কম্পিউটার

ম্যাকে ডিস্ক স্পেস স্টোরেজ চেক করার জন্য 5টি সেরা ফ্রি অ্যাপ

যদি আপনার ম্যাকের ডিস্কে জায়গা কম থাকে বা আপনি সেই ভয়ঙ্কর "স্টার্টআপ ডিস্ক পূর্ণ" বার্তাটি দেখে থাকেন, আপনি জানেন যে স্টোরেজ খালি করা হতাশাজনক হতে পারে। এই সমস্যাটি মোকাবেলা করার জন্য, অনেক লোক এক্সটার্নাল ড্রাইভের আশ্রয় নেয় এবং তাদের ফাইলগুলিকে ডিস্কের মধ্যে ক্রমাগত জগল করে।

আপনি যখন ম্যানুয়ালি উপলব্ধ স্টোরেজ স্পেস ট্র্যাক করতে পারেন, তখন কিছু ডিস্ক বিশ্লেষক অ্যাপ্লিকেশান ব্যবহার করে ম্যাকের ডিস্কের স্থান কীভাবে পরীক্ষা করবেন তা আমরা আপনাকে দেখাব। তারা অনন্য চাক্ষুষ অভিজ্ঞতা প্রদান করে এবং মূল্যবান ডিস্ক স্থান খালি করার জন্য আপনাকে কার্যকর পদক্ষেপ নিতে দেয়।

কিভাবে ম্যাকে হার্ড ড্রাইভ স্পেস চেক করবেন

আপনার Mac এ স্টোরেজ স্পেস চেক করার একাধিক উপায় আছে। Apple মেনু> About This Mac বেছে নিন এবং সঞ্চয়স্থান এ ক্লিক করুন সবচেয়ে মৌলিক এক জন্য। ডিস্ক স্পেস ব্যবহার করে কি ধরনের বিষয়বস্তু দেখতে পাচ্ছেন তা দেখতে রঙিন ব্লকের উপর আপনার পয়েন্টার হোভার করুন।

ম্যাকে ডিস্ক স্পেস স্টোরেজ চেক করার জন্য 5টি সেরা ফ্রি অ্যাপ

আরও তথ্যের জন্য, ডিস্ক ইউটিলিটি খুলুন স্পটলাইট (Cmd + Space দিয়ে এটি অনুসন্ধান করে ) ভলিউমে ব্যবহৃত স্থানের পরিমাণ পরীক্ষা করতে বাম প্যানেল থেকে আপনার স্টার্টআপ ভলিউম নির্বাচন করুন।

তারপর, তথ্য ক্লিক করুন পরিষ্কারযোগ্য স্থান এর মত আরও বিশদ বিবরণ দেখাতে টুলবারে বোতাম এবং উপলভ্য স্থান (পরিশোধনযোগ্য + বিনামূল্যে) .

ম্যাকে ডিস্ক স্পেস স্টোরেজ চেক করার জন্য 5টি সেরা ফ্রি অ্যাপ

অন্য পদ্ধতির জন্য, Macintosh HD-এ ডান-ক্লিক করুন ফাইন্ডারে বাম সাইডবারে ডিস্ক আইকন এবং তথ্য পান নির্বাচন করুন . আপনি ব্যবহৃত এ বিস্তারিত পাবেন বনাম উপলব্ধ ক্ষমতা, স্পেস ম্যাকওএস এর সাথে শোধনযোগ্য বলে মনে করে।

ম্যাকে ডিস্ক স্পেস স্টোরেজ চেক করার জন্য 5টি সেরা ফ্রি অ্যাপ

ম্যাক স্টোরেজে "অন্যান্য" কি?

কিছু Mac এ, আপনি লক্ষ্য করবেন যে অন্যান্য স্টোরেজ বিভাগ অনেক ডিস্ক স্পেস নেয়। এর মধ্যে রয়েছে macOS সিস্টেম ফাইল, ব্যবহারকারী লাইব্রেরি ফোল্ডার, ক্যাশে ফোল্ডার এবং আরও অনেক কিছু। এই ফোল্ডারগুলির বেশিরভাগই সাধারণত দৃশ্যমান হয় না৷

আপনি যদি এই ডিরেক্টরিগুলির সাথে গোলমাল করেন তবে এটি একটি অস্থির সিস্টেম, ডেটা হারাতে বা এমনকি আপনার ম্যাককে বুট করা থেকে বাধা দিতে পারে। macOS ফোল্ডারগুলিকে আপনার স্পর্শ করা উচিত নয় এবং তারা যদি প্রচুর স্থান ব্যবহার করে তবে সেগুলি কীভাবে পরিচালনা করবেন সে সম্পর্কে আরও জানুন৷

কেন আপনার একটি ম্যাক ডিস্ক স্পেস বিশ্লেষক ব্যবহার করা উচিত

আপনার ম্যাকের ডিস্ক স্পেস চেক করার একাধিক বিল্ট-ইন উপায় থাকলে আপনি কেন একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করবেন? এখানে কিছু কারণ আছে:

  • ফাইলের অন্য অনুলিপি হিসাবে ফাইন্ডার হার্ড লিঙ্কগুলিকে ভুলভাবে ব্যাখ্যা করতে পারে। যদিও হার্ড লিঙ্কগুলি কোনও প্রকৃত ডিস্কে স্থান নেয় না, ফাইন্ডার সেগুলিকে (কমপক্ষে) দ্বিগুণ স্বতন্ত্র ফাইল হিসাবে গণনা করে, ফলস্বরূপ ফোল্ডারের আকারের ভুল অনুমান হয়।
  • আপনার ম্যাকের ফাইল সিস্টেম, APFS, একই ভলিউমের মধ্যে একটি ফাইল অনুলিপি করার সময় স্থান-দক্ষ ক্লোন ব্যবহার করে। ডেটা সদৃশ করার পরিবর্তে, এটি মেটাডেটা আপডেট করে এবং অন-ডিস্ক ডেটা শেয়ার করা হয়। ফাইন্ডার এই প্রক্রিয়াটি বুঝতে পারে না এবং ভুলভাবে বিনামূল্যে এবং ব্যবহৃত ডিস্কের স্থান অনুমান করে।
  • APFS স্ন্যাপশট বৈশিষ্ট্য ভিন্নভাবে কাজ করে। যখন টাইম মেশিন স্থানীয় স্ন্যাপশট তৈরি করে, ফাইল সিস্টেম পরিবর্তনগুলি সম্পর্কে সচেতন থাকে। কিন্তু ফাইন্ডার বা এই ম্যাক সম্পর্কে নয় স্ন্যাপশট দ্বারা নেওয়া স্থান দেখায়। ফলস্বরূপ, এটি সিস্টেম দেখাতে পারে৷ বিভাগ অনেক জায়গা নিচ্ছে।
  • APFS-এ, প্রতিটি ডিস্ক একটি ধারক যা একাধিক ভলিউম ধারণ করতে পারে এবং একই পুল খালি স্থান ভাগ করে নিতে পারে। যদি আপনার স্টার্টআপ ডিস্কে অন্তত চারটি পৃথক ভলিউম থাকে, তাহলে আপনি ম্যাকিনটোশ এইচডি-তে উপলব্ধ স্থানের হ্রাস লক্ষ্য করতে পারেন। .

এখন যেহেতু আপনি জানেন কেন আমরা আপনাকে তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করার পরামর্শ দিই, আসুন ডিস্কের স্থান পরিদর্শন ও বিশ্লেষণ করতে সেরা ম্যাক ডিস্ক স্পেস বিশ্লেষকগুলি অন্বেষণ করি৷

1. GrandPerspective

ম্যাকে ডিস্ক স্পেস স্টোরেজ চেক করার জন্য 5টি সেরা ফ্রি অ্যাপ

গ্র্যান্ড পারস্পেকটিভ হল একটি ইউটিলিটি অ্যাপ যা ডিস্ক স্পেস ভিজ্যুয়ালাইজ করার জন্য একটি ট্রিম্যাপ কাঠামো ব্যবহার করে। লঞ্চ করার পরে, এটি আপনাকে একটি ফোল্ডার বা ড্রাইভ নির্বাচন করতে বলে যা আপনি বিশ্লেষণ করতে চান। একটি ভিউ উইন্ডো রঙিন আয়তক্ষেত্র ব্লকে বিষয়বস্তু দেখায়।

ভিউ উইন্ডোর নীচে ফাইলের নাম এবং আকার প্রদর্শন করতে একটি ব্লকের উপর আপনার মাউস পয়েন্টারটি ঘোরান। আপনি ফোকাস পরিবর্তন করে একটি ফাইল থেকে একটি ফোল্ডারে নির্বাচন এবং তদ্বিপরীত স্থানান্তর করতে পারেন। Cmd + [ টিপুন এবং Cmd + ] ফাইল ক্রমানুসারে উপরে এবং নীচে সরাতে।

নির্বাচন লক করতে একটি ব্লক ক্লিক করুন. তারপর, আপনি সেই আইটেমটির উপর সরাসরি পদক্ষেপ নিতে পারেন। স্পেস টিপুন দ্রুত দেখতে এবং প্রকাশ করুন ক্লিক করুন৷ ফাইন্ডারে নির্বাচিত ফাইল/ফোল্ডার দেখানোর জন্য বোতাম।

কী গ্র্যান্ড পারস্পেকটিভকে অনন্য করে তোলে?

  • আপনি তৈরির তারিখ, এক্সটেনশন, ফাইলের ধরন বা ফোল্ডার অনুসারে সাজানোর মানদণ্ড পরিবর্তন করতে পারেন এবং এমনকি একটি ভিন্ন রঙের প্যালেট বেছে নিতে পারেন।
  • সময় বাঁচাতে সম্প্রতি স্ক্যান করা ফোল্ডারের তালিকা থেকে নির্বাচন করুন। অথবা লোড স্ক্যান ডেটা নির্বাচন করুন পুরানো স্ক্যান করা ডেটা দিয়ে একটি নতুন ভিউ তৈরি করতে।
  • ভিউ পরিমার্জিত করার জন্য নতুন ফিল্টার তৈরি করুন এবং বিভিন্ন উপায়ে মিশ্রিত করার জন্য ফিল্টার পরীক্ষা করুন। আপনি অডিও, হার্ড-লিঙ্ক, ছবি, অ্যাপ প্যাকেজ বিষয়বস্তু এবং আরও অনেক কিছু থেকে বেছে নিতে পারেন।
  • অ্যাপটি আপনাকে বিভিন্ন সেটিংস সহ একটি ফোল্ডার পুনরায় স্ক্যান করতে দেয়৷ তারপরে, শেষ ফলাফলের সাথে তুলনা করতে একটি পৃথক উইন্ডোতে সেই ফলাফলগুলি খুলুন।

ডাউনলোড করুন: গ্র্যান্ড পারস্পেকটিভ (ফ্রি)

2. OmniDiskSweeper

ম্যাকে ডিস্ক স্পেস স্টোরেজ চেক করার জন্য 5টি সেরা ফ্রি অ্যাপ

OmniDiskSweeper ম্যাকের জন্য আরেকটি ডিস্ক স্পেস বিশ্লেষক। লঞ্চ করার পরে, তালিকা থেকে একটি ড্রাইভ নির্বাচন করুন এবং নির্বাচিত ড্রাইভ সুইপ করুন ক্লিক করুন৷ . একটি কলাম ভিউতে প্রদর্শিত ফোল্ডার এবং ফাইলগুলির সাথে একটি নতুন উইন্ডো খোলে। একবার স্ক্যানিং প্রক্রিয়া শেষ হলে, একটি ফোল্ডারে ক্লিক করুন এবং উল্লেখযোগ্য ডিস্ক স্থান নেয় এমন যেকোনো ফাইলে নেভিগেট করুন৷

অ্যাপটি আকার অনুসারে ফাইলগুলিকে গ্রুপ করতে এবং একটি আইটেমের স্থিতি দেখাতে বিভিন্ন রঙ ব্যবহার করে। সবুজ রঙে চিহ্নিত ফাইলের আকার হল ক্ষুদ্রতম ফাইল। আকার বড় হওয়ার সাথে সাথে এটি বিশাল ফাইলগুলির জন্য গাঢ় সবুজ, গাঢ় বেগুনি এবং হালকা বেগুনিতে পরিবর্তিত হয়। ফাইন্ডারে একটি আইটেম খুলতে ডাবল-ক্লিক করুন৷

ওমনিডিস্কসুইপার কী অফার করে?

  • এটি আপনাকে আপনার নেটওয়ার্কে অবস্থিত বাহ্যিক এবং ডিস্ক ড্রাইভগুলিকে সুইপ করতে দেয়৷ আপনি যদি একটি পিসিতে অবস্থিত একটি ফোল্ডার ভাগ করেন তবে অ্যাপটি সেই ফোল্ডারটি স্ক্যান করতে পারে।
  • নীচের উইন্ডোটি আপনাকে একটি ফাইল, এর আকার এবং ফাইল সিস্টেমের প্যাকেজগুলির বিস্তারিত তথ্য প্রদান করে। প্যাকেজের অংশ নয় এমন ফাইলগুলিতে আপনার ফোকাস করা উচিত।

ডাউনলোড করুন: OmniDiskSweeper (ফ্রি)

3. ডিস্ক ইনভেন্টরি X

ম্যাকে ডিস্ক স্পেস স্টোরেজ চেক করার জন্য 5টি সেরা ফ্রি অ্যাপ

ডিস্ক ইনভেন্টরি এক্স হল একটি ইউটিলিটি অ্যাপ যা আপনাকে বিভিন্ন ফাইলের ধরন দ্বারা নেওয়া স্থানের একটি ওভারভিউ দেয়। ফাইল খুলুন মেনু এবং আপনি বিশ্লেষণ করতে চান এমন কোনো ড্রাইভ বা ফোল্ডার নির্বাচন করুন। একবার স্ক্যানিং প্রক্রিয়া শেষ হলে, অ্যাপটি স্টোরেজ স্পেস ভিজ্যুয়ালাইজ করার জন্য একটি গ্রাফিক্যাল ট্রিম্যাপ তৈরি করে।

বাম প্যানেল আপনাকে একটি নির্দিষ্ট ফাইলের ধরন, আকার, ফাইলের সংখ্যা এবং ফাইল বিন্যাসের সাথে যুক্ত রঙের উপর ভিত্তি করে ফাইল তালিকা সাজাতে সাহায্য করে। সবচেয়ে বড় ফাইল সনাক্ত করতে এবং সনাক্ত করতে সাহায্য করতে গ্রাফের যেকোনো উপাদানে ক্লিক করুন৷

ডিস্ক ইনভেন্টরি এক্স এর অনন্য বৈশিষ্ট্য:

  • ট্রিম্যাপ গ্রাফে আপনি যে কোনো নির্বাচন করেন তা ফাইন্ডারের মতো দৃশ্যের সাথে সিঙ্ক্রোনাইজ করা হয়। এটি আপনাকে প্রধান অপরাধীদের খুঁজে পেতে সাহায্য করে, তারা ডিস্কে যেখানেই থাকুক না কেন।
  • অ্যাপটি ফাইলের ধরনকে নিচের ক্রমে সাজায়। ট্রিম্যাপ গ্রাফে এবং সমস্ত খোলা ফোল্ডার জুড়ে প্রতিটি ফাইলের একটি রঙ ব্যবহার করা হয়।
  • আপনি প্যাকেজ বিষয়বস্তু দেখতে পারেন, ফোল্ডারে জুম করতে পারেন, এবং বিভিন্ন উপায়ে ডিস্কের স্থান বিশ্লেষণ করতে ফাঁকা স্থান লুকাতে পারেন।

ডাউনলোড করুন: ডিস্ক ইনভেন্টরি এক্স (ফ্রি)

4. DaisyDisk

ম্যাকে ডিস্ক স্পেস স্টোরেজ চেক করার জন্য 5টি সেরা ফ্রি অ্যাপ

DaisyDisk একটি সুন্দর ডিজাইন করা ডিস্ক বিশ্লেষক যা আপনাকে একটি ডিস্ক ওভারভিউ দেখাতে একটি সানবার্স্ট মানচিত্র ব্যবহার করে। লঞ্চ করার পরে, এটি বিভিন্ন রঙের শৈলী সহ সমস্ত মাউন্ট করা ভলিউম প্রদর্শন করে। সবুজ মানে হল আপনার ডিস্কের অন্তত অর্ধেক খালি, যখন লাল বোঝায় যে এটি পদক্ষেপ নেওয়ার সময়।

স্ক্যান এ ক্লিক করুন বোতাম, এবং কয়েক সেকেন্ডের মধ্যে, আপনি সাইডবারে একটি সংক্ষিপ্ত ওভারভিউ সহ মানচিত্রটি দেখতে পাবেন। সাইডবারে এর বিষয়বস্তু দেখতে আপনার মাউসকে যেকোনো সেগমেন্টের উপরে রাখুন। আপনি যখন মূল ফোল্ডারে নেভিগেট করতে চান, ডিস্ক মানচিত্রের কেন্দ্রে ক্লিক করুন৷

ডেইজিডিস্কের মূল বৈশিষ্ট্য

  • সানবার্স্ট ম্যাপ আপনাকে বড় ফাইলগুলিকে ছোট থেকে আলাদা করতে সাহায্য করে৷ ড্রিল ডাউন করুন এবং খুঁজে বের করুন কোন আইটেমগুলি সবচেয়ে বেশি ডিস্কের জায়গা খাচ্ছে।
  • আপনি যদি প্রশাসক হিসাবে ডিস্কটি স্ক্যান করেন, তাহলে এটি অন্যান্য ভলিউমে লুকানো ফাইল, স্থানীয় স্ন্যাপশট দ্বারা নেওয়া স্থান এবং শোধনযোগ্য স্থানের বিবরণ সম্পর্কে আরও তথ্য প্রকাশ করতে পারে।
  • আপনি সাইডবার থেকে যেকোনো ফাইলের পূর্বরূপ দেখতে পারেন, একটি সংগ্রাহক প্যানেলে পাঠাতে পারেন, তারপর আপনার সুবিধামত মুছে ফেলতে পারেন।

ডাউনলোড করুন: DaisyDisk ($9.99, বিনামূল্যে ট্রায়াল উপলব্ধ)

5. NCDU

ম্যাকে ডিস্ক স্পেস স্টোরেজ চেক করার জন্য 5টি সেরা ফ্রি অ্যাপ

NCDU হল একটি ncurses ইন্টারফেস সহ একটি কমান্ড লাইন ডিস্ক বিশ্লেষক। এটি du এর উপর ভিত্তি করে কমান্ড, কিন্তু এটি আপনার ম্যাক এবং রিমোট সার্ভারে ব্যবহার করা অনেক দ্রুত এবং সহজ। শুরু করতে, আপনাকে Homebrew এর মাধ্যমে অ্যাপটি ইনস্টল করতে হবে। এটি করার জন্য, হোমব্রু ব্যবহার করে কীভাবে ম্যাক অ্যাপগুলি ইনস্টল করবেন তা দেখুন৷

ইনস্টল হয়ে গেলে, টার্মিনাল খুলুন এবং ncdu / টাইপ করুন আপনার ড্রাইভ স্ক্যান করা শুরু করতে। আইটেম জুড়ে নেভিগেট করতে তীর কী ব্যবহার করুন। তারপর, i টিপুন নির্বাচিত আইটেমের বিশদ বিবরণ দেখতে।

NCDU এর অনন্য বৈশিষ্ট্য

  • আপনি ডিস্ক-সম্পর্কিত তথ্য উন্নত করতে বিভিন্ন বিকল্প ব্যবহার করতে পারেন। আরো বিস্তারিত জানার জন্য NCDU ম্যান পেজে নেভিগেট করুন।
  • একটি আউটপুট ফাইলে সমস্ত তথ্য রপ্তানি করা সহজ। তারপরে আপনি আপনার ডিস্কের ব্যবহার আরও ভালভাবে বিশ্লেষণ করতে ফাইল তুলনা অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে পারেন।

ডাউনলোড করুন: এনসিডিইউ (ফ্রি)

আপনার ম্যাকের মুক্ত স্থানের শীর্ষে থাকুন

আপনার Macis-এ বিনামূল্যে এবং ব্যবহৃত স্থান সম্পর্কে সঠিক বিবরণ পাওয়া কঠিন। যদিও অনেক অন্তর্নির্মিত কৌশল রয়েছে, তাদের বেশিরভাগই বিস্তারিত ব্যবহারের জন্য অবিশ্বস্ত। ডিস্ক ইউটিলিটি ব্যবহার করুন এবং এই অ্যাপগুলি আপনার স্টোরেজ স্পেস বিশদভাবে পরিদর্শন ও বিশ্লেষণ করতে।

আরও সাহায্যের জন্য, আপনার Mac এ খালি স্থান তৈরি করার জন্য আমাদের টিপসের বড় তালিকা চেক করতে ভুলবেন না।


  1. কিভাবে আপনার ম্যাকে স্টোরেজ খালি করবেন

  2. ম্যাক ডিস্ক ক্লিনআপ - কীভাবে আপনার ম্যাকে জায়গা খালি করবেন

  3. 2020 সালে ম্যাকের জন্য সেরা অ্যাপ

  4. কিভাবে ম্যাকে ডিস্ক স্পেস খালি করা যায়