কম্পিউটার

উইন্ডোজে একটি দ্বিতীয় হার্ড ড্রাইভ কিভাবে সেট আপ করবেন:পার্টিশনিং

আপনি যদি আপনার ড্রাইভটিকে বিভিন্ন বিভাগে বিভক্ত করতে চান তবে আপনি এটি অর্জন করতে পার্টিশন ব্যবহার করতে পারেন। ডিস্ক ম্যানেজমেন্ট নামে একটি ডিফল্ট উইন্ডোজ টুল ব্যবহার করে, আমরা আপনাকে সমস্ত পরিভাষার মাধ্যমে কথা বলতে যাচ্ছি এবং আপনাকে দেখাব কিভাবে আকার পরিবর্তন করতে হয়, মুছে ফেলতে হয় এবং পার্টিশন তৈরি করতে হয়।

মূলত, এটি অতিরিক্ত ড্রাইভ যোগ করার জন্য একটি ভার্চুয়াল প্রক্রিয়া। আপনি যদি আরও বেশি সঞ্চয়স্থান লাভের জন্য আপনার সিস্টেমে নতুন ড্রাইভগুলি শারীরিকভাবে যুক্ত করতে চান তবে কীভাবে একটি নতুন অভ্যন্তরীণ ড্রাইভ ইনস্টল করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন৷

পার্টিশন পরিচালনার বিষয়ে শেয়ার করার জন্য আপনার নিজের পরামর্শ থাকলে, মন্তব্য বিভাগে পপ ডাউন করতে ভুলবেন না।

পার্টিশন কি?

একটি স্টোরেজ ড্রাইভ একটি শারীরিক উপাদান। এটি আপনার সিস্টেমের ভিতরে বা বাহ্যিকভাবে সংযুক্ত হতে পারে। এটি একটি নির্দিষ্ট ক্ষমতা সীমা আছে; যদি আপনার ডেটার জন্য কোন স্থান অবশিষ্ট না থাকে তবে আপনাকে হয় জিনিসগুলি মুছতে হবে বা একটি নতুন ড্রাইভ কিনতে হবে৷

উইন্ডোজে একটি দ্বিতীয় হার্ড ড্রাইভ কিভাবে সেট আপ করবেন:পার্টিশনিং

আমরা আপনার ড্রাইভকে কীভাবে পার্টিশন করতে হবে তা দেখব। সহজভাবে বলতে গেলে, একটি পার্টিশন হল আপনার ড্রাইভের একটি ব্লক যা উইন্ডোজ আলাদাভাবে পরিচালনা করবে। একটি একক ড্রাইভে এক বা একাধিক পার্টিশন থাকতে পারে এবং প্রতিটির নিজস্ব ড্রাইভ লেটার থাকে; লুকানো পার্টিশন ছাড়া যা আমরা পরে স্পর্শ করব।

পার্টিশন ব্যবহার করার অনেক সুবিধা রয়েছে। ব্যবহারকারীর ফাইল থেকে অপারেটিং সিস্টেমকে আলাদা করা সবচেয়ে সাধারণ। এর মানে হল যে আপনি আপনার ডেটা হারানো ছাড়াই অপারেটিং সিস্টেমটি পুনরায় ইনস্টল করতে পারেন এবং প্রতিটির পৃথকভাবে ইমেজ ব্যাকআপও তৈরি করতে পারেন। এটি আপনার ফাইল রক্ষা করতেও সাহায্য করতে পারে। যদি আপনার একটি পার্টিশন খারাপ হয়ে যায়, তাহলে এর মানে এই নয় যে অন্যগুলো হবে।

ডিস্ক ব্যবস্থাপনা বোঝা

উইন্ডোজে ডিস্ক ম্যানেজমেন্ট নামে একটি অন্তর্নির্মিত টুল রয়েছে যা আপনি আপনার ড্রাইভে পার্টিশন তৈরি, মুছতে এবং পরিচালনা করতে ব্যবহার করতে পারেন। শুরু করতে, Windows কী + R টিপুন রান খুলতে, diskmgmt.msc ইনপুট করুন এবং ঠিক আছে ক্লিক করুন . এটি ডিস্ক ব্যবস্থাপনা খুলবে৷

উইন্ডোজে একটি দ্বিতীয় হার্ড ড্রাইভ কিভাবে সেট আপ করবেন:পার্টিশনিং

উইন্ডোর উপরের অর্ধেকটি আপনাকে বিদ্যমান পার্টিশনগুলি দেখায়, যাকে উইন্ডোজ ভলিউম বলে। নীচের অংশটি দৃশ্যত এই ডেটা উপস্থাপন করে। প্রতিটি ফিজিক্যাল ড্রাইভের নিজস্ব সারি থাকে এবং পার্টিশনগুলোকে আলাদা ব্লক হিসেবে দেখানো হয়।

উদাহরণস্বরূপ, আপনি উপরের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন যে ডিস্ক 0 931.39 GB এর ক্ষমতা রয়েছে৷ (এটি একটি 1 টিবি ড্রাইভ, কিন্তু স্টোরেজ যেভাবে কাজ করে তার কারণে আপনি সেই পুরো পরিমাণটি পান না৷)

উপরে দেখানো ড্রাইভে তিনটি পার্টিশন হল:

  1. EFI সিস্টেম পার্টিশন :এটি আগে উল্লিখিত পার্টিশনগুলির মধ্যে একটি যেটিতে ড্রাইভ লেটার নেই, তবে এটি খুবই গুরুত্বপূর্ণ। এটিতে উইন্ডোজ বুট করার জন্য প্রয়োজনীয় ফাইল রয়েছে এবং মুছে ফেলা উচিত নয়।
  2. পৃষ্ঠা ফাইল, প্রাথমিক বিভাজন :এটি ড্রাইভের প্রধান পার্টিশন, যেখানে প্রায় সমস্ত ফাইল সংরক্ষণ করা হয়।
  3. পুনরুদ্ধার পার্টিশন :এই পার্টিশনটি আপনাকে আপনার সিস্টেম পুনরুদ্ধার করতে সাহায্য করবে যদি প্রাথমিক পার্টিশনটি নষ্ট হয়ে যায়। এটিতে একটি ড্রাইভ লেটার নেই এবং এটি লুকানো আছে।

ডিস্ক ব্যবস্থাপনা ব্যবহার করা

ডিস্ক ম্যানেজমেন্ট ব্যবহার করা বেশ সহজ, তবে প্রতিটি বৈশিষ্ট্য কী করে তা বোঝা গুরুত্বপূর্ণ যাতে আপনি দুর্ঘটনাক্রমে আপনার ডেটা মুছে ফেলছেন না। আপনি যদি উদ্বিগ্ন হন তবে চালিয়ে যাওয়ার আগে আপনার ড্রাইভের একটি চিত্র তৈরি করার কথা বিবেচনা করুন৷

একটি পার্টিশনের আকার পরিবর্তন করুন

আপনি একটি নতুন পার্টিশন তৈরি করার আগে, আপনাকে প্রথমে বিদ্যমান ভলিউমের আকার সঙ্কুচিত করে এটির জন্য কিছু ফাঁকা স্থান তৈরি করতে হবে। এটি করতে, ডান-ক্লিক করুন একটি পার্টিশন এবং নির্বাচন করুন ভলিউম সঙ্কুচিত... আপনার ড্রাইভে খালি জায়গা থাকলেই আপনি এটি নির্বাচন করতে পারেন৷

উইন্ডোজে একটি দ্বিতীয় হার্ড ড্রাইভ কিভাবে সেট আপ করবেন:পার্টিশনিং

এমবিতে সঙ্কুচিত করার জন্য স্থানের পরিমাণ লিখুন-এ একটি মান ইনপুট করুন ক্ষেত্র উদাহরণস্বরূপ, যদি আমি একটি 100 জিবি পার্টিশনকে 50 জিবি দ্বারা সঙ্কুচিত করতে চাই, আমি 50000 ইনপুট করব (একটি জিবিতে প্রায় 1000 এমবি আছে।) তারপর সঙ্কুচিত ক্লিক করুন .

আপনার যদি একটি বিদ্যমান পার্টিশন থাকে যা আপনি বড় হতে চান, ডান-ক্লিক করুন সেই পার্টিশন এবং প্রসারিত করুন... নির্বাচন করুন এখানে আপনি যে পরিমাণ বাড়াতে চান তা লিখতে হবে।

এই বিষয়ে আরও তথ্যের জন্য, পার্টিশনগুলি কীভাবে সঙ্কুচিত এবং প্রসারিত করা যায় সে সম্পর্কে আমাদের নিবন্ধটি দেখুন।

একটি পার্টিশন মুছুন

আপনি একটি বিদ্যমান পার্টিশন মুছে স্থান খালি করতে পারেন। যাইহোক, অত্যন্ত সতর্ক থাকুন:এটি আপনার পার্টিশনের সবকিছু মুছে ফেলবে। এগিয়ে যাওয়ার আগে আপনি রাখতে চান এমন যেকোনো ডেটার ব্যাক আপ নিন কারণ অন্যথায় এটি চিরতরে চলে যাবে৷

উইন্ডোজে একটি দ্বিতীয় হার্ড ড্রাইভ কিভাবে সেট আপ করবেন:পার্টিশনিং

আপনি যদি নিশ্চিত হন যে আপনি এটি করতে চান, ডান-ক্লিক করুন ৷ একটি পার্টিশন এবং ভলিউম মুছুন... নির্বাচন করুন তারপর আপনি একটি সতর্কতা বার্তা পাবেন। মুছে ফেলা চূড়ান্ত করতে, হ্যাঁ ক্লিক করুন .

একটি পার্টিশন তৈরি করুন

একটি কালো ব্লক বিনামূল্যে ড্রাইভ স্থান প্রতিনিধিত্ব করে. ডান-ক্লিক করুন এটি এবং নতুন সাধারণ ভলিউম... নির্বাচন করুন একটি উইজার্ড প্রক্রিয়াটির মাধ্যমে আপনাকে গাইড করতে খুলবে। পরবর্তী ক্লিক করুন . এমবিতে সরল ভলিউম আকারে , আপনি এই পার্টিশনটি কত বড় হতে চান তা ইনপুট করুন। মনে রাখবেন, 1000 MB 1 GB এর সমান।

পরবর্তী ক্লিক করুন . এখানে আপনি একটি ড্রাইভ লেটার বা পাথ বরাদ্দ করতে পারেন। নিম্নলিখিত ড্রাইভ অক্ষর বরাদ্দ করতে এটিকে নির্বাচিত ছেড়ে দিন , কিন্তু একটি ভিন্ন অক্ষর নির্বাচন করতে ড্রপডাউন ব্যবহার করতে নির্দ্বিধায়৷ পরবর্তী ক্লিক করুন .

উইন্ডোজে একটি দ্বিতীয় হার্ড ড্রাইভ কিভাবে সেট আপ করবেন:পার্টিশনিং

এই স্ক্রিনে, আপনি পার্টিশন ফরম্যাট করতে বেছে নিতে পারেন। ভলিউম লেবেল দিয়ে ভলিউমের নাম পরিবর্তন করতে দ্বিধা বোধ করুন ক্ষেত্র অন্যথায়, আপনি যা পরিবর্তন করছেন তাতে স্বাচ্ছন্দ্য না থাকলে এখানে সবকিছু ডিফল্ট রেখে দিন। আরও তথ্যের জন্য ডিমিস্টিফাইং ফাইল সিস্টেম সম্পর্কে আমাদের নিবন্ধটি দেখুন। পরবর্তী ক্লিক করুন .

চূড়ান্ত স্ক্রীনটি আপনার নির্বাচিত সমস্ত বিকল্পের সংক্ষিপ্ত বিবরণ দেবে। পিছন দিয়ে সাইকেল চালান আপনি কিছু পরিবর্তন করতে চাইলে বোতাম, অন্যথায় সমাপ্ত ক্লিক করুন আপনার পার্টিশন তৈরি করতে।

ডেটা ম্যানেজমেন্ট মাস্টার

এখন আপনি জানেন কিভাবে ডেটা ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে আপনি আপনার ড্রাইভগুলিকে মাস্টারের মতো নিয়ন্ত্রণ করতে পারেন। মনে রাখবেন, বিদ্যমান পার্টিশনগুলি সঙ্কুচিত বা সম্পাদনা করার আগে সর্বদা সতর্ক থাকুন। আপনি যদি উপরের পরামর্শটি অনুসরণ করেন তবে আপনি ভাল থাকবেন৷

আপনি যদি একটি ড্রাইভ সম্পূর্ণরূপে মুছে ফেলতে চান, সম্ভবত ব্লোটওয়্যার অপসারণ করতে, তাহলে আপনি এর জন্য ডিস্ক ব্যবস্থাপনাও ব্যবহার করতে পারেন। বিশদ বিবরণের জন্য কীভাবে একটি নতুন অভ্যন্তরীণ ড্রাইভ ফর্ম্যাট করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন৷

আপনি কিসের জন্য ড্রাইভ পার্টিশন ব্যবহার করেন? ডিস্ক ম্যানেজমেন্ট ব্যবহার করার জন্য শেয়ার করার জন্য আপনার কাছে কোন টিপস আছে?

ইমেজ ক্রেডিট:Shutterstock.com এর মাধ্যমে Gennady Grechishkin

মূলত 23 জানুয়ারী 2011-এ জেমস ব্রুস দ্বারা প্রকাশিত।


  1. Windows 10-এ আনঅ্যালোকেটেড হার্ড ড্রাইভ কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ হার্ড ড্রাইভ কিভাবে মুছা যায়

  3. উইন্ডোজ ডিস্ক চেক দিয়ে হার্ড ড্রাইভ পার্টিশন কিভাবে পরীক্ষা করবেন

  4. Windows 8.1 এ হার্ড ড্রাইভ পার্টিশনের সাথে কাজ করা