কম্পিউটার

macOS Monterey 12.4 ইনস্টলেশন আটকে গেছে? এই সমাধানগুলি চেষ্টা করুন

অ্যাপল যখনই একটি নতুন macOS আপডেট চালু করে, একটি ছোটখাট আপডেট হোক বা বড় অপারেটিং সিস্টেম আপগ্রেড হোক, কিছু লোক কার্যকারিতা পরীক্ষা করার জন্য অবিলম্বে এটি ইনস্টল করে, তবে, macOS Monterey ইনস্টল করা সবসময় সফল হয় না। আপনার macOS Monterey 12.4 ইনস্টলেশন ডাউনলোড এবং ইনস্টল করার সময় আটকে যেতে পারে এবং অনেক প্রচেষ্টা সত্ত্বেও পুনরায় শুরু হবে না।

এই নিবন্ধটি আপনাকে ম্যাক ওএস মন্টেরি 12.4 ইনস্টলেশন আটকে যাওয়া ঠিক করতে এবং ম্যাকওএস আপডেটগুলি সফলভাবে ইনস্টল করতে সহায়তা করবে। নীচে বর্ণিত পদ্ধতিটি সমস্ত macOS আপডেট স্ট্যাক পরিস্থিতিতে প্রযোজ্য, তবে এই পোস্টটি মন্টেরি স্ট্যাক / মন্টেরি ইনস্টলেশন আটকে থাকা সমস্যাগুলির জন্য ম্যাক আপডেটগুলিতে ফোকাস করে।

macOS Monterey 12.4 ইনস্টলেশন আটকে গেছে? এই সমাধানগুলি চেষ্টা করুন

সিস্টেম স্থিতি পরীক্ষা করা হচ্ছে 

যাইহোক, যদি ম্যাকওএস মন্টেরি ডাউনলোড কয়েক ঘন্টা অপেক্ষা করার পরে বিরতি দেওয়া হয়, তবে সম্ভবত অ্যাপল সার্ভারগুলি সমস্যার সম্মুখীন হচ্ছে। অ্যাপল একটি নতুন macOS আপডেট চালু করার সাথে সাথে, অনেক লোক এটি ডাউনলোড করার জন্য ছুটে আসে, বিশেষ করে প্রথম দিন বা সপ্তাহে। এটি অ্যাপলের সার্ভারে চাপ সৃষ্টি করতে পারে।

macOS Monterey 12.4 ইনস্টলেশন আটকে গেছে? এই সমাধানগুলি চেষ্টা করুন

  • আপনি অ্যাপলের সিস্টেম স্ট্যাটাস পৃষ্ঠায় নেভিগেট করে অ্যাপল পরিষেবার স্থিতি পরীক্ষা করতে পারেন।
  • তালিকায় “macOS সফটওয়্যার আপডেট” খুঁজুন।
  • যদি আইকনটি হলুদ বা লাল হয়, Apple-এর পরিষেবা বর্তমানে আপনার Mac-এ সম্পূর্ণ আপডেট সমর্থন করার জন্য খুব ব্যস্ত৷ আমরা সুপারিশ করছি যে আপনি আপডেট বন্ধ করুন এবং ডাউনলোড করার জন্য ম্যাকওএস আপডেটটি আবার উপলব্ধ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

ইন্টারনেট চেক করা হচ্ছে 

দুর্বল ইন্টারনেট পারফরম্যান্সের ফলে দীর্ঘস্থায়ী ইনস্টলার ডাউনলোড হতে পারে, এমনকি যদি MacOS Monterey ইনস্টলেশন আটকে থাকে। ম্যাকওএস আপডেটের জন্য অ্যাপলের সমর্থনের সাথে সবকিছু ঠিক আছে তা যাচাই করার পরে, আপনি ইনস্টলারটিকে ডাউনলোড করা থেকে আটকাতে আপনার ইন্টারনেট অ্যাক্সেস ধীর কিনা তা পরীক্ষা করতে পারেন। প্রক্রিয়াটি নিশ্চিত করতে আপনি সাফারি ব্রাউজারে একটি চিত্র সংরক্ষণ করতে পারেন।

ইন্টারনেটের গতি বাড়ানোর জন্য, আপনি করতে পারেন: 

  • রাউটার রিবুট করুন।
  • ম্যাককে রাউটারের কাছাকাছি নিয়ে আসুন।
  • ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন করুন এবং পুনরায় সংযোগ করুন।
  • অনুগ্রহ করে অন্য ওয়াইফাই সংযোগ ব্যবহার করুন৷
  • ইথারনেট টেবিলের মাধ্যমে রাউটারের সাথে সংযোগ করুন।

ডিস্কের স্থান পরীক্ষা করুন

ম্যাকের ছোটখাটো সফ্টওয়্যার আপডেটের জন্য মেগাবাইট থেকে গিগাবাইট ফ্রি ডিস্ক স্পেস প্রয়োজন। বিপরীতে, একটি প্রধান অপারেটিং সিস্টেম আপগ্রেডের জন্য সাধারণত ম্যাকওএস ডাউনলোড করতে কমপক্ষে 12 গিগাবাইট খালি স্থান প্রয়োজন। আপনার সম্পূর্ণ ম্যাক হার্ড ড্রাইভে অপর্যাপ্ত খালি জায়গার কারণে macOS Monterey ডাউনলোডগুলি হ্যাং হয়ে যাবে৷ আপনার Mac এর স্টোরেজ ক্ষমতা পরীক্ষা করতে:  

macOS Monterey 12.4 ইনস্টলেশন আটকে গেছে? এই সমাধানগুলি চেষ্টা করুন

  • আপনার Mac কম্পিউটারের উপরের বাম কোণায় অবস্থিত Apple মেনুতে ক্লিক করুন।
  • ড্রপ-ডাউন মেনু থেকে এই Mac সম্পর্কে নির্বাচন করুন। পপ-আপে, একটি উইন্ডো খুলুন এবং স্টোরেজ ট্যাবটি নির্বাচন করুন।
  • এক সেকেন্ড অপেক্ষা করার পর, সিস্টেমটি মোট ডিস্ক স্পেস, ব্যবহৃত ডিস্ক স্পেস এবং ফ্রি ডিস্ক স্পেসের ফলাফল প্রদান করবে।

আপডেট আপডেট করতে আপনার Mac রিস্টার্ট করুন 

তবুও, নতুন ম্যাকোস মন্টেরির জন্য সমস্ত সিস্টেম ফাইল সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করতে, ম্যাকওএস ইনস্টল করতে আরও বেশি সময় লাগবে, তাই আপনাকে পুনরায় বুট করতে আরও সময় নিতে হবে। যদি আপনার ম্যাক অ্যাপল লোগো বা প্রগ্রেস বার স্ক্রীনের বাইরে বুট করতে সক্ষম না হয়, তাহলে ইনস্টলেশন প্রক্রিয়া বাতিল করতে আপনি ম্যানুয়ালি আপনার ম্যাক পুনরায় চালু করুন।

FileVault অক্ষম করুন 

FileVault হল একটি নিরাপত্তা বৈশিষ্ট্য যা আপনার Mac স্টার্টআপ ডিস্কে অননুমোদিত অ্যাক্সেস রোধ করার জন্য দায়ী৷ যাইহোক, ম্যাক ওএস আপডেটে হস্তক্ষেপ করে আপডেট করা অপারেটিং সিস্টেমে এনক্রিপশন প্রয়োগ করা হতে পারে। macOS Monterey ইনস্টলেশন আটকে যাওয়া থেকে রক্ষা করতে, আমরা macOS আপডেট করার আগে FileVault অক্ষম করার পরামর্শ দিই।

macOS Monterey 12.4 ইনস্টলেশন আটকে গেছে? এই সমাধানগুলি চেষ্টা করুন

  • অ্যাপল মেনুতে ক্লিক করুন> সিস্টেম পছন্দসমূহ> নিরাপত্তা এবং গোপনীয়তা> FileVault।
  • নিম্ন-বাম কোণে লক বোতাম টিপুন এবং আপনার প্রশাসকের নাম এবং পাসওয়ার্ড লিখুন।
  • ডিসেবল ফাইল ভল্ট বিকল্পে ক্লিক করুন।
  • FileVault নিষ্ক্রিয় করার পরে, আপনি ডাউনলোড করা macOS Monterey ইনস্টলার ব্যবহার করে আবার আপনার Mac আপডেট করার চেষ্টা করতে পারেন৷

নিরাপদ মোডে macOS লঞ্চ করুন 

আপনি যদি উপরের সমস্ত পদ্ধতির সাথে ইনস্টলেশনের সাথে সমস্যাটি দূর করতে না পারেন তবে কিছু চরম ব্যবস্থা চেষ্টা করার সময় এসেছে। প্রথম ব্যায়াম হল আপনার ম্যাককে নিরাপদ মোডে বুট করা। এই মোডে, তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলিতে কোনো লোড ছাড়াই ম্যাককে চলমান রেখে ম্যাক শুধুমাত্র প্রয়োজনীয় ফাংশনগুলিই করে৷

  • নিরাপদ মোডে আপনার ইন্টেল-ভিত্তিক ম্যাক বুট করতে। প্রায় 10 সেকেন্ড অপেক্ষা করুন। আপনার Mac পুনরায় চালু করুন এবং অবিলম্বে Shift কী চেপে ধরে রাখুন।
  • লগইন উইন্ডো প্রদর্শিত হলে আপনি Shift কী ছেড়ে দিতে পারেন।

 উপসংহার 

আটকে থাকা macOS Monterey 12.4 ইনস্টলেশন ম্যাক বিরক্তিকর, বিশেষ করে যদি আপনাকে নতুন বৈশিষ্ট্যগুলি সন্ধান করতে হয় বা আপডেট করা অ্যাপগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হতে macOS আপডেট করতে হয়। উপরে বর্ণিত পদ্ধতিগুলি ব্যবহার করে, আপনি ডাউনলোড এবং ইনস্টলেশনে আটকে থাকা MacOS Monterey আপডেটগুলি ঠিক করতে পারেন৷ আশা করি এটা কাজে লাগবে.


  1. স্ক্রিনশটগুলি ম্যাকে কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  2. ম্যাকের সাথে AirPods সংযোগ করতে অক্ষম? এই সমাধানগুলি চেষ্টা করুন

  3. ম্যাকওএস মন্টেরিতে অ্যাডমিন অ্যাকাউন্ট খুঁজে পেতে অক্ষম? এই সমাধানগুলি চেষ্টা করুন

  4. macOS Ventura ইনস্টল করার জন্য পর্যাপ্ত জায়গা নেই? এই সমাধানগুলি চেষ্টা করুন