কম্পিউটার

ওএস এক্স-এ কমান্ড লাইন থেকে কীভাবে আপনার হার্ড ড্রাইভ মেরামত ও যাচাই করবেন?

ম্যাক কম্পিউটারগুলি তাদের নির্ভরযোগ্যতা এবং ব্যবহারযোগ্যতার জন্য পরিচিত। এগুলিকে যতটা সম্ভব ব্যবহারকারী-বান্ধব করার জন্য ডিজাইন করা হয়েছে, তাই যতক্ষণ আপনার কাছে প্রাথমিক কম্পিউটিং জ্ঞান আছে, ম্যাক ব্যবহার করা খুব বেশি চ্যালেঞ্জের হবে না।

ম্যাক বিল্ট-ইন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলির সাথে আসে যা ব্যবহারকারীদের তাদের ডিভাইসগুলিকে সর্বাধিক করতে সহায়তা করে। এই সহায়ক প্রোগ্রামগুলির মধ্যে একটি হল ডিস্ক ইউটিলিটি। এটি একটি গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস যা ম্যাকের হার্ড ড্রাইভ যাচাই ও মেরামতের জন্য ডিজাইন করা হয়েছে। আপনি ডিস্ক-সম্পর্কিত ত্রুটির বিরুদ্ধে প্রতিরক্ষার প্রথম লাইন হিসাবে এটি ব্যবহার করতে পারেন। এই অ্যাপ্লিকেশনটি একটি শক্তিশালী টুল যা আপনার ম্যাকের সাথে ড্রাইভগুলিকে স্বাস্থ্যকর এবং বিভিন্ন হুমকি থেকে নিরাপদ রাখতে সাহায্য করতে পারে৷

Mac OS X এর সাথে বান্ডিল করা, ডিস্ক ইউটিলিটি আসলেই একটি খুব সহজ টুল। যাইহোক, এমন সময় আসবে যখন আপনি আপনার হার্ড ড্রাইভ সমস্যার সমাধান করতে এটি ব্যবহার করতে পারবেন না। সৌভাগ্যক্রমে, এই ধরনের দুর্ভাগ্যজনক উদাহরণগুলির জন্য, ডিস্ক ইউটিলিটির একটি কমান্ড লাইন সমতুল্য রয়েছে, যা ব্যবহারকারীদের আরও উন্নত ডিস্ক পরিচালনা এবং রক্ষণাবেক্ষণ করতে দেয়৷

যখন ডিস্ক ইউটিলিটি চালু হবে না বা যখন আপনাকে SSH (সিকিউর শেল) বা একক ব্যবহারকারী মোডের মাধ্যমে দূরবর্তী ডিস্ক মেরামত করতে হবে, তখন যাওয়ার সর্বোত্তম উপায় হল টার্মিনাল অ্যাক্সেস করা, যেখানে আপনি ডিস্ক যাচাইকরণ এবং মেরামত সহ বিভিন্ন কাজ সম্পাদন করতে পারেন।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

এই নিবন্ধে, আমরা যারা উন্নত সমস্যা সমাধান করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন তাদের হার্ড ড্রাইভ যাচাই ও মেরামতের জন্য টার্মিনাল এবং কমান্ড লাইন ব্যবহার করার জন্য একটি গাইড দেব। আপনি যদি আগে থেকেই টার্মিনাল এবং কমান্ড লাইন ব্যবহার করার অভিজ্ঞতা পেয়ে থাকেন, তাহলে সম্ভবত আপনি এখানে পদক্ষেপগুলি অনুসরণ করা সহজ পাবেন৷

ম্যাক টার্মিনাল কি?

আমরা প্রযুক্তিগত দিকগুলিতে প্রবেশ করার আগে এবং ম্যাকে কীভাবে HDD যাচাই করা যায় বা টার্মিনাল ব্যবহার করে OS X-এ কীভাবে ডিস্কগুলি মেরামত করা যায় সে সম্পর্কে পদক্ষেপগুলি দেখার আগে, প্রথমে ম্যাক টার্মিনালটি কী তা নিয়ে আলোচনা করা যাক৷

ব্যবহারকারীর নিষ্পত্তিতে উপলব্ধ সমস্ত ম্যাক ইউটিলিটিগুলির মধ্যে, টার্মিনালটিকে তাদের মধ্যে সবচেয়ে ভুল বোঝার মধ্যে বলা যেতে পারে। আপনি যদি আগে এটি দেখে থাকেন তবে আপনি ভাবতে পারেন যে আপনি যখন অন্য স্বয়ংক্রিয় ইউটিলিটিগুলি ব্যবহার করতে পারেন তখন কেন কেউ এটি চালাতে চাইবে?

উপরে উল্লিখিত হিসাবে, এমন সময় আছে যখন আপনাকে টার্মিনালের মাধ্যমে ম্যানুয়ালি সমস্যা সমাধানের কাজগুলি করতে হবে। উপরন্তু, নির্দিষ্ট কিছু কমান্ড সম্পর্কে শেখা এবং সেগুলি ব্যবহার করা আপনাকে আপনার ম্যাকের কিছু উপাদান কাস্টমাইজ করতে দেয়৷

টার্মিনাল সম্পর্কে আপনাকে যা বুঝতে হবে তা হল এটি অন্য একটি অ্যাপ্লিকেশন। এটি আপনি অন্য কোন প্রোগ্রামের মত চালু করা হয়. একবার চালু হলে, আপনাকে অ্যাপলের কমান্ড-লাইন এনভায়রনমেন্টের বাস্তবায়ন দেখানো হবে এবং আপনি এখন যা করতে চান তা করতে এগিয়ে যেতে পারেন।

হৃৎপিণ্ডের অজ্ঞতার জন্য নয়

আমাদের আবারো বলতে হবে যে এই গাইডটি নতুন ম্যাক ব্যবহারকারীদের জন্য নয়। ম্যানুয়াল কমান্ড-লাইন সমস্যা সমাধানে আপনার কিছু পটভূমি থাকা দরকার এবং আদর্শভাবে, ইতিমধ্যে টার্মিনালের সাথে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। অন্যথায়, আপনি ডিস্ক ইউটিলিটি বা থার্ড-পার্টি প্রোগ্রামে লেগে থাকতে চাইতে পারেন যেমন Outbyte macAries, যেগুলি ডিস্ক ড্রাইভ সহ আপনার Mac-এ ত্রুটিগুলি স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত এবং ঠিক করার জন্য ডিজাইন করা হয়েছে৷

ম্যাক টার্মিনালে ডিস্কের অবস্থান

আপনি যদি OS X-এর কমান্ড লাইন থেকে আপনার হার্ড ড্রাইভ যাচাই এবং মেরামত করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে আপনি প্রথমে প্রশ্নযুক্ত ডিস্কটি সনাক্ত করতে চাইতে পারেন। উপরে উল্লিখিত হিসাবে, আপনাকে অন্য যেকোন অ্যাপের মতো টার্মিনাল চালু করতে হবে। এটি অ্যাক্সেস করতে, এখানে যান:

ফাইন্ডার> অ্যাপ্লিকেশন> ইউটিলিটিস> টার্মিনাল

অথবা

স্পটলাইট ক্লিক করুন> টার্মিনাল টাইপ করুন

একবার টার্মিনাল চালু হলে, আপনি এখন যাচাই ও মেরামতের জন্য প্রয়োজনীয় ডিস্কটি সন্ধান করতে পারেন। ম্যাকের সাথে সংযুক্ত প্রতিটি ডিস্ক ভলিউম ডিরেক্টরিতে অবস্থিত, যা Mac এর রুট থেকে মাত্র এক ধাপ দূরে।

এক ডিরেক্টরি থেকে অন্য ডিরেক্টরিতে স্যুইচ করতে, শুধু এই কমান্ডটি টাইপ করুন:

cd /ভলিউম

এরপর, 1s টাইপ করুন, তারপরে রিটার্ন টিপুন। আপনি এখন আপনার ম্যাকের সাথে বর্তমানে সংযুক্ত ডিস্কগুলির একটি তালিকা দেখতে পাবেন। তাদের নাম নোট করুন, ড্রাইভ আইডেন্টিফায়ার নামেও পরিচিত।

ম্যাক টার্মিনালে ডিস্ক যাচাই করা হচ্ছে

এখন যেহেতু আপনি ইতিমধ্যেই আপনার ম্যাকের সাথে সংযুক্ত ডিস্কগুলির একটি ধারণা পেয়েছেন, আপনি সেগুলি যাচাই করা শুরু করতে পারেন৷ আপনি একাধিক ড্রাইভকে একবারে টার্গেট করতে পারেন, যতক্ষণ না আপনি তাদের নাম জানেন।

এখানে কিভাবে একটি অভ্যন্তরীণ ডিস্ক যাচাই করতে হয়:

  • টার্মিনালে, এই ফরম্যাটে কমান্ড টাইপ করুন:

diskutil verifyVolume [ড্রাইভের নাম]

  • আপনি যদি আপনার প্রধান ড্রাইভটি যাচাই বা মেরামত করতে চান, তাহলে আপনি ড্রাইভের নাম হিসেবে "/" ব্যবহার করতে পারেন। সুতরাং, নিম্নলিখিত টাইপ বা পেস্ট করুন:

diskutil verifyVolume /

এদিকে, এখানে কিভাবে একটি বাহ্যিক ডিস্ক যাচাই করতে হয়:

  • এই বিন্যাসে কমান্ড টাইপ করুন:

diskutil verifyvolume /Volumes/[ড্রাইভের নাম]/

  • উদাহরণস্বরূপ, আপনার বাহ্যিক ড্রাইভের নাম হল "ব্যাকআপ", কমান্ডটি এইরকম দেখাবে:

diskutil verifyvolume /Volumes/Backup/

যাচাইকরণ প্রক্রিয়া সবসময় খারাপ খবরের সাথে শেষ হবে না, কিন্তু যখন এটি হয় এবং যে কোনো ড্রাইভ মেরামত করার প্রয়োজন হয়, তখন টার্মিনাল এইরকম একটি বার্তা দেখাবে:

ভলিউম [ভলিউম পরীক্ষিতের নাম] দূষিত পাওয়া গেছে এবং মেরামত করা প্রয়োজন।

এই মুহুর্তে, আপনাকে টার্মিনাল ব্যবহার করে দূষিত ডিস্কটি মেরামত করতে হবে কিনা তা সিদ্ধান্ত নিতে হবে। আপনি সহজভাবে আপস করা ডিস্কটি নোট করতে পারেন এবং পরবর্তী সময়ে ডিস্ক ইউটিলিটি বা অন্য একটি প্রোগ্রাম যেমন আউটবাইট ম্যাকরি ব্যবহার করে এটি মেরামত করতে পারেন। যাইহোক, আপনি যদি সত্যিই আপনার টার্মিনাল দক্ষতা আরও এক ধাপ এগিয়ে নিতে চান, তাহলে এগিয়ে যান এবং ডিস্কটি ঠিক সেখানে এবং তারপরে মেরামত করুন। এটি করার পদক্ষেপগুলির জন্য পড়ুন৷

ম্যাক টার্মিনালে ডিস্ক মেরামত

টার্মিনালে একটি ডিস্ক মেরামত করতে, আপনাকে একটি নির্দিষ্ট কমান্ড টাইপ করতে হবে, যা নিম্নলিখিত বিন্যাসটি নেয়:

ডিস্কুটিল রিপেয়ার ভলিউম /ভলিউম/[ড্রাইভের নাম]/

উদাহরণস্বরূপ, বাহ্যিক হার্ড ড্রাইভ "ব্যাকআপ" যেটি নষ্ট হয়ে গেছে তা শনাক্ত করা হয়েছে, নিম্নলিখিতটি টাইপ করুন:

ডিস্কুটিল রিপেয়ার ভলিউম/ভলিউম/ব্যাকআপ/

টার্মিনাল এখন মেরামতের রুটিন চালাবে। আপনাকে যা করতে হবে তা হল ডায়ালগ শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনি যখন এই লাইনটি দেখবেন তখন আপনি জানতে পারবেন যে মেরামত ইতিমধ্যেই শেষ হয়েছে:

ডিস্ক1s1 [ড্রাইভের নাম]-এ ফাইল সিস্টেম মেরামত সমাপ্ত

ডিস্ক ত্রুটিগুলি স্বয়ংক্রিয়ভাবে যাচাই করা এবং মেরামত করা

ডিস্ক ইউটিলিটি এবং টার্মিনাল ছাড়াও, Outbyte macAries এর মতো প্রোগ্রামগুলিও আপনার ম্যাকের ডিস্কগুলি যাচাই করতে এবং পাওয়া যে কোনও ত্রুটি মেরামত করতে ব্যবহার করা যেতে পারে। কিন্তু যদিও এটি এখন 2018 এবং ইতিমধ্যেই আপনার Mac-এ ত্রুটিগুলি সনাক্ত এবং ঠিক করার অনেক উপায় রয়েছে, এটি এখনও পুরানো-বিদ্যালয়ের সমস্যা সমাধানের পদ্ধতিগুলি সম্পর্কে জানতে অর্থ প্রদান করে৷ শীঘ্রই বা পরে, এই ধরনের জ্ঞান কাজে আসতে পারে।

আপনি কি OS X-এ কমান্ড লাইন থেকে আপনার নিজস্ব ম্যাক ডিস্কগুলি যাচাই এবং মেরামত করার জন্য টার্মিনাল ব্যবহার করার চেষ্টা করেছেন? আমরা আপনার অভিজ্ঞতা সম্পর্কে শুনতে চাই!


  1. কীভাবে এক্সটার্নাল হার্ড ড্রাইভ থেকে ম্যাক পুনরুদ্ধার করবেন

  2. ম্যাকে প্রদর্শিত হচ্ছে না বহিরাগত হার্ড ড্রাইভ থেকে ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  3. ম্যাক টার্মিনাল দিয়ে বাহ্যিক হার্ড ড্রাইভ কীভাবে মেরামত করবেন?

  4. কমান্ড প্রম্পট বা ডিস্কপার্ট থেকে হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন।