কম্পিউটার

কীভাবে আপনার FAT32 ড্রাইভকে NTFS-এ পুনরায় ফর্ম্যাট করবেন - এবং এটি করার সুবিধাগুলি

আপনি এটি জানেন না, তবে আপনার ড্রাইভের জন্য সঠিক ফাইল সিস্টেম নির্বাচন করা আসলে বেশ গুরুত্বপূর্ণ। যদিও সমস্ত ফাইল সিস্টেমের মূল ধারণা একই, প্রত্যেকটির অনেক সুবিধা এবং অসুবিধা রয়েছে৷

যদিও সেখানে প্রচুর ফাইল সিস্টেম রয়েছে, আমরা সবচেয়ে জনপ্রিয় দুটি, FAT32 এবং NTFS-এর দিকে নজর দেব৷

ফাইল সিস্টেম সম্পর্কে

FAT32

উইন্ডোজ 95, 98 এবং ME এর মতো পুরানো, নন-এনটি সংস্করণগুলির জন্য FAT32 ডিফল্ট ফাইল সিস্টেম হিসাবে ব্যবহৃত হত। আসল FAT স্পেসিফিকেশন 1980 সালে প্রবর্তিত হয়েছিল, যখন সামঞ্জস্যপূর্ণ FAT32 স্পেসিফিকেশন 1996 সালে প্রবর্তিত হয়েছিল। অতি সম্প্রতি, একটি বেমানান exFAT স্পেসিফিকেশন চালু করা হয়েছে যা পুরানো FAT-এর ব্যবহার প্রতিস্থাপনের উদ্দেশ্যে।

NTFS

ইতিমধ্যে, NTFS (বা "নতুন প্রযুক্তি ফাইল সিস্টেম") 1993 সালে চালু করা হয়েছিল, কিন্তু নতুন অপারেটিং সিস্টেমের সাথে বছরের পর বছর ধরে অনেক উন্নতি হয়েছে। যদিও এটি অপসারণযোগ্য স্টোরেজের জন্য ব্যবহার করা হয় না (যেখানে FAT-টাইপ ফাইল সিস্টেমগুলি প্রচলিত), এটি হার্ড ড্রাইভের জন্য সেরা পছন্দ কারণ এটি অফার করে এমন অনেক বৈশিষ্ট্য। অপসারণযোগ্য সঞ্চয়স্থানে NTFS ব্যবহার না করার একমাত্র কারণ হল এটি ট্র্যাক রাখার জন্য প্রচুর লেখার ক্রিয়াকলাপ তৈরি করে। লেখাগুলি সম্পূর্ণ হওয়ার আগে স্টোরেজ ডিভাইসটি সরিয়ে ফেলার ফলে স্টোরেজ ডিভাইসের ডেটা সম্ভাব্যভাবে নষ্ট হতে পারে।

FAT32 এর উপর NTFS সুবিধা

তাই এটা ঠিক কি যে NTFS ভাল করে তোলে? FAT32 এর বিপরীতে, NTFS হল একটি জার্নালিং ফাইল সিস্টেম। "জার্নাল" পরিবর্তনগুলি আসলে হওয়ার আগে সেগুলিকে ট্র্যাক করে রাখে, তাই ডিস্ক অপারেশনের মাঝখানে সিস্টেম ক্র্যাশ হলে, জার্নালিং ফাইলসিস্টেম সহ ডিস্কগুলি পুনরুদ্ধার করা সহজ হয়৷

NTFS এছাড়াও মেটাডেটার জন্য উন্নত সমর্থন অন্তর্ভুক্ত করে; এটি পারফরম্যান্স, নির্ভরযোগ্যতা এবং ডিস্ক স্পেস ব্যবহার উন্নত করতে উন্নত ডেটা স্ট্রাকচার ব্যবহার করে এবং নিরাপত্তা অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকা অন্তর্ভুক্ত করে।

NTFS 4GB এর চেয়ে বড় ফাইল ধারণ করতেও সক্ষম এবং FAT32 এর পরিবর্তে NTFS দিয়ে বড় পার্টিশন তৈরি করা যেতে পারে। FAT32 তুলনামূলকভাবে সহজ, এবং ফাইল এবং কিছু মেটাডেটা রাখা ছাড়া ব্যবহারকারীর জন্য বেশি কিছু করে না। উভয়ের মধ্যে অন্য যে কোন পার্থক্য অত্যন্ত প্রযুক্তিগত এবং আমি সেগুলি এখানে উল্লেখ করব না।

কিভাবে আপনার হার্ড ড্রাইভ পুনরায় ফর্ম্যাট করবেন

কীভাবে আপনার FAT32 ড্রাইভকে NTFS-এ পুনরায় ফর্ম্যাট করবেন - এবং এটি করার সুবিধাগুলি

তাহলে আপনি কিভাবে একটি হার্ড ড্রাইভকে NTFS-এ পুনরায় ফর্ম্যাট করতে পারেন? তিনটি ভিন্ন উপায়ে আপনি এটি করতে পারেন৷

প্রথমে, আপনি Computer/My Computer-এ যেতে পারেন, আপনি যে ড্রাইভটি পুনরায় ফরম্যাট করতে চান সেটিতে ডান ক্লিক করুন (নিশ্চিত করুন যে আপনার ডেটা অন্য কোথাও ব্যাক আপ করা হয়েছে), এবং ফরম্যাট এ ক্লিক করুন . যতক্ষণ পর্যন্ত আপনি NTFS ফাইলসিস্টেম হিসাবে নির্বাচন করেছেন ততক্ষণ আপনি যা চান তা পরিবর্তন করুন এবং বিন্যাস টিপুন৷

কীভাবে আপনার FAT32 ড্রাইভকে NTFS-এ পুনরায় ফর্ম্যাট করবেন - এবং এটি করার সুবিধাগুলি

এছাড়াও আপনি কম্পিউটার/মাই কম্পিউটারে রাইট ক্লিক করে ম্যানেজ এ ক্লিক করতে পারেন . তারপরে, খোলা উইন্ডোতে, বাম ফলকে স্টোরেজের অধীনে ডিস্ক ব্যবস্থাপনায় ক্লিক করুন এবং পরিষেবাটি লোড হওয়ার জন্য অপেক্ষা করুন। এখান থেকে, আপনি আপনার ইচ্ছামত আপনার পার্টিশনগুলি সঙ্কুচিত করতে, বৃদ্ধি করতে, মুছে ফেলতে এবং পুনরায় ফর্ম্যাট করতে পারেন। আপনি যখন করবেন তখন শুধু NTFS বেছে নিতে ভুলবেন না।

অবশেষে, আপনি পার্টিশন করার জন্য একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। প্রায়শই, আপনাকে সেগুলিকে একটি সিডিতে বার্ন করতে হবে যদি আপনার কাছে এটি ইতিমধ্যে সিডি আকারে না থাকে এবং এটি থেকে বুট করুন। সেখান থেকে নির্বাচন করার জন্য আপনার কাছে পার্টিশনের অনেক বিকল্প থাকবে। আপনার যদি একটির প্রয়োজন হয়, আমাকে GParted-এর LiveCD-এর পরামর্শ দিন৷

উপসংহার

সঠিক ফাইল-সিস্টেম নির্বাচন করা শুধুমাত্র সর্বোত্তম কার্যকারিতার জন্যই নয়, কর্মক্ষমতা এবং মানসিকতার জন্যও গুরুত্বপূর্ণ। NTFS এর সাথে, আপনি স্থায়ী স্টোরেজ ডিভাইসগুলির জন্য একটি দুর্দান্ত পছন্দ করছেন যা আপনাকে আপনার কম্পিউটারকে সম্পূর্ণরূপে ব্যবহার করতে দেয়৷ NTFS-এর সুবিধার পাশাপাশি, Mac OS X এবং Linux সহ অনেকগুলি অপারেটিং সিস্টেম NTFS-এর সাথে কাজ করতে পারে, তাহলে কেন এটি ব্যবহার করবেন না?

কোন ফাইল সিস্টেম আপনি সবচেয়ে পছন্দ করেন? কেন? কমেন্টে আমাদের জানান!


  1. Google ড্রাইভে আপনার ফাইলগুলি ব্যাকআপ করতে কীভাবে Google ব্যাকআপ এবং সিঙ্ক ব্যবহার করবেন৷

  2. কীভাবে একটি ড্রাইভ বা SD কার্ড FAT32 এ ফর্ম্যাট করবেন৷

  3. কিভাবে Windows 10 এবং Windows 11 এ আপনার হার্ড ড্রাইভকে নিরাপদে মুছে ফেলবেন এবং মুছবেন

  4. কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ রিফর্ম্যাট করবেন