কম্পিউটার

আপনার সমস্যাযুক্ত হার্ড ড্রাইভ কিভাবে পরীক্ষা করবেন এবং ঠিক করবেন [Windows 7]

আপনার কম্পিউটার স্বাভাবিকভাবে কাজ করার জন্য অনেক কিছুর উপর নির্ভর করে। কম্পিউটারটি মোটেও কাজ করার জন্য, আপনার বড় পাঁচটি প্রয়োজন:পাওয়ার সাপ্লাই , মাদারবোর্ড , RAM , হার্ড ড্রাইভ , এবং CPU . পাঁচটির মধ্যে, হার্ড ড্রাইভে আপনার কম্পিউটার ব্যবহার করার জন্য প্রয়োজনীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস রয়েছে - অপারেটিং সিস্টেম . যখন সেই উপাদানটি কাজ করে, তখন সব ধরনের মজার জিনিস ঘটতে শুরু করে।

কি হয়?

যদি আপনার হার্ড ড্রাইভ খারাপ কাজ করা শুরু করে, আপনি এটি জানতে পারবেন কারণ কম্পিউটার স্বাভাবিকের চেয়ে অনেক বেশি ধীরে ধীরে লোড হয়, সম্ভবত বিশেষ করে এক বা দুটি প্রোগ্রামে এই আচরণটি কার্যকর করে। BSOD (নীল স্ক্রীন) ত্রুটিগুলি আগে যখন অনুপস্থিত ছিল তার চেয়ে বেশি ঘন ঘন ঘটবে। যদিও এগুলি আপনার শারীরিক মেমরি এবং অন্যান্য উপাদানগুলি সঠিকভাবে কাজ নাও করতে পারে এমন লক্ষণ হতে পারে, তবে আপনার হার্ড ড্রাইভটি এই বিশৃঙ্খলার কারণ হওয়ার সম্ভাবনাকে ছাড় দেওয়া উচিত নয়। হার্ড ড্রাইভে সংকুচিত হওয়া অন্যান্য সমস্যা হল একই ড্রাইভের এক ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে ফাইল স্থানান্তর করার সময় CRC ত্রুটি। অন্য সময়, অগ্রগতি বারটি মাঝখানে আটকে থাকে এবং ঘন্টার জন্য সরে না।

আপনার সমস্যাযুক্ত হার্ড ড্রাইভ কিভাবে পরীক্ষা করবেন এবং ঠিক করবেন [Windows 7]

এটা কেন হয়?

হার্ড ড্রাইভগুলি চিরন্তন নয়, এবং সলিড স্টেট ড্রাইভ (এসএসডি)ও নয়, কেউ কেউ যা বলতে পারে তার বিপরীতে। SSD, আসলে, হার্ড ড্রাইভের চেয়ে বেশি উদ্বায়ী। স্টোরেজ ড্রাইভের অভ্যন্তরটির অবক্ষয় সম্পূর্ণ স্বাভাবিক এবং এটি যে গুণমানের সাথে তৈরি করা হয়েছিল তার উপর নির্ভর করে বছরের পর বছর ব্যবহারের পরে ঘটে। এই অবনতি খারাপ সেক্টরের আকারে নিজেকে প্রকাশ করে, যা ড্রাইভের ছোট এলাকা যা শারীরিক ক্ষতির কারণে আর ব্যবহার করা যায় না। আপনার ড্রাইভ যাতে আরও ক্ষতিগ্রস্থ না হয় তা নিশ্চিত করতে, আপনাকে অবশ্যই উইন্ডোজে ডিস্ক চেকিং ইউটিলিটি চালাতে হবে যেগুলি আর কার্যকরী নয় এমন এলাকা চিহ্নিত করতে।

আপনার সমস্যাযুক্ত হার্ড ড্রাইভ কিভাবে পরীক্ষা করবেন এবং ঠিক করবেন [Windows 7]

ডিস্ক চেকার চালানোর আগে

আপনার কম্পিউটার পুনরায় চালু করার চেষ্টা করুন. এমন সময় আছে যখন আপনার ড্রাইভে সামান্য ফ্লুক থাকতে পারে। আপনি সাধারণত যেমন করেন আপনার কম্পিউটার পুনরায় চালু করবেন না। এটি বন্ধ করুন, 20 সেকেন্ড অপেক্ষা করুন এবং এটি আবার চালু করুন। এটি ড্রাইভকে তার রিড/রাইট হেড রিসেট করতে এবং অভ্যন্তরীণ প্ল্যাটারগুলিকে সম্পূর্ণ বন্ধে আনতে সময় দেয়। যদি আপনার হার্ড ড্রাইভে শুধুমাত্র একটি ফাইলের সাথে কাজ করার ত্রুটি থাকে, তবে এটির একটি অনুলিপি ড্রাইভে অন্য কোথাও রাখার চেষ্টা করুন। এর পরে কাজ করে কিনা দেখুন। যদি এটি এখনও কাজ না করে, তাহলে ফাইলটিতে সমস্যা হতে পারে, ড্রাইভে নয়৷

চালনা ডিস্ক চেকার

ডিস্ক চেকার ইউটিলিটি চালানোর জন্য, আপনার কমান্ড প্রম্পট অ্যাক্সেস করুন। আপনি যদি এটি করতে না জানেন তবে আপনার "স্টার্ট" মেনুতে ক্লিক করুন, "সমস্ত প্রোগ্রাম -> আনুষাঙ্গিক -> কমান্ড প্রম্পটে যান " কমান্ড প্রম্পটে একবার, টাইপ করুন “chkdsk /r " এবং আপনার কীবোর্ডে "এন্টার" টিপুন। যদি এবং যখন আপনি একটি প্রম্পট পান, "Y" টাইপ করুন এবং "Enter" টিপুন। একবার আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করলে, ডিস্ক চেকার ইউটিলিটি নিজেই চলবে। এটিকে তার কাজ করতে দিন এবং এটি আপনার ড্রাইভের যত্ন নেবে৷

আপনি কৌতূহলী হলে, “/r " পতাকা "chkdsk" ইউটিলিটিকে ত্রুটির জন্য ড্রাইভটি স্ক্যান করতে এবং খারাপ সেক্টর থেকে পঠনযোগ্য তথ্য পুনরুদ্ধার করতে বলে৷ যদি ইউটিলিটি ত্রুটি খুঁজে পায়, তবে এটি "/f" পতাকার অন্তর্নিহিততার কারণে সেগুলিকেও সংশোধন করবে। যদি কেউ আপনাকে "f" এবং "r" উভয় পতাকা টাইপ করতে বলে, তাহলে শুধু "r" ব্যবহার করুন এবং তাদের জানান যে তারা জানেন না তারা কী সম্পর্কে কথা বলছে।

ফটো ক্রেডিট:ফ্লিকার


  1. হার্ড ড্রাইভ হিসাবে আপনার RAM কিভাবে ব্যবহার করবেন?

  2. কিভাবে পুনঃনির্ধারিত সেক্টর কাউন্ট সতর্কতা ঠিক করবেন

  3. কিভাবে আপনার হার্ড ড্রাইভ ব্রাউজিং ইতিহাস মুছবেন

  4. কিভাবে আপনার ল্যাপটপের হার্ড ড্রাইভে স্পেস ক্লিয়ার করবেন