টিশন নির্বাচন করা হয় এবং স্বয়ংক্রিয়ভাবে ফর্ম্যাট করা হয়।

ধাপ 5:

এখন উইন্ডোজ ইনস্টলেশন শেষ করার জন্য আপনার স্ক্রিনে প্রম্পটগুলি অনুসরণ করা উচিত৷

ধাপ 6:

এটি 'কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন' গাইডের শেষ ধাপ। একবার এই সব হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করা উচিত এবং macOS এবং Windows এর মধ্যে স্যুইচ করা উচিত। আপনার স্টার্টআপ ডিস্ক নির্বাচন করতে macOS-এ স্টার্টআপ ডিস্ক পছন্দ ফলক, অথবা Windows-এ বুট ক্যাম্প সিস্টেম ট্রে আইটেম ব্যবহার করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

এই সহজভাবে আপনি আপনার Mac এ Windows অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পারেন এবং Windows ম্যাকের হার্ডওয়্যারের সাথে ঠিক কাজ করবে!


  1. আপনার ম্যাকের বেজেলকে একটি চৌম্বক বার্তা বোর্ডে পরিণত করুন

  2. আপনার আইফোনটিকে ম্যাকের জন্য একটি শর্টকাট রিমোটে পরিণত করুন

  3. কিভাবে আপনার অ্যান্ড্রয়েডকে ম্যাকের জন্য একটি ওয়্যারলেস ফ্ল্যাশ ড্রাইভে পরিণত করবেন

  4. কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন:সহজ ধাপে