কম্পিউটার

স্পটিফাই কাজ করছে না? সমস্যা এবং সমাধান করার উপায়

Spotify হল একটি ডিজিটাল মিউজিক, পডকাস্ট এবং ভিডিও পরিষেবা যা আপনাকে সারা বিশ্বের সৃষ্টিকর্তাদের লক্ষ লক্ষ গান এবং অন্যান্য সামগ্রীতে অ্যাক্সেস দেয়৷ অনেকের কাছে, Spotify হল একটি FM রেডিওর আধুনিক সমতুল্য। মৌলিক ফাংশন যেমন সঙ্গীত বাজানো সম্পূর্ণ বিনামূল্যে, কিন্তু আপনি Spotify প্রিমিয়াম আপগ্রেড করতেও বেছে নিতে পারেন। কয়েক মিলিয়ন ব্যবহারকারীর সাথে, Spotify হল মিউজিক স্ট্রিমিং পরিষেবার অবিসংবাদিত রাজা। যাইহোক, মার্কেট লিডার হওয়ার অর্থ এই নয় যে Spotify সমস্যা থেকে মুক্ত। এর বিশাল ব্যবহারকারী বেস, এটি সমর্থন করে এমন ডিভাইসের সংখ্যা এবং এর সঙ্গীত ক্যাটালগের আকার দেওয়া, সমস্যাগুলি ঘটতে পারে তা বিস্ময়কর হওয়া উচিত নয়। এই নিবন্ধে, আপনি কিছু সাধারণ Spotify কাজ করছে না এমন সমস্যা এবং সেগুলি সমাধানের উপায়গুলি খুঁজে পাবেন৷

স্পটিফাই কাজ করছে না? সমস্যা এবং সমাধান করার উপায়

সামগ্রী: 

  1. Spotify(PC) শুরু করা যায়নি
  2. Spotify(PC) এ স্থানীয় ফাইল যোগ করতে ব্যর্থতা
  3. অফলাইন প্লেব্যাক কাজ করছে না(PC)
  4. অন্যান্য অ্যাপগুলি বন্ধ করুন যা আপনি ব্যবহার করছেন না(Android/iPhone)
  5. স্পটিফাই অ্যাপ(Android/iPhone) আপডেট করুন
  6. অন্য ডিভাইসে বা ওয়েব প্লেয়ারে Spotify ব্যবহার করার চেষ্টা করুন
  7. নিশ্চিত করুন যে আপনার পর্যাপ্ত জায়গা আছে (Android/iPhone)
  8. আপনার ফায়ারওয়াল Spotify(PC) ব্লক করছে না তা নিশ্চিত করুন
  9. Spotify WiFi এর সাথে সংযুক্ত হবে না
  10. প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলি কাজ করছে না৷

1. Spotify(PC) শুরু করা যায়নি

এই উইন্ডোজ নির্দিষ্ট সমস্যাটি বেশ কয়েক বছর ধরে ব্যবহারকারীদের দ্বারা সম্মুখীন হয়, এবং এখনও এটি প্রায়শই পপ আপ হয়। আপনি Spotify চালু করার চেষ্টা করার সময় সমস্যাটি ঘটে। সবকিছু মসৃণভাবে চলছে বলে মনে হবে, কিন্তু ক্লায়েন্ট খোলার সময় আপনি একটি অন-স্ক্রীন পপআপ পাবেন এবং প্রোগ্রামটি ক্র্যাশ হয়ে যাবে।

আপনি এই সমস্যার সমাধান করতে পারেন:

  • Spotify ইনস্টলারটি ডাউনলোড করুন এবং এটিকে আপনার ডেস্কটপে সংরক্ষণ করুন।
  • ইনস্টলারে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  • সামঞ্জস্যতা খুলুন ট্যাব, এই প্রোগ্রামটি সামঞ্জস্যপূর্ণভাবে চালান করে বাক্সটি চেক করুন মোড, এবং Windows XP
  • নির্বাচন করা
  • ট্যাপ করুন প্রয়োগ করুন এবং ইনস্টলার চালান

দ্রষ্টব্য:যদি এটি কাজ না করে, তবে নিরাপদ মোডে বুট করুন এবং উপরের পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন৷

2. Spotify(PC)তে স্থানীয় ফাইল যোগ করতে ব্যর্থতা

একটি দুর্দান্ত বৈশিষ্ট্য স্পটিফাই অফার করে যা ডেস্কটপ ক্লায়েন্টে আপনার স্থানীয় সংগীত ফাইলগুলি যুক্ত করার ক্ষমতা। এটি আপনাকে আপনার প্লেলিস্টে আপনার নিজস্ব ট্র্যাকগুলির সাথে Spotify-এর ট্র্যাকগুলিকে একত্রিত করতে দেয়৷ Spotify তার উইন্ডোজ এবং ম্যাক ডেস্কটপ ক্লায়েন্ট কিভাবে তাদের স্থানীয় সঙ্গীত পরিচালনা করে তা পরিবর্তন করেছে। পূর্বে, আপনি আপনার পছন্দসই ফাইলগুলিকে প্লেলিস্টে টেনে আনতে এবং ফেলে দিতে পারেন, কিন্তু এখন এটি একটু বেশি জটিল-প্রক্রিয়ার পরিবর্তনের ফলে কিছু ব্যবহারকারী ভুলভাবে বিশ্বাস করে যে পরিষেবাটি ভেঙে গেছে৷

ফাইল যোগ করতে, সম্পাদনা(উইন্ডোজ) অথবা Spotify(Mac)> Prefrences> স্থানীয় ফাইল-এ যান . আপনি Spotify-কে আপনার iTunes ফাইল বা আপনার মিউজিক লাইব্রেরি অনুসন্ধান করতে বা আপনার সংরক্ষিত সঙ্গীতের দিকে নির্দেশ করতে বলতে পারেন।

3. অফলাইন প্লেব্যাক কাজ করছে না

Spotify আপনাকে অফলাইন প্লেব্যাকের জন্য গান প্লে বা ডাউনলোড করতে দেয়। জিম, আপনার গাড়ি বা যেকোনো ওয়াইফাই অনুপলব্ধ কিছু জায়গার জন্য এটি একটি আশ্চর্যজনক বৈশিষ্ট্য কারণ এর অর্থ হল আপনি আপনার ডেটা ভাতার মাধ্যমে খাবেন না। যাইহোক, একটি স্বল্প পরিচিত সীমাবদ্ধতা আছে. প্রতিটি ডিভাইস অফলাইনে শোনার জন্য সর্বাধিক 10,000টি গান সিঙ্ক করতে পারে৷ আপনি যদি সেই সীমাতে পৌঁছে যান, আপনি আপনার বিদ্যমান অফলাইন সঙ্গীতের কিছু মুছে না দেওয়া পর্যন্ত আপনি আর কোনো ট্র্যাক ডাউনলোড করতে পারবেন না৷

আরও মেনুতে একটি প্লেলিস্টের ডাউনলোড বিকল্পটি টগল করলে ধীরে ধীরে এর সামগ্রী মুছে যাবে। অথবা, দ্রুত রেজোলিউশনের জন্য, আপনার ক্যাশে মুছে ফেলা উচিত।

4. আপনি ব্যবহার করছেন না এমন অন্যান্য অ্যাপ (Android/iPhone) বন্ধ করুন

যদি Spotify আপনার জন্য কাজ না করে, তবে এটি অন্য অ্যাপের সাথে বিরোধের কারণে হতে পারে বা আপনার ডিভাইসের মেমরিতে বিপজ্জনকভাবে কম চলছে এবং অডিও স্ট্রিম করার জন্য ডিভাইসে পর্যাপ্ত জায়গা নেই। উভয় ক্ষেত্রেই, প্রতিকার হল আপনি বর্তমানে ব্যবহার করছেন না এমন অন্য যেকোন অ্যাপ বন্ধ করার চেষ্টা করা- বা অন্যান্য অ্যাপ বন্ধ করে দেখুন এবং Spotify কাজ শুরু করে কিনা। যদি এটি সফল হয়, তাহলে আপনি Spotify-এর মতো একই সময়ে ব্যবহার করতে হবে এমন যেকোনো অ্যাপ রিস্টার্ট করতে পারেন।

আপনার ডিভাইসে অন্যান্য সমস্ত শব্দের চেয়ে Spotify অ্যাপটিকে অগ্রাধিকার দেওয়ার কোনও উপায় নেই৷ বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশানগুলিতে মিউট করার জন্য কোনও ভিডিওর সাউন্ড সেট করা হলে মিউজিক বন্ধ করা উচিত নয়, কিন্তু সেই অ্যাপগুলি যদি স্বয়ংক্রিয়ভাবে সাউন্ড সহ ভিডিও চালায়, তাহলে আপনি সেই ভিডিওগুলি শুনতে পাবেন এবং স্পটিফাই অ্যাপের মিউজিক থামিয়ে দেওয়া হবে। . সেখানে বিভিন্ন ব্যক্তিগতকরণ সেটিংস সহ বিভিন্ন ডিভাইস রয়েছে তাই এটির সব ঠিক করার জন্য কেউ নেই। আপনি যে সোশ্যাল মিডিয়া অ্যাপগুলি ব্যবহার করেন সেগুলির প্রতিটির জন্য আপনাকে যেতে হবে এবং আমাদের ব্যবহারকারীর পছন্দগুলি সেট করতে হবে যাতে তারা স্বয়ংক্রিয়ভাবে শব্দ না চালায়। বিজ্ঞপ্তিগুলি মিউট করা কিছু ডিভাইসে সাহায্য করতে পারে৷

5. Spotify অ্যাপ(Android/iPhone) আপডেট করুন

আপনার যদি স্পটিফাই নিয়ে সমস্যা হয়, তবে অ্যাপটি আপ টু ডেট আছে তা নিশ্চিত করুন - যদি এটি কিছুক্ষণের মধ্যে আপডেট না করা হয় তবে আপনি একটি পুরানো সংস্করণ চালাচ্ছেন যাতে একটি বাগ রয়েছে বা এখন আপনার ডিভাইসের অন্যান্য সফ্টওয়্যারের সাথে বেমানান। . অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসে, একটি আপডেট উপলব্ধ আছে কিনা তা দেখার একটি সহজ উপায় হল অ্যাপ স্টোর (iOS) বা প্লে স্টোর (Android) খুলুন এবং "Spotify" অনুসন্ধান করুন। যদি একটি আপডেট উপলব্ধ থাকে তবে ডাউনলোড বোতামটি "আপডেট" হিসাবে চিহ্নিত হবে। অ্যাপ আপডেট করতে আপডেটে ক্লিক করুন।

6. অন্য ডিভাইসে বা ওয়েব প্লেয়ারে স্পটিফাই ব্যবহার করার চেষ্টা করুন

একটি সাধারণ সমস্যা সমাধানের কৌশল হল আপনি একই ত্রুটি অন্য কোথাও পুনরুত্পাদন করতে পারেন কিনা তা দেখতে। যদি স্পটিফাই আপনার আইফোনে কাজ না করে, উদাহরণস্বরূপ, আপনার উইন্ডোজ কম্পিউটার বা ম্যাকে ডেস্কটপ অ্যাপ ব্যবহার করে স্পটিফাই চালানোর চেষ্টা করুন। যদি সমস্যাটি আসলে ডেস্কটপ অ্যাপে হয়, তাহলে আপনার ফোনে Spotify খুলুন, যদি আপনি পারেন, অথবা Spotify ওয়েব প্লেয়ার ব্যবহার করে একটি ওয়েব ব্রাউজারে।

7. নিশ্চিত করুন যে আপনার পর্যাপ্ত স্থান (Android/iPhone) আছে৷

Spotify তার সার্ভার থেকে আপনার ডিভাইসে অডিও স্ট্রিম করে, তা ফোন, ট্যাবলেট বা কম্পিউটার যাই হোক না কেন। এই স্ট্রীমগুলিকে প্রক্রিয়া করতে এবং ক্যাশে করতে স্টোরেজ স্পেস এবং মেমরি লাগে, তাই Spotify-এর জন্য কমপক্ষে 250MB বিনামূল্যে প্রয়োজন৷ যদি আপনার ডিভাইসে খালি জায়গা বিপজ্জনকভাবে কম থাকে, তাহলে Spotify সঠিকভাবে কাজ করতে ব্যর্থ হতে পারে। সুতরাং, Spotify সঠিকভাবে কাজ করার জন্য আপনার ডিভাইস থেকে কিছু জায়গা খালি করুন এবং আপনার ডিভাইসে কিছু জায়গা তৈরি করার বিভিন্ন উপায় রয়েছে যেমন আপনি ডিভাইস থেকে কিছু বড় ফাইল এবং অব্যবহৃত অ্যাপ মুছে ফেলতে পারেন।

8. নিশ্চিত করুন যে আপনার ফায়ারওয়াল আপনার Spotify(PC)কে ব্লক করছে না

এটি মোবাইল ডিভাইসে একটি সমস্যা নয়, তবে আপনি যদি একটি কম্পিউটারে Spotify চালানোর চেষ্টা করছেন এবং এটি কাজ করছে না। এটা সম্ভব যে আপনার কম্পিউটারের ফায়ারওয়াল দ্বারা Spotify-এর অডিও স্ট্রিম করার ক্ষমতা ব্লক করা হয়েছে।

অন্যদিকে, ম্যাকে, সিস্টেম পছন্দ অ্যাপটি শুরু করুন এবং নিরাপত্তা এবং গোপনীয়তা নির্বাচন করুন। নীচে বাম কোণে লক আইকনে ক্লিক করুন। আপনাকে আপনার পাসওয়ার্ড লিখতে হতে পারে। ফায়ারওয়াল ট্যাবে ,ফায়ারওয়াল বিকল্প-এ ক্লিক করুন এবং, পপ-আপে, সকল ইনকামিং সংযোগ ব্লক করার পাশের চেকবক্সটি সাফ করুন, তারপর ওকে ক্লিক করুন।

এবং Windows কম্পিউটারে, স্টার্ট বোতামে ক্লিক করুন এবং "ফায়ারওয়াল" অনুসন্ধান করুন৷ . যখন এটি অনুসন্ধান ফলাফলে প্রদর্শিত হয়, উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল ক্লিক করুন। Windows ফায়ারওয়াল ফায়ারওয়াল উইন্ডোর বাম দিকে, একটি অ্যাপ বা বৈশিষ্ট্যকে অনুমতি দিন ক্লিক করুন উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়ালের মাধ্যমে। তালিকার শীর্ষে, সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ এবং তারপর নিশ্চিত করুন যে Spotify Music-এর সমস্ত তিনটি চেকমার্ক আছে . ওকে ক্লিক করুন৷

9. Spotify ওয়াইফাই এর সাথে সংযুক্ত হবে না

অনেক ব্যবহারকারী অভিযোগ করেন যে কখনও কখনও Spotify তাদের ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযোগ না করার সিদ্ধান্ত নেয়। আপনি অর্থপ্রদানের পরিকল্পনা ছাড়া অফলাইনে সঙ্গীত শুনতে পারবেন না। আমরা আপনাকে যা বলতে পারি তা হল যে Spotify ব্যবহার করার সময় এটি প্রায়শই সম্মুখীন হওয়া সমস্যাগুলির মধ্যে একটি এবং এটি আপনার ফায়ারওয়াল সেটিংসের কারণে হওয়া সাধারণ৷ স্পটিফাই নিজেই নির্দিষ্ট করেছে যে আপনি কীভাবে আপনার রাউটারটি এমনভাবে সেট আপ করতে পারেন যাতে অ্যাপটি স্বাভাবিকভাবে কাজ করে৷

10. প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলি কাজ করছে না

স্পটিফাই ব্যবহারকারীদের কাছে ঘটতে থাকা সাধারণ কিছু তাদের থাকা উচিত প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলি ব্যবহার করার চেষ্টা করা এবং তা করতে অক্ষম হওয়া, যা সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি। এর মধ্যে অফলাইন মোড, বিজ্ঞাপনের অভাব, গানে ভালো অডিও কোয়ালিটি এবং আরও অনেক কিছু রয়েছে।

সবচেয়ে সম্ভবত অপরাধী হল আপনি সঠিক অ্যাকাউন্টে লগ ইন করেননি। এটি কীভাবে হতে পারে তা জিজ্ঞাসা করার আগে, শুধু জেনে রাখুন যে আপনার Facebook অ্যাকাউন্ট এবং আপনার Spotify অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করা দুটি ভিন্ন জিনিস, এবং প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলি শুধুমাত্র আপনার সাইন আপ করা অ্যাকাউন্টে উপলব্ধ হবে। আরেকটি সম্ভাবনা হল যে আপনি সাবস্ক্রিপশনের জন্য অর্থ প্রদানের জন্য যে ক্রেডিট কার্ডটি ব্যবহার করেন তাতে কিছু সমস্যা হয়েছে, তাই এটির সমাধান করার জন্য আপনার ইমেল চেক করতে ভুলবেন না।

উপসংহার

আমরা এখানে অনেক সাধারণ Spotify সমস্যা কভার করেছি, কিন্তু সবসময় ব্যবহারকারী-নির্দিষ্ট উদাহরণ থাকবে যা এই নিবন্ধের সুযোগের বাইরে। কিন্তু, মনে রাখবেন যদি আপনার এখনও Spotify সংক্রান্ত কোনো সমস্যা হয় তাহলে মন্তব্যে আমাদের জানান।


  1. অ্যাপল মিউজিক কাজ করছে না? ঠিক করার 10টি উপায়

  2. এয়ারপ্লে কাজ করছে না? ঠিক করার 11টি উপায়

  3. অ্যাপল মাউস কাজ করছে না? ঠিক করার 9 উপায়

  4. উইন্ডোজ 10 এ কাজ করছে না ব্যাকআপ ঠিক করার উপায়