কম্পিউটার

উইন্ডোজ 10-এ হার্ড ড্রাইভ পার্টিশন এবং ভলিউম কীভাবে পরিচালনা করবেন

আপনি যখন উইন্ডোজ ইনস্টল করেছেন, আপনি কি সচেতনভাবে আপনার হার্ড ড্রাইভে স্টোরেজ স্পেস পরিচালনা করেছেন? উইন্ডোজ কি ধীর কারণ এটি স্থান ফুরিয়েছে? অথবা আপনার কি ব্যাকআপের জন্য খুব কম জায়গা আছে, যখন সিস্টেম পার্টিশনে অনেক GBs আছে? আপনার হার্ড ড্রাইভে খালি জায়গাটি পুনর্গঠিত করার সময় হতে পারে৷

আপনি একটি অতিরিক্ত OS ইনস্টল করার চেষ্টা করছেন, একাধিক স্টোরেজ ডিভাইস পরিচালনা করছেন বা আপনার স্টোরেজ স্পেস প্রসারিত করছেন, Windows 10-এ স্টোরেজ ম্যানেজমেন্ট ডিমিস্টিফাই করার জন্য পড়ুন।

পার্টিশন এবং ভলিউম:একটি ওভারভিউ

পার্টিশন এবং ভলিউমের মধ্যে পার্থক্য বিভ্রান্তিকর হতে পারে। কিন্তু পরিভাষাটি গুরুত্বপূর্ণ, তাই আসুন এটি সোজা করে নেওয়া যাক।

আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভের মতো যে কোনো প্রদত্ত স্টোরেজ ডিভাইসে একটি একক ব্লক বিনামূল্যে, অনির্ধারিত স্থান রয়েছে। আমরা এই স্থানটি ব্যবহার করার আগে, যেমন উইন্ডোজ ইনস্টল করতে, আমাদের এক বা একাধিক পার্টিশন তৈরি করতে হবে। পার্টিশন স্টোরেজ স্পেসের সেগমেন্টেড অংশ (একটি পার্টিশনের সম্পূর্ণ সংজ্ঞা)। সাধারণত, ভলিউম পার্টিশনগুলি একটি একক ফাইল সিস্টেম (একটি ভলিউমের সম্পূর্ণ সংজ্ঞা) দিয়ে ফর্ম্যাট করা হয়।

ফাইল সিস্টেম হল ডেটাকে আলাদাভাবে সংগঠিত করার উপায় (একটি ফাইল সিস্টেমের সম্পূর্ণ সংজ্ঞা)। উইন্ডোজের সাথে, আপনি সাধারণত এনটিএফএস (নতুন প্রযুক্তি ফাইল সিস্টেম) দিয়ে ফর্ম্যাট করা ড্রাইভগুলি দেখতে পাবেন। অপসারণযোগ্য ড্রাইভে, আপনি সাধারণত FAT32 (ফাইল বরাদ্দ সিস্টেম) বা exFAT পাবেন। ম্যাক কম্পিউটারগুলি HFS+ (হায়ারার্কিক ফাইল সিস্টেম) এর সাথে সবচেয়ে ভাল কাজ করে। ডিফল্ট লিনাক্স ফাইল সিস্টেমকে বলা হয় ext4 (এক্সটেন্ডেড ফাইল সিস্টেম)।

যদি আপনার পিসিতে দুটি পৃথক পার্টিশন (একই বা দুটি ভিন্ন ড্রাইভে) থাকে এবং উভয়ই একটি ফাইল সিস্টেমের সাথে ফরম্যাট করা হয়, উভয়ই আলাদা অক্ষর দিয়ে লেবেল করা হবে। সাধারণত, আপনার একটি C: থাকবে৷ এবং D: ড্রাইভ এই দুটি ড্রাইভ ভলিউম।

আমাদের উদ্দেশ্যে, এটা বলাই যথেষ্ট যে আপনি একটি পার্টিশন থেকে একটি ভলিউম তৈরি করতে পারেন এবং একাধিক, অব্যবহৃত পার্টিশনকে একক ভলিউমে একত্রিত করতে পারেন। উদাহরণস্বরূপ, একটি OS ইনস্টল করলে সাধারণত কয়েকটি পার্টিশন তৈরি হয়:একটি প্রাথমিক অ্যাক্সেসযোগ্য পার্টিশন এবং একটি সেকেন্ডারি রিকভারি পার্টিশন যা জিনিসগুলিকে বুট করে (যেমন স্টার্টআপ মেরামত)।

পার্টিশন পরিচালনা

এখন দেখা যাক কিভাবে আপনি Windows 10-এ পার্টিশনগুলি সঙ্কুচিত, একত্রিত করতে এবং পরিষ্কার করতে পারেন৷ এটি আপনাকে আপনার পার্টিশন থেকে স্থান যোগ বা বিয়োগ করতে দেবে৷

ডিফ্র্যাগমেন্টেশন

আপনি আপনার পার্টিশন ম্যানিপুলেট করার আগে, আপনাকে প্রথমে আপনার হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করা উচিত। এটি আপনার সমস্ত ডেটা একক খণ্ডে সংগ্রহ করবে স্থানের, যা দ্রুত দেখার গতিতে অবদান রাখতে পারে।

অস্বীকৃতি: যদিও এই প্রক্রিয়াটির জন্য আপনার হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করার পরামর্শ দেওয়া হয়, তবে এটি প্রয়োজনীয় নয়। HDD (হার্ড ডিস্ক ড্রাইভ) এর বিপরীতে SSDs (সলিড স্টেট ড্রাইভ) ডিফ্র্যাগমেন্ট করা আপনার ড্রাইভের আজীবন ক্ষতি করতে পারে, তাই এগিয়ে যাওয়ার আগে এটি মনে রাখবেন।

আপনার হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করতে, Windows + S টিপুন , defrag টাইপ করুন , এবং ডিফ্র্যাগমেন্ট এবং অপ্টিমাইজ ড্রাইভ নির্বাচন করুন ফলাফল থেকে এখানে আপনি আপনার ড্রাইভ অপ্টিমাইজ বা ডিফ্র্যাগমেন্ট করতে পারেন। মনে রাখবেন যে এটি স্বয়ংক্রিয়ভাবে করার জন্য উইন্ডোজ সেট আপ করা হতে পারে।

একবার আপনি আপনার হার্ড ড্রাইভ বিশ্লেষণ এবং ডিফ্র্যাগমেন্ট করার পরে, আপনি নোট করবেন যে আপনার সফ্টওয়্যারে প্রদর্শিত ডেটা একটি বিভাগে সংগ্রহ করা হয়েছে৷

উইন্ডোজ 10-এ হার্ড ড্রাইভ পার্টিশন এবং ভলিউম কীভাবে পরিচালনা করবেন

অবশিষ্ট, ফাঁকা স্থান হল যা পার্টিশন পরিচালনার সরঞ্জামগুলি নতুন পার্টিশন তৈরি করার জন্য ব্যবহার করবে। আপনার ডেটা ড্রাইভ জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকলে, আপনি স্টোরেজ স্পেস পরিচালনা করতে পারবেন না কারণ এটি মূল পার্টিশনের সাথে গণনা করা হয়৷

ডিস্ক ব্যবস্থাপনা

Windows 10 এর ডিস্ক ম্যানেজমেন্ট প্রোগ্রাম খুলতে, Windows + S টিপুন , পার্টিশন টাইপ করুন , এবং হার্ড ডিস্ক পার্টিশন তৈরি করুন এবং ফর্ম্যাট করুন নির্বাচন করুন বিকল্প নিম্নলিখিত উইন্ডোতে, আপনি আপনার পার্টিশন এবং ভলিউম উভয়ই আপনার বিভিন্ন হার্ড ড্রাইভ অনুযায়ী স্বতন্ত্র ব্লকে বিন্যস্ত দেখতে পাবেন।

উইন্ডোজ 10-এ হার্ড ড্রাইভ পার্টিশন এবং ভলিউম কীভাবে পরিচালনা করবেন

আপনি লক্ষ্য করবেন যে উপরের বিভাগগুলি পরামিতির একটি সিরিজ প্রদর্শন করে, বিশেষ করে ক্ষমতা এবং মুক্ত স্থান . আপনি আপনার হার্ড ড্রাইভের ফাঁকা স্থানের চেয়ে বড় স্টোরেজের একটি অংশ সঙ্কুচিত বা আলাদা করতে পারবেন না। তারপরেও, আপনি আপনার স্টোরেজের সঠিক ফাঁকা জায়গা আলাদা করতে পারবেন না কারণ কিছু ডেটা ছড়িয়ে ছিটিয়ে থাকতে পারে।

সুতরাং, আপনার ডিস্ক পরিচালনার সাথে এগিয়ে যাওয়ার সময় সেই অনুযায়ী কাজ করুন। আলাদা ডিস্ক এর সাথে বিশৃঙ্খলা না করার চেষ্টা করুন পার্টিশন, যেহেতু সেগুলি আপনার ইনস্টল করা ওএসের জন্য পুনরুদ্ধার প্রদানের জন্য।

একটি ভলিউম সঙ্কুচিত করুন

আপনার ড্রাইভে খালি জায়গা থাকলে, আপনি একটি পৃথক পার্টিশন তৈরি করার জন্য একটি ভলিউম সঙ্কুচিত করতে পারেন। একটি ভলিউম-এ ডান-ক্লিক করুন এবং ভলিউম সঙ্কুচিত করুন নির্বাচন করুন . এটি আপনার অবশিষ্ট ফাঁকা স্থান বিশ্লেষণ করবে, এবং আপনি কতটা স্থান সঙ্কুচিত করতে চান তা ইনপুট করতে অনুরোধ করবে (অর্থাৎ আলাদা) আপনার ভলিউম দ্বারা।

উইন্ডোজ 10-এ হার্ড ড্রাইভ পার্টিশন এবং ভলিউম কীভাবে পরিচালনা করবেন

একবার আপনি আপনার ভলিউম সঙ্কুচিত করে ফেললে, আপনি এখন আনলোকেটেড লেবেলযুক্ত একটি কালো স্থান দেখতে সক্ষম হবেন। আপনার ডিস্ক ম্যানেজমেন্ট উইন্ডোতে।

উইন্ডোজ 10-এ হার্ড ড্রাইভ পার্টিশন এবং ভলিউম কীভাবে পরিচালনা করবেন

এটাই! আপনি সফলভাবে একটি পার্টিশন সঙ্কুচিত করেছেন৷

একটি পৃথক ভলিউম তৈরি করুন

এখন যেহেতু আমাদের কাছে কিছুটা অনির্ধারিত স্থান রয়েছে, আমরা একটি পৃথক ভলিউম তৈরি করতে পারি। আপনার আনলোকেটেড-এ ডান-ক্লিক করুন স্থান এবং নতুন সাধারণ ভলিউম নির্বাচন করুন . উইজার্ড অনুসরণ করুন, আপনার ড্রাইভ লেটার বরাদ্দ করুন এবং এই ভলিউমটিকে NTFS বা FAT32-তে ফর্ম্যাট করুন।

উইন্ডোজ 10-এ হার্ড ড্রাইভ পার্টিশন এবং ভলিউম কীভাবে পরিচালনা করবেন

এখন, আপনি এই E: ব্যবহার করতে পারেন একইভাবে আপনি একটি পৃথক হার্ড ডিস্ক বা ফ্ল্যাশ ড্রাইভ করবেন। এই ড্রাইভের ড্রাইভ লেটার পরিবর্তন করতে, স্পেসে ডান-ক্লিক করুন, ড্রাইভ লেটার এবং পাথ পরিবর্তন করুন নির্বাচন করুন , এবং উইজার্ড অনুসরণ করুন. মুছতে, ভলিউম-এ ডান-ক্লিক করুন এবং ভলিউম মুছুন নির্বাচন করুন . আপনার ভলিউম অনির্ধারিত স্থানে ফিরে যাবে।

একটি ভলিউম ফর্ম্যাট করুন

কখনও কখনও, আপনি একটি ভিন্ন ফাইল সিস্টেমের সাথে একটি ভলিউম ফর্ম্যাট করতে চাইতে পারেন, যাতে আপনি এটি বিভিন্ন অপারেটিং সিস্টেম জুড়ে ব্যবহার করতে পারেন। এটি করতে, একটি ভলিউম-এ ডান-ক্লিক করুন এবং ফর্ম্যাট নির্বাচন করুন . নিম্নলিখিত উইন্ডোতে, আপনি আপনার ভলিউমের সাথে কোন ফাইলের ধরণটি অন্তর্ভুক্ত করতে চান তা চয়ন করুন৷

উইন্ডোজ 10-এ হার্ড ড্রাইভ পার্টিশন এবং ভলিউম কীভাবে পরিচালনা করবেন

ভলিউম ফর্ম্যাট করার জন্য আপনার কাছে তিনটি ভিন্ন বিকল্প থাকবে:

  • NTFS: উইন্ডোজের জন্য ডি ফ্যাক্টো ফাইল সিস্টেম, আপনি এই ফাইল ফরম্যাটে উইন্ডোজের মাধ্যমে আপনার পছন্দসই যেকোনো ফাইল লিখতে এবং দেখতে পারেন। যাইহোক, আপনি ম্যাক ওএস ডিস্ট্রিবিউশন ব্যবহার করে এই ফাইল ফরম্যাটে লিখতে পারবেন না।
  • FAT32: ইউএসবি ড্রাইভের জন্য ডি ফ্যাক্টো ফাইল সিস্টেম, FAT32 আপনাকে এই ফাইল টাইপের উপর যেকোনো OS থেকে ডেটা লেখার অনুমতি দেবে। যাইহোক, আপনি এই ফাইল ফরম্যাটে 4 গিগাবাইটের চেয়ে বড় পৃথক ফাইল লোড করতে পারবেন না।
  • REFS: তিনটির নতুন ফাইল ফরম্যাট, REFS (Resilient File System) ফাইল দুর্নীতির বিরুদ্ধে আরও ভাল সুরক্ষা দেয়, দ্রুত কাজ করতে পারে এবং এর পুরোনো NTFS প্রতিরূপের তুলনায় বড় আয়তনের আকার এবং ফাইলের নামগুলির মতো আরও কিছু সুবিধা বজায় রাখে। REFS, যাইহোক, উইন্ডোজ বুট করতে পারে না।

আপনার বিকল্প চয়ন করুন, উইজার্ডের সাথে চালিয়ে যান, এবং এটাই!

একটি ভলিউম প্রসারিত করুন

আপনার যখন কিছুটা অনির্বাচিত স্থান থাকে, তখন আপনার সেই স্থানটি অব্যবহৃত ছেড়ে দেওয়া উচিত নয়। সব পরে, আরো স্থান সবসময় ভাল. অনির্ধারিত স্থান ব্যবহার করে আপনার ভলিউমের স্টোরেজ প্রসারিত করতে, আপনার বিদ্যমান ভলিউম-এ ডান-ক্লিক করুন , আমার ক্ষেত্রে D: ড্রাইভ করুন, এবং ভলিউম প্রসারিত করুন নির্বাচন করুন . উইজার্ড অনুসরণ করুন:এটি ডিফল্টরূপে আপনার অনির্বাচিত স্থান নির্বাচন করা উচিত।

উইন্ডোজ 10-এ হার্ড ড্রাইভ পার্টিশন এবং ভলিউম কীভাবে পরিচালনা করবেন

মনে রাখবেন, আপনি Windows 10 ডিস্ক ম্যানেজমেন্ট সফ্টওয়্যারের মধ্যে আপনার ভলিউমের ডানদিকে প্রদর্শিত অনির্ধারিত স্থান দিয়ে শুধুমাত্র আপনার ভলিউমের আকার প্রসারিত করতে পারেন৷

উইন্ডোজ 10-এ হার্ড ড্রাইভ পার্টিশন এবং ভলিউম কীভাবে পরিচালনা করবেন

প্রক্রিয়াটি যথেষ্ট সহজ এবং আপনাকে আপনার সমস্ত অনির্ধারিত স্থান ব্যবহার করার অনুমতি দেবে৷

আপনার স্টোরেজ ডিমিস্টিফাই করুন

এখন আপনি জানেন কিভাবে আপনি স্টোরেজ স্পেস এক পার্টিশন বা ভলিউম থেকে অন্য পার্টিশনে স্থানান্তর করতে পারেন। পরের বার যখন আপনার একটি ভলিউমে স্থান ফুরিয়ে যায়, আপনাকে ম্যানুয়ালি ফাইলগুলি সরাতে হবে না, আপনি কেবল আরও স্থান যোগ করতে পারেন৷

এ সব ফাঁকা জায়গা পেয়েছেন? অস্থায়ী ফাইল এবং অন্যান্য স্পেস কিলার থেকে মুক্তি পেয়ে ডিস্কের স্থান খালি করার সময় হতে পারে।

আপনি যদি শুধু আপনার নতুন পিসি সেট আপ করেন এবং ভাবছেন যে Windows 10-এর জন্য কতটা জায়গা লাগবে, আমরা আপনাকে কভার করেছি৷

আমরা কি মিস করেছি? আপনি একটি তৃতীয় পক্ষের পার্টিশন ব্যবস্থাপনা সফ্টওয়্যার সুপারিশ করতে পারেন? নীচের মন্তব্যে আমাদের জানান!


  1. কিভাবে উইন্ডোজ 10 একটি নতুন হার্ড ড্রাইভে পুনরায় ইনস্টল করবেন

  2. কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ রিফর্ম্যাট করবেন

  3. কীভাবে ম্যাক এবং উইন্ডোজে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ মুছবেন এবং ফর্ম্যাট করবেন

  4. উইন্ডোজ ডিস্ক চেক দিয়ে হার্ড ড্রাইভ পার্টিশন কিভাবে পরীক্ষা করবেন