কম্পিউটার

উইন্ডোজ ডিস্ক চেক দিয়ে হার্ড ড্রাইভ পার্টিশন কিভাবে পরীক্ষা করবেন

ডিস্কের ত্রুটিগুলি বুড়িয়ে যাওয়া কম্পিউটারগুলির জন্য সাধারণ, বিশেষ করে যেগুলির রক্ষণাবেক্ষণের অভাব রয়েছে কিন্তু সৌভাগ্যবশত, উইন্ডোজ এর সিস্টেম ইউটিলিটিগুলির সেটে একটি ডিস্ক চেকিং টুল রয়েছে যা আপনার হার্ড ডিস্কের পার্টিশনগুলি খারাপ এবং হারিয়ে যাওয়া সেক্টর এবং সেইসাথে দূষিত ফাইলগুলি থেকে স্ক্যান করতে সক্ষম। .

Windows-এ ডিস্ক চেক ইউটিলিটি দ্বারা চেক করা এবং স্থির করা ফাইলগুলি সাধারণত সিস্টেমের সমস্যা সৃষ্টি করে যা এখনই সমাধান না করলে আরও গুরুতর হয়ে উঠতে পারে৷ তাই এটি গুরুত্বপূর্ণ যে আপনি এই সরঞ্জামটি কীভাবে ব্যবহার করবেন তা জানেন যাতে আপনি নিয়মিত ডিস্ক পরীক্ষা করতে পারেন এবং আপনার মেশিনকে আরও ঘন ঘন জর্জরিত করে এমন সমস্যাগুলি সমাধান করতে পারেন৷

ডিস্ক চেক ইউটিলিটি অন্বেষণ করার আগে আপনাকে মনে রাখতে হবে যে শুধুমাত্র একটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টই ডিস্ক স্ক্যান করতে পারে৷ এর মানে হল যে আপনাকে একজন “প্রশাসক” হিসেবে লগ ইন করতে হবে৷ এখনই।

ডিস্ক চেক টুল চালু করা হচ্ছে

প্রথমে, আপনাকে Windows Explorer (Windows 7) চালু করতে হবে অথবাফাইল এক্সপ্লোরার (উইন্ডোজ 8) . একবার উইন্ডোজ এক্সপ্লোরার/ফাইল এক্সপ্লোরার উইন্ডো আসবে, “কম্পিউটার”-এ ক্লিক করুন বাম দিকের ফলক থেকে তারপর ডান ক্লিক করুন বা টিপুন এবং ড্রাইভটি ধরে রাখুন যা আপনি কোনও ত্রুটির জন্য পরীক্ষা করতে চান। একবার ডান-ক্লিক মেনু প্রদর্শিত হলে, “বৈশিষ্ট্য”-এ ক্লিক করুন .

উইন্ডোজ ডিস্ক চেক দিয়ে হার্ড ড্রাইভ পার্টিশন কিভাবে পরীক্ষা করবেন

"বৈশিষ্ট্য" তারপরে উইন্ডো প্রদর্শিত হবে, এখান থেকে, “Tools” লেবেলযুক্ত ট্যাবে যান এবং আপনি তিনটি সিস্টেম ইউটিলিটি দেখতে পাবেন  “ত্রুটি চেকিং, ডিফ্র্যাগমেন্টেশন এবং ব্যাকআপ” যেখানে "ত্রুটি পরীক্ষা করা হচ্ছে"৷ প্রথমে (Windows 7) তালিকাভুক্ত করা হয়েছে অথবা দুটি বিকল্প "ত্রুটি চেকিং বা অপ্টিমাইজ এবং ডিফ্র্যাগমেন্ট ড্রাইভ" (উইন্ডোজ 8)।

উইন্ডোজ ডিস্ক চেক দিয়ে হার্ড ড্রাইভ পার্টিশন কিভাবে পরীক্ষা করবেন

ডিস্ক চেক প্রক্রিয়া শুরু করতে, “এখনই পরীক্ষা করুন-এ ক্লিক করুন৷ . ।" বোতাম (উইন্ডোজ 7) অথবা “চেক করুন” বোতাম (উইন্ডোজ 8) .

উইন্ডোজ ডিস্ক চেক দিয়ে হার্ড ড্রাইভ পার্টিশন কিভাবে পরীক্ষা করবেন

আপনি বোতামে ক্লিক করার পরে ডিস্ক ত্রুটি পরীক্ষা উইজার্ড শুরু হওয়া উচিত৷ এই মুহুর্তে, উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8 এর প্রক্রিয়াটি ভিন্ন তাই আমরা প্রতিটি প্ল্যাটফর্মে কীভাবে একের পর এক প্রক্রিয়া করা হয় তা কভার করব। আমরা Windows 7 দিয়ে শুরু করব।

Windows 7-এ ডিস্কের ত্রুটি পরীক্ষা করা হচ্ছে

আপনার "চেক ডিস্ক" দেখতে হবে উইন্ডোতে ক্লিক করার পর “এখনই চেক করুন। . ।" বোতাম যেখানে আপনাকে দুটি বিকল্পের মধ্যে বেছে নিতে বলা হবে:

  • ফাইল সিস্টেমের ত্রুটি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করুন- স্ক্যান প্রক্রিয়া চলাকালীন সনাক্ত করা সমস্যাগুলি স্ক্যান করতে এবং স্বয়ংক্রিয়ভাবে মেরামত করতে উইন্ডোজকে সক্ষম করে। যদি এই বিকল্পটি আনচেক করা না থাকে, তাহলে উইন্ডোজ ঠিক করার চেষ্টা না করেই সনাক্ত করা ফাইল এবং সমস্যাগুলি প্রদর্শন করবে৷
  • খারাপ সেক্টরগুলির জন্য স্ক্যান করুন এবং পুনরুদ্ধারের চেষ্টা করুন- উইন্ডোজ একটি গভীর স্ক্যান করবে যা আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভে পাওয়া শারীরিক ত্রুটিগুলি ঠিক করবে। আপনি যদি এই বিকল্পটি চেক করেন, স্ক্যানিং প্রক্রিয়াটি স্বাভাবিকের চেয়ে বেশি সময় নেবে তবে এটি শনাক্ত করে এবং আরও সমস্যা শনাক্ত করে যদি কোনো বিদ্যমান থাকে।

একবার আপনি স্ক্যান এবং ঠিক করার প্রক্রিয়া চলাকালীন যে বিকল্পগুলি সক্ষম করতে চান সেগুলি পরীক্ষা করা হয়ে গেলে, “স্টার্ট”-এ ক্লিক করুন .

একটি অগ্রগতি বার প্রদর্শিত হবে যা আপনাকে স্ক্যানিং প্রক্রিয়ার সামগ্রিক অগ্রগতি জানাবে৷

উইন্ডোজ ডিস্ক চেক দিয়ে হার্ড ড্রাইভ পার্টিশন কিভাবে পরীক্ষা করবেন

একবার স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ হলে, আপনি বর্ণনা এবং ফলাফলের একটি সংক্ষিপ্ত তালিকা দেখতে পাবেন৷ আপনি যদি স্ক্যানের ফলাফল সম্পর্কে আরও বিশদ দেখতে চান, তাহলে শুধু "বিশদ বিবরণ দেখুন"-এ ক্লিক করুন নিচের দিকে ড্রপডাউন তীর।

একটি প্রতিবেদন যাতে তথ্যের একটি দীর্ঘ তালিকা থাকে এবং স্ক্যানের সময় চিহ্নিত খারাপ সেক্টরের সংখ্যা, উপলব্ধ খালি স্থানের মতো ফলাফল হার্ড ডিস্কে, পার্টিশন স্পেস এবং বর্তমানে আপনার সিস্টেম দ্বারা ব্যবহৃত ফাইলগুলি "বিশদ বিবরণ দেখুন" ক্লিক করার পরে প্রদর্শিত হবে ড্রপডাউন তীর।

ফলাফলের তালিকার উপরে যাওয়ার পরে, “বন্ধ করুন”-এ ক্লিক করে এটি বন্ধ করুন বোতাম।

দ্রষ্টব্য:

উইন্ডোজ 8 এর ত্রুটি চেকিং ইউটিলিটি তার পূর্বসূরীদের তুলনায় অনেক ভালো কারণ এটি আপনাকে আপনার অপারেটিং সিস্টেম সহ সমস্ত পার্টিশন স্ক্যান এবং চেক করতে দেয়৷ এর মানে হল যে আপনাকে রিবুট করতে হবে না বা Windows 7 এর মতো স্ক্যান প্রক্রিয়ার সময়সূচী করতে হবে না। নিঃসন্দেহে এটি একটি দুর্দান্ত উন্নতি!

এই তো! আপনি এখন বিনামূল্যে ডিস্ক চেক ইউটিলিটি ব্যবহার করে ডিস্ক চেক করার প্রক্রিয়া শিখেছেন উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8 এ। আপনার যদি কিছু ফাইল নিয়ে সমস্যা হয় যা পাওয়ার বিভ্রাটের পরে নষ্ট হয়ে গেছে তাহলে এই মূল্যবান টুলটি আক্ষরিক অর্থেই আপনার দিন বাঁচাতে পারে।


  1. Windows 8 এ কিভাবে একটি হার্ড ড্রাইভ এনক্রিপ্ট করবেন

  2. কিভাবে উইন্ডোজে পার্টিশনের আকার পরিবর্তন করবেন।

  3. Windows 8.1 এ হার্ড ড্রাইভ পার্টিশনের সাথে কাজ করা

  4. Windows 10 এ চেক ডিস্ক ইউটিলিটি কিভাবে ব্যবহার করবেন