কম্পিউটার

3 উইন্ডোজ 98 বাগগুলি পুনরায় দেখার যোগ্য

এটা কি শুধুই নস্টালজিয়া যা আমাকে এই OS এর সাথে সংযুক্ত রাখে, নাকি Windows 98 আসলে মনে রাখার মতো ছিল? এটা বলার অপেক্ষা রাখে না যে 15 বছর আগে প্রকাশিত একটি অপারেটিং সিস্টেমের উত্থান-পতন ছিল। আমি আপ মনে. এটি ছিল প্রথম অপারেটিং সিস্টেম যা আমি ব্যবহার করেছি এবং যেভাবে আমি কম্পিউটারের সাথে পরিচিত হয়েছিলাম। ডাউন সম্পর্কে কি?

সমালোচকরা উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণগুলির উপর বেশ কঠোর হয়েছে৷ Vista এটাকে সবচেয়ে কঠিনভাবে নিয়েছে, কিন্তু আপনার মধ্যে অনেকেই আছেন যারা Windows 8-এর সবচেয়ে বড় ভক্ত বলে মনে করেন না। হয়তো আমাদের সময়মতো ফিরে যাওয়া উচিত এবং মনে রাখা উচিত যে Windows 98-এর নির্দিষ্ট কিছু অংশ কতটা খারাপ ছিল। এটিকে ভালোবাসুন বা ঘৃণা করুন, আপনি কিছু বেশ বড় সমস্যায় পড়েছিলেন। এখানে তিনটি Windows 98 বাগ রয়েছে যা আমার সবচেয়ে বেশি মনে আছে।

কোন পাসওয়ার্ড নেই, কোন সমস্যা নেই

উইন্ডোজ এই অধিকার পেতে পারে না. Windows 95-এ, আপনি Ctrl+Alt+Del করতে পারবেন, ফাইল-এ ক্লিক করুন , চালান , "explorer.exe" তে কী, এবং আপনি প্রবেশ করছেন৷ Windows XP-এ, আপনি হ্যান্ডিক্যাপ মেনুর মাধ্যমে আপনার পথকে ঢেলে দিতে পারেন৷ Windows 98-এ, এটা অসাধারণ।

3 উইন্ডোজ 98 বাগগুলি পুনরায় দেখার যোগ্য

উপরে দেখানো GIF গীকদের মধ্যে কিংবদন্তি। আপনি দেখতে পাচ্ছেন, আপনি লগইন প্রক্রিয়া চলাকালীন কিছু মুদ্রণ বিকল্পগুলিকে কাজে লাগিয়ে আপনার Windows 98 ডেস্কটপে অবাধে অ্যাক্সেস করতে পারবেন৷

আমি আপনার জন্য ধাপগুলি ভেঙে দেব:

  1. বাতিল করুন আপনার প্রাথমিক লগইন প্রচেষ্টায়
  2. ? ক্লিক করুন আইকন, বাম মাউস চেপে ধরে রাখুন, আপনার কার্সারটিকে বাতিল করুন এ টেনে আনুন বোতাম, এবং ডান-ক্লিক করুন এবং বিষয় মুদ্রণ করুন... নির্বাচন করুন
  3. বৈশিষ্ট্য নির্বাচন করুন প্রিন্ট প্রম্পট
  4. থেকে
  5. সহায়তা নির্বাচন করুন
  6. সূচীতে যান
  7. অনুসন্ধান করুন ক্লিক করুন ট্যাব
  8. "কাস্টম পেপার ডায়ালগ বক্স নির্বাচন করুন৷ " বিষয় (বক্সে টিক চিহ্ন না দিয়ে)
  9. ফাইল-এ যান তারপর খোলা…
  10. আপনার ডেস্কটপে নেভিগেট করুন
  11. আমার কম্পিউটার নির্বাচন করুন
  12. ডান-ক্লিক করুন এবং খুলুন নির্বাচন করুন

আপনি আছেন৷ আপনার জীবনে অন্তত একবার এটি করা মূল্যবান৷ কার পাসওয়ার্ড নিরাপত্তা প্রয়োজন?

"CON/CON" এবং "AUX/AUX" এর সন্ত্রাস

MS-DOS বিশেষ ডিভাইস ফাইল নিয়ে এসেছিল যা মাইক্রোসফ্ট চায় না লোকেরা খেলতে। এর সাথে ডিভাইস ফাইলের নাম সংরক্ষণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে:CON, PRN, AUX, NUL, COM(1-9), এবং LPT(1-9)। CON এবং AUX বিশেষভাবে জনপ্রিয় হয়ে উঠেছে যখন আমরা বুঝতে পেরেছি যে তারা কতটা ঝামেলার হতে পারে।

যে কেউ গত কয়েক বছর ধরে উইন্ডোজ ব্যবহার করেছেন তারা মৃত্যুর ব্লু স্ক্রিন সম্পর্কে জানেন। Windows 98 এটি দ্বারা জর্জরিত ছিল৷

আপনার রানে CON/CON বা AUX/AUX প্লাগ করুন প্রম্পট করুন এবং আপনি দেখতে পাবেন যে সেগুলি সেই স্ক্যানারের মতোই বিপজ্জনক৷

যে শান্ত না. কিন্তু, বড় ব্যাপার কি? এটা কিভাবে আমাদের প্রভাবিত করে? এটি একটি কৌতুক হিসাবে ব্যবহার করা যাবে না, তাই না? "আরে, আমি আপনাকে এই কমান্ডগুলি একটি প্রম্পটে টাইপ করার সাহস করি!" আচ্ছা... পুরোপুরি না।

AOL ইনস্ট্যান্ট মেসেঞ্জার এবং ICQ তখন বেশ জনপ্রিয় ছিল। Windows 98 SE প্রথম বাদ দেওয়ার সময় HTML-ভিত্তিক চ্যাটগুলিও একটি বড় চুক্তি ছিল। আমি বিশেষভাবে মনে রাখি কারণ আমি একটি চ্যাট রুমে একজন ব্যবহারকারীর দ্বারা ক্রমাগত ভুতুড়ে ছিলাম যিনি আমাকে একটি ছোট HTML কোড ব্যক্তিগত বার্তা দেবেন যা অবিলম্বে আমাকে মৃত্যুর নীল পর্দায় পাঠাবে:

3 উইন্ডোজ 98 বাগগুলি পুনরায় দেখার যোগ্য

আমার মনে আছে সেই দিনটি, অনেক বছর পরে, যে আমি অবশেষে এই Windows 98 বাগ সম্পর্কে পড়েছিলাম। এটি আমার মাথায় ক্লিক করে এবং আমি অবিলম্বে ফিরে ভাবলাম যখন আমি একটি বিভ্রান্ত প্রিটিন ছিলাম, এই চ্যাট রুম ব্যবহারকারীর দ্বারা বারবার মালিকানা পেয়েছিলাম। এটা মজা ছিল না. এই একই প্রভাব অর্জন করার জন্য সবসময় বিকল্প উপায় আছে। আপনি সহজেই একটি হাইপারলিঙ্ক মাস্ক করতে পারেন এবং IM ক্লায়েন্টের মাধ্যমে কাউকে সেই ফাইল পাথে পাঠাতে পারেন৷

CON/CON এবং AUX/AUX ছিল দুঃস্বপ্ন।

ভয়ঙ্কর পথ

আমি ওয়েব জুড়ে এটির খুব বেশি কভারেজ দেখিনি, তবে এটি একটি প্রোগ্রামিং তদারকি যা আমার জন্য বেশ কিছুটা সমস্যা সৃষ্টি করেছে। এই উদাহরণের মাধ্যমে ব্যাখ্যা করা বেশ সহজ:আপনি যদি একই নাম এবং একটি গুরুত্বপূর্ণ উইন্ডোজ ফাইল বা প্রক্রিয়ার এক্সটেনশন সহ একটি ফাইল সংরক্ষণ করেন, এমনকি যদি এটি Windows ডিরেক্টরিতে না থাকে, তাহলে এটি মূলত এই গুরুত্বপূর্ণ ফাইলটিকে "ওভাররাইট" করবে। আপনি যদি "explorer.exe" ফাইলটিকে সরাসরি "C:\" পাথে সংরক্ষণ করেন, তাহলে আপনি রিবুট করার সময় Windows Explorer চালু হবে না এবং আপনার Windows কার্যত অকেজো হয়ে যাবে৷

আপনি যদি কমান্ড প্রম্পটের শিল্পে দক্ষ হন তবে এটি খুব সহজেই ঠিক করা যেতে পারে, তবে বাহ। এটি অবশ্যই একটি সমস্যা। মাইক্রোসফ্ট কি Windows Explorer (এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ফাইল) এর পরম পথ নির্দেশ করা গুরুত্বপূর্ণ মনে করেনি?

3 উইন্ডোজ 98 বাগগুলি পুনরায় দেখার যোগ্য

এই উইন্ডোজ 98 বাগটি আমাকে আঘাত করেছিল যখন আমি ওয়েব থেকে আমার হার্ড ড্রাইভে একটি গেম সংরক্ষণ করছিলাম। সেই গেমটির শিরোনামে "অন্বেষণকারী" শব্দটি ছিল এবং এটিই আমি এক্সিকিউটেবল নাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এটি আমার হার্ড ড্রাইভের রুট ডিরেক্টরিতে একটি দ্রুত এবং অগোছালো সেভ ছিল। এবং, অনুমান করুন যে আমি একদিন পরে আমার কম্পিউটার পুনরায় চালু করার সময় কী দেখেছি? ওয়ালপেপার এবং এই গেম ছাড়া কিছুই নয়। আমি বেশ অসহায় ছিলাম। সময় বদলে গেছে।

উপসংহার

অনেক আকর্ষণীয় উইন্ডোজ বাগ এবং কৌশল আছে। এগুলি কেবল ফ্ল্যাট-আউট ভুল। তা সত্ত্বেও, Windows 98 আমার সর্বকালের প্রিয় অপারেটিং সিস্টেম হিসাবে নেমে যাবে। এই স্মৃতি এবং ব্যর্থতা আমার হৃদয়ে একটি বিশেষ স্থান আছে।

কোন Windows 98 বাগ এবং ত্রুটিগুলি আপনি সবচেয়ে স্পষ্টভাবে মনে রাখবেন? আপনি কি কখনও পাসওয়ার্ড প্রম্পট বাইপাস করেছেন বা এই নিবন্ধে উল্লিখিত হিসাবে CON/CON এর শিকার হয়েছেন? মন্তব্যে আমাকে জানান!


  1. Windows 11 এ কিভাবে ভাষা যোগ করবেন

  2. উইন্ডোজ এরর 43

  3. Windows 11 SE কি?

  4. এটি (2022)