কম্পিউটার

উইন্ডোজ সমস্যা আছে? একটি মাইক্রোসফট হটফিক্স হতে পারে

মাইক্রোসফ্ট প্রতি কয়েক বছরে উইন্ডোজের একটি নতুন সংস্করণ প্রকাশ করে (সেটি একটি সম্পূর্ণ সংশোধন বা একটি পরিষেবা প্যাক হতে পারে), তবে এই প্রধান প্রকাশগুলির মধ্যে স্থানটি অনুর্বর থেকে অনেক দূরে। প্রকৃতপক্ষে কোম্পানিটি ছোটখাটো আপডেটের একটি ধ্রুবক স্ট্রীম পরিবেশন করে যা বাগ, নিরাপত্তা সমস্যা বা ছোট কার্যকারিতা সমস্যা সমাধান করে।

উইন্ডোজের সমস্ত সংস্করণকে প্রভাবিত করে এমন আপডেটগুলি সর্বদা উইন্ডোজ আপডেট পরিষেবার মাধ্যমে প্রকাশ করা হয়, তবে কম গুরুত্বপূর্ণ সংশোধনগুলি নয়। আপনার উইন্ডোজ পিসিতে কোনো সমস্যা হলে হটফিক্সের জন্য অনুসন্ধান করা আপনার প্রথম কাজগুলির মধ্যে একটি।

হটফিক্স কি?

"হটফিক্স" শব্দটি মূলত একটি প্যাচকে বর্ণনা করার জন্য তৈরি করা হয়েছিল যা একটি কম্পিউটারে তার কার্যকারিতা বাধা না করে প্রয়োগ করা হয়েছিল। একটি কম্পিউটার সম্পূর্ণরূপে বন্ধ না করে একটি আপডেট প্রয়োগ করা বিরল ছিল, এবং প্রকৃতপক্ষে Windows Update এখনও ডাউনলোডগুলি প্রয়োগ করার জন্য একটি সিস্টেম পুনরায় চালু করতে হবে৷

উইন্ডোজ সমস্যা আছে? একটি মাইক্রোসফট হটফিক্স হতে পারে

মাইক্রোসফট, তবে, শব্দটি ভিন্নভাবে ব্যবহার করে। "হটফিক্স" হিসাবে লেবেল করা আপডেটগুলি ঐচ্ছিক আপডেট, এবং সিস্টেম রিবুট করার পরে সেগুলি ভাল কাজ করতে পারে বা নাও করতে পারে৷ তারা বিভিন্ন ধরণের সমস্যা কভার করতে পারে, তবে সাধারণত খুব নির্দিষ্ট বাগগুলি ঠিক করে যা শুধুমাত্র অল্প সংখ্যক ব্যবহারকারীকে প্রভাবিত করে।

Windows আপডেটের বিপরীতে, যা সমস্ত Windows PC-এ ইনস্টলেশনের জন্য সুপারিশ করা হয়, শুধুমাত্র একটি সমস্যার প্রতিক্রিয়ার জন্য একটি হটফিক্স সুপারিশ করা হয়। যে ব্যবহারকারীরা হটফিক্স যুদ্ধের সমস্যাটি লক্ষ্য করেননি তাদের সমাধানটি ইনস্টল করার পরামর্শ দেওয়া হয় না কারণ Microsoft এই সমাধানগুলিকে অন্যান্য আপডেটের মতো পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করে না৷

একটি হটফিক্স খোঁজা

Windows আপডেটে Hotfix ফাইল দেখা যাবে না। কখনও কখনও একটি হটফিক্স একটি ঐচ্ছিক বা এমনকি বাধ্যতামূলক আপডেটে বান্ডিল করা হয় যদি এটি ব্যাপকভাবে প্রযোজ্য হয়, তবে অনেকেই এই চিকিত্সাটি পান না৷

উইন্ডোজ সমস্যা আছে? একটি মাইক্রোসফট হটফিক্স হতে পারে

সমাধান খোঁজার সর্বোত্তম উপায় হল Microsoft-এর সহায়তা পৃষ্ঠা অনুসন্ধান করা। প্রতিটি সমাধান সমর্থন পৃষ্ঠায় একটি নির্দিষ্ট নিবন্ধের সাথে যুক্ত যার একটি বিন্যাসে একটি অনন্য নিবন্ধ আইডি রয়েছে যেমন "আর্টিকেল আইডি:2964487"৷ আপনি যদি আইডিটি জানেন তবে আপনি ফিক্স পৃষ্ঠাটি খুঁজে পেতে এটি প্রবেশ করতে পারেন, যার শীর্ষে একটি ডাউনলোড অন্তর্ভুক্ত থাকবে। আমার অভিজ্ঞতায়, আপনি একা "সমর্থন" এর পরিবর্তে "সমস্ত Microsoft" অনুসন্ধান না করলে এই নিবন্ধগুলি সর্বদা উপস্থিত হয় না। Google ওয়েব অনুসন্ধান বা Bing-এর মাধ্যমে নিবন্ধ আইডি অনুসন্ধান করাও কাজ করতে পারে।

যদি আপনার মনে একটি নির্দিষ্ট সমাধান না থাকে, কিন্তু আপনি একটি খুঁজে পেতে চান, তাহলে আপনি আপনার সমস্যার সমাধান করতে Windows সমর্থন পৃষ্ঠাটি ব্যবহার করতে পারেন। যদি কোনো সমাধান পাওয়া যায়, তাহলে সমস্যা সমাধানকারী আপনাকে শেষ পর্যন্ত এটির দিকে নিয়ে যাবে। যাইহোক, যেহেতু একটি হটফিক্স শুধুমাত্র একটি নির্দিষ্ট সমস্যাযুক্ত সিস্টেমের জন্য বোঝানো হয়, মাইক্রোসফ্ট ফাইলটি কাশি হওয়ার আগে আপনাকে অনেক ঝাঁপিয়ে পড়তে বাধ্য করে৷

উইন্ডোজ সমস্যা আছে? একটি মাইক্রোসফট হটফিক্স হতে পারে

যদিও মাইক্রোসফ্টের কোনো একক পৃষ্ঠা নেই যেখানে প্রতিটি ডাউনলোড পাওয়া যাবে, এটিতে কয়েকটি পৃষ্ঠা রয়েছে যা সাধারণ সমাধানগুলির শর্টকাট প্রদান করে। এখানে তিনটি সম্পর্কে আপনার জানা উচিত৷

  • OEM অংশীদার কেন্দ্র Windows 8.1 / Server 2012 R2 আপডেট - শুধুমাত্র Windows এর সর্বশেষ সংস্করণগুলিতে প্রযোজ্য, যেগুলি Windows 8.1 এবং Windows Server 2012 R2।
  • মাইক্রোসফ্ট সিকিউরিটি বুলেটিন - এখানেই কোম্পানি নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলির উপর তার সাম্প্রতিক তথ্য পোস্ট করে৷ বেশিরভাগই হটফিক্সের সাথে সম্পর্কিত নয়, তবে কিছু। অন্তত, এই বুলেটিনগুলি আপনাকে একটি নির্দিষ্ট দুর্বলতা এড়াতে যে সেটিংস পরিবর্তন করতে হবে সে বিষয়ে পরামর্শ দেবে।
  • Microsoft Popular Downloads - আবার, এটি হটফিক্স আইটেমগুলির জন্য উত্সর্গীকৃত নয়, তবে কিছু পাওয়া যেতে পারে৷ এছাড়াও আপনি সমস্যা সমাধানের সময় প্রয়োজনীয় ডাউনলোডগুলি পাবেন, যেমন DirectX ইনস্টলার।

অবশেষে, আপনি Microsoft Technet ফোরামে সার্চ বা পোস্ট করার মাধ্যমে একটি সমাধান খুঁজে পেতে সক্ষম হতে পারেন। এই অফিসিয়াল ওয়েবসাইটটি অভিজ্ঞ উইন্ডোজ ব্যবহারকারী এবং আইটি প্রবীণদের জ্ঞানের ভাণ্ডারে পরিপূর্ণ, যারা একটি অস্পষ্ট সমাধান জানেন।

উইন্ডোজ হটফিক্স ডাউনলোডার

সমাধান পাওয়ার আরেকটি উপায় হল WHDownloader, একটি তৃতীয় পক্ষের টুল যা ক্যাটালগ প্রতিটি মাইক্রোসফ্ট থেকে প্রকাশিত আপডেট, সময়কাল। এটি ব্যবহার করা সহজ। শুধু ডাউনলোড করুন, প্রোগ্রামটি ইনস্টল করুন এবং তারপর রিফ্রেশ বোতামের পাশের ড্রপ-ডাউন মেনু থেকে আপনি যে উইন্ডোজ (বা অফিস) আপডেট দেখতে চান সেটি নির্বাচন করুন। একটি হটফিক্স (অথবা যেকোনো আপডেট) কী করে তা আপনি ডাবল-ক্লিক করে দেখতে পারেন। এটি আপনার ডিফল্ট ব্রাউজারে প্রাসঙ্গিক Microsoft সমর্থন পৃষ্ঠা খুলবে৷

উইন্ডোজ সমস্যা আছে? একটি মাইক্রোসফট হটফিক্স হতে পারে

যদিও এই টুলটি ব্যবহার করা সহজ, আমি নিশ্চিত নই যে এটি সেরা অভ্যাসকে উৎসাহিত করে। WHDownloader আপনার অপারেটিং সিস্টেমের জন্য প্রকাশিত প্রতিটি হটফিক্স দখল করা সহজ করে, যা নয় মাইক্রোসফ্ট কিভাবে তাদের ব্যবহার করা বোঝায়। সফ্টওয়্যারটিতে আপডেট সারাংশেরও অভাব রয়েছে, এটি একটি নির্দিষ্ট সমস্যার সমাধান খুঁজে পাওয়ার জন্য অকেজো করে তোলে।

কিভাবে একটি হটফিক্স ইনস্টল করবেন (মাইক্রোসফট থেকে)

আপনি যে পদ্ধতিতে Microsoft এর ওয়েবসাইট থেকে প্রাপ্ত একটি ফিক্স ইনস্টল করবেন তা আপনার অপারেটিং সিস্টেম এবং ঠিক করার বয়সের উপর নির্ভর করে কিছুটা পরিবর্তিত হতে পারে। আপনি যদি Windows 7, 8 বা 8.1 ব্যবহার করেন, তবে এটি সাধারণত এভাবেই কমে যায়।

প্রথমত, আপনি হটফিক্স নিবন্ধটি পাবেন। শীর্ষে নিবন্ধটির শিরোনামের ঠিক নীচে একটি নীল ডাউনলোড বোতাম রয়েছে, যার একটি নীল পটভূমিও ছিল। যখন আপনি বোতামটি ক্লিক করেন, তখন আপনাকে একটি নতুন পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে যা আপনার ইমেল ঠিকানা জিজ্ঞাসা করবে৷ মাইক্রোসফ্ট শুধুমাত্র আপনাকে ইমেল করে ফাইলটি পাঠাবে এবং ফাইলটি সংযুক্তির পরিবর্তে ডাউনলোড লিঙ্ক হিসাবে প্রদর্শিত হবে।

উইন্ডোজ সমস্যা আছে? একটি মাইক্রোসফট হটফিক্স হতে পারে

ফাইলটি ডাউনলোড এবং চালানোর ফলে Microsoft সেল্ফ-এক্সট্র্যাক্টর খুলবে, একটি স্বয়ংসম্পূর্ণ কম্প্রেশন ইউটিলিটি। এটি আপনার পছন্দের ডিরেক্টরিতে এক্সিকিউটেবল আনজিপ করবে। এখন আপনি যে ডিরেক্টরিটি আন-জিপ করেছেন সেটি খুলুন এবং এক্সিকিউটেবল চালান। ইনস্টলেশন সম্পূর্ণ করতে উইজার্ডের নির্দেশাবলী অনুসরণ করুন।

কিভাবে একটি হটফিক্স আনইনস্টল করবেন

উইন্ডোজ সমস্যা আছে? একটি মাইক্রোসফট হটফিক্স হতে পারে

আপনার ইনস্টল করা যেকোনো হটফিক্স "আনইনস্টল" এর জন্য একটি উইন্ডোজ অনুসন্ধান করে এবং আনইনস্টল প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য উইন্ডোটি খোলার মাধ্যমে দেখা যেতে পারে। বাম দিকে "ইনস্টল আপডেট দেখুন" লিঙ্কে ক্লিক করুন। এটি আপনাকে আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত আপডেট দেখাবে, যার মধ্যে Windows আপডেট এবং রয়েছে৷ হটফিক্স ফাইল। আনইনস্টল করতে, তালিকার হটফিক্সটি নির্বাচন করুন এবং তারপরে উইন্ডোর শীর্ষে "আনইনস্টল করুন" এ ক্লিক করুন।

উপসংহার

বেশিরভাগ ব্যবহারকারীদের কখনই উইন্ডোজ হটফিক্স ইনস্টল করার প্রয়োজন হবে না। একটি নির্দিষ্ট সমস্যা দ্বারা প্রভাবিত ব্যবহারকারীদের একটি ছোট উপসেটের জন্য এগুলি অবশ্যই থাকা আবশ্যক, কিন্তু অন্য সবাই নিরাপদে সেগুলি উপেক্ষা করতে পারে। এটি বলার সাথে সাথে, কীভাবে একটি সমাধান খুঁজে পেতে এবং ইনস্টল করতে হয় তা জানা থাকলে কিছু ভুল হয়ে গেলে সমস্যা সমাধানের সময় বাঁচাতে পারে।

আপনি কি কখনও একটি হটফিক্স ইনস্টল করেছেন, এবং যদি তাই হয়, এটি কি আসলেই আপনার সমস্যার সমাধান করেছে? কমেন্টে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:DeviantArt এর মাধ্যমে Stephanie-Inlove, Flickr এর মাধ্যমে Mathieu Plurde


  1. Windows 10 v1903 মে 2019 আপডেটের সাথে পরিচিত সমস্যা

  2. Windows 11 পরিচিত সমস্যা এবং সমাধান

  3. মাইক্রোসফ্ট সতর্ক করে যে উইন্ডোজ পিসি রিসেট করার পরে ফাইলগুলি থেকে যেতে পারে

  4. উইন্ডোজ 8 বনাম উইন্ডোজ 10:10 জিনিসগুলি মাইক্রোসফট সঠিক পেয়েছে