কম্পিউটার

IObit টুলবক্স – একটি উইন্ডোজ "ফিক্সার" যা আসলে ব্যবহার করা মূল্যবান

আমরা সকলেই সেগুলি দেখেছি - প্রায় প্রতিটি সফ্টওয়্যার ওয়েবসাইটে সেই বিজ্ঞাপনগুলি যা আপনার রেজিস্ট্রি পরিষ্কার করার বা আপনার ডাউনলোডের গতি বাড়াতে অফার করে৷ আমরা অনেকেই তাদের উপেক্ষা করতে শিখেছি। মাঝে মাঝে, যাইহোক, আপনি এমন একটি অ্যাপ্লিকেশন দেখতে পান যা আসলে যা বলে তা করে। এটি সত্যিই রেজিস্ট্রি পরিষ্কার করে, এবং এটি সত্যিই আপনার সিস্টেম মেরামত করতে সাহায্য করতে পারে। এই ধরনের একটি প্রোগ্রাম IObit টুলবক্স। এটি একটি সাধারণ উদ্দেশ্য মেরামতের প্যাকেজ যা পুরানো নর্টন ইউটিলিটিগুলির স্মরণ করিয়ে দেয়। এটি দরকারী, পোর্টেবল, উইন্ডোজের বিভিন্ন সংস্করণে কাজ করে এবং এটিকে শীর্ষে রাখতে এটি বিনামূল্যে৷

দ্রষ্টব্য :IObit টুলবক্সে অনেক অ্যাপ্লিকেশন রয়েছে। তাদের মধ্যে অনেকগুলি ছোট, সহজ সরঞ্জাম যা একটি একক কাজ সম্পাদন করে। যেমন, কম সাধারণ, বা সহজভাবে আরও আকর্ষণীয় সরঞ্জামের পক্ষে এই পর্যালোচনায় সেগুলি বেশিরভাগই উপেক্ষা করা হবে৷

IObit টুলবক্স পাওয়া

টুলবক্স 2.0 এর বিটা সংস্করণ (যা এখানে বর্ণনা করা হবে) খুঁজে পাওয়া আশ্চর্যজনকভাবে কঠিন। এমনকি অফিসিয়াল ফোরাম ঘোষণার লিঙ্কগুলি 1.0 স্থিতিশীল সংস্করণের দিকে নির্দেশ করে। এখন পর্যন্ত, 2.0-এর জন্য আমি এখনও পর্যন্ত সেরা ডাউনলোড লিঙ্কটি খুঁজে পেয়েছি এখানে TechSpot-এ।

এটি একটি পোর্টেবল অ্যাপ্লিকেশন, তাই ইনস্টলারের পরিবর্তে আপনি অ্যাপ্লিকেশনটির সাথে একটি জিপ ফাইল পাবেন। জিপ ফাইলটি সাধারণভাবে বের করুন এবং Toolbox.exe চালান শুরু করা.

IObit টুলবক্স – একটি উইন্ডোজ  ফিক্সার  যা আসলে ব্যবহার করা মূল্যবান

ক্লিনিং অপশন

রেজিস্ট্রি ক্লিনার সহজ এবং পুঙ্খানুপুঙ্খ, কিন্তু এর ত্রুটি ছাড়া নয়। উদাহরণস্বরূপ, নীচের স্ক্রিনশটে, আপনি দেখতে পাচ্ছেন যে টুলবক্স একটি ঝুঁকি নির্ধারণ করে এটি খুঁজে পাওয়া হুমকির স্তর। এটি যা বলে না তা ঠিক কী ঝুঁকির সাথে সম্পর্কিত। হুমকি নিজেই কি উচ্চ-ঝুঁকি, নাকি এটি অপসারণের কাজ? যেহেতু টুলবক্স স্বয়ংক্রিয়ভাবে কর্মের জন্য স্বয়ংক্রিয়ভাবে কম-ঝুঁকির আইটেম নির্বাচন করেছে, তাই পরবর্তীটির পরামর্শ দেয়। সহায়তা-এ যাচ্ছে মেনু কোন ব্যবহার ছিল না, যেহেতু মেনু আইটেমটি কোন ডায়ালগের সাথে সংযুক্ত বলে মনে হচ্ছে না (এটি স্থিতিশীল এবং বিটা উভয় সংস্করণেই সত্য বলে মনে হচ্ছে)।

IObit টুলবক্স – একটি উইন্ডোজ  ফিক্সার  যা আসলে ব্যবহার করা মূল্যবান

আপনি হয়তো ভাববেন না যে IObit আনইনস্টলার একটি বিশেষ উপযোগী অ্যাপ হবে, কিন্তু আপনি অবাক হতে পারেন। অপসারণের জন্য একাধিক আইটেম নির্বাচন করার ক্ষমতার পাশাপাশি, আপনি নির্বাচিত অ্যাপ্লিকেশনের জন্য এন্ট্রিতে সরাসরি রেজিস্ট্রি খুলতে সক্ষম হওয়ার মতো আরও অনেক উন্নত কৌশল সম্পাদন করতে পারেন। আপনার যদি কখনও এমন কোনও প্যাকেজ আটকে থাকে যেটি লিম্বোতে আটকে থাকে, পুরোপুরি ইনস্টল না হলেও পুরোপুরি মুছে ফেলা হয়নি, আপনি আনইনস্টলারের প্রেমে পড়বেন।

IObit টুলবক্স – একটি উইন্ডোজ  ফিক্সার  যা আসলে ব্যবহার করা মূল্যবান

পারফরমেন্স অপ্টিমাইজেশান অপশন

আমি প্রথমে স্মার্ট RAM চেষ্টা করেছি আবেদন এই টুলটি বলে যে এটি অপ্রয়োজনীয় ব্লকগুলি বিনামূল্যের জন্য আপনার সিস্টেম মেমরি স্ক্যান করবে। অপ্টিমাইজেশনের দুটি স্তর রয়েছে, স্মার্ট স্ক্যান এবং ডিপ স্ক্যান . আমার পরীক্ষায়, স্মার্ট স্ক্যান প্রায় 200-300MB মেমরি মুক্ত করার দাবি করা হয়েছে। ডিপ স্ক্যান কিছুটা ভিন্নভাবে কাজ করেছে, প্রথমে ব্যবহৃত RAM কে 100% ফিজিক্যালে বেলুন করে আগের মোট থেকে প্রায় 500MB কমিয়ে দেয়। স্ক্যান করার পরপরই অল্প সময়ের ধীরগতির পরে, আমার সিস্টেমটি মূল RAM ব্যবহারের প্রায় এক গিগ থেকে কম ছিল (যখন স্মার্ট RAM ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে)।

IObit টুলবক্স – একটি উইন্ডোজ  ফিক্সার  যা আসলে ব্যবহার করা মূল্যবান

ইন্টারনেট বুস্টার এর উদ্দেশ্য সামগ্রিক ইন্টারনেট গতি উন্নত করতে আপনার সিস্টেম এবং ব্রাউজার সেটিংস পরিবর্তন করা হয়. কিছু ব্যবহারকারী অন্যদের তুলনায় এটি আরও উপকারী বলে মনে করতে পারে। OSes এবং ব্রাউজারগুলির ব্যবহারকারীরা যেগুলি ইতিমধ্যে গতির জন্য ব্যাপকভাবে অপ্টিমাইজ করা হয়েছে (যেমন Windows 7 এবং Google Chrome) এই বিভাগ থেকে সামান্য সুবিধা পাবেন৷

IObit টুলবক্স – একটি উইন্ডোজ  ফিক্সার  যা আসলে ব্যবহার করা মূল্যবান

মেরামত বিকল্প

এই বিভাগে সবচেয়ে উল্লেখযোগ্য টুল হল WinFix। যখন চালানো হয়, এটি আপনার উইন্ডোজ সেটিংসের একটি আশ্চর্যজনকভাবে ব্যাপক স্ক্যান করে যাতে এটির সমাধান করতে পারে এমন কোন কনফিগারেশন সমস্যা আছে কিনা তা দেখতে। এটি অনুপস্থিত সিস্টেম ফাইলগুলি পুনরুদ্ধার করা থেকে শুরু করে মাই কম্পিউটার বসানো পর্যন্ত যেকোনো কিছু হতে পারে ডেস্কটপে ফিরে আইকন।

IObit টুলবক্স – একটি উইন্ডোজ  ফিক্সার  যা আসলে ব্যবহার করা মূল্যবান

WinFix এর সাথে আমি এখনও যে সমস্যার সম্মুখীন হয়েছি তা হল এটি সম্পূর্ণরূপে Windows 7 সচেতন বলে মনে হচ্ছে না। উদাহরণ স্বরূপ, WinFix বারবার আমাকে বলে যে আমার কোনো কাজের টাস্কবার বা ডেস্কটপ নেই, যদিও সিস্টেমটি সম্পূর্ণরূপে কার্যকরী। এটি যদিও বিটা, এবং এটি ঠিক সেই ধরনের সমস্যা যা একটি বিটা রিলিজ কাজ করার উদ্দেশ্যে করা হয়।

নিরাপত্তা

দুর্ভাগ্যবশত, এই বিভাগে টুলস সম্পর্কে বলার মতো অনেক কিছুই নেই। সিকিউরিটি হোল স্ক্যানার আপনার সাধারণ উইন্ডোজ আপডেট ইউটিলিটির জন্য প্রধানত একটি মোড়ক বা সামনের প্রান্ত বলে মনে হচ্ছে। আজ অবধি, স্ক্যানারটি আমার সিস্টেমের জন্য একটি একক ফলাফল দিতে পারেনি, যা ইতিমধ্যেই Microsoft থেকে স্বয়ংক্রিয় আপডেটের জন্য সেট করা আছে।

এরপরে রয়েছে প্রসেস ম্যানেজার , যা বিদ্যমান উইন্ডোজ টাস্ক ম্যানেজারের সাথে ডিজাইন এবং কার্যকারিতা প্রায় অভিন্ন। এমনকি এমন কিছু পরিস্থিতিতে রয়েছে যেখানে টুলবক্সের প্রক্রিয়া পরিচালক আসলে অন্তর্নির্মিত সংস্করণ থেকে পিছিয়ে থাকে। পরিষেবা ফলকে, উদাহরণস্বরূপ, টুলবক্স এখনও svchost.exe দেখায় বেশিরভাগ পরিষেবার জন্য, যখন Win7 সঠিক নামগুলি দেখায়।

নিয়ন্ত্রণ বিকল্পগুলি

এই বিভাগে আপনি ফাইল এবং ডিস্ক পরিচালনার জন্য কয়েকটি ইউটিলিটি খুঁজে পাবেন। যেটি সবচেয়ে বেশি আলাদা তা হল ডিস্ক এক্সপ্লোরার৷ , যা আপনার ড্রাইভ (গুলি) স্ক্যান করতে পারে এবং আপনাকে ডিস্ক ব্যবহারের একটি প্রতিবেদন দিতে পারে। আপনার ডিস্কের কোন ফাইল এবং ফোল্ডারগুলি সর্বাধিক স্থান ব্যবহার করছে তা দেখতে আপনি এটি ব্যবহার করতে পারেন।

IObit টুলবক্স – একটি উইন্ডোজ  ফিক্সার  যা আসলে ব্যবহার করা মূল্যবান

কন্ট্রোল বিভাগের অন্যান্য টুল হল একটি ক্লোন করা ফাইল স্ক্যানার , সিস্টেম তথ্য , এবং খালি ফোল্ডার স্ক্যানার .

উপসংহার

যদিও কিছু ক্ষেত্রে উন্নতির জন্য অবশ্যই জায়গা আছে, IObit টুলবক্স স্পষ্টতই একটি অত্যন্ত দরকারী এবং ভাল ডিজাইন করা সফ্টওয়্যার স্যুট। ইউটিলিটিগুলি সাধারণত খুব ভালভাবে চিন্তা করা হয় এবং সত্যিই অনেক সাধারণ প্রশাসন এবং মেরামতের বিকল্পগুলিকে স্বয়ংক্রিয় বা উন্নত করতে সহায়তা করতে পারে। আমি, এক জন্য, পরের বার যখন আমার প্রতিবেশীর কম্পিউটার ডাউন হবে তখন এটি আমার সাথে নিয়ে যাব।


  1. Windows 10 এ Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করার সুবিধা

  2. Windows 10 এ PowerShell ব্যবহার করে কিভাবে একটি ফাইল ডাউনলোড করবেন

  3. Windows 10 এ ভাইরাস স্ক্যান কিভাবে করবেন

  4. উইন্ডোজ সিকিউরিটি ব্যবহার করে হুমকির জন্য কীভাবে একটি ফোল্ডার স্ক্যান করবেন