কম্পিউটার

কীভাবে এনভিডিয়া জিফোর্স ত্রুটি কোড 0X0003 ঠিক করবেন

এই নিবন্ধে, আমরা দেখব কিভাবে Nvidia Geforce Error Code 0X0003

আপনি যদি একজন পেশাদার গেমার হন এবং আপনার গেমিং অভিজ্ঞতাকে উন্নত করতে চান তাহলে আপনাকে আপনার পিসিতে একটি গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে হবে। এনভিডিয়া গ্রাফিক্স কার্ড সর্বোত্তম পারফরম্যান্স প্রদান করতে এবং গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের শক্তিকে এর মূল অংশে আনলক করে ব্যবহারকারীদের একটি নিমজ্জিত অভিজ্ঞতা প্রদানের জন্য পরিচিত৷

আপনি যখন আপনার পিসির জন্য এনভিডিয়া গ্রাফিক্স কার্ড পান, তখন আপনি এটির সাথে এনভিডিয়া জিফোর্স এক্সপেরিয়েন্স স্যুট নামে পরিচিত একটি সহযোগী অ্যাপ্লিকেশনও পাবেন। এটি ব্যবহারকারীদের সর্বোত্তম সম্ভাব্য অভিজ্ঞতা পেতে এনভিডিয়া গ্রাফিক্স কার্ডের সেটিংস এবং বৈশিষ্ট্যগুলিকে পরিবর্তন করার অনুমতি দেয়।
GeForce অভিজ্ঞতা আপনাকে আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করা, সেটিংস পরিবর্তন করা এবং আরও অনেক কিছু করার মতো গুরুত্বপূর্ণ কাজ করতে দেয়। এত দরকারী হওয়া সত্ত্বেও, এই অ্যাপ্লিকেশনটি বাগ এবং গ্লিচ থেকে অনাক্রম্য নয়। এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার সময় ব্যবহারকারীর সম্মুখীন হওয়া সবচেয়ে সাধারণ ত্রুটি কোড হল ত্রুটি কোড 0X0003৷

কীভাবে এনভিডিয়া জিফোর্স ত্রুটি কোড 0X0003 ঠিক করবেন

কিভাবে NVIDIA ড্রাইভার দিয়ে AMD ড্রাইভার প্রতিস্থাপন করবেন?

ত্রুটি কোড 0X0003 মানে কি?

সেটিংস টুইক করার জন্য Nvidia GeForce Experience প্রোগ্রাম ব্যবহার করার সময় আপনি যখন ত্রুটি কোড 0X0003 পান, তখন এর মানে হল যে কিছু একটা জোর করে অ্যাপ্লিকেশনটি বন্ধ করে দিচ্ছে এবং সেই কারণেই এটি মসৃণভাবে কাজ করতে অক্ষম। এই কারণে আপনি আপনার পিসিতে এই সহচর অ্যাপটি খুলতে এবং এর বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে অক্ষম৷
দুর্ভাগ্যবশত, এই সমস্যার সঠিক কারণ এখনও জানা যায়নি৷ উইন্ডোজ টেলিমেট্রি সমস্যা, হিমায়িত এনভিডিয়া প্রোগ্রাম বা আপনার ইনস্টলেশন ডিরেক্টরিতে একটি সমস্যার মতো একাধিক কারণের কারণে এটি ঘটতে পারে।

আপনি Nvidia GeForce Experience প্রোগ্রামে ত্রুটি পাওয়ার কারণ যাই হোক না কেন, আমরা আপনাকে এটির সমস্যা সমাধানে সহায়তা করব। এই সমস্যা সমাধানের নির্দেশিকাতে, আমরা বেশ কয়েকটি পদ্ধতি রেখেছি যা আপনাকে আপনার পিসিতে Nvidia Geforce Error Code 0X0003 এর সমস্যা সমাধানে সাহায্য করতে পারে। তো চলুন শুরু করা যাক।

আপনার পিসিতে Nvidia পরিষেবাগুলি পুনরায় চালু করুন

জিফোর্স এক্সপেরিয়েন্স প্রোগ্রাম ক্র্যাশ এবং ফ্রিজ হওয়ার একটি প্রধান কারণ হল এনভিডিয়া পরিষেবাগুলি কোনও সমস্যা ছাড়াই কাজ করতে অক্ষম৷ এই প্রযুক্তিগত ত্রুটিটি বাতিল করতে, এই পরিষেবাগুলি পুনরায় চালু করা গুরুত্বপূর্ণ৷ এটি কীভাবে করবেন তা এখানে:

  • প্রথমত, আপনার পিসিতে রান ডায়ালগ বক্স খুলতে ‘Windows+R’ শর্টকাট কী ব্যবহার করুন
  • এখন কমান্ড লাইনে 'Services.msc' লিখুন এবং এন্টার কী টিপুন। এটি আপনাকে পরিষেবা উইন্ডোতে নিয়ে যাবে৷

কীভাবে এনভিডিয়া জিফোর্স ত্রুটি কোড 0X0003 ঠিক করবেন

  • এখন স্ক্রল করতে থাকুন যতক্ষণ না আপনি তালিকায় Nvidia পরিষেবাগুলি দেখতে পাচ্ছেন৷
  • আপনি যে সমস্ত এনভিডিয়া পরিষেবাগুলি দেখছেন সেগুলি নির্বাচন করুন এবং প্রসঙ্গ মেনু অ্যাক্সেস করতে তাদের যেকোনো একটিতে ডান ক্লিক করুন৷
  • এখন সমস্ত এনভিডিয়া পরিষেবা পুনরায় চালু করতে পুনরায় চালু করার বিকল্পটি বেছে নিন।

এনভিডিয়া টেলিমেট্রি সক্ষম করুন

যদি এনভিডিয়া টেলিমেট্রি পরিষেবাটি আপনার পিসির সাথে ইন্টারঅ্যাক্ট করা থেকে সীমাবদ্ধ থাকে তবে আপনি অবশ্যই 0X0003 ত্রুটি কোড পাবেন। চলুন দেখি কিভাবে এটাকে চালু করা যায়।

  • প্রথমত, আপনার পিসিতে রান ডায়ালগ বক্স খুলতে ‘Windows+R’ শর্টকাট কী ব্যবহার করুন
  • এখন কমান্ড লাইনে 'Services.msc' লিখুন এবং এন্টার কী টিপুন। এটি আপনাকে পরিষেবা উইন্ডোতে নিয়ে যাবে৷
  • তালিকায় ‘এনভিডিয়া টেলিমেট্রি কন্টেইনার’ খুঁজুন এবং ডান-ক্লিক করুন।

কীভাবে এনভিডিয়া জিফোর্স ত্রুটি কোড 0X0003 ঠিক করবেন

  • বৈশিষ্ট্য বিকল্পে ক্লিক করুন এবং লগ অন ট্যাবে অ্যাক্সেস করুন।
  • এখানে উপস্থিত 'স্থানীয় সিস্টেম অ্যাকাউন্ট' বিকল্পটি বেছে নিন এবং 'ডেস্কটপের সাথে ইন্টারঅ্যাক্ট করতে পরিষেবার অনুমতি দিন'-এর চেকবক্সে টিক দিতে ভুলবেন না।
  • অবশেষে, ওকে অনুসরণ করে প্রয়োগ বোতাম টিপুন।

নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিসেট করুন

এনভিডিয়া জিফোর্স এক্সপেরিয়েন্স প্রোগ্রাম ব্যবহার করার সময় আপনি যদি এখনও ত্রুটি কোড CX0003 পেয়ে থাকেন, তাহলে আপনার পরবর্তী পদক্ষেপটি নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিসেট করা উচিত। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

  • স্টার্ট মেনু খুলুন এবং সার্চ বারে 'cmd' টাইপ করুন।
  • কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে 'প্রশাসক হিসাবে চালান' বিকল্পটি বেছে নিন।
  • উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার কী টিপুন।
    নেটশ উইনসক রিসেট

কীভাবে এনভিডিয়া জিফোর্স ত্রুটি কোড 0X0003 ঠিক করবেন

  • এখন আপনার Windows 11 পিসি রিস্টার্ট করুন এবং আবার অ্যাপ্লিকেশন ব্যবহার করার চেষ্টা করুন।

Nvidia উপাদানগুলি পুনরায় ইনস্টল করুন

যদি উপরের পদ্ধতিগুলি কোনও ভাল কাজ না করে তবে আপনার কাছে শেষ জিনিসটি বিকল্পটি হল সমস্ত এনভিডিয়া অ্যাপ্লিকেশন আনইনস্টল করা এবং তারপরে অফিসিয়াল ওয়েবসাইট থেকে পুনরায় ইনস্টল করা। আসুন দেখি কিভাবে আপনার পিসি থেকে সমস্ত এনভিডিয়া অ্যাপ্লিকেশন আনইনস্টল করবেন:

  • Run ডায়ালগ বক্স খুলতে Windows + R শর্টকাট ব্যবহার করুন এবং 'appwiz.cpl' টাইপ করুন। এটি আপনাকে আপনার পিসির অ্যাপস পৃষ্ঠায় নিয়ে যাবে।

কীভাবে এনভিডিয়া জিফোর্স ত্রুটি কোড 0X0003 ঠিক করবেন

  • এখন অ্যাপ্লিকেশনগুলিতে ডান-ক্লিক করুন এবং 'আনইনস্টল/পরিবর্তন' বিকল্পে ক্লিক করুন৷
  • যখন সমস্ত Nvidia অ্যাপ্লিকেশন আনইনস্টল করা হয়, nvidia.com ওয়েবসাইটে যান এবং আপনার গ্রাফিক্স কার্ড এবং OS বিশদ লিখুন, এবং অনুসন্ধান বোতামে ক্লিক করুন৷
  • Nvidia ড্রাইভারের পাশের ডাউনলোড বোতামে ক্লিক করুন।

উপসংহার

এটি এনভিডিয়া জিফোর্স এক্সপেরিয়েন্স স্যুটে ত্রুটি কোড 0X003 সমস্যা সমাধানের একটি দ্রুত নির্দেশিকা ছিল। উপরের সংশোধনগুলির মধ্যে একটি অবশ্যই ত্রুটি কোডটি সমাধান করবে। আপনি যদি এই নির্দেশিকাটিকে সহায়ক মনে করেন তবে এটি অন্যদের সাথেও শেয়ার করুন৷


  1. Spotify ত্রুটি কোড 2 কিভাবে ঠিক করবেন?

  2. Windows 10 এ ত্রুটি কোড 0x8007007b কিভাবে ঠিক করবেন

  3. জিফোর্স এক্সপেরিয়েন্স ত্রুটি কোড 0x0003

  4. কীভাবে NVIDIA GeForce এক্সপেরিয়েন্স ত্রুটি কোড 0x0003 ঠিক করবেন