কম্পিউটার

আধুনিক নাকি ভাঙ্গা? উইন্ডোজ 8 অ্যাপের সমস্যা সমাধানের জন্য গুরুত্বপূর্ণ টিপস

Windows 8 চকচকে এবং নতুন, একটি সম্পূর্ণ নতুন এবং ভিন্ন অ্যাপ্লিকেশন মডেল এবং ইকোসিস্টেম নিয়ে এসেছে। আপনি Windows এর পূর্ববর্তী সংস্করণের সমস্যা সমাধানে যতই অভিজ্ঞ হোন না কেন, আপনি Windows 8 এর সাথে প্রথম বসলে সমস্যা সমাধান শুরু করার জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত হবেন না।

ক্লাসিক ছাড়াও “আপনার কম্পিউটার পুনরায় চালু করুন ” উইন্ডোজের সমস্যা সমাধানের পরামর্শ (গুরুতরভাবে, আপনার কম্পিউটার পুনরায় চালু করার চেষ্টা করুন – এটি আসলেই উইন্ডোজের অনেক সমস্যার সমাধান করে), আমরা কিছু Windows 8 অ্যাপ সমস্যা সমাধানের টিপস সংগ্রহ করেছি। এটি এখনও সকলের কাছে নতুন, তাই এটি উইন্ডোজ 8 অ্যাপের সমস্যা সমাধানের চূড়ান্ত নির্দেশিকা নয়। সেটা পরে আসবে।

আপনার ইমেল চেক করুন

Microsoft Windows 8 অ্যাপের জন্য কঠোর নিয়ম প্রয়োগ করে। যদি কোনো অ্যাপ ব্যবহারের শর্তাবলী লঙ্ঘন করে - সম্ভবত এতে পরিপক্ক বিষয়বস্তু থাকে বা কোনোভাবে কপিরাইট লঙ্ঘন করে - Microsoft Windows স্টোর থেকে এটি সরিয়ে দিতে পারে। স্টোর থেকে কোনো অ্যাপ সরানো হলে, অ্যাপটি আর আপনার সিস্টেমে কাজ করবে না।

মাইক্রোসফ্ট বলে যে এটি ঘটে থাকলে তারা আপনাকে ইমেল করবে। যদি কোনো অ্যাপ চলতে অস্বীকার করে, আপনার ইমেল চেক করুন - আপনি একটি ইমেল পেতে পারেন যাতে বলা হয় Microsoft অ্যাপটি নিষ্ক্রিয় করেছে।

আধুনিক নাকি ভাঙ্গা? উইন্ডোজ 8 অ্যাপের সমস্যা সমাধানের জন্য গুরুত্বপূর্ণ টিপস

অ্যাপটি বন্ধ করুন এবং পুনরায় চালু করুন

যদি একটি অ্যাপ সঠিকভাবে আচরণ না করে, এটি পুনরায় চালু করা সাহায্য করতে পারে। উইন্ডোজ 8 অ্যাপটি কীভাবে বন্ধ করা যায় তা অবিলম্বে স্পষ্ট নয়, কারণ সেখানে কোনও এক্স বোতাম নেই। আপনি যখন একটি Windows 8 অ্যাপ থেকে দূরে চলে যান, তখন এটি নিজেই স্থগিত হয়ে যায়। আপনি যখন ফিরে যান, তখন অ্যাপটি এমনভাবে চলতে থাকে যেন আপনি কখনও ছেড়ে যাননি।

একটি Windows 8 অ্যাপ বন্ধ করতে, অ্যাপটি চলাকালীন Alt+F4 টিপুন বা অ্যাপ সুইচারে অ্যাপটিতে মাঝখানে ক্লিক করুন। আপনি আপনার মাউস কার্সারটিকে স্ক্রিনের শীর্ষে নিয়ে যেতে পারেন যতক্ষণ না এটি একটি হাতে পরিণত হয়, অ্যাপটি ধরুন এবং এটিকে স্ক্রিনের নীচে টেনে আনুন৷

আপনি টাস্ক ম্যানেজারও ব্যবহার করতে পারেন - এটি খুলতে Ctrl+Shift+Esc টিপুন। একটি চলমান অ্যাপ নির্বাচন করুন এবং এটি বন্ধ করতে কাজ শেষ করুন ক্লিক করুন। প্রতিটি Windows 8 অ্যাপ কতটা CPU, মেমরি, ডিস্ক এবং নেটওয়ার্ক রিসোর্স ব্যবহার করছে তাও টাস্ক ম্যানেজার আপনাকে দেখাবে।

আধুনিক নাকি ভাঙ্গা? উইন্ডোজ 8 অ্যাপের সমস্যা সমাধানের জন্য গুরুত্বপূর্ণ টিপস

অ্যাপস ট্রাবলশুটার চালান

মাইক্রোসফ্ট একটি অফিসিয়াল ট্রাবলশুটার অফার করে যা Windows 8 অ্যাপগুলির সাথে সম্ভাব্য সমস্যাগুলি সনাক্ত করে৷ ডাউনলোডের জন্য এখানে চাপুন। সমস্যা সমাধানকারী চালান, Windows স্টোর অ্যাপ নির্বাচন করুন এবং দেখুন সমস্যা সমাধানকারী আপনার সিস্টেমে কোনো সমস্যা খুঁজে পায় কিনা। ট্রাবলশুটার তার খুঁজে পাওয়া যেকোনো সমস্যা সমাধান করার চেষ্টা করবে - যেকোন ভাগ্যের সাথে, এটি আপনার সমস্যার সমাধান করবে (বা অন্তত শনাক্ত করবে)।

আধুনিক নাকি ভাঙ্গা? উইন্ডোজ 8 অ্যাপের সমস্যা সমাধানের জন্য গুরুত্বপূর্ণ টিপস

নিশ্চিত করুন যে আপনার স্ক্রীন রেজোলিউশন যথেষ্ট উচ্চ

অ্যাপগুলি না চললে, আপনার স্ক্রিন রেজোলিউশন যথেষ্ট বেশি তা নিশ্চিত করা উচিত। উইন্ডোজ 8 অ্যাপ ব্যবহার করার জন্য ন্যূনতম স্ক্রীন রেজোলিউশন হল 1024x768 – যদি আপনার ডিসপ্লে কম রেজোলিউশন ব্যবহার করে, তাহলে আধুনিক অ্যাপ চালু হবে না।

আপনার স্ক্রীন রেজোলিউশন পরীক্ষা করতে, আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং স্ক্রীন রেজোলিউশন নির্বাচন করুন। যদি বর্তমান স্ক্রীন রেজোলিউশন 1024x768 এর চেয়ে কম হয়, তবে এটিকে উচ্চতর সেট করার চেষ্টা করুন - যদি আপনি না করতে পারেন তবে আপনার ডিসপ্লেটি খুব ছোট। কিছু ডিসপ্লে, বিশেষ করে ছোট স্ক্রীন সহ নেটবুক, শুধুমাত্র Windows 8 অ্যাপ ব্যবহার করতে পারবে না।

আধুনিক নাকি ভাঙ্গা? উইন্ডোজ 8 অ্যাপের সমস্যা সমাধানের জন্য গুরুত্বপূর্ণ টিপস

মনে রাখবেন যে স্ন্যাপ বৈশিষ্ট্য, যা আপনাকে একই সময়ে একাধিক অ্যাপ ব্যবহার করতে দেয়, এর জন্য সর্বনিম্ন রেজোলিউশন 1366x768 প্রয়োজন৷ আপনার ডিসপ্লে অবশ্যই 1366 পিক্সেল বা চওড়া হতে হবে বা স্ন্যাপ মোটেও কাজ করবে না।

অ্যাপ আপডেট করুন

আসুন এটির মুখোমুখি হই:এটি উইন্ডোজ 8 এর প্রাথমিক দিন এবং উইন্ডোজ স্টোরের বেশিরভাগ অ্যাপ এখনও খুব বেশি পরিপক্ক নয়। এগুলিতে বাগ থাকতে পারে, তবে বেশিরভাগ অ্যাপ ঘন ঘন আপডেট করা হচ্ছে। আপনি যদি কোনও সমস্যার সম্মুখীন হন তবে নিশ্চিত করুন যে আপনার কাছে অ্যাপটির সর্বশেষ সংস্করণ রয়েছে। এটি করতে, স্টোর অ্যাপটি খুলুন, চার্ম বার থেকে সেটিংস প্যানে অ্যাক্সেস করুন এবং অ্যাপ আপডেটগুলি নির্বাচন করুন। আপনার ইনস্টল করা অ্যাপগুলির নতুন সংস্করণগুলি পরীক্ষা করতে এবং উপলব্ধ আপডেটগুলি ইনস্টল করতে আপডেটের জন্য চেক বোতামটি ব্যবহার করুন৷

আপনার এটাও পরীক্ষা করা উচিত যে স্টোরটি স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি ডাউনলোড করার জন্য সেট করা আছে, যা ভবিষ্যতে আপনার সর্বশেষ সংস্করণগুলি নিশ্চিত করবে৷ (যদি আপনার ব্যান্ডউইথ সীমিত থাকে, তাহলে আপনি ব্যান্ডউইথ সংরক্ষণ করতে এই সেটিংটি সক্ষম করে রাখতে চাইতে পারেন।)

আধুনিক নাকি ভাঙ্গা? উইন্ডোজ 8 অ্যাপের সমস্যা সমাধানের জন্য গুরুত্বপূর্ণ টিপস

অ্যাপ লাইসেন্স সিঙ্ক করুন

আপনার কম্পিউটারে কোনো অ্যাপের লাইসেন্স সিঙ্কের বাইরে থাকলে, অ্যাপটি কাজ নাও করতে পারে। লাইসেন্স ডেটা ম্যানুয়ালি সিঙ্ক্রোনাইজ করলে আপনি একটি অ্যাপের সাথে যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তার সমাধান করতে পারে। ম্যানুয়াল সিঙ্ক করতে অ্যাপ আপডেট স্ক্রিনে সিঙ্ক লাইসেন্স বোতামটি ব্যবহার করুন।

অ্যাপটি পুনরায় ইনস্টল করুন

একটি অ্যাপ পুনরায় ইনস্টল করা আপনার সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে। এটি সম্ভব যে একটি অ্যাপের ফাইলগুলি দূষিত হয়ে গেছে বা ইনস্টলেশন প্রক্রিয়াটি আপনার সম্মুখীন হওয়া একটি সমস্যার সমাধান করতে পারে৷

স্টার্ট স্ক্রীন থেকে একটি অ্যাপ আনইনস্টল করতে, এর টাইলটিতে নিচের দিকে সোয়াইপ করুন বা ডান-ক্লিক করুন এবং আনইনস্টল নির্বাচন করুন। সহজেই অ্যাপটি পুনরায় ইনস্টল করতে, স্টোরটি খুলুন, ডান-ক্লিক করুন বা স্ক্রিনের শীর্ষ থেকে নিচের দিকে সোয়াইপ করুন এবং আপনার অ্যাপ নির্বাচন করুন। আপনি যে অ্যাপটি আনইনস্টল করেছেন সেটি সনাক্ত করুন এবং এটি পুনরায় ইনস্টল করুন৷

আধুনিক নাকি ভাঙ্গা? উইন্ডোজ 8 অ্যাপের সমস্যা সমাধানের জন্য গুরুত্বপূর্ণ টিপস

বিকাশকারীর সাথে যোগাযোগ করুন

আপনি যদি কোনো অ্যাপ নিয়ে কোনো সমস্যার সম্মুখীন হন এবং সরাসরি ডেভেলপারের কাছে রিপোর্ট করতে চান, তাহলে আপনি Windows স্টোর থেকে সরাসরি তাদের সাথে যোগাযোগ করতে পারেন। প্রথমে, স্টোর অ্যাপটি খুলুন এবং অ্যাপটির জন্য পৃষ্ঠাটি সনাক্ত করুন। আরও জানুন বিভাগের অধীনে, সমর্থন লিঙ্কে ক্লিক করুন। এটি আপনাকে বিকাশকারীকে ইমেল করতে বা অ্যাপের জন্য একটি সমর্থন পৃষ্ঠায় নিয়ে যাওয়ার অনুমতি দেবে৷

আধুনিক নাকি ভাঙ্গা? উইন্ডোজ 8 অ্যাপের সমস্যা সমাধানের জন্য গুরুত্বপূর্ণ টিপস

আপনি যদি এখনও আপনার কম্পিউটারে সমস্যার সম্মুখীন হন তবে আপনি আপনার পিসি রিফ্রেশ করার চেষ্টা করতে চাইতে পারেন, যা আপনার ফাইলগুলিকে প্রভাবিত না করেই এর প্রোগ্রাম এবং সিস্টেম ফাইলগুলিকে ফ্যাক্টরি স্টেটে পুনরুদ্ধার করে। এটি করার জন্য, চার্ম বারটি খুলুন, সেটিংসে আলতো চাপুন এবং PC সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন। সাধারণ ফলকে, আপনি আপনার ফাইলগুলিকে প্রভাবিত না করেই আপনার PC রিফ্রেশ করুন পাবেন বিকল্প।

আরও Windows 8 টিপসের জন্য, Windows 8-এ আমাদের বিনামূল্যের নির্দেশিকা ডাউনলোড করতে ভুলবেন না। আপনার কাছে কি অন্য কোনো সমস্যা সমাধানের Windows 8 টিপস বা সমস্যাগুলির সমাধান আছে? একটি মন্তব্য করুন এবং তাদের ভাগ করুন!


  1. Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

  2. Windows 10

  3. Windows 11-এর জন্য 9টি সেরা ক্যালেন্ডার অ্যাপ

  4. Windows 10-এ ওয়েবসাইটগুলির জন্য অ্যাপগুলি কী কী?