কম্পিউটার

ডিস্ক ইউটিলিটি দিয়ে একটি ম্যাক ডিস্ক কীভাবে মেরামত করবেন

এই ধাপে ধাপে নির্দেশিকাতে, আমরা ব্যাখ্যা করেছি কিভাবে ইউটিলিটি দিয়ে ম্যাক ডিস্ক মেরামত করা যায়।

যদিও ম্যাকের সবচেয়ে বলিষ্ঠ এবং শক্তিশালী মেশিন হওয়ার জন্য একটি জনপ্রিয় খ্যাতি রয়েছে, সেখানে কিছু অপ্রত্যাশিত পরিস্থিতি রয়েছে যখন আপনার ম্যাক বুট আপ করতে অস্বীকার করে এবং অ্যাপগুলি ক্র্যাশ এবং জমে যেতে শুরু করে। আপনি সিস্টেমের কর্মক্ষমতা হ্রাস দেখতে পাবেন এবং আপনি নথি খুলতে পারবেন না। যদিও এই সমস্যাগুলি ম্যাক মালিকদের জন্য মাথাব্যথা ট্রিগার করার জন্য যথেষ্ট, সেগুলি সহজেই সমাধান করা যেতে পারে। সৌভাগ্যক্রমে, অ্যাপল ম্যাকের মধ্যে একটি সহজ টুল অন্তর্ভুক্ত করেছে যা এই ঝামেলাপূর্ণ সমস্যাগুলি থেকে মুক্তি পেতে সহজেই আপনার ম্যাক মেরামত করতে পারে। আমরা এই টুলটিকে ডিস্ক ইউটিলিটি হিসাবে জানি।

আপনাকে সাহায্য করার জন্য, এই নির্দেশিকায়, আমরা একটি ম্যাক ডিস্ক মেরামত করতে এবং প্রাথমিক সাহায্য চালানোর জন্য ডিস্ক ইউটিলিটি ব্যবহারের সম্পূর্ণ পদক্ষেপগুলি ব্যাখ্যা করেছি। তাই আর দেরি না করে চলুন শুরু করা যাক।

ডিস্ক ইউটিলিটি দিয়ে একটি ম্যাক ডিস্ক কীভাবে মেরামত করবেন

ডিস্ক ইউটিলিটি ফার্স্ট এইড কি?

ডিস্ক ইউটিলিটি একটি নেটিভ টুল যা বিভিন্ন ম্যাক ডিস্ক পরিচালনা ও মেরামত করার একটি সহজ উপায় অফার করে। এর মধ্যে রয়েছে স্টার্টআপ ডিস্ক, স্টোরেজ ভলিউম এবং অন্যান্য এক্সটার্নাল ড্রাইভ।
ডিস্ক ইউটিলিটি ম্যাক ডিস্ককে পার্টিশন, রিস্টোর এবং ফরম্যাট করতেও ব্যবহার করা যেতে পারে। ডিস্ক ইউটিলিটি তলব করা যেতে পারে যখন আপনার ডিস্ক দূষিত ডেটা, ফর্ম্যাটিং সমস্যায় আক্রান্ত হয় এবং একটি ডিরেক্টরিতে খারাপ কাঠামো থাকে৷

এখন যেহেতু আপনি ডিস্ক ইউটিলিটি সম্পর্কে জানেন, চলুন এই টুলটি ব্যবহার করে কিভাবে আপনার ম্যাক ডিস্ক মেরামত করবেন তা খুঁজে বের করা যাক।

ডিস্ক ইউটিলিটি দিয়ে একটি ম্যাক ডিস্ক কীভাবে মেরামত করবেন

কিভাবে ডিস্ক ইউটিলিটি ব্যবহার করবেন?

কার্যত, ম্যাক ডিস্ক মেরামতের সরঞ্জাম হিসাবে ডিস্ক ইউটিলিটি ব্যবহার করা একটি হাওয়া। আপনাকে যা করতে হবে তা হল ডিস্ক ইউটিলিটি খুলতে, ডিস্ক নির্বাচন করুন এবং তারপর প্রাথমিক চিকিৎসা চালান। যাইহোক, আমরা সরাসরি প্রবেশ করার আগে এবং এই পদক্ষেপগুলি অনুসরণ করার আগে, আপনাকে আপনার ম্যাক প্রস্তুত করা উচিত এবং এটির ব্যাক আপ করা উচিত। এটি অত্যাবশ্যক কারণ এটি অপ্রত্যাশিত পরিস্থিতিতে ডেটা ক্ষতি প্রতিরোধ করবে৷

একটি সুস্থ ডিস্ক ড্রাইভ স্ক্যান করা মাত্র কয়েক মিনিটের ব্যাপার। যাইহোক, যদি আপনার ম্যাক সমস্যায় পূর্ণ হয় এবং কোনোভাবে দূষিত হয়, তাহলে ডিস্ক ইউটিলিটির প্রক্রিয়াটি কয়েক ঘণ্টার মধ্যে সহজেই গলিয়ে নিতে পারে। তাই যখন আপনার হাতে যথেষ্ট সময় থাকে তখনই ডিস্ক ইউটিলিটি ব্যবহার করা অপরিহার্য। তাহলে শুরু করা যাক:

আপনার Mac ব্যাক আপ করুন

যেহেতু আমরা ইতিমধ্যে একটি দূষিত ডিস্ক মেরামত করতে যাচ্ছি, ধারণাটি ফিরে যাওয়ার একটি ভাল সম্ভাবনা রয়েছে। তাই যদি ডিস্ক ইউটিলিটি আপনার ডিস্ক মেরামত করতে অক্ষম হয়, তাহলে ডিস্কটি নষ্ট হয়ে নোংরা অবস্থায় রেখে যাওয়ার ভয় থাকে। এই ধরনের জটিল পরিস্থিতিতে ডেটা হারানো রোধ করতে, ডিস্ক মেরামত প্রক্রিয়া শুরু করার আগে আপনার ডিস্ক ডেটা ব্যাক আপ করা অপরিহার্য৷

ক্ষতিগ্রস্থ ডিস্কের সমস্যাগুলি ম্যাকের সফল বুটকে বাধা দিলে, আপনি এই মুহূর্তে আপনার ম্যাক বুট করতে পারবেন না। সুতরাং, আপনি আপনার ম্যাকের ব্যাকআপ তৈরি করার মতো পরিস্থিতিতে নেই। তাই আপনার যদি পূর্বে তৈরি ব্যাকআপ থাকে, তাহলে আপনাকে এই মুহূর্তে তার উপর নির্ভর করতে হবে।

পুনরুদ্ধার মোডে আপনার Mac বুট করুন

ডিস্ক ব্যাকআপ তৈরি করার পরে, আপনার ম্যাককে রিকভারি মোডে বুট করার সময় এসেছে। এটি অপরিহার্য কারণ Mac যখন macOS ব্যবহার করছে তখন স্টার্টআপ ডিস্ক মেরামত করা অসম্ভব৷

  • এর জন্য, আপনার ম্যাক একটি M1 চিপ দ্বারা চালিত নাকি ইন্টেল প্রসেসরে চলছে তা জানতে হবে৷ এখানে কিভাবে খুঁজে বের করতে হয়:
  • স্ক্রীনের উপরের-বামদিকে অবস্থিত Apple আইকনে আলতো চাপুন এবং ড্রপ-ডাউন থেকে এই ম্যাকের সম্পর্কে নির্বাচন করুন৷
  • পরবর্তী উইন্ডোতে, আপনি যে চিপ বা প্রসেসর ব্যবহার করছেন তার সাথে আপনার Mac মডেলটি দেখতে পাবেন।

ডিস্ক ইউটিলিটি দিয়ে একটি ম্যাক ডিস্ক কীভাবে মেরামত করবেন

একটি Apple Silicon Mac এ রিকভারি মোডে বুট করুন

  • প্রথমত, আপনার ম্যাক সম্পূর্ণরূপে বন্ধ করুন।
  • এখন পুনরায় চালু করতে পাওয়ার বোতাম টিপুন এবং স্টার্টআপ বিকল্পগুলি পর্দায় উপস্থিত না হওয়া পর্যন্ত পাওয়ার বোতামটি ধরে রাখুন৷
  • বিকল্পগুলিতে ক্লিক করুন এবং তারপরে চালিয়ে যান টিপুন।
  • প্রম্পট করা হলে অ্যাডমিনিস্ট্রেটর লগইন বিশদ লিখুন।

একটি Intel-চালিত Mac-এ রিকভারি মোডে বুট করুন

  • আপনার ম্যাক বন্ধ করুন
  • একবার সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেলে, পাওয়ার বোতাম টিপে আপনার Mac রিবুট করুন৷
  • তারপর, উপরের মতো ম্যাকওএস পুনরুদ্ধার স্ক্রীনটি প্রদর্শিত না হওয়া পর্যন্ত CMD+R বোতামটি দীর্ঘক্ষণ টিপুন৷
  • নিজেকে প্রমাণ করার জন্য প্রশাসকের লগইন শংসাপত্র প্রদান করুন৷

দ্রষ্টব্য: আপনি পুনরুদ্ধার মোডে বুট করতে অক্ষম হলে, এটি একটি হার্ডওয়্যার সমস্যা নির্দেশ করে৷

ডিস্ক বেছে নিন এবং ফার্স্ট এইড চালান

  • পুনরুদ্ধার মোড স্ক্রীনে থাকাকালীন, মেনু বারে যান এবং ইউটিলিটি বিকল্পটি বেছে নিন।
    পরবর্তী মেনু থেকে, ডিস্ক ইউটিলিটি নির্বাচন করুন।
  • এখন, ডিস্ক ইউটিলিটিতে, উপরের মেনু বারে যান এবং ভিউতে ক্লিক করুন।
  • এরপর, সমস্ত ডিভাইস দেখান বিকল্পটি নির্বাচন করুন। বর্তমানে আপনার ম্যাকের সাথে সংযুক্ত সমস্ত ডিস্ক, কন্টেইনার এবং ভলিউম বাম সাইডবারে প্রদর্শিত হবে৷
  • যেমন আপনি জানেন, কন্টেইনার এবং ভলিউম যে কোনো ডিস্কের একটি অংশ। শ্রেণিবিন্যাস এইভাবে চলে ডিস্ক> ধারক> ভলিউম।
  • একটি ডিস্ক মেরামত করতে, আপনাকে প্রথমে ভলিউমগুলি মেরামত করতে হবে তারপর সেই ভলিউমগুলি থাকা পাত্রে আসতে হবে৷ অবশেষে, আপনি ডিস্ক মেরামত শুরু করতে পারেন।

ডিস্ক ইউটিলিটি দিয়ে একটি ম্যাক ডিস্ক কীভাবে মেরামত করবেন

কিভাবে Mac এ একটি ডিস্ক মেরামত করবেন

  • বাম সাইডবার থেকে মেরামত করার জন্য একটি ভলিউম, ধারক বা ডিস্ক বেছে নিন। নিচ থেকে শুরু করে ডিস্কে উপরের দিকে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।
  • নির্বাচন করার পর, উপরের দিকে অবস্থিত ফার্স্ট এইড বোতামে ক্লিক করুন। তারপরে খোলা পপ-আপ থেকে একটি রান বিকল্প নির্বাচন করুন। আপনি রান বোতামের পরিবর্তে একটি মেরামত ডিস্ক বোতাম দেখতে পারেন।
  • প্রোম্পট করা হলে, প্রাথমিক চিকিৎসা শুরু করতে আপনার ম্যাকের অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড লিখুন।

র্যাপিং আপ

এই নাও! সমস্ত ভলিউম, পাত্রে এবং অবশেষে, ডিস্ক সম্পূর্ণরূপে স্ক্যান এবং মেরামত না হওয়া পর্যন্ত একই প্রক্রিয়া অনুসরণ করুন। একবার ডিস্ক মেরামত সম্পন্ন হলে, এগিয়ে যান এবং আপনার ম্যাক রিবুট করুন। আশা করি এটি সাহায্য করবে!


  1. আমি কীভাবে আমার ম্যাকে ডিস্ক স্পেস খালি করব?

  2. ম্যাকে ডিস্ক চেক ও মেরামতের জন্য ডিস্ক ইউটিলিটি ফার্স্ট এইড কীভাবে চালাবেন?

  3. ডিস্ক ইউটিলিটি দিয়ে ম্যাক স্টার্টআপ ডিস্ক কীভাবে ফর্ম্যাট করবেন? (2022)

  4. ম্যাকে ডিস্ক ইউটিলিটি দিয়ে হার্ড ডিস্কের সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন