কম্পিউটার

7 সাধারণ কাজ উইন্ডোজ কমান্ড প্রম্পট দ্রুত এবং সহজ করে তোলে

ভয় বোধ করবেন না! Windows কমান্ড প্রম্পট আপনার প্রত্যাশার চেয়ে সহজ এবং আরও কার্যকর। গ্রাফিকাল ইন্টারফেস সুবিধাজনক হতে পারে, কিন্তু কখনও কখনও এটি একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করার জন্য একটি নির্দিষ্ট কমান্ড চালানো দ্রুত হয়।

আপনি যদি কখনও Windows কমান্ড প্রম্পট স্পর্শ না করেন, অথবা অতীতে সমস্যার কারণে আপনি এটি ছেড়ে দিয়ে থাকেন, তাহলে আমরা আপনাকে পুনর্বিবেচনা করতে বলব। যদি আপনি এখনও এটা পছন্দ করবেন না, এটা ঠিক এবং আমরা আপনাকে দোষ দেব না। যাইহোক, আমরা মনে করি আপনি শুধুমাত্র কয়েকটি কীস্ট্রোক দিয়ে যা করতে পারেন তাতে আপনি অবাক হতে পারেন৷

যেকোনো প্রোগ্রাম সহজে চালান

উত্পাদনশীলতার জন্য দ্রুত প্রোগ্রাম অ্যাক্সেস গুরুত্বপূর্ণ। আমাদের মধ্যে কিছু টাস্কবার আছে এবং শর্টকাট আইকন দিয়ে উপচে পড়া শুরু মেনু আছে। এটি একটি আদর্শ পরিস্থিতি নয়, প্রায়শই ব্যবহারকারীদের এই মাল্টি-ফাংশনাল ডকের মতো টাস্কবারের বিকল্প খোঁজার জন্য চাপ দেয়।

ভাগ্যক্রমে, এমন একটি উত্তর হতে পারে যা আপনি আগে বিবেচনা করেননি। একটু সেটআপের সাথে, আপনি যে কোনো চালাতে সক্ষম হবেন৷ প্রোগ্রাম যা আপনি একটি একক কমান্ড দিয়ে চান৷

7 সাধারণ কাজ উইন্ডোজ কমান্ড প্রম্পট দ্রুত এবং সহজ করে তোলে

প্রথমে, আপনাকে একটি নতুন ফোল্ডার তৈরি করতে হবে (যেমন C:\Shortcuts ) এই ফোল্ডারটি শর্টকাটগুলিকে ধরে রাখবে যা আপনার সিস্টেমের যেকোনো প্রোগ্রামে দ্রুত অ্যাক্সেসের অনুমতি দেয়। একবার তৈরি হয়ে গেলে, আমাদের সেই ফোল্ডারটিকে সিস্টেমের PATH পরিবেশগত ভেরিয়েবলে যুক্ত করতে হবে:

  • My Computer-এ রাইট ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  • অ্যাডভান্সড সিস্টেম সেটিংস-এ ক্লিক করুন .
  • উন্নত এর অধীনে ট্যাবে, এনভায়রনমেন্ট ভেরিয়েবল-এ ক্লিক করুন .
  • সিস্টেম ভেরিয়েবলের অধীনে , PATH ভেরিয়েবল সম্পাদনা করুন। ;C:\Shortcuts যোগ করুন ভেরিয়েবলের মানের শেষ পর্যন্ত (সেমিকোলন বিভাজক ভুলবেন না)।
  • সিস্টেম ভেরিয়েবলের অধীনে , PATHEXT ভেরিয়েবল সম্পাদনা করুন। ;.LNK যোগ করুন ভেরিয়েবলের মানের শেষ পর্যন্ত (সেমিকোলন বিভাজক ভুলবেন না)।
  • ঠিক আছে ক্লিক করুন সব জানালা বন্ধ করার জন্য

এখন যেহেতু এনভায়রনমেন্ট ভেরিয়েবল প্রতিষ্ঠিত হয়েছে, আপনাকে যা করতে হবে তা হল আপনার প্রোগ্রামগুলির শর্টকাট তৈরি করুন, সেই শর্টকাটগুলিকে C:\Shortcuts-এ রাখুন। ডিরেক্টরি, এবং তাদের এক-শব্দ কমান্ড হিসাবে পুনঃনামকরণ করুন।

7 সাধারণ কাজ উইন্ডোজ কমান্ড প্রম্পট দ্রুত এবং সহজ করে তোলে

এখন, আপনি যখনই একটি কমান্ড প্রম্পট খুলবেন, আপনি সেই শর্টকাট নামগুলি ব্যবহার করে সেই প্রোগ্রামগুলি চালাতে পারেন। কমান্ড প্রম্পটের বর্তমান ডিরেক্টরি কোন ব্যাপার না। এই শর্টকাট কমান্ডগুলি যেকোন জায়গা থেকে কাজ করবে .

স্থানীয় ড্রাইভের নাম পরিবর্তন করুন

লেবেল কমান্ড আপনার সিস্টেমে একটি ড্রাইভের নাম পরিবর্তন করার একটি দ্রুত উপায় অফার করে। এটি এত সহজ যে এটি সম্পর্কে ব্যাখ্যা করার মতো অনেক কিছু নেই। ঠিক এভাবে ব্যবহার করুন:

label [drive:] [name]

উদাহরণস্বরূপ, যদি আমি আমার প্রধান ড্রাইভকে "MakeUseOf" নাম দিতে চাই, তাহলে আমি নিম্নলিখিত কমান্ডটি চালাব:

label C: MakeUseOf

হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করুন

আধুনিক ফাইল সিস্টেমগুলিকে (যেমন NTFS) অতীতের ফাইল সিস্টেমগুলির মতো প্রায়শই ডিফ্র্যাগমেন্ট করার দরকার নেই (যেমন FAT32), তবে এটি এখনও উইন্ডোজ রক্ষণাবেক্ষণের একটি গুরুত্বপূর্ণ অংশ, যদি আপনি আপনার সিস্টেমকে টিপ-টপ আকারে রাখতে চান। যদিও SSD-এর ডিফ্র্যাগমেন্টেশনের ব্যাপারে সতর্ক থাকুন।

যদিও বেশ কিছু চমৎকার ডিফ্র্যাগমেন্টেশন ইউটিলিটি আছে, তবুও আপনি ডিফ্র্যাগ ব্যবহার করে সেগুলি ছাড়াই করতে পারেন কমান্ড:

defrag [drive:]

এখানেই শেষ. যাইহোক, ডিফ্র্যাগমেন্টেশনের সময় আপনি যদি আরও কিছু ডায়াগনস্টিক তথ্য চান, আপনি প্রগতি ব্যবহার করতে পারেন প্রম্পটে অগ্রগতি মুদ্রণ করতে স্যুইচ করুন:

defrag [drive:] /U

এবং যদি আপনি যতটা সম্ভব তথ্য চান, আপনি ভার্বোস টগল করতে পারেন সুইচ করুন:

defrag [drive:] /U /V

হার্ড ড্রাইভের স্বাস্থ্য মনিটর করুন

chkdsk কমান্ড (পড়ুন:"চেক ডিস্ক") একটি ডায়াগনস্টিক টুল যা আপনার হার্ড ড্রাইভের মাধ্যমে স্ক্যান করে এবং ক্ষতিগ্রস্থ ডেটা বা শারীরিক ক্ষতির মতো সম্ভাব্য সমস্যার জন্য পরীক্ষা করে। উপরের ডিফ্র্যাগমেন্ট কমান্ডের মতোই এটি ব্যবহার করা সহজ:

chkdsk [drive:]

দুটি দরকারী প্যারামিটার হল ফিক্স স্যুইচ করুন, যা কোনো সম্মুখীন ত্রুটির সমাধান করার চেষ্টা করে এবং পুনরুদ্ধার করুন স্যুইচ করুন, যা কোনো খারাপ সেক্টরের সম্মুখীন হলে এটি কী করতে পারে তা পুনরুদ্ধার করার চেষ্টা করবে।

chkdsk [drive:] /F /R

নিরাপদে এক্সটার্নাল ড্রাইভ বের করুন

যদিও ড্রাইভ ইজেকশন ড্রাইভে ডান-ক্লিক করা এবং Eject নির্বাচন করার মতোই সহজ। , কখনো কখনো এটা সম্ভব হয় না। উদাহরণস্বরূপ, আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করা ছাড়া অন্য কোন বিকল্প ছাড়াই উইন্ডোজ রিকভারিতে আটকে থাকতে পারেন। তখন আপনি কি করবেন?

আপনি ডিস্কপার্ট ব্যবহার করতে পারেন কমান্ড (পড়ুন:"ডিস্ক পার্টিশন") ড্রাইভটি বের করার জন্য:

7 সাধারণ কাজ উইন্ডোজ কমান্ড প্রম্পট দ্রুত এবং সহজ করে তোলে

ডিস্কপার্টের বিশেষ প্রম্পট প্রস্তুত হলে,

টাইপ করুন
list volume

আপনার সিস্টেম দ্বারা বর্তমানে স্বীকৃত সমস্ত ড্রাইভের একটি তালিকা পেতে। ড্রাইভের ### নোট নিন, তারপর

টাইপ করুন
select volume [###]

আপনি যে ড্রাইভটি বের করতে চান সেই অনুযায়ী। নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র সেই ড্রাইভগুলি নির্বাচন করেছেন যেগুলি তালিকায় "অপসারণযোগ্য" হিসাবে চিহ্নিত৷

টাইপ করুন
remove all dismount

ড্রাইভ বের করতে এবং

exit

বিশেষায়িত প্রম্পট শেষ করতে। ড্রাইভটি এখন নামানো উচিত এবং অপসারণ করা নিরাপদ।

যদি সিস্টেমটিকে আবার ড্রাইভ চিনতে আপনার সমস্যা হয়, আপনি ভলিউম নির্বাচন না করা পর্যন্ত প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন, তারপর

টাইপ করুন
assign letter=[letter]

ড্রাইভ পুনরায় মাউন্ট করতে। উদাহরণস্বরূপ,

assign letter=I

এটি একটি I:ড্রাইভ হিসাবে মাউন্ট করবে৷

ফাইলের বিষয়বস্তু অনুসন্ধান করুন

হাতে গোনা কয়েকটি টুল দ্রুত উইন্ডোজ অনুসন্ধান সক্ষম করে, কিন্তু তাদের মধ্যে অনেকগুলিই সীমিত যে তারা শুধুমাত্র ফাইলের নাম দিয়ে অনুসন্ধান করে, ফাইলের বিষয়বস্তু নয়। findstr কমান্ড হল পরেরটি অর্জন করার একটি সহজ উপায়, যা আপনাকে এর মধ্যে পাঠ্যের উপর ভিত্তি করে ফাইলগুলি সনাক্ত করতে দেয় সেই ফাইলগুলি৷

7 সাধারণ কাজ উইন্ডোজ কমান্ড প্রম্পট দ্রুত এবং সহজ করে তোলে

এই কমান্ডটি এই তালিকার সবচেয়ে জটিল কমান্ড যাতে এক ডজনেরও বেশি সুইচ থাকে যা অনুসন্ধানের পদ্ধতি পরিবর্তন করে। যাইহোক কয়েকটি অনুচ্ছেদে খুব বেশি যাওয়া যায়, তাই এখানে একটি সম্পূর্ণ ওভারভিউ এবং কমান্ডটি কীভাবে ব্যবহার করা যেতে পারে তা দেখানোর জন্য কয়েকটি উদাহরণ রয়েছে৷

ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করুন

আপনি ইতিমধ্যে জানেন যে, উইন্ডোজ নির্দিষ্ট ফাইল ফরম্যাটগুলিকে প্রোগ্রামগুলির সাথে সংযুক্ত করে যাতে সেই প্রোগ্রামগুলি ব্যবহার করা হয় যখন বলা হয় যে ফাইলগুলি খোলার প্রয়োজন হয়। assoc কমান্ড (পড়ুন:"সহযোগী") এই ফাইল অ্যাসোসিয়েশনগুলি দেখতে এবং সম্পাদনা করার একটি সহজ উপায়৷

নিজেই কমান্ড টাইপ করা সমস্ত তালিকাভুক্ত হবে আপনার সিস্টেমে পরিচিত ফাইল অ্যাসোসিয়েশনের। এটি ডায়গনিস্টিক উদ্দেশ্যে উপযোগী হতে পারে, অন্যথায় এটি একবারে হজম করার জন্য খুব বেশি তথ্য। ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করার জন্য এটি আসলে দরকারী।

একটি এক্সটেনশনের অ্যাসোসিয়েশন দেখতে:

assoc [.ext]

একটি এক্সটেনশনের সংযোগ সাফ করতে:

assoc [.ext]=

একটি এক্সটেনশনের অ্যাসোসিয়েশন অন্য ফাইল টাইপে সেট করতে:

assoc [.ext]=[filetype]

একটি ফাইল টাইপ কি? এর জন্য আপনাকে ftype ব্যবহার করতে হবে কমান্ড, যা আপনার সিস্টেমে সমস্ত পরিচিত ফাইল টাইপ তালিকাভুক্ত করে এবং তারা কোন প্রোগ্রামগুলির সাথে যুক্ত। উদাহরণস্বরূপ, আমার সিস্টেমে .TXT একটি txtfile হিসাবে যুক্ত এবং সেই ফাইলটাইপটি নোটপ্যাড ব্যবহার করে খোলা হয়।

চূড়ান্ত চিন্তা

হ্যাঁ, এমন সরঞ্জাম রয়েছে যা উপরের সমস্ত কাজগুলি পরিচালনা করতে পারে, তবে এই কমান্ডগুলি কার্যকর হতে পারে যদি আপনি কখনও নিজেকে কমান্ড প্রম্পটে আটকে থাকেন বা একটি ব্যাচ স্ক্রিপ্ট লিখতে চান৷

প্লাস, আমরা শুধুমাত্র পৃষ্ঠ স্ক্র্যাচ করেছি. সমস্ত উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য এই গুরুত্বপূর্ণ কমান্ডগুলি শিখে এবং আমাদের কমান্ড প্রম্পট চিট শীট পড়ার মাধ্যমে কমান্ড প্রম্পটটিকে আরও কার্যকর করুন। আরও একটি গুরুত্বপূর্ণ কাজ যা উল্লেখ করা উচিত তা হল কমান্ড প্রম্পটের মাধ্যমে সফ্টওয়্যার ইনস্টল করার ক্ষমতা।

আপনি কত ঘন ঘন কমান্ড প্রম্পট ব্যবহার করেন? আপনি কি এটির সাথে আরামদায়ক বা এটি আপনাকে ভয় দেখায়? নিচের মন্তব্যে আমাদের সাথে আপনার চিন্তা ও প্রশ্ন শেয়ার করুন!


  1. উইন্ডোজ কমান্ড প্রম্পট উন্নত করার জন্য 7টি দ্রুত টিপস

  2. উইন্ডোজ 11 এ কিভাবে কমান্ড প্রম্পট খুলবেন

  3. কিভাবে C# এ উইন্ডোজ কমান্ড প্রম্পট ব্যবহার করে একটি উইন্ডোজ পরিষেবা ইনস্টল করবেন?

  4. Windows 10 এ প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খোলার 5 উপায়