কম্পিউটার

উইন্ডোজে কমান্ড প্রম্পটে অ্যাক্সেস রোধ করুন

উইন্ডোজ কমান্ড প্রম্পট হল প্রশাসকদের জন্য দ্রুত এবং সহজে একটি সিস্টেম আপ রাখতে এবং মসৃণভাবে চালানোর জন্য একটি শক্তিশালী সমাধান। এটি বিরল যে গড় ব্যবহারকারীর কমান্ড প্রম্পটের জন্য একটি ব্যবহার আছে।

প্রলোভনকে আমন্ত্রণ জানানোর পরিবর্তে, অনেক প্রশাসক কম্পিউটারের ত্রুটির সমস্যা সমাধানে ব্যবহারকারীদের নিরুৎসাহিত করার জন্য কমান্ড প্রম্পটে অ্যাক্সেসকে বাধা দেয় এবং যেখানে তারা একটি সিস্টেমের অখণ্ডতার সাথে আপস করতে পারে সেখানে ধাক্কাধাক্কি করে৷

    উইন্ডোজ কমান্ড প্রম্পট

    উইন্ডোজ কমান্ড প্রম্পট (কখনও কখনও ডস প্রম্পট বলা হয়) হল একটি টুল যা অ্যাডমিনিস্ট্রেটরদের ব্যাচ ফাংশন তৈরি করতে, কম্পিউটারের ত্রুটিগুলি সমাধান করতে এবং প্রশাসনকে আরও সহজ এবং আরও দক্ষ করার জন্য সিস্টেম-ওয়াইড কমান্ডগুলিকে আহ্বান করতে দেয়। গড় ব্যবহারকারীর এই টুলের জন্য খুব কম ব্যবহার আছে।

    উইন্ডোজ-ভিত্তিক পিসিতে কীভাবে ত্রুটিগুলি ঠিক করা যায় সে সম্পর্কে ওয়েব পরামর্শ দিয়ে পূর্ণ। কিছু ব্যবহারকারী পেশাদারের জন্য অপেক্ষা করার পরিবর্তে সমস্যা সমাধান এবং তাদের নিজস্ব ত্রুটিগুলি ঠিক করার জন্য এটিকে নিজের উপর নেয়৷

    কিছু অ্যাডমিনিস্ট্রেটর নিজেরাই এটিকে সহজ করে তোলে এবং ফাংশন-বাই-ফাংশন ভিত্তিতে নির্দিষ্ট ফাংশনগুলিকে অনুমোদন না করে কমান্ড প্রম্পটে ব্যবহারকারীর অ্যাক্সেসকে বাধা দেয়। কমান্ড প্রম্পটে অ্যাক্সেস রোধ করা নিশ্চিত করার একটি দ্রুত উপায় যে ব্যবহারকারীরা এমন এলাকায় খোঁচাখুঁজি করতে না যান যেখানে তাদের ঘোরাঘুরি করা উচিত নয়।

    গ্রুপ নীতির মাধ্যমে উইন্ডোজ কমান্ড প্রম্পট নিষ্ক্রিয় করুন

    দ্রষ্টব্য: নীচে বর্ণিত এই পদ্ধতিটি Windows Vista, Windows 7, এবং Windows 8/10-এ কাজ করবে, কিন্তু এটি হোম বা স্টার্টার সংস্করণের জন্য কাজ করবে না কারণ তারা গ্রুপ নীতি সম্পাদনার জন্য সমর্থন অন্তর্ভুক্ত করে না। এই ক্ষেত্রে, আপনি নিচে উল্লেখিত রেজিস্ট্রি পদ্ধতি ব্যবহার করতে পারেন।

    প্রশাসনিক সুবিধা রয়েছে এমন একটি অ্যাকাউন্ট ব্যবহার করে উইন্ডোজে লগ ইন করুন। Start>Run-এ ক্লিক করুন রান খুলতে ডায়ালগ বক্স আপনি যদি চালান দেখতে না পান আপনার স্টার্ট-এ কমান্ড মেনু, উইন্ডোজ ধরে রাখুন আপনার কীবোর্ডে কী এবং R টিপুন মূল. রানে বক্সে, gpedit.msc টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম।

    উইন্ডোজে কমান্ড প্রম্পটে অ্যাক্সেস রোধ করুন

    স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক-এ উইন্ডোর বাম ফলকে, ব্যবহারকারী কনফিগারেশন>প্রশাসনিক টেমপ্লেট>সিস্টেম-এ অবস্থিত ফোল্ডারটি খুলুন . নিশ্চিত করুন যে সিস্টেম-এ ক্লিক করুন ফোল্ডার এটি প্রসারিত করার পরিবর্তে।

    উইন্ডোজে কমান্ড প্রম্পটে অ্যাক্সেস রোধ করুন

    ডান হাতের ফলকে, কমান্ড প্রম্পটে অ্যাক্সেস প্রতিরোধ করুন লেবেলযুক্ত একটি এন্ট্রিকে সনাক্ত করুন এবং ডাবল ক্লিক করুন .

    উইন্ডোজে কমান্ড প্রম্পটে অ্যাক্সেস রোধ করুন

    আপনার এখন কমান্ড প্রম্পটে অ্যাক্সেস প্রতিরোধ দেখতে হবে জানলা. উইন্ডোজের বেশিরভাগ ইনস্টলেশনের মতো, এই সেটিংটি কনফিগার করা হয়নি এ সেট করা উচিত বিকল্প সক্ষম-এ ক্লিক করুন৷ বিকল্প এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম।

    অন্য সব খোলা জানালা বন্ধ করুন এবং আপনার কাজ শেষ। সেটিংস কার্যকর করার জন্য আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে না। পিসির সমস্ত ব্যবহারকারীদের এখন কমান্ড প্রম্পটে অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে।

    উইন্ডোজে কমান্ড প্রম্পটে অ্যাক্সেস রোধ করুন

    রেজিস্ট্রির মাধ্যমে কমান্ড প্রম্পটে অ্যাক্সেস অক্ষম করুন

    আপনার যদি গ্রুপ পলিসি সেটিংসে অ্যাক্সেস না থাকে তবে আপনি ম্যানুয়ালি রেজিস্ট্রিতে যেতে পারেন এবং কমান্ড প্রম্পটটি অক্ষম করতে পারেন। এটি করার জন্য, কিছু ভুল হলে আপনাকে প্রথমে রেজিস্ট্রি ব্যাকআপ করা নিশ্চিত করতে হবে।

    এগিয়ে যান এবং স্টার্ট এ ক্লিক করে এবং regedit এ টাইপ করে রেজিস্ট্রি সম্পাদক খুলুন . নিম্নলিখিত পথে নেভিগেট করুন:

    HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\Windows\

    আপনি Windows কী-এর অধীনে কয়েকটি কী দেখতে পাবেন, কিন্তু সম্ভবত সিস্টেম নয়৷ . যদি উইন্ডোজের অধীনে কোন সিস্টেম কী না থাকে তবে আপনাকে এটি তৈরি করতে হবে। আপনি Windows-এ ডান-ক্লিক করে এটি করতে পারেন এবং নতুন বেছে নিচ্ছে – কী .

    উইন্ডোজে কমান্ড প্রম্পটে অ্যাক্সেস রোধ করুন

    কী সিস্টেমের নাম দিন, এটি নির্বাচন করুন এবং তারপর ডানদিকের ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন নির্বাচন করুন – DWORD (32-বিট) মান .

    উইন্ডোজে কমান্ড প্রম্পটে অ্যাক্সেস রোধ করুন

    DisableCMD মানটির নাম দিন এবং এন্টার চাপুন। তারপরে এটি সম্পাদনা করতে এটিতে ডাবল ক্লিক করুন, দশমিক চয়ন করুন৷ এবং এটিকে 2 এর একটি মান দিন . তার মানে শুধুমাত্র কমান্ড প্রম্পট নিষ্ক্রিয় করা। 0-এর মান কমান্ড প্রম্পটকে সক্রিয় করবে এবং 1-এর মান কমান্ড প্রম্পটকে নিষ্ক্রিয় করবে এবং স্ক্রিপ্টগুলিকে চলতে বাধা দেবে।

    উইন্ডোজে কমান্ড প্রম্পটে অ্যাক্সেস রোধ করুন

    পরিবর্তন অবিলম্বে কার্যকর হওয়া উচিত. আপনি কমান্ড প্রম্পট খোলার চেষ্টা করলে, এটি প্রদর্শিত হবে, কিন্তু নিম্নলিখিত বার্তা সহ:

    উইন্ডোজে কমান্ড প্রম্পটে অ্যাক্সেস রোধ করুন

    যদিও কমান্ড প্রম্পট একটি কার্যকর প্রশাসনিক হাতিয়ার, উইন্ডোজ 7 এর কিছু নৈমিত্তিক ব্যবহারকারী এটি ব্যবহার করেছেন। ফাংশন-বাই-ফাংশন ভিত্তিতে অপারেটিং সিস্টেমের বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস অস্বীকার করার পরিবর্তে, অনেক প্রশাসক উপরের পদ্ধতিগুলির একটি ব্যবহার করে কমান্ড প্রম্পটে অ্যাক্সেস প্রতিরোধ করতে পছন্দ করেন। উপভোগ করুন!


    1. স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য কমান্ড প্রম্পটে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?

    2. Windows 10, 8, 7 এ কিভাবে কমান্ড প্রম্পট রঙ পরিবর্তন করবেন

    3. Windows 10 এ কিভাবে কমান্ড প্রম্পটে কপি করবেন

    4. Windows 10 এ প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খোলার 5 উপায়