কম্পিউটার

কিভাবে Windows 8 দ্রুততর করা যায়:কর্মক্ষমতা উন্নত করার জন্য 8 টি টিপস

আপনি Windows 8 সম্পর্কে যাই ভাবুন না কেন (MakeUseOf-এ, আমাদের মতামত মিশ্রিত), এটি অবশ্যই দ্রুত। উইন্ডোজ 8 উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় দ্রুত বুট করে, এর মেমরির ব্যবহার কম এবং একটি ডেস্কটপ রয়েছে যা সুন্দর এবং চটকদার মনে হয়। উইন্ডোজের সমস্ত সংস্করণের মতো, উইন্ডোজ 8-এর বিভিন্ন ধরনের সেটিংস রয়েছে যা আপনি জিনিসগুলিকে গতি বাড়ানোর জন্য এবং এটিকে আরও দ্রুত করতে পরিবর্তন করতে পারেন৷ আপনি আমাদের Windows 8 গাইডে OS টি টুইক করার বিষয়ে অনেক কিছু শিখতে পারেন৷

এখানে কিছু টিপস উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলিতেও প্রযোজ্য, তবে উইন্ডোজ 8 এর আস্তিনে কিছু নতুন কৌশল রয়েছে। বরাবরের মতো, নিচের কিছু কৌশল ব্যবহার করার সময় ট্রেড-অফ রয়েছে – কোন জাদু "দ্রুত যান" বোতাম নেই।

সময় নষ্ট করা অ্যানিমেশন নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ 8 (এবং উইন্ডোজ 7) অ্যানিমেশনগুলি প্রদর্শন করে যখন আপনি অ্যাপ্লিকেশন উইন্ডোগুলিকে ছোট করেন, বড় করেন, খুলবেন বা বন্ধ করেন। অ্যানিমেশনগুলি চটকদার চোখ-মিছরি, তবে তারা একটি বিলম্বের পরিচয় দেয়। আপনি অ্যানিমেশনগুলি অক্ষম করতে পারেন এবং উইন্ডো ট্রানজিশনগুলি তাত্ক্ষণিকভাবে ঘটবে, বিলম্ব দূর করে৷

অ্যানিমেশনগুলি নিষ্ক্রিয় করতে, উইন্ডোজ কী টিপুন, টাইপ করুন SystemPerformanceProperties , এবং এন্টার টিপুন। মিনিমাইজ এবং ম্যাক্সিমাইজ করার সময় অ্যানিমেট উইন্ডো থেকে টিক চিহ্ন সরিয়ে দিন বিকল্প এছাড়াও আপনি অন্য কিছু অ্যানিমেশন অক্ষম করতে চাইতে পারেন, যেমন দেখতে ফেইড বা স্লাইড মেনু এবং দেখতে টুলটিপগুলিকে বিবর্ণ বা স্লাইড করুন . এটি একটি অ্যানিমেশনের সাথে বিবর্ণ হওয়ার পরিবর্তে মেনু এবং টুলটিপগুলিকে মনোযোগ আকর্ষণ করবে৷

কিভাবে Windows 8 দ্রুততর করা যায়:কর্মক্ষমতা উন্নত করার জন্য 8 টি টিপস

অনেক সম্পদ ব্যবহার করে পিনপয়েন্ট অ্যাপস

উইন্ডোজ 8 এর নতুন টাস্ক ম্যানেজার আপনাকে সহজেই আপনার কম্পিউটারের গতি কমানোর প্রোগ্রামগুলি চিহ্নিত করতে দেয়। টাস্ক ম্যানেজার খুলতে, ডেস্কটপ টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন . আরো বিস্তারিত ক্লিক করুন আপনি সম্পূর্ণ ইন্টারফেস দেখতে না পেলে বিকল্প।

অনেক সংস্থান ব্যবহার করে অ্যাপ্লিকেশনগুলি হাইলাইট করা হবে, যা আপনার কম্পিউটারের সংস্থানগুলি কোন প্রোগ্রামগুলি ব্যবহার করছে তা দেখতে সহজ করে। এই তালিকাটি অ্যাপ্লিকেশানগুলির একটি সরলীকৃত তালিকাও দেখায়, যা পুরানো-শৈলীর প্রক্রিয়াগুলির তালিকার তুলনায় বোঝা সহজ এবং স্কিম করা সহজ (যদি আপনি পুরানো-স্টাইলের প্রক্রিয়া তালিকা পছন্দ করেন তবে এটি এখনও বিশদ বিবরণ-এ উপলব্ধ। ট্যাব)।

কিভাবে Windows 8 দ্রুততর করা যায়:কর্মক্ষমতা উন্নত করার জন্য 8 টি টিপস

আপনার স্টার্টআপ প্রোগ্রামগুলি পরিচালনা করুন

উইন্ডোজ টাস্ক ম্যানেজার এখন আপনাকে আপনার কম্পিউটারের সাথে শুরু হওয়া প্রোগ্রামগুলিকে সহজেই নিষ্ক্রিয় করতে দেয়। স্টার্টআপ এ ক্লিক করুন এই বিকল্পগুলি অ্যাক্সেস করতে টাস্ক ম্যানেজারে ট্যাব।

উইন্ডোজ প্রতিটি প্রোগ্রাম শুরু হতে কত সময় নেয় তা বিশ্লেষণ করে এবং স্টার্টআপ প্রভাব কলামে এই তথ্যটি প্রদর্শন করে। একটি প্রোগ্রাম নির্বাচন করুন এবং অক্ষম করুন ক্লিক করুন এটিকে উইন্ডোজ দিয়ে শুরু করা থেকে আটকাতে, আপনার স্টার্টআপ প্রক্রিয়াকে দ্রুততর করে।

কিভাবে Windows 8 দ্রুততর করা যায়:কর্মক্ষমতা উন্নত করার জন্য 8 টি টিপস

অন্তর্ভুক্ত নিরাপত্তা প্রোগ্রাম ব্যবহার করুন

থার্ড-পার্টি সিকিউরিটি স্যুট ইনস্টল করার পরিবর্তে যা প্রায়ই আপনার কম্পিউটারকে ধীর করে দেয়, অন্তর্ভুক্ত নিরাপত্তা অ্যাপ্লিকেশন ব্যবহার করার চেষ্টা করুন। উইন্ডোজে এখন একটি অ্যান্টিভাইরাস রয়েছে - যদিও এটিকে উইন্ডোজ ডিফেন্ডার নাম দেওয়া হয়েছে, এটি মূলত জনপ্রিয় মাইক্রোসফ্ট সিকিউরিটি এসেনশিয়াল অ্যাপ্লিকেশনের মতোই৷

কিভাবে Windows 8 দ্রুততর করা যায়:কর্মক্ষমতা উন্নত করার জন্য 8 টি টিপস

Windows 8-এ একটি SmartScreen বৈশিষ্ট্যও রয়েছে, যা বিশ্লেষণ করে যে আপনি ডাউনলোড করা প্রোগ্রামগুলি কতটা বিশ্বস্ত। উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলির মতো, উইন্ডোজও একটি ফায়ারওয়াল অন্তর্ভুক্ত করে যা ইনকামিং সংযোগগুলিকে ব্লক করে। আপনি যদি আরও সেটিংস এবং বিকল্প চান, আপনি একটি তৃতীয় পক্ষের নিরাপত্তা স্যুট ইনস্টল করতে চাইতে পারেন - কিন্তু বেশিরভাগ ব্যবহারকারী দেখতে পাবেন যে Windows 8-এর অন্তর্ভুক্ত নিরাপত্তা প্রোগ্রামগুলি অবশেষে নির্ভর করার জন্য যথেষ্ট সম্পূর্ণ।

পাওয়ার সেটিংস পরিবর্তন করুন

Windows 8 ব্যাটারি লাইফ বা কর্মক্ষমতা অগ্রাধিকার দেওয়া উচিত কিনা তা নির্ধারণ করতে পাওয়ার প্ল্যান ব্যবহার করে, ঠিক যেমন Windows এর পূর্ববর্তী সংস্করণগুলি করে। আপনার পাওয়ার প্ল্যান সেটিংস দেখতে, উইন্ডোজ কী টিপুন, পাওয়ার প্ল্যান টাইপ করুন, সেটিংসে ক্লিক করুন এবং এন্টার টিপুন৷

ডিফল্ট ব্যালেন্সড মোডে, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপনার CPU-এর গতি কমিয়ে দেয় যখন সর্বোচ্চ গতির প্রয়োজন হয় না। এটি শক্তি সঞ্চয় করে। আপনার হার্ডওয়্যার থেকে আপনি যত পারফরম্যান্স করতে পারেন তা চেপে নিতে, আপনি পরিবর্তে উচ্চ কার্যক্ষমতা চেষ্টা করতে চাইতে পারেন। হাই পারফরম্যান্স মোডে, আপনার CPU-এর গতি কখনই কমানো হয় না। এটি সব সময় পূর্ণ গতিতে চলে।

যাইহোক, এটি অগত্যা একটি ভাল জিনিস নয়। এমনকি হাই-পারফরম্যান্স গেমিং পিসিগুলিও কিছু সময় ওয়েব ব্রাউজিংয়ের জন্য ব্যবহার করা হয় এবং ওয়েব ব্রাউজ করার সময় সম্পূর্ণ থ্রোটলে CPU চালানোর কোনো মানে হয় না। এটি কেবল শক্তির অপচয় করে এবং অতিরিক্ত তাপ উৎপন্ন করে।

আপনি যে পরিকল্পনাই বেছে নিন না কেন, নিশ্চিত করুন যে আপনি পাওয়ার সেভার ব্যবহার করছেন না। আপনি যদি আপনার ল্যাপটপ থেকে যতটা সম্ভব ব্যাটারি লাইফ বের করতে চান তবেই এটি কার্যকর৷

কিভাবে Windows 8 দ্রুততর করা যায়:কর্মক্ষমতা উন্নত করার জন্য 8 টি টিপস

আপনার কম্পিউটারকে ঘুমাতে দিন

উইন্ডোজ 8 এর সবচেয়ে বিতর্কিত দিকগুলির মধ্যে একটি হল এটি যেভাবে একটি লুকানো মেনুতে শাট ডাউন বিকল্পটিকে কবর দেয়। মাইক্রোসফ্ট আপনাকে আপনার কম্পিউটার বন্ধ করার পরিবর্তে স্লিপ মোড ব্যবহার করতে উত্সাহিত করতে চায়। আপনি যখন স্লিপ ব্যবহার করেন, তখন আপনার কম্পিউটার একটি খুব কম-পাওয়ার অবস্থায় চলে যায় যা আপনার প্রোগ্রামগুলিকে রাখতে এবং আপনার কম্পিউটারের RAM-তে ফাইলগুলিকে সক্রিয় রাখতে যথেষ্ট শক্তি ব্যবহার করে। আপনি যখন আপনার কম্পিউটারে ফিরে আসবেন, এটি প্রায় অবিলম্বে ঘুম থেকে পুনরায় শুরু হবে। শাট ডাউনের পরিবর্তে স্লিপ ব্যবহার করলে আপনি যখন আপনার কম্পিউটারে বসেন তখন নাটকীয়ভাবে জিনিসের গতি বাড়তে পারে।

আপনি একটি ঘুম পাবেন সেটিংস চার্মে পাওয়ার বোতামের অধীনে বিকল্প। (Windows Key+C টিপুন, সেটিংস এ ক্লিক করুন , পাওয়ার ক্লিক করুন , এবং ঘুম নির্বাচন করুন ) আপনার কম্পিউটারের পাওয়ার বোতামটিও স্বয়ংক্রিয়ভাবে স্লিপ ব্যবহার করার জন্য কনফিগার করা হতে পারে। আপনি পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন ক্লিক করে এই বিকল্পটি পরিবর্তন করতে পারেন৷ উপরে উল্লিখিত পাওয়ার অপশন উইন্ডোতে বিকল্প।

কিভাবে Windows 8 দ্রুততর করা যায়:কর্মক্ষমতা উন্নত করার জন্য 8 টি টিপস

আপনার হার্ড ড্রাইভ অপ্টিমাইজ করুন

Windows 8 এর মধ্যে রয়েছে স্ট্যান্ডার্ড ডিস্ক ডিফ্রাগমেন্টার, যার নাম এখন অপ্টিমাইজ ড্রাইভ টুল. এটি অ্যাক্সেস করতে, উইন্ডোজ কী টিপুন, ডিফ্র্যাগমেন্ট টাইপ করুন , সেটিংস এ ক্লিক করুন , এবং Enter টিপুন . মনে রাখবেন যে Windows 8 স্বয়ংক্রিয়ভাবে আপনার ড্রাইভকে প্রতি সপ্তাহে একবার ডিফল্টরূপে অপ্টিমাইজ করে (ডিফ্র্যাগমেন্ট) করে। যাইহোক, আপনি যদি অনেক ফাইল আশেপাশে সরান, তাহলে আপনি আপনার ড্রাইভগুলিকে তাড়াতাড়ি অপ্টিমাইজ করতে চাইতে পারেন৷

উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলির মতো, বিশ্লেষণ ক্লিক করুন৷ আপনার ফাইল সিস্টেম ঠিক কতটা খণ্ডিত তা দেখতে বোতাম।

কিভাবে Windows 8 দ্রুততর করা যায়:কর্মক্ষমতা উন্নত করার জন্য 8 টি টিপস

Windows Indexing নিয়ন্ত্রণ করুন

Windows ইন্ডেক্সিং পরিষেবা স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটারে ফাইলগুলি স্ক্যান করে এবং পরিবর্তনের জন্য সেগুলি নিরীক্ষণ করে, আপনাকে অপেক্ষা না করে দ্রুত ফাইলগুলি অনুসন্ধান করতে দেয়৷ ইন্ডেক্সিং কিছু CPU সময় ব্যবহার করে (এবং আপনি যদি ঘন ঘন অনেক ফাইল পরিবর্তন করেন তবে আরও CPU সময় ব্যবহার করে) তাই এটি নিষ্ক্রিয় করা আপনাকে CPU ব্যবহার কমাতে সাহায্য করতে পারে।

মনে রাখবেন যে ইন্ডেক্সিং অনুসন্ধানের গতি বাড়ায়। আপনি যদি নিয়মিতভাবে স্টার্ট স্ক্রিনে ফাইল অনুসন্ধান বৈশিষ্ট্য বা উইন্ডোজ এক্সপ্লোরারের মধ্যে অনুসন্ধান বৈশিষ্ট্যটি ব্যবহার করেন তবে আপনি ইনডেক্সিং অক্ষম করতে চাইবেন না। আপনি যদি অনুসন্ধান বৈশিষ্ট্যটি ব্যবহার না করেন তবেই আপনার ইন্ডেক্সিং অক্ষম করা উচিত।

Windows অনুসন্ধান নিষ্ক্রিয় করতে, স্টার্ট টিপুন , services.msc টাইপ করুন , এবং Enter টিপুন . তালিকায় নীচে স্ক্রোল করুন, Windows অনুসন্ধান পরিষেবাটি সনাক্ত করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷

কিভাবে Windows 8 দ্রুততর করা যায়:কর্মক্ষমতা উন্নত করার জন্য 8 টি টিপস

স্টার্টআপ টাইপ বক্সটিকে অক্ষম এ সেট করুন , স্টপ ক্লিক করুন পরিষেবা বন্ধ করতে বোতাম, এবং ঠিক আছে ক্লিক করুন৷

কিভাবে Windows 8 দ্রুততর করা যায়:কর্মক্ষমতা উন্নত করার জন্য 8 টি টিপস

সূচীকরণ পরিষেবা সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করার পরিবর্তে, আপনি কোন ফোল্ডারগুলি উইন্ডোজ অনুসন্ধান সূচীগুলি নিয়ন্ত্রণ করতে চাইতে পারেন। ডিফল্টরূপে, এটি আপনার ব্যবহারকারী ফোল্ডারগুলিকে সূচী করে। যদি আপনার কাছে কিছু ফোল্ডার পূর্ণ থাকে যা আপনি অনুসন্ধান করতে চান না, বিশেষ করে যেগুলি ঘন ঘন পরিবর্তন হয়, আপনি এই ফোল্ডারগুলিকে সূচীভুক্ত করা থেকে বাদ দিতে চাইতে পারেন। এই সেটিংস নিয়ন্ত্রণ করতে, উইন্ডোজ কী টিপুন, ইন্ডেক্সিং টাইপ করুন , সেটিংস এ ক্লিক করুন , এবং এন্টার টিপুন।

কিভাবে Windows 8 দ্রুততর করা যায়:কর্মক্ষমতা উন্নত করার জন্য 8 টি টিপস

Windows 8 সম্পর্কে আরও তথ্যের জন্য, Windows 8-এ আমাদের বিনামূল্যের গাইড ডাউনলোড করতে ভুলবেন না।

Windows 8 এর কর্মক্ষমতা উন্নত করার জন্য আপনার কাছে অন্য কোন টিপস আছে? একটি মন্তব্য করুন এবং তাদের ভাগ করুন!


  1. কিভাবে পিসির গতি বাড়ানো যায় :আপনার উইন্ডোজ সিস্টেমকে দ্রুততর করুন

  2. কিভাবে উইন্ডোজ 10 এর জন্য মাইক্রোসফ্ট এজকে ত্বরান্বিত করবেন:মাইক্রোসফ্ট এজকে আরও দ্রুত করুন

  3. অ্যানিমেশনগুলি অক্ষম করে কীভাবে উইন্ডোজ 10 কে আরও দ্রুত অনুভব করা যায়

  4. কিভাবে গেমিং এর জন্য উইন্ডোজ 11 অপ্টিমাইজ করবেন (8 টিপস)