কম্পিউটার

AirPods Windows 11 এর সাথে সংযোগ করতে পারে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

গত কয়েক বছরে Windows 11-এ অনেক পরিবর্তন করা হয়েছে। যখন ওএস সাধারণভাবে ব্লুটুথ প্রোফাইলগুলি পরিচালনা করে, তখন তাদের মধ্যে একটি হল ওএস কীভাবে সেগুলি পরিচালনা করে। এই কারণে তারা এখন অ্যাপল ডিভাইসের সাথে আরও ভাল কাজ করে। আপনি এখন আপনার মাইক্রোফোন ব্যবহার করতে পারেন এবং এয়ারপডের সাথে সরাসরি বক্সের বাইরে অঙ্গভঙ্গি সহ প্লেব্যাক নিয়ন্ত্রণ করতে পারেন৷

যদিও তারা এখনও সংযোগ করা একটু কঠিন, যদি আপনি Windows 11 এ তাদের সাথে সমস্যায় পড়ে থাকেন তবে আপনি একা নন! Windows 11-এ আপনার কম্পিউটারের সাথে আপনার Airpods কিভাবে সংযোগ করতে হয় সে সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে। 

Windows 11 এ Airpods-এর জন্য আলাদা কিছু আছে কি

Windows 11 এখন বাক্সের বাইরে আপনার Airpods প্রোফাইলের যত্ন নেয়। এয়ারপডগুলি আপনার পিসিতে Windows 11 এর সাথে সংযুক্ত হলে আর প্রদর্শিত হবে না। আপনি যখন এটি করবেন, তখন তারা দুটি হেডসেট প্রোফাইলের সাথে দেখাবে না:একটি স্টেরিও অডিওর জন্য এবং একটি মাইক সহ মনো অডিওর জন্য৷ অনেক অ্যাপের কাছে এই প্রোফাইলগুলি আর নেই, এবং অপারেটিং সিস্টেমটি আপনার যা প্রয়োজন এবং চান তার উপর ভিত্তি করে তাদের মধ্যে এগিয়ে যেতে যথেষ্ট স্মার্ট বলে মনে হচ্ছে।

একটি বা দুটি সমস্যা সময়ে সময়ে ঘটতে পারে যখন আপনাকে সবচেয়ে বেশি প্রোফাইল পরিবর্তন করতে হবে। এয়ারপডগুলি এটি কীভাবে কাজ করে তার একটি ভাল উদাহরণ। আপনি যখন আপনার পিসিতে ভিডিও কল করেন, তখন Airpods ব্যবহার করা হয় এবং প্রদর্শিত হয়। যখন আমরা মাইক ব্যবহার করতাম, তখন কুঁড়িগুলি মনো অডিওতে স্যুইচ করবে এবং তারপরে স্টেরিও অডিওতে ফিরে যাবে না। পুনরায় সংযোগ করা এবং হেডফোনগুলিকে তাদের ক্ষেত্রে ফিরিয়ে দেওয়া এবং কয়েক সেকেন্ড পরে সেগুলি আবার বের করাই এটি ঠিক করার একমাত্র উপায় ছিল। অথবা আপনি শুধুমাত্র ভিডিও কলে Mono অডিও ব্যবহার চালিয়ে যেতে পারেন এবং সংযোগ করতে পারবেন না।

এয়ারপডগুলি Windows 11 বা 10 এর সাথে কাজ করে না কারণ তারা সংযোগ করে না৷

1. হাত দিয়ে আবার Airpods সংযোগ করুন.

AirPods Windows 11 এর সাথে সংযোগ করতে পারে না? এই সমাধানগুলি চেষ্টা করুন
চিত্র ক্রেডিট :Apple.com

কীভাবে এটি ঠিক করা যায় সে সম্পর্কে কথা বলার আগে, আমরা আপনাকে পরামর্শ দিচ্ছি যে আপনি কীভাবে আপনার এয়ারপডগুলিকে Windows 11-এর সাথে সংযুক্ত করবেন সেগুলিকে যুক্ত করার পরে পড়ুন। আপনি হয়তো লক্ষ্য করেছেন যে কেসটি খোলা হলে Airpods এখন দ্রুত Windows 11 এর সাথে পুনরায় সংযোগ করে। এটি শুধুমাত্র ততক্ষণ পর্যন্ত স্থায়ী হয় যতক্ষণ না আপনি এয়ারপডগুলিকে অন্য ডিভাইসের সাথে সংযুক্ত করেন, যে সময়ে তারা Windows 11 এর সাথে পুনরায় সংযোগ করে। আপনি আপনার Airpods কানেক্ট করার সাথে সাথেই তারা আপনার Windows 11 কম্পিউটারের সাথে সংযোগ করতে সক্ষম হবে না। এমনকি যদি আপনার কেসটি খোলা থাকে এবং ম্যানুয়ালি সংযোগ করার চেষ্টা করেন তবে তারা কাজ করবে না।

এখানে পয়েন্টটি হল যে আপনাকে আপনার এয়ারপডগুলিকে পেয়ারিং মোডে রাখতে হবে এবং তারপরে সেটিংস অ্যাপে যেতে হবে এবং "সংযোগ করুন" টিপুন যা সেগুলিকে আপনার ফোনে সংযুক্ত করবে৷ সেটআপ আপনার Airpods পিছনে আছে. ঢাকনা খোলার সাথে, পিছনের সেটআপ বোতামটি ধরে রাখুন যতক্ষণ না আপনি একটি সাদা আলো দেখতে পান। এর মানে আপনি এখন পেয়ারিং মোডে আছেন এবং আপনি এখন আপনার পিসিতে "সংযোগ করুন" এ ক্লিক করতে পারেন।

আপনার পিসিতে, আপনি যখনই আপনার এয়ারপডগুলিকে আবার সংযোগ করতে চান তখন আপনাকে পুনরায় জোড়া এবং সরাতে হবে না, তবে আবার সংযোগ করার জন্য আপনাকে এয়ারপডগুলিকে পেয়ারিং মোডে রাখতে হবে। তা ছাড়া, আপনি যদি অন্য ডিভাইসে এয়ারপডস কানেক্ট না করেন, আপনি আপনার পিসিতে এয়ারপডস ঢাকনা খুললে ব্লুটুথ স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত হবে।

2. আপনার Airpods আবার জোড়া হয়েছে নিশ্চিত করুন.

আপনি যদি আপনার পিসি পুনরায় চালু করেন এবং আপনার পিসিতে ব্লুটুথ চালু থাকে তবে এয়ারপডগুলি আবার জোড়া হতে পারে। এই ভাবে, আপনি তাদের আবার সংযোগ করতে পারেন. এই ক্ষেত্রে, আপনি এখন আপনার Airpods কেসের ঢাকনা খুলতে পারেন। আপনার কেস সেট আপ করতে, এর পিছনে "সেটআপ" টিপুন। তারপরে, পিছনের একটি আলো "সাদা" ফ্ল্যাশ করা শুরু না হওয়া পর্যন্ত বোতামটি ধরে রাখুন। এর মানে হল যে আপনার এয়ারপডগুলি এখন পেয়ারিং মোডে রয়েছে এবং আপনি এখন সেগুলিকে আপনার পিসিতে সংযুক্ত করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

  • আপনার মাউস দিয়ে স্ক্রিনের বাম দিকে "ব্লুটুথ এবং ডিভাইস" এ ক্লিক করুন। AirPods Windows 11 এর সাথে সংযোগ করতে পারে না? এই সমাধানগুলি চেষ্টা করুন
  • উপরে 'অ্যাড ডিভাইস'-এ ক্লিক করুন।

AirPods Windows 11 এর সাথে সংযোগ করতে পারে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  • এখন 'ব্লুটুথ'-এ ক্লিক করুন।
  • তালিকায় দেখা গেলে 'Airpods'-এ ট্যাপ করুন।
  • এখন, পেয়ারিং প্রক্রিয়া শেষ হলে 'সম্পন্ন'-এ ক্লিক করুন।

যতক্ষণ পর্যন্ত সবকিছু পরিকল্পনা অনুযায়ী চলছিল, আপনি এখন কোনো সমস্যা ছাড়াই আপনার Windows 11 PC এর সাথে আপনার Airpods ব্যবহার করতে পারবেন।

নিশ্চিত করুন যে সঠিক আউটপুট এবং ইনপুট ডিভাইসগুলি বেছে নেওয়া হয়েছে৷

Windows 11-এ, আসুন নিশ্চিত করি যে আপনি সঠিক আউটপুট এবং ইনপুট ডিভাইসগুলি বেছে নিয়েছেন যাতে আপনি যখন আপনার এয়ারপডগুলিকে আপনার কম্পিউটারে সংযুক্ত করেন, তখন সেগুলি কাজ করে। এগুলি দেখতে সহজ জিনিস। আপনি যদি আপনার সিস্টেমের সাথে বিভিন্ন ব্লুটুথ এবং অডিও আউটপুট ডিভাইস ব্যবহার করেন তবে এটি আপনার জন্য একটি সমস্যা হতে পারে।

  • আপনার কীবোর্ডে Windows + I টিপুন। তারপরে, আপনার ডানদিকে, "সাউন্ড" এ ক্লিক করুন এবং আপনি শব্দটি পরিবর্তন করতে সক্ষম হবেন।

AirPods Windows 11 এর সাথে সংযোগ করতে পারে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  • "আউটপুট" এর অধীনে, "হেডফোন" এ ক্লিক করুন এবং তারপরে "ঠিক আছে" এ ক্লিক করুন।
  • একইভাবে, যদি আপনার কম্পিউটারে একাধিক ইনপুট ডিভাইস সংযুক্ত থাকে, তাহলে "ইনপুট" বিভাগে "এয়ারপডস" বেছে নিন। না হলে এটি ডিফল্টরূপে নির্বাচন করবে৷
  • এখন, স্টার্ট মেনুতে ক্লিক করুন, 'কন্ট্রোল প্যানেল' অনুসন্ধান করুন এবং আপনার অনুসন্ধান ফলাফল থেকে এটি চালু করুন৷
  • উপরের ডানদিকে কোণায় ড্রপ-ডাউন মেনুতে আলতো চাপুন এবং 'বড় আইকন' নির্বাচন করুন।
  • এখন 'সাউন্ড'-এ ক্লিক করুন।
  • ক্লিক করুন এবং 'এয়ারপডস' নির্বাচন করুন এবং তারপর আপনার উইন্ডোর নীচে 'সেট ডিফল্ট' এ ক্লিক করুন।
  • এটি ক্লিক করে শীর্ষে থাকা ‘রেকর্ডিং’ ট্যাবে স্যুইচ করুন।
  • এয়ারপড আবার নির্বাচন করুন এবং 'সেট ডিফল্ট'-এ ক্লিক করুন।
  • উইন্ডো বন্ধ করতে 'ঠিক আছে' এ ক্লিক করুন।

চূড়ান্ত চিন্তা

আমরা আশা করি আপনি উপরে উল্লিখিত পদক্ষেপগুলি দিয়ে সমস্যাটি বের করতে পারবেন। এয়ারপডগুলি ডিফল্ট ডিভাইস হিসাবে বেছে নেওয়া হয়নি কিনা তা বিবেচ্য নয়। আমরা সুপারিশ করি যে আপনি একই কাজ করুন এবং গাইডের সাথে যাওয়ার আগে আপনার এয়ারপডগুলি ব্যবহার করার চেষ্টা করুন৷


  1. OBS স্টুডিও উইন্ডোজ 11 এ রেকর্ডিং করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  2. ম্যাকের সাথে AirPods সংযোগ করতে অক্ষম? এই সমাধানগুলি চেষ্টা করুন

  3. এয়ারপডগুলি উইন্ডোজ 10 পিসিতে সংযুক্ত হচ্ছে না? এই 9টি সমাধান চেষ্টা করুন

  4. Windows 10 এলোমেলোভাবে জমে? এই কার্যকরী সমাধানগুলি চেষ্টা করুন!