কম্পিউটার

Windows 10/Windows Server 2016-এ VLAN ইন্টারফেস কনফিগার করা হচ্ছে

এই নিবন্ধে আমরা দেখাব কিভাবে একটি ট্যাগ করা VLAN ইন্টারফেস কনফিগার করতে হয় Windows 10 এবং Windows সার্ভার 2016 (2019/2012R2) এ। VLAN (ভার্চুয়াল LAN) স্ট্যান্ডার্ড IEEE 802.1Q এ বর্ণনা করা হয়েছে স্ট্যান্ডার্ড এবং বোঝায় ট্রাফিক ট্যাগিং (vlanid ) যাতে একটি নেটওয়ার্ক প্যাকেট একটি নির্দিষ্ট ভার্চুয়াল নেটওয়ার্কে উল্লেখ করা যেতে পারে। VLANগুলি নেটওয়ার্কগুলিকে আলাদা করতে এবং সেগমেন্ট করতে, ব্রডকাস্ট ডোমেনগুলিকে সীমাবদ্ধ করতে এবং সুরক্ষা উন্নত করতে নেটওয়ার্ক বিভাগগুলিকে আলাদা করতে ব্যবহৃত হয়। উইন্ডোজে, আপনি বিভিন্ন টুল ব্যবহার করে একটি একক শারীরিক ইন্টারফেসে বিভিন্ন VLANID সহ বিভিন্ন লজিক্যাল নেটওয়ার্ক ইন্টারফেস কনফিগার করতে পারেন।

VLAN ব্যবহার করার জন্য, আপনাকে শারীরিক সুইচ পোর্ট কনফিগার করতে হবে, যার সাথে আপনার কম্পিউটার/সার্ভার সংযুক্ত আছে। পোর্টটিকে অবশ্যই অ্যাক্সেস মোড থেকে ট্রাঙ্ক মোডে স্যুইচ করতে হবে৷ . ডিফল্টরূপে, সমস্ত VLAN ট্রাঙ্ক পোর্টে অনুমোদিত, তবে আপনি অনুমোদিত VLAN নম্বরগুলির তালিকা সেট করতে পারেন (1 4094 এ ) এই ইথারনেট সুইচ পোর্টে উপলব্ধ।

Windows 10 এ একাধিক VLAN ইন্টারফেস তৈরি করা

উইন্ডোজ ডেস্কটপ সংস্করণ স্থানীয়ভাবে VLAN ট্যাগিং সমর্থন করে না। শুধুমাত্র সর্বশেষ Windows 10 বিল্ডে আপনি নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য একটি VLAN ট্যাগ সেট করতে পারেন। এটি করার জন্য, নেটওয়ার্ক সেটিংস পরিচালনা করার জন্য একটি PowerShell cmdlet ব্যবহার করা হয়। যেমন:

Set-NetAdapter -নাম "Ethernet0" -VlanID 24

যাইহোক, Windows 10-এ নির্দিষ্ট VLAN ID সহ একটি পৃথক ভার্চুয়াল ইন্টারফেস তৈরি করার দুটি উপায় রয়েছে:আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রস্তুতকারকের দ্বারা একটি বিশেষ ড্রাইভার এবং টুল ব্যবহার করে বা Hyper-V ব্যবহার করে।

Windows 10-এ Realtek NIC-তে একাধিক VLAN

Realtek নেটওয়ার্ক কার্ডের জন্য আপনি একটি বিশেষ টুল ব্যবহার করে বিভিন্ন VLAN-এর সাথে একাধিক ভার্চুয়াল নেটওয়ার্ক অ্যাডাপ্টার কনফিগার করতে পারেন — Realtek ইথারনেট ডায়াগনস্টিক ইউটিলিটি . আপনার Realtek নেটওয়ার্ক অ্যাডাপ্টার VLAN কনফিগারেশন সমর্থন করে তা নিশ্চিত করতে প্রস্তুতকারকের ওয়েবসাইটে বিবরণ দেখুন৷

আপনার Realtek অ্যাডাপ্টারের জন্য সর্বশেষ নেটওয়ার্ক ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করুন এবং ইথারনেট ডায়াগনস্টিক ইউটিলিটি চালান।

VLAN-এ যান বিভাগে, যোগ করুন ক্লিক করুন এবং প্রয়োজনীয় VLAN ID যোগ করুন . তারপর Windows এ একটি নতুন নেটওয়ার্ক সংযোগ প্রদর্শিত হবে৷

Windows 10/Windows Server 2016-এ VLAN ইন্টারফেস কনফিগার করা হচ্ছে

আপনার VLAN-এর জন্য নেটওয়ার্ক ইন্টারফেস তৈরি করার পর, আপনি সংশ্লিষ্ট IP সাবনেট থেকে তাদের IP ঠিকানা বরাদ্দ করতে পারেন।

কিভাবে একটি ইন্টেল ইথারনেট নেটওয়ার্ক অ্যাডাপ্টারে VLAN সেটআপ করবেন?

VLAN কনফিগার করার জন্য, Intel এর নিজস্ব টুল আছে — Intel Advanced Network (Intel® ANS) VLAN . অবশ্যই, আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার মডেলটি অবশ্যই VLAN সমর্থন করবে (উদাহরণস্বরূপ, VLAN NIC যেমন  Intel PRO/100 বা PRO/1000-এর জন্য সমর্থিত নয়)। আপনি যখন একটি ড্রাইভার ইনস্টল করেন, তখন উইন্ডোজ ডিভাইস ম্যানেজারের জন্য ইন্টেল PROSet ইনস্টল করতে নির্বাচন করুন এবং উন্নত নেটওয়ার্ক পরিষেবাগুলি .

তারপরে আপনার শারীরিক ইন্টেল নেটওয়ার্ক অ্যাডাপ্টারের বৈশিষ্ট্যগুলিতে একটি পৃথক VLAN ট্যাব উপস্থিত হয়, যেখানে আপনি একাধিক VLAN ইন্টারফেস তৈরি করতে পারেন।

যাইহোক, এই পদ্ধতিটি সমস্ত পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণে কাজ করে (উইন্ডোজ 10 বিল্ড 1809 এর চেয়ে বেশি)। উইন্ডোজের নতুন সংস্করণগুলিতে, VLANs ট্যাবে নিম্নলিখিত বার্তাটি প্রদর্শিত হয়:

Intel(R) Advanced Network (Intel(R) ANS) Teams and VLANs are not supported on Microsoft Windows 10.

Windows 10/Windows Server 2016-এ VLAN ইন্টারফেস কনফিগার করা হচ্ছে

সম্প্রতি, Intel একটি আপডেট করা নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার এবং Intel PROSet অ্যাডাপ্টার কনফিগারেশন ইউটিলিটি প্রকাশ করেছে সর্বশেষ উইন্ডোজ বিল্ডের জন্য। সর্বশেষ ইন্টেল ড্রাইভার সংস্করণ এবং কনফিগারেশন টুল ডাউনলোড এবং ইনস্টল করুন।

এটি চালান, টিমিং/VLANs খুলুন ট্যাবে, নতুন ক্লিক করুন এবং আপনার নেটওয়ার্ক ইন্টারফেসের নাম এবং এর VLANID লিখুন .

Windows 10/Windows Server 2016-এ VLAN ইন্টারফেস কনফিগার করা হচ্ছে

এছাড়াও, আপনি IntelNetCmdlets থেকে বিশেষ PowerShell cmdlets ব্যবহার করে VLAN-এর তালিকা যোগ/অপসারণ/দেখতে পারেন। মডিউল:

Get-IntelNetVLAN , Add-IntelNetVLAN

Windows 10/Windows Server 2016-এ VLAN ইন্টারফেস কনফিগার করা হচ্ছে

হাইপার-ভি ভার্চুয়াল সুইচ ব্যবহার করে Windows 10-এ একাধিক VLAN

Hyper-V ব্যবহার করে Windows 10-এ একাধিক VLAN তৈরি করার আরেকটি উপায় রয়েছে (এটি শুধুমাত্র প্রো এবং এন্টারপ্রাইজে উপলব্ধ)। এটি ব্যবহার করতে, Hyper-V উপাদানগুলি ইনস্টল করুন:

Enable-WindowsOptional Feature -Online -featureName:Microsoft-Hyper-V -All

হাইপার-ভি ম্যানেজারে বা পাওয়ারশেল কমান্ড ব্যবহার করে একটি নতুন ভার্চুয়াল সুইচ তৈরি করুন (হাইপার-ভি সার্ভার কীভাবে কনফিগার করতে হয় তার নিবন্ধে একটি উদাহরণ দেখুন)।

তারপরে আপনি যে VLAN তৈরি করতে চান তার জন্য নিম্নলিখিত কমান্ডগুলি চালান:

Add-VMNetworkAdapter -ManagementOS -Name VLAN24 -StaticMacAddress "11-11-AA-BB-CC-DD" -SwitchName vSwitch2
Set-VMNetworkAdapterVlan -ManagementOS -VMNetworkAdapterVlan -ManagementOS -VMNetworkAdapterVlan -VMNetworkAdapterVlan -VMNetworkAd4VLan

সুতরাং আপনি যে VLAN চান সেটির সাথে একটি নেটওয়ার্ক অ্যাডাপ্টার উইন্ডোজে উপস্থিত হবে।

Windows Server 2016-এ একাধিক VLAN কিভাবে কনফিগার করবেন?

Windows Server 2016-এ, আপনি বিল্ট-ইন টুল ব্যবহার করে VLAN কনফিগার করতে পারেন, আপনাকে কোনো বিশেষ ড্রাইভার বা ইউটিলিটি ইনস্টল করতে হবে না। চলুন NIC টিমিং ব্যবহার করে Windows Server 2016-এ একটি একক শারীরিক নেটওয়ার্ক অ্যাডাপ্টারে কিছু ভিন্ন VLAN কনফিগার করার চেষ্টা করি। .

নিশ্চিত করুন যে নেটওয়ার্ক অ্যাডাপ্টারের উন্নত সেটিংসে (VLAN ID =0) কোনো VLAN নম্বর সেট করা নেই। Windows 10/Windows Server 2016-এ VLAN ইন্টারফেস কনফিগার করা হচ্ছে

  1. শুরু করুন সার্ভার ম্যানেজার -> স্থানীয় এবং NIC টিমিং -এ ক্লিক করুন লিঙ্ক;
  2. টিমে বিভাগে, টাস্ক ক্লিক করুন -> নতুন দল . গ্রুপের নাম উল্লেখ করুন এবং যোগ করতে নেটওয়ার্ক অ্যাডাপ্টার নির্বাচন করুন; Windows 10/Windows Server 2016-এ VLAN ইন্টারফেস কনফিগার করা হচ্ছে আপনি PowerShell ব্যবহার করে একটি NIC টিমিং গ্রুপ তৈরি করতে পারেন:
    New-NetLbfoTeam -Name vTeam -টিম সদস্যরা "ইথারনেট1","ইথারনেট2" -টিমিংমোড সুইচইনডিপেনডেন্ট -লোডব্যালেন্সিং অ্যালগরিদম ডাইনামিক
  3. তারপর “অ্যাডাপ্টার এবং ইন্টারফেস-এ ” বিভাগ, ভার্চুয়াল নেটওয়ার্ক ইন্টারফেস যোগ করুন। টাস্ক-এ ক্লিক করুন -> ইন্টারফেস যোগ করুন; Windows 10/Windows Server 2016-এ VLAN ইন্টারফেস কনফিগার করা হচ্ছে
  4. আপনি যে ইন্টারফেসটি তৈরি করতে যাচ্ছেন তার নাম এবং একটি VLAN নম্বর লিখুন; Windows 10/Windows Server 2016-এ VLAN ইন্টারফেস কনফিগার করা হচ্ছে আপনি একটি নেটওয়ার্ক ইন্টারফেস যোগ করতে পারেন এবং PowerShell-এ এটির জন্য একটি VLAN সেট করতে পারেন:
    যোগ করুন -NetLbfoTeamNic -টিম vTeam -VlanID 24 -নাম VLAN24
  5. একইভাবে আপনি যতগুলি প্রয়োজন ততগুলি VLAN নেটওয়ার্ক ইন্টারফেস যোগ করতে পারেন;
  6. তারপর ncpa.cpl-এ আপনার তৈরি করা সমস্ত ভার্চুয়াল নেটওয়ার্ক ইন্টারফেসের IP সেটিংস কনফিগার করুন .


  1. কিভাবে Windows 10/Windows সার্ভারে WinSxS ফোল্ডার পরিষ্কার এবং সংকুচিত করবেন?

  2. উইন্ডোজ সার্ভার 2012 R2 এ বিতরণকৃত স্ক্যান সার্ভার কনফিগার করা হচ্ছে

  3. উইন্ডোজ সার্ভার 2019/2016 এবং উইন্ডোজ 10-এ NIC টিমিং কীভাবে কনফিগার করবেন?

  4. কিভাবে উইন্ডোজ সার্ভার 2016 ধাপে ধাপে ইনস্টল করবেন।