কম্পিউটার

কিভাবে ঠিক করবেন কর্সেয়ার কীবোর্ড কাজ করছে না

আপনি যদি আপনার পিসিতে গেমিং উপভোগ করতে চান তবে আপনাকে অবশ্যই গেমিং অভিজ্ঞতা বাড়ানোর জন্য ডিজাইন করা Corsair কীবোর্ডগুলির একটি ব্যবহার করতে হবে। এগুলি সর্বদা সাধারণ কীবোর্ড হিসাবে কাজ করে তবে বিশেষ ম্যাক্রো কী রয়েছে যা ধাপগুলির একটি নির্দিষ্ট সিরিজ রেকর্ড করতে ব্যবহার করা যেতে পারে। যাইহোক, এই অত্যাধুনিক হার্ডওয়্যারটি শুধুমাত্র তখনই তার পূর্ণ সম্ভাবনায় কাজ করতে পারে যখন ব্যবহারকারী পিসিতে সর্বশেষ এবং সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার ইনস্টল করেন। এছাড়াও, Corsair কীবোর্ড পুরানো, অনুপস্থিত, বা দুর্নীতিগ্রস্ত ড্রাইভারের কারণে প্রতিক্রিয়া বন্ধ করতে জানে। এই নির্দেশিকা আপনাকে আপনার পিসিতে কীবোর্ড ড্রাইভার আপডেট করতে এবং Corsair কীবোর্ডের সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করবে।

করসায়ার কীবোর্ড কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন সে সম্পর্কে পদক্ষেপগুলি

আমরা সমস্যা সমাধানের ধাপে যাওয়ার আগে, কিছু পূর্বশর্ত আছে যা অবশ্যই পরীক্ষা করা উচিত।

তারযুক্ত কীবোর্ড
:সংযোগ পরীক্ষা করুন, এটি আনপ্লাগ করুন এবং পুনরায় প্লাগ করুন বা অন্য একটি USB পোর্ট চেষ্টা করুন৷

ওয়্যারলেস কীবোর্ড :ব্যাটারি পরীক্ষা করুন এবং প্রয়োজনে পরিবর্তন করুন।

দ্রষ্টব্য :সমস্যাটি নির্ধারণের সর্বোত্তম বিকল্প হল অন্য কম্পিউটারের সাথে আপনার কীবোর্ড পরীক্ষা করা এবং এটি ঠিক কাজ করে কিনা তা দেখুন৷

আপনার কয়েকটি পরীক্ষা করার পরে, আসুন আমরা সমস্যা সমাধানের পদক্ষেপগুলিতে চলে যাই যা আপনি চেষ্টা করতে পারেন৷

বিকল্প 1:Corsair কীবোর্ড রিসেট করুন

কিভাবে ঠিক করবেন কর্সেয়ার কীবোর্ড কাজ করছে না

Corsair কীবোর্ডে একটি রিসেট বিকল্প রয়েছে যা ফ্যাক্টরি ডিফল্টে সমস্ত সেটিংস সাফ করে। কীবোর্ড রিসেট করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1 :কীবোর্ড বন্ধ করুন বা এক মিনিটের জন্য তারযুক্ত কীবোর্ডের ক্ষেত্রে এটি আনপ্লাগ করুন৷

ধাপ 2 :এখন ESC কী টিপুন এবং তারপরে এটি চালু করুন বা আবার সংযোগ করুন৷

ধাপ 3 :10 সেকেন্ড পর্যন্ত ESC কী রিলিজ করবেন না।

দ্রষ্টব্য :রিসেট পদ্ধতি সফল হলে, আপনি কীবোর্ডে লাইট ফ্ল্যাশ দেখতে পাবেন। এর মানে হল রিসেট সফল; অন্যথায়, আপনাকে এটি পুনরায় চেষ্টা করতে হবে।

বিকল্প 2:Corsair কীবোর্ড ফার্মওয়্যার আপডেট করুন

Corsair কীবোর্ড ত্রুটি সমাধানের পরবর্তী সমস্যা সমাধানের পদক্ষেপ হল এর ফার্মওয়্যার আপডেট করা। এই পদক্ষেপটি পরিবর্তে কিছুটা প্রযুক্তিগত, এবং সেগুলি সম্পাদন করার আগে পদক্ষেপগুলি পড়ুন। এখানে ধাপগুলি রয়েছে:

ধাপ 1 :Corsair কীবোর্ডটিকে PC এর সাথে সংযুক্ত রাখুন এবং Corsair অফিসিয়াল ওয়েবসাইটে নেভিগেট করুন।

Corsair কীবোর্ড সমর্থন পৃষ্ঠা

ধাপ 2 :এটি ডাউনলোড করতে Corsair iCue-তে ক্লিক করুন। ফাইলটি 456 MB হওয়ায় এতে কিছু সময় লাগবে।

কিভাবে ঠিক করবেন কর্সেয়ার কীবোর্ড কাজ করছে না

ধাপ 3 :ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, এটি খুলুন এবং উপরের ডানদিকে সেটিংস ট্যাবে ক্লিক করুন৷

পদক্ষেপ 4৷ :এরপর, তালিকা থেকে আপনার কীবোর্ড বেছে নিন এবং আপডেট বোতামে ক্লিক করুন। এই প্রক্রিয়াটিতে কিছু সময় লাগবে, এবং তারপরে Corsair কীবোর্ড সমস্যাগুলি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে আপনার পিসি পুনরায় চালু করুন৷

বিকল্প 3:কীবোর্ড ড্রাইভার আপডেট করুন

ফার্মওয়্যার রিসেট এবং আপডেট করার পরে চূড়ান্ত বিকল্প হল কীবোর্ড ড্রাইভার আপডেট করা। এটি নীচে তালিকাভুক্ত তিনটি পদ্ধতির যে কোনো দ্বারা সম্পন্ন করা যেতে পারে:

পদ্ধতি 1:Corsair অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করুন

Corsair অফিসিয়াল ওয়েবসাইটে আপডেট ড্রাইভার সহ অনেক সম্পদ আছে। ব্যবহারকারীরা কীবোর্ড হার্ডওয়্যারের মডেল এবং সংস্করণ সম্পর্কে জানতে পারলেই ড্রাইভারগুলি অনুসন্ধান করতে পারে। একবার আপনি উপযুক্ত ড্রাইভার খুঁজে পেলে, সেগুলি ডাউনলোড করুন এবং সেগুলি ইনস্টল করতে অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন৷

পদ্ধতি 2:ডিভাইস ম্যানেজার ব্যবহার করুন

ড্রাইভার আপডেট করার জন্য মাইক্রোসফটের অন্তর্নির্মিত টুলটি ডিভাইস ম্যানেজার নামে পরিচিত। এটি একটি গুরুত্বপূর্ণ ইউটিলিটি যা হার্ডওয়্যার মডেল এবং সংস্করণ নম্বর স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করতে পারে এবং মাইক্রোসফ্ট সার্ভারে আপডেট করা এবং সামঞ্জস্যপূর্ণ ড্রাইভারগুলি অনুসন্ধান করতে পারে। এখানে ধাপগুলি রয়েছে:

ধাপ 1 :আপনার পিসিতে রান বক্স খুলতে Windows + R টিপুন।

ধাপ 2 :টেক্সট বক্সে "devmgmt.msc" টাইপ করুন এবং ঠিক আছে টিপুন।

ধাপ 3 :একটি নতুন উইন্ডো খুলবে, যেখানে আপনার সিস্টেমে ইনস্টল করা সমস্ত ড্রাইভারের তালিকা থাকবে। আপনি কীবোর্ড খুঁজে না পাওয়া পর্যন্ত নীচে স্ক্রোল করুন এবং তারপরে এটিতে ক্লিক করুন৷

কিভাবে ঠিক করবেন কর্সেয়ার কীবোর্ড কাজ করছে না

পদক্ষেপ 4৷ :কীবোর্ডের নীচে ড্রপডাউনে, করসার কীবোর্ড নির্বাচন করুন এবং প্রসঙ্গ মেনু খুলতে ডান-ক্লিক করুন।

ধাপ 5 :প্রসঙ্গ মেনু থেকে, আপডেট ড্রাইভারে ক্লিক করুন এবং অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন৷

কিভাবে ঠিক করবেন কর্সেয়ার কীবোর্ড কাজ করছে না
পদ্ধতি 3:স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করুন

কীবোর্ড ড্রাইভার আপডেট করার চূড়ান্ত পদ্ধতি হল এমন একটি টুল ব্যবহার করা যা আপনার ড্রাইভারগুলিকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে পারে। এরকম একটি টুল হল স্মার্ট ড্রাইভার কেয়ার যা আপনার পিসিতে থাকা সেকেলে, অনুপস্থিত এবং দূষিত ড্রাইভারগুলিকে সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ দিয়ে প্রতিস্থাপন করতে পারে। স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করার ধাপগুলি এখানে রয়েছে:

দ্রষ্টব্য :স্মার্ট ড্রাইভার কেয়ারের মৌলিক সংস্করণটি প্রতিদিন মাত্র দুটি ড্রাইভার আপডেট করবে, যেখানে প্রিমিয়াম সংস্করণ আপনার কম্পিউটারে ড্রাইভারের সমস্ত সমস্যা একবারে আপডেট করতে পারে৷

ধাপ 1: নীচে দেওয়া অফিসিয়াল লিঙ্ক থেকে আপনার কম্পিউটারে স্মার্ট ড্রাইভার কেয়ার ডাউনলোড এবং ইনস্টল করুন:

ধাপ 2: অ্যাপ্লিকেশনটি ইনস্টল হয়ে গেলে, আপনাকে এটি খুলতে শর্টকাট আইকনে ডবল ক্লিক করতে হবে।

দ্রষ্টব্য: ডিফল্টরূপে ইনস্টল করা সংস্করণটি মৌলিক সংস্করণ, যা শুধুমাত্র দুটি ড্রাইভার আপডেট করতে পারে। আপনি সফ্টওয়্যারটি কিনতে এবং নিবন্ধন করতে আপগ্রেড টু PRO বোতামে ক্লিক করতে পারেন।

কিভাবে ঠিক করবেন কর্সেয়ার কীবোর্ড কাজ করছে না

ধাপ 3 :এরপর, স্ক্যানিং প্রক্রিয়া শুরু করতে স্ক্যান ড্রাইভারে ক্লিক করুন।

দ্রষ্টব্য: Corsair কীবোর্ড আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত এবং চালু আছে তা নিশ্চিত করুন।

পদক্ষেপ 4৷ :একবার স্ক্যান সম্পূর্ণ হলে, স্মার্ট ড্রাইভার কেয়ার আপনার কম্পিউটারে পুরানো ড্রাইভারগুলির একটি তালিকা প্রদর্শন করবে যা ঠিক করা দরকার। তালিকা থেকে Corsair কীবোর্ড নির্বাচন করুন এবং আপডেট করা ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে আপডেট বোতামে ক্লিক করুন।

দ্রষ্টব্য: আপনি যদি Smart Driver Care-এর PRO সংস্করণ কিনে থাকেন, তাহলে আপনি সমস্ত ড্রাইভারের সমস্যা এক সাথে সমাধান করতে Update All বাটনে ক্লিক করতে পারেন।

কিভাবে ঠিক করবেন কর্সেয়ার কীবোর্ড কাজ করছে না

ধাপ 5: প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, এটি ঠিক কাজ করে কিনা তা দেখতে আপনার Corsair কীবোর্ডটি পরীক্ষা করুন৷

করসায়ার কীবোর্ড কাজ করছে না কিভাবে ঠিক করবেন?

Corsair কীবোর্ড একটি দুর্দান্ত কীবোর্ড যা গেম খেলার সময় একটি অতিরিক্ত সুবিধা হিসাবে কাজ করে। অতিরিক্ত বোতামগুলির আকারে অতিরিক্ত সুবিধাগুলি কেবল তখনই কার্যকর হবে যদি আপনার সিস্টেমে ড্রাইভারগুলি ইনস্টল করা থাকে। অন্যথায় এটি মাইক্রোসফ্ট মৌলিক কীবোর্ড ড্রাইভারগুলির সাথে একটি সাধারণ কীবোর্ড হিসাবে কাজ করবে। কম্পিউটারের অনেক সমস্যা সমাধানের সর্বোত্তম রেজোলিউশন হল আপনার পিসির ড্রাইভারগুলিকে স্মার্ট ড্রাইভার কেয়ার দিয়ে আপডেট রাখা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের অনুসরণ করুন – Facebook, Twitter, এবং YouTube। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশলগুলিতে পোস্ট করি৷


  1. উইন্ডোজ 11/10 এ কাজ করছে না নম্বর প্যাড কীভাবে ঠিক করবেন

  2. Windows 11 এ কাজ করছে না এমন বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন

  3. Windows PC-এ Corsair HS35 Mic কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  4. কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে