কম্পিউটার

আপনার ম্যাকে পৃষ্ঠা এবং কীনোটগুলি কীভাবে এনক্রিপ্ট করবেন

গোপনীয়তা এবং ডেটার নিরাপত্তা আজকাল সবচেয়ে বড় আইসিটি (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) সমস্যাগুলির মধ্যে একটি। অনেক হ্যাকার সুরক্ষিত এবং অসুরক্ষিত উভয় সংযোগের মাধ্যমে আপনার ডেটা ধরে রাখতে আগ্রহী, আপনি আপনার কম্পিউটারে যে তথ্য রাখেন সে সম্পর্কে আপনি কখনই খুব সতর্ক হতে পারবেন না। তদুপরি, কিছু আইন বলে যে আপনি যদি আপনার ড্রাইভে লোক এবং কোম্পানির রেকর্ড রাখেন তবে ডেটা এনক্রিপশনের মাধ্যমে এই তথ্য সুরক্ষিত করা আপনার দায়িত্ব। সৌভাগ্যবশত, ম্যাকের ডেটা এনক্রিপ্ট করা যতটা কঠিন মনে হবে ততটা কঠিন নয়। এখানে দুটি সহজ উপায় আছে কিভাবে Mac এ এনক্রিপ্ট করা যায়।

ডেটা এনক্রিপশন কি

আমরা ম্যাক এনক্রিপশন পদ্ধতিতে প্রবেশ করার আগে, প্রথমে এনক্রিপশন কী তা নিয়ে আলোচনা করা যাক। এনক্রিপশন হল এমন একটি প্রক্রিয়া যেখানে আপনার কম্পিউটার সঞ্চিত তথ্য নিয়ে যায় এবং একটি জিগস পাজলের মতো এটিকে এলোমেলো করে দেয়। একবার ডেটা এনক্রিপ্ট হয়ে গেলে, সেই তথ্যটি পড়ার একমাত্র উপায় হল এটি ডিক্রিপ্ট করা। কিন্তু এটি করার জন্য, কম্পিউটার একটি পাসওয়ার্ডের জন্য অনুরোধ করবে, যা আপনাকে আপনার ডেটা এনক্রিপ্ট করার আগে প্রদান করতে হবে।

ম্যাকে ফাইল এনক্রিপ্ট করার দুটি উপায়

অ্যাপল ডেটা গোপনীয়তা এবং সুরক্ষাকে গুরুত্ব সহকারে নেয়, এই কারণেই তারা একটি ম্যাকে ডেটা এনক্রিপ্ট করার কয়েকটি সহজ উপায় সেট আপ করেছে। এগুলো হল:

  • FileVault
  • প্রতি ফাইল এনক্রিপশন

আপনার সমস্ত ফাইল সুরক্ষিত আছে তা নিশ্চিত করার সবচেয়ে সহজ উপায় হল আপনার ম্যাকের সবকিছু এনক্রিপ্ট করা। এটি করার জন্য, আপনাকে এটি করতে হবে:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  • সিস্টেম পছন্দ খুলুন .

  • নিরাপত্তা ও গোপনীয়তা-এ নেভিগেট করুন .

  • FileVault-এ ক্লিক করুন ট্যাব।
  • ক্লিক করুন FileVault চালু করুন .

ফাইলভল্ট চালু থাকলে ডেটা ডিক্রিপ্ট করার একমাত্র উপায় হল আপনার ব্যবহারকারীর পাসওয়ার্ড টাইপ করা যখন আপনি যেকোনো ধরনের ফাইল অ্যাক্সেস করতে চান। যাইহোক, আপনি আপনার ড্রাইভে সমস্ত তথ্য এনক্রিপ্ট করতে চান না। যদি এটি হয়, আপনি শুধুমাত্র আপনার চয়ন করা ফাইলগুলির জন্য এনক্রিপশন চালু করতে পারেন৷ এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • খোলা৷ এনক্রিপ্ট করার জন্য ফাইল।
  • ফাইল-এ ক্লিক করুন .
  • নেভিগেট করুন এবং পাসওয়ার্ড সেট করুন ক্লিক করুন .
  • পাসওয়ার্ড সেট করুন এ ক্লিক করার পরে , একটি ছোট বাক্স প্রদর্শিত হবে যা আপনাকে ফাইলের জন্য একটি পাসওয়ার্ড টাইপ করতে বলবে। আপনার নির্বাচিত পাসওয়ার্ড টাইপ করুন, পাসওয়ার্ড যাচাই করুন এবং তারপর একটি পাসওয়ার্ড ইঙ্গিত লিখুন, যা ঐচ্ছিক। আপনি এটি ভুলে গেলে পাসওয়ার্ড ইঙ্গিত সাহায্য করবে। মনে রাখবেন যে আপনি যদি পাসওয়ার্ড ভুলে যান, আপনি আর ফাইলটি খুলতে পারবেন না এবং ডেটা হারিয়ে যাবেন। প্রয়োজনে পাসওয়ার্ড লিখে রাখুন এবং একটি সুরক্ষিত স্থানে রাখুন।

আপনার ফাইলগুলিকে পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত করা এটি সুরক্ষিত রাখার একটি দুর্দান্ত উপায়। যাইহোক, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ম্যাক সর্বদা টিপ-টপ অবস্থায় আছে, অন্যথায় ডিভাইস ক্র্যাশ হলে আপনি গুরুত্বপূর্ণ তথ্যও হারাতে পারেন। Outbyte macAries আপনার ম্যাককে অপ্টিমাইজ করতে সাহায্য করতে পারে যাতে ডিভাইসের দুর্বল কার্যক্ষমতার কারণে আপনার ডেটা হারানোর সম্ভাবনা কম হয়।


  1. কীভাবে আপনার ম্যাকের একটি পার্টিশন মুছে ফেলবেন এবং সরান

  2. আপনার ম্যাকের সংবেদনশীল নথি এবং ফাইলগুলি কীভাবে নিরাপদে মুছবেন

  3. আপনার ম্যাকের নোটগুলি কীভাবে লক করবেন

  4. ম্যাকে একটি পাসওয়ার্ড দিয়ে একটি ফোল্ডার কীভাবে এনক্রিপ্ট করবেন