কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 একটি নতুন হার্ড ড্রাইভে পুনরায় ইনস্টল করবেন

আমি সম্প্রতি আমার Windows 10 পিসির জন্য একটি নতুন হার্ড ড্রাইভ কিনেছি কারণ আগেরটি কাজ করা বন্ধ করে দিয়েছে। পুরানো হার্ড ড্রাইভ সম্পূর্ণরূপে ব্যর্থ হওয়ার আগে আমি একটি সিস্টেম পুনরুদ্ধার USB তৈরি করতে সক্ষম হয়েছিলাম। যাইহোক, নতুন হার্ড ড্রাইভ ইনস্টল করার পরে, আমি উইন্ডোজ পুনরায় ইনস্টল করতে পারিনি। আমি কীভাবে আমার নতুন হার্ড ড্রাইভে Windows 10 পুনরায় ইনস্টল করতে পেরেছি তা এখানে।

আপনি যদি আপনার Windows 10 পিসির একটি হার্ডওয়্যার উপাদান পরিবর্তন করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনার পিসির ডিজিটাল এনটাইটেলমেন্ট (ডিজিটাল লাইসেন্স নামেও পরিচিত) নিয়ে সমস্যায় পড়তে হবে না। আপনার Windows ডিজিটাল লাইসেন্স হল অনন্য স্বাক্ষর যা Microsoft দ্বারা আপনার পিসিকে দেওয়া হয় এবং Microsoft অ্যাক্টিভেশন সার্ভারে সংরক্ষণ করা হয়। আপনি যদি পূর্ববর্তী Windows সংস্করণ (Windows 7 বা Windows 8) থেকে Windows 10-এ আপগ্রেড করেন, তাহলে আপনি যে লাইসেন্সটি আগে চালাচ্ছিলেন তা একটি ডায়াগনস্টিক পণ্য কী-এর জন্য বিনিময় করা হয়। আপনি যদি একজন বর্তমান Windows 10 ব্যবহারকারী হন এবং আপনি আপনার PC এর হার্ড ড্রাইভ আপগ্রেড করতে চান, তাহলে আপনার Windows 10 ডিজিটাল লাইসেন্সের সাথে কোনো সমস্যা ছাড়াই এটি করতে সক্ষম হওয়া উচিত।

আমি একটি মাইক্রোসফ্ট উত্তর ফোরাম খুঁজে পেয়েছি যা উইন্ডোজ ডিজিটাল লাইসেন্সগুলির একটি বিশদ ব্যাখ্যা প্রদান করে। পিসি হার্ডওয়্যার অদলবদল করার সাথে আপনার একমাত্র সমস্যা হতে পারে যদি আপনি মাদারবোর্ড পরিবর্তন করেন। মাদারবোর্ড আপনার পিসির একমাত্র অংশ যা পরিবর্তন করলে আপনার উইন্ডোজ ডিজিটাল লাইসেন্স বাতিল হয়ে যাবে। অতএব, আপনি যখন আপনার হার্ড ড্রাইভ পরিবর্তন করবেন তখন আপনার কোনো সমস্যা হবে না। শুধু আপনার PC আগে ব্যাক আপ করতে ভুলবেন না৷ আপনি আপনার হার্ড ড্রাইভ প্রতিস্থাপন করুন৷

আপনার Windows 10 পিসি ব্যাকআপ করার জন্য আপনাকে যা করতে হবে তা এখানে।

  1. সেটিংস-এ যান .
  2. আপডেট এবং নিরাপত্তা এ যান .
  3. ব্যাকআপ এ যান৷ একটি USB ড্রাইভ বা অন্য স্টোরেজ ডিভাইসে আপনার পিসি ব্যাকআপ করতে। কিভাবে একটি Windows 10 পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করবেন যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে এটি একটি সহায়ক রেফারেন্স। আমি OneDrive ব্যবহার করে আমার সমস্ত প্রয়োজনীয় ফাইলের ব্যাক আপ রাখি, তাই যদি আমাকে Windows 10 পুনরায় ইনস্টল করতে হয় তাহলে আমার কোনো ফাইল পুনরুদ্ধার করার বিষয়ে আমাকে চিন্তা করতে হবে না।


কিভাবে উইন্ডোজ 10 একটি নতুন হার্ড ড্রাইভে পুনরায় ইনস্টল করবেন

একটি USB বা অন্যান্য স্টোরেজ ডিভাইসে আপনার Windows 10 পিসি ব্যাক আপ করার পরে, আপনার Windows 10 পিসিতে আপনার নতুন শারীরিক হার্ড ড্রাইভ ইনস্টল করার সময় এসেছে। স্পষ্টতই, হার্ড ড্রাইভ ইনস্টলেশন সম্পূর্ণ করতে আপনাকে আপনার পিসি থেকে পাওয়ার সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। আপনি আপনার পিসিতে আপনার নতুন হার্ড ড্রাইভ সঠিকভাবে ইনস্টল করার পরে, আপনার ডিভাইসটি পুনরায় চালু করার এবং Windows 10-এ ফিরিয়ে আনার সময়।

কোনো অপ্রত্যাশিত সমস্যা মুলতুবি থাকা অবস্থায়, আপনি আপনার পুনরুদ্ধার ড্রাইভ (কিভাবে একটি Windows 10 পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করবেন) প্লাগ ইন করতে সক্ষম হবেন এবং Windows 10 পুনরায় ইনস্টল করতে আপনার পিসিকে পাওয়ার আপ করতে পারবেন৷ পুনরুদ্ধার ড্রাইভটি Windows 10 পুনরুদ্ধার করবে, কিন্তু আপনাকে আবার করতে হবে৷ Windows 10 পুনরায় ইনস্টল করা সম্পূর্ণ হলে সমস্ত তৃতীয় পক্ষের Windows 10 অ্যাপস এবং গেম (স্টিম, বেথেসডা লঞ্চার, ইত্যাদি) ডাউনলোড করুন৷

আপনি আপনার হার্ড ড্রাইভ প্রতিস্থাপন করার চেষ্টা করার আগে আপনার জন্য কোন বিকল্পটি সবচেয়ে ভাল কাজ করে তা মূল্যায়ন করা গুরুত্বপূর্ণ। উপলব্ধ অন্যান্য বিকল্পগুলির মধ্যে রয়েছে কিভাবে আপনার পিসিকে একটি Windows 10 সিস্টেম ইমেজ থেকে পুনরুদ্ধার করতে হয়, কীভাবে মিডিয়া ক্রিয়েশন টুল ছাড়াই Windows 10 ISO ডাউনলোড করতে হয় এবং Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ডাউনলোড করতে হয়। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে PC হার্ডওয়্যার প্রতিস্থাপন শুধুমাত্র উন্নত Windows ব্যবহারকারীদের জন্য সুপারিশ করা হয়। আপনি এটি করতে পারবেন কিনা তা নিয়ে যদি আপনি অনিশ্চিত বোধ করেন, তবে সাবধানতার সাথে ভুল করুন এবং আপনার উইন্ডোজ পিসিকে এমন কারো কাছে নিয়ে যান যিনি জানেন যে তারা কী করছে।


  1. Windows 10 এ হার্ড ড্রাইভ কিভাবে মুছা যায়

  2. কিভাবে উইন্ডোজ 10 লাইসেন্স অন্য হার্ড ড্রাইভ বা নতুন কম্পিউটারে স্থানান্তর করবেন?

  3. কিভাবে একটি Mac / Windows 10 হার্ড ড্রাইভ ক্লোন করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 11 পুনরায় ইনস্টল করবেন?